কম্পিউটার

কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

আপনার মনে হতে পারে ভালো ছবি তোলার জন্য আপনার একটি দামি, উচ্চ মানের ক্যামেরা দরকার। যাইহোক, আইফোন ক্যামেরাটি বেশ পরিশীলিত, এবং আপনি যদি এটির সেটিংস ব্যবহার করতে জানেন তবে আপনি পেশাদার চেহারার ছবি তুলতে পারেন।

যদিও এই নিবন্ধটি আপনার আইফোন ফটোগ্রাফি আপগ্রেড করতে আপনি কিনতে পারেন এমন কয়েকটি পণ্যের তালিকা করবে, অ্যাড-অন ছাড়াই দুর্দান্ত ফটো পাওয়ার অনেক উপায় রয়েছে। শুধু নীচের টিপসগুলি অনুসরণ করুন, এবং আপনি কিছু দুর্দান্ত-সুদর্শন শট পাওয়ার পথে ভাল থাকবেন।

কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

একটি iPhone ক্যামেরা লেন্স পান

প্রয়োজনীয় না হলেও, এটি আপনার আইফোনের ক্যামেরাকে বেশ কয়েকটি খাঁজ পর্যন্ত লাথি দেয় যাতে একটি লেন্স থাকে যা আপনার আইফোনের সাথে সংযুক্ত থাকে। আইফোনের বেশিরভাগ মডেলের জন্য লেন্স উপলব্ধ রয়েছে এবং সেগুলি আপনাকে খরচ ছাড়াই একটি উচ্চ-সম্পন্ন ক্যামেরা লুক দিতে সাহায্য করবে।

আইফোনের আসল লেন্সটি বেশ ভাল, তবে এটি ম্যাক্রো শটের মতো নির্দিষ্ট শট পেতে পারে না। একটি আইফোন লেন্স পাওয়া আপনাকে আপনার ফটোতে আরও বৈচিত্র্য অর্জন করতে দেয়।

কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

আপনার ক্যামেরা দ্রুত আনলক করুন

এমন অনেক দৃষ্টান্ত রয়েছে যেখানে কিছু দ্রুত ঘটে যায়, অথবা আপনি এমন কিছু দেখতে পান যেটির এখনই একটি ছবি তুলতে হবে। অ্যাপল আপনাকে এই পরিস্থিতিতে কভার করেছে, ক্যামেরা অ্যাপটিকে আপনার লক স্ক্রীন থেকে সরাসরি অ্যাক্সেসযোগ্য করে তুলেছে।

  1. আপনার আইফোনটি লক স্ক্রিনে খুলুন।
  1. ক্যামেরা অ্যাক্সেস করতে বাম দিকে সোয়াইপ করুন।
  1. আপনার ফটো দেখতে, আপনাকে আপনার iPhone আনলক করতে হবে।

আলোতে মনোযোগ দিন

আপনার ফটোগুলি কতটা ভাল হবে তা নির্ধারণের জন্য আলো সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। আপনার আইফোনে ক্যামেরা কতটা আলো নেয় তা আপনি সামঞ্জস্য করতে পারেন। এটি করতে:

  1. আপনার ক্যামেরা খোলা থাকার সময়, ফোকাস করতে স্ক্রীনে আলতো চাপুন, এবং আপনি ডানদিকে সূর্যের প্রতীক সহ একটি হলুদ বাক্স দেখতে পাবেন।
কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন
  1. লাইটিং সামঞ্জস্য করার জন্য আপনি উপরে বা নিচে টেনে আনতে ট্যাপ করে ধরে রাখতে পারেন।

এছাড়াও, আপনি যদি সত্যিই কম আলোর অবস্থায় থাকেন, তাহলে আপনার আইফোন স্বয়ংক্রিয়ভাবে নাইট মোডে চলে যাবে। আপনি উপরের বাম দিকে একটি ছোট হলুদ আইকন দেখতে পাবেন যা সেকেন্ডের সংখ্যা উপস্থাপন করে।

কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

সেটিং যত গাঢ় হবে, সংখ্যাটি তত বেশি হবে। এছাড়াও আপনি এটিতে ট্যাপ করতে পারেন এবং ম্যানুয়ালি সেটিং সামঞ্জস্য করতে পারেন।

কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

AE/AF লক ব্যবহার করুন

আইফোন ক্যামেরার বেশ কয়েকটি সেটিংস রয়েছে যা আপনি পরিবর্তন করতে পারেন যা আপনার ফটোগ্রাফির সময় কার্যকর হতে পারে। AE/AF (অটো-এক্সপোজার/অটো-ফোকাস) লক আপনাকে ফোকাস পয়েন্ট লক করতে সাহায্য করতে পারে। আপনি যখন এটি ব্যবহার করেন, ক্যামেরা অটোফোকাসিংয়ের পরিবর্তে একটি নির্দিষ্ট পয়েন্টে ফোকাস রাখবে। এটি এক্সপোজার লক করবে যাতে আপনি ধারাবাহিক আলো পেতে পারেন।

  1. ক্যামেরা অ্যাপে, যেখানে ক্যামেরা ফোকাস করতে চান সেখানে ট্যাপ করে ধরে রাখুন।
  1. আপনি AE/AF লক দেখতে না পাওয়া পর্যন্ত ধরে রাখুন শীর্ষে বিজ্ঞপ্তি।
কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন
  1. আপনি আবার স্ক্রিনে ট্যাপ না করা পর্যন্ত ক্যামেরা তার এক্সপোজার লক করবে এবং ফোকাস করবে।

ক্যামেরা গ্রিড চালু করুন

এছাড়াও আপনি আপনার ক্যামেরায় একটি গ্রিড ওভারলে চালু করতে পারেন, যা কম্পোজিশনে সাহায্য করতে পারে।

  1. আপনার iPhone সেটিংস খুলুন অ্যাপ।
  1. ক্যামেরা-এ স্ক্রোল করুন অ্যাপ এবং এটিতে আলতো চাপুন।
কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন
  1. গ্রিড খুঁজুন কম্পোজিশন এর নিচে এবং এটি সক্রিয় করুন।
কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন
  1. আপনি যখন ক্যামেরা অ্যাপ খুলবেন, তখন আপনার গ্রিড দেখতে হবে।
কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

রুল অফ থার্ডস ব্যবহার করুন

একটি দৃশ্য সেট আপ করার সময়, আপনি কিছু রচনা নিয়ম অনুসরণ করতে পারেন যা আপনার ফটোটিকে আরও আকর্ষণীয় করে তুলবে৷ একটি সাধারণ যা আপনি ক্যামেরা গ্রিডের সাথে ব্যবহার করতে পারেন তা হল নিয়মের তৃতীয়। আপনি যদি সাবজেক্টটি লাইন আপ করেন বা গ্রিডের যেকোনো ছেদকে ফোকাস করেন, আপনার দর্শকের চোখ স্বাভাবিকভাবেই সেই এলাকায় চলে যাবে।

কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

ফটোগ্রাফি এবং ফিল্ম রচনাগুলি এই নিয়মটি ব্যবহার করে এবং আপনি আপনার ফটোগুলিতে এটি থেকে উপকৃত হবেন।

জুম ইন এড়িয়ে চলুন

আপনি যখন আপনার আইফোনে জুম বৈশিষ্ট্যটি ব্যবহার করেন, তখন ক্যামেরার লেন্সটি শারীরিকভাবে ততটা জুম করে না যতটা এটি আপনাকে সফ্টওয়্যারের সাহায্যে এটি করার বিভ্রম দেয়। আপনি যখন জুম করবেন, আপনি দেখতে পাবেন আপনার ছবির পিক্সেলগুলি ঝাপসা হয়ে যাবে এবং প্রচুর পরিমাণে দানা থাকবে।

আইফোন 12 এবং আইফোন প্রো ম্যাক্সে অবশ্য টেলিফটো লেন্স রয়েছে যা অপটিক্যাল জুমিংয়ের জন্য আরও ভাল কাজ করে। আপনার মডেলের উপর নির্ভর করে অপটিক্যাল জুম 2 থেকে 2.5x। এর পরে, এটি ডিজিটাল জুম ব্যবহার করছে।

কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

আপনার যদি একটি ভিন্ন আইফোন থাকে, তবে, আপনি একটি ভিন্ন কোণ থেকে দৃশ্যটি রিফ্রেম করে এবং শারীরিকভাবে মূল বস্তুর কাছাকাছি যাওয়ার মাধ্যমে পিক্সেলেশন এড়াতে পারেন। আপনি একটি ভিন্ন দৃষ্টিকোণ এবং একটি পরিষ্কার ছবি পেতে পারেন৷

HDR মোড ব্যবহার করুন

HDR, বা হাই ডাইনামিক রেঞ্জ, আইফোন ক্যামেরার মধ্যে একটি বৈশিষ্ট্য যা প্রচুর উজ্জ্বল আলো থাকলে ফটো তুলতে সাহায্য করে। HDR মোডে শুটিং করার সময়, আপনার আইফোন বিভিন্ন এক্সপোজার লেভেল সহ একাধিক ছবি তুলবে এবং তারপরে সেগুলিকে একত্রিত করবে যাতে আলোর স্তরগুলি ফটোটি ধুয়ে না ফেলে।

আপনার iPhone ডিফল্টরূপে HDR-এ সেট করা আছে, কিন্তু আপনি যদি এটিকে ম্যানুয়াল নিয়ন্ত্রণ করতে চান, তাহলে এখানে কী করতে হবে।

  1. iPhone 8 এবং পরবর্তীতে, সেটিংস> ক্যামেরা, এ যান তারপর স্মার্ট বন্ধ করুন অথবা স্বয়ংক্রিয় HDR . আপনার যদি আগের আইফোন মডেল থাকে, তাহলে আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন।
কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন
  1. ক্যামেরা অ্যাপে যান এবং উপরের HDR বোতামটি সন্ধান করুন৷ HDR চালু বা বন্ধ করতে এটিতে আলতো চাপুন।
কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

শুট ইন র

আপনার যদি আইফোন 12 প্রো বা আইফোন 12 প্রো ম্যাক্স বা তার পরে থাকে এবং iOS 14.3 বা তার পরে থাকে, আপনি Apple ProRAW ফর্ম্যাটে শুটিং করতে পারেন। আপনি যদি আপনার ফটোগুলি সম্পাদনা করতে চান তবে এই বিন্যাসে ছবি তোলা আপনাকে সাহায্য করতে পারে, কারণ এটি আপনার ছবিগুলিকে সংকুচিত করে না এবং আরও বিস্তারিত ধরে রাখে।

  1. সেটিংস> ক্যামেরা> ফরম্যাট-এ যান .
  1. ফটো ক্যাপচারের অধীনে, Apple ProRAW চালু করুন .
কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন
  1. ক্যামেরা অ্যাপে ফিরে যান, তারপর RAW-এ আলতো চাপুন এটি চালু করতে এবং আপনার ছবি তুলতে বোতাম৷

বার্স্ট মোড ব্যবহার করুন

আপনি যদি অনেক নড়াচড়া সহ একটি বিষয়ের ছবি তুলছেন, তবে বার্স্ট মোড একটি বড় সাহায্য হতে পারে। মোড আপনাকে অল্প সময়ের মধ্যে একাধিক ছবি তুলতে দেয় যাতে আপনি লট থেকে নিখুঁত ক্যাপচার বাছাই করতে পারেন।

এখানে কিভাবে বার্স্ট মোড ব্যবহার করতে হয়।

  1. যখন আপনি ক্যামেরা অ্যাপে আপনার ছবি তোলার জন্য প্রস্তুত হন, তখন শাটার বোতামটি ধরে রাখুন।
  1. অবিলম্বে বাম দিকে সোয়াইপ করুন, এবং আপনার ক্যামেরা বার্স্ট মোডে প্রবেশ করবে৷ ক্যামেরা কতগুলি ছবি তুলেছে তার গণনা দেখতে পারেন।
  1. আপনার যদি iOS 14 বা তার পরে থাকে, তাহলে আপনাকে বার্স্ট মোডের জন্য আপনার ভলিউম আপ বোতাম ব্যবহার করতে হবে। সেটিংস> ক্যামেরা এ যান৷ এবং তারপর বার্স্টের জন্য ভলিউম আপ ব্যবহার করুন সক্ষম করুন৷ .
কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

আপনি আপনার ক্যামেরা রোলে আপনার বার্স্ট ফটোগুলি খুঁজে পেতে সক্ষম হবেন৷

ফ্ল্যাশ বন্ধ করুন

আপনি যদি ফ্ল্যাশ চালু করে ছবি তুলছেন, তাহলে আপনি হয়তো আপনার ছবির রংগুলো ধুয়ে ফেলতে পারেন। আপনি যদি আলোর উদ্দেশ্যে ফ্ল্যাশ ব্যবহার করেন তবে প্রাকৃতিক আলোর উত্সগুলি ব্যবহার করা আরও ভাল।

ফ্ল্যাশ বন্ধ করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. ক্যামেরা স্ক্রিনের শীর্ষে, তীরটিতে আলতো চাপুন৷
  1. নীচের বাম দিকে বাজ-আকৃতির আইকনে আলতো চাপুন।
  1. ফ্ল্যাশ অফ বেছে নিন বিকল্প আপনি এখন ফ্ল্যাশ ছাড়া ছবি তুলতে পারেন।
কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

পরে আপনার ফটোগুলি সম্পাদনা করুন

আপনার ফটোগুলি সম্পাদনা করা সেগুলিকে ব্যাপকভাবে উন্নত করতে পারে, কারণ আপনি ভুলগুলি সংশোধন করতে পারেন বা সেগুলিকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য কিছু সংযোজন করতে পারেন৷ আপনি চাইলে ফটোশপের মতো একটি পেশাদার ফটো-এডিটিং প্রোগ্রাম ব্যবহার করতে পারেন, তবে আইফোনের জন্য অনেকগুলি বিনামূল্যের ফটো এডিটিং অ্যাপ রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন৷

কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

আইফোনে পেশাদার ছবি তোলা

এই পদ্ধতিগুলি অনুসরণ করে, আপনি খুঁজে পাবেন যে আপনার ছবির গুণমান ব্যাপকভাবে উন্নত হচ্ছে। নির্দ্বিধায় এই টিপসগুলি পরীক্ষা করুন এবং আপনার জন্য কোনটি সবচেয়ে ভাল কাজ করে তা খুঁজে বের করতে পরীক্ষা করুন৷ আপনাকে সীমাবদ্ধ বোধ করতে হবে না, কারণ আপনি দেখতে পাচ্ছেন যে আইফোন ক্যামেরাটি নিজের অধিকারে কতটা শক্তিশালী।


  1. আপনার আইফোন এক্স, এক্সএস, বা এক্সএস ম্যাক্সে কীভাবে স্ক্রিনশট নেবেন

  2. কিভাবে iOS 13 দিয়ে আপনার আইফোনের সাথে মাউস কানেক্ট করবেন

  3. কিভাবে আপনার আইফোনে বার্স্ট ফটোগুলিকে GIF তে রূপান্তর করবেন

  4. আইফোন ব্যবহার করে কীভাবে অত্যাশ্চর্য আন্ডারওয়াটার ফটো তোলা যায়