কম্পিউটার

আপনার আইফোন এক্স, এক্সএস, বা এক্সএস ম্যাক্সে কীভাবে স্ক্রিনশট নেবেন

এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার আইফোনে একটি স্ক্রিনশট তৈরি করবেন। আপনি যদি একজন নতুন আইফোন ব্যবহারকারী হন বা আপনার কাছে একটি নতুন আইফোন মডেল থাকে, তাহলে এই নিবন্ধটি আপনাকে আপনার স্ক্রিনে থাকা জিনিসগুলির একটি অনুলিপি তৈরি করতে সহায়তা করবে৷ আমরা ব্যাখ্যা করব কিভাবে iPhone X মডেল, iPhone XS, এবং iPhone XS Max এর জন্যও স্ক্রিনশট তৈরি করা যায়।

পদ্ধতি #1:হোম বোতাম + পাওয়ার বোতাম

2007 থেকে iPhone X মডেল পর্যন্ত সমস্ত iPhone মডেল স্ক্রীন ক্যাপচার করতে একই পদ্ধতি ব্যবহার করে। আপনি যে কন্টেন্টটি কপি করতে চান সেটি খুলুন।

  1. পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন এবং তারপরে হোম বোতাম টিপুন৷ (আপনাকে সতর্ক থাকতে হবে, আপনাকে অবশ্যই একই সময়ে এটি করতে হবে, যাতে সিরি বা টাচ আইডি নিষ্ক্রিয় না হয়)। আপনার আইফোন এক্স, এক্সএস, বা এক্সএস ম্যাক্সে কীভাবে স্ক্রিনশট নেবেন
  2. স্ক্রিন ফ্ল্যাশ হবে এবং আপনি আপনার ক্যামেরার শাটারের শব্দ শুনতে পাবেন। (শাটার সাউন্ড শোনার জন্য আপনাকে আপনার সাউন্ড চালু করতে হবে)।
  3. আপনার iOS এর উপর নির্ভর করে, স্ক্রিনশটটি সংরক্ষিত হবে বা এটি স্ক্রীনে সম্পাদনার জন্য প্রদর্শিত হবে৷ উদাহরণস্বরূপ, আপনি যদি iOS 10 বা তার বেশি ব্যবহার করেন, তাহলে স্ক্রিনশটটি All Photos অ্যালবামে সংরক্ষিত হবে (যদি আপনি iCloud ফটো লাইব্রেরি ব্যবহার না করেন, তাহলে আপনার ক্যামেরা রোলে সেভ করা হবে)। এবং আপনি যদি iOS 11 বা 12 ব্যবহার করেন তবে স্ক্রিনশটটি আপনার স্ক্রিনের নীচে বাম দিকে প্রদর্শিত হবে, আপনি এটিতে ট্যাপ করতে পারেন এবং এটি মার্কআপ মেনু প্রদর্শিত হবে। এই মার্কআপ মেনুর সাহায্যে, আপনি সম্পাদনা, আঁকা, অ্যানিমেট, পাঠ্য যোগ, স্কেচ, ক্রপ এবং আরও অনেক কিছুর জন্য একটি টুল বেছে নিতে পারেন এবং তারপর সেখান থেকে সরাসরি শেয়ার করতে পারেন বা সংরক্ষণ করতে পারেন৷

পদ্ধতি #2:সহায়ক স্পর্শ

  1. আপনাকে অবশ্যই সহায়ক টাচ চালু করতে হবে। আপনার আইফোনে সেটিংস খুলুন।
  2. ওপেন জেনারেল।
  3. তারপর, অ্যাক্সেসিবিলিটি খুলুন।
  4. আপনি Assistive Touch অপশন দেখতে পাবেন। যদি এটি বন্ধ থাকে তবে এটি চালু করতে স্লাইড করুন। আপনার স্ক্রিনে ধূসর আইকন প্রদর্শিত হবে এবং আপনি সহজেই স্থান পরিবর্তন করতে পারবেন।
  5. আপনি যে কন্টেন্টটি কপি করতে চান সেটি খুলুন।
  6. ধূসর আইকনে আলতো চাপুন। আপনার স্ক্রিনে, এটি কয়েকটি বিকল্পের সাথে পপ আপ মেনু প্রদর্শিত হবে।
  7. ডিভাইস বিকল্পে আলতো চাপুন।
  8. আরো বিকল্পটি নির্বাচন করুন৷
  9. এবং স্ক্রিনশট বিকল্প নির্বাচন করুন।

পদ্ধতি #3:iPhone X, iPhone XS, এবং iPhone XS Max এর জন্য

iPhone X, XS এবং XS Max-এ স্ক্রিনশট ক্যাপচার করার পদ্ধতি iPhone-এর অন্যান্য মডেলের থেকে কিছুটা আলাদা (আপনি পদ্ধতি #2:সহায়ক স্পর্শটিও ব্যবহার করে দেখতে পারেন )।

  1. আপনি যে কন্টেন্টটি কপি করতে চান সেটি খুলুন।
  2. আপনার আইফোনের ডানদিকে সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  3. একই সময়ে বাম পাশে ভলিউম আপ বোতাম টিপুন। আপনার আইফোন এক্স, এক্সএস, বা এক্সএস ম্যাক্সে কীভাবে স্ক্রিনশট নেবেন
  4. স্ক্রিনটি ফ্ল্যাশ হবে এবং আপনি আপনার ক্যামেরার শাটারের শব্দ শুনতে পাবেন, স্ক্রিনশটটি আপনার স্ক্রিনের নীচে বাম দিকে প্রদর্শিত হবে, আপনি এটিতে ট্যাপ করতে পারেন এবং এটি মার্কআপ মেনুতে প্রদর্শিত হবে।
  5. আপনি এইমাত্র যে স্ক্রিনশটটি নিয়েছেন, সেই স্ক্রিনশটটি খুঁজে পেতে, আপনি আগে যেগুলি নিয়েছেন তার সাথে, ফটো> অ্যালবামে যান এবং স্ক্রিনশটগুলিতে আলতো চাপুন৷

  1. কিভাবে বোতাম ছাড়াই আইফোনের স্ক্রিনশট নেওয়া যায়

  2. আইফোনে আপনার কলার আইডি কীভাবে পরিবর্তন করবেন

  3. কীভাবে একটি স্ক্রিনশট আইফোনে স্ক্রিবলস সরাতে হয়

  4. কিভাবে একটি স্ক্রিনশট নেবেন এবং মাইনক্রাফ্টে আপনার স্ক্রীন রেকর্ড করবেন