কম্পিউটার

আইফোন ব্যবহার করে কীভাবে অত্যাশ্চর্য আন্ডারওয়াটার ফটো তোলা যায়

আইফোনগুলি কিছু সময়ের জন্য বেশ জল প্রতিরোধী ছিল - আইফোন 7ই প্রথম আইপি67 জল প্রতিরোধের প্রবর্তন করেছিল এবং এটি আইফোন 11 এবং পরবর্তীতে আইপি68-এ চলে গিয়েছিল। যাইহোক, ওয়াটার রেজিস্ট্যান্স এবং ওয়াটারপ্রুফিং এর মধ্যে একটি সাধারণ ভুল বোঝাবুঝি রয়েছে, বিশেষ করে যখন এটি স্মার্টফোনের ক্ষেত্রে আসে।

যদিও সাম্প্রতিক আইফোনগুলি প্রযুক্তিগতভাবে 30 মিনিট পর্যন্ত নিমজ্জিত হতে পারে, এটি শুধুমাত্র কয়েক মিটার পর্যন্ত প্রতিরোধী এবং এটি অবশ্যই অ্যাপল দ্বারা সুপারিশ করা হয় না। যেমন, জলের ক্ষতি এখনও আপনার ওয়্যারেন্টি বাতিল করতে পারে, যা আপনাকে একটি দামী স্যাজি ইট দিয়ে ফেলে।

এটি সাধারণত জলের চাপ, জলের রাসায়নিক পদার্থগুলি আপনার ফোনের সাথে প্রতিক্রিয়া করে, সময়ের সাথে সাথে জলরোধী সীল ভেঙে যাওয়া এবং আরও অনেক কিছুর মতো উপাদানগুলির উপর নির্ভর করে। এর মানে হল যে আইফোনটি সত্যিই কোনও সুইমিং পুলে বা সমুদ্রের তলদেশে নিয়ে যাওয়ার জন্য ডিজাইন করা হয়নি - অন্তত তার 'নগ্ন' আকারে নয়৷

প্রশ্ন হল, যদি আইফোন সত্যিই পানির নিচে যাওয়ার জন্য ডিজাইন করা না হয়, তাহলে আপনি কীভাবে আপনার আইফোনে পানির নিচের শীতল ছবি তুলবেন? আপনি যদি পানির নিচে উচ্চ মানের শট নিতে চান এবং আপনার iPhone জলাবদ্ধতা এড়াতে চান তবে এখানে কয়েকটি টিপস এবং কৌশল রয়েছে৷

ওয়াটারপ্রুফ কেসে বিনিয়োগ করুন

উপরের কথা মাথায় রেখে, এতে অবাক হওয়ার কিছু নেই যে আপনার আইফোন দিয়ে পানির নিচের ছবি তোলার ক্ষেত্রে আমরা সবচেয়ে বড় পরামর্শ দিতে পারি তা হল একটি জলরোধী কেসে বিনিয়োগ করা।

আইফোন ব্যবহার করে কীভাবে অত্যাশ্চর্য আন্ডারওয়াটার ফটো তোলা যায়

শেলবক্স

আপনার যা প্রয়োজন তার উপর নির্ভর করে এগুলি সমস্ত আকার এবং আকারে আসে, সস্তা জলরোধী ব্যাগ থেকে শুরু করে $8.99/£10.99 অবিচ্ছিন্ন ওয়াটারপ্রুফ কেস যা আপনার আইফোনকে আরও বিশেষ ক্ষেত্রে শুকিয়ে রাখবে যেমন $52.99/£45.99 শেলবক্স ওয়াটারপ্রুফ কেস ডুবোতে নিবেদিত। ফটোগ্রাফি, ক্যামেরা শাটার এবং একটি উচ্চ মানের লেন্স কভার সক্রিয় করতে শারীরিক বোতামগুলিতে অ্যাক্সেস প্রদান করে৷

কেউ কেউ আপনাকে পানির নিচে আপনার টাচস্ক্রীনের সাথে ইন্টারঅ্যাক্ট করার অনুমতি দেয় - যা পানির নিচে ফটোগ্রাফির জন্য বিশেষভাবে সুবিধাজনক।

আপনার শুটিং সেটিংস প্রস্তুত করুন

আপনি জলে নামার আগে, আপনার iPhone এর ক্যামেরা সেটিংস সেট করতে ভুলবেন না। কেন? সহজ কথায়, আপনার আইফোনের টাচস্ক্রিন ডুবে গেলে আপনি তার সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারবেন না - আসলে, একটি কেস ছাড়াই, এটি ট্যাপ ইনপুট হিসাবে স্ক্রিনে স্পর্শ করা জলকে নিবন্ধিত করবে। এটি পানির নিচে বিশৃঙ্খল হতে পারে।

কিছু ক্ষেত্রে ইনপুট সমস্যাকে অস্বীকার করে, যেমন উপরে হাইলাইট করা হয়েছে, কিন্তু সেগুলি এখনও পানির নিচে ব্যবহার করা কঠিন।

আইফোন ব্যবহার করে কীভাবে অত্যাশ্চর্য আন্ডারওয়াটার ফটো তোলা যায়

লুইস পেইন্টার / ফাউন্ড্রি

এটি মাথায় রেখে, ছবি বা ভিডিওগুলির রেজোলিউশন নির্বাচন করুন, আপনি প্রয়োগ করতে চান এমন যে কোনও ফিল্টার নির্বাচন করুন এবং নিজেকে এবং আপনার আইফোনকে ডুবিয়ে দেওয়ার আগে আপনি যে কোনও পরিবর্তন করতে চান৷

এটি এক্সপোজার এবং ফোকাসের জন্যও যায়, কারণ আপনি এই পানির নিচে সামঞ্জস্য করতে পারবেন না। সর্বোত্তম ফলাফলের জন্য, জলে নামার আগে আপনি যে দূরত্বের দূরত্বে দেখতে পাচ্ছেন সেখানে একটি ফোকাস লক লাগান৷

আলো সম্পর্কে চিন্তা করুন

জমিতে ছবি তোলার মতো, জলের নিচের ফটোগ্রাফির ক্ষেত্রে আলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রকৃতপক্ষে, আলোর প্রতিসরণ এবং পানির নিচের অন্যান্য বৈশিষ্ট্যের সাথে, একটি ভাল-আলোক শট পাওয়া অনেক বেশি কঠিন হতে পারে।

The best advice is to take photos on bright sunny days where underwater environments will be well-lit, and you can also try shooting upwards towards the surface for extra background light.

If that’s not possible, do not use your iPhone’s built-in flash to illuminate the scene. Most cases cover the camera housing, so the light from your flash will reflect off the exterior cover and render images useless.

আইফোন ব্যবহার করে কীভাবে অত্যাশ্চর্য আন্ডারওয়াটার ফটো তোলা যায়

Wurkkos

Instead, consider investing in a dive torch like the $119.99/£69.99 Wurkkos Diving Torch to provide better lighting underwater.

Keep steady

The best photos are taken with a steady hand, and this also applies to underwater photography.

It can be a little harder depending on currents, so we’d recommend picking up a cheap monopod that’ll hold your phone securely in place as you take your stunning underwater imagery.

Using a three-second timer to take photos on your iPhone is another option, as using the physical volume buttons to capture images can create a slight wobble.

Dress appropriately

Though not directly related to taking photos underwater, it’s also worth pointing out that clothing can make a big difference to the underwater shooting experience.

Aside from feeling more comfortable underwater, it’s useful to have pockets to store your iPhone or any other accessories you might need.

Dry your iPhone completely

Once you’re back on dry land, it’s worth completely drying your iPhone to remove any residue from the water.

আইফোন ব্যবহার করে কীভাবে অত্যাশ্চর্য আন্ডারওয়াটার ফটো তোলা যায়

Dominik Tomaszewski / Foundry

It’s also recommended you don’t charge your iPhone for a couple of hours as water might’ve gotten into the charging port, and as we all know, water and electronics do not mix.

Now you’ve got all the information you need, what are you waiting for? Be sure to tag us in your epic underwater shots on Twitter and Instagram.

  • All you need to know about iOS 16
  • Which iPhone is best for me?
  • How to get custom ringtones on iPhone

  1. আইফোন থেকে পিসিতে ফটোগুলি কীভাবে স্থানান্তর করবেন

  2. কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

  3. আইফোনে কীভাবে দীর্ঘ এক্সপোজার ফটো তোলা যায়

  4. আইফোনে 'ফটো' কীভাবে সিঙ্ক করবেন