কম্পিউটার

আইফোনে ওয়েবসাইটগুলি কীভাবে ব্লক করবেন

অতিরিক্ত পরিশ্রমী পিতামাতার জন্য, আপনি সর্বদা আপনার সন্তানদের বিশ্বের মন্দ থেকে রক্ষা করতে পারেন না। এর মধ্যে রয়েছে তারা মোবাইল ডিভাইসের মাধ্যমে অনলাইনে কী দেখতে পারে এবং কী করতে পারে না৷ একটি ফোনে নির্দিষ্ট ওয়েবসাইট ব্লক করার ক্ষমতা শুধুমাত্র iPhone এর জন্য নয়, কিন্তু আজকাল অনেক শিশুর সাথে যারা সেগুলিকে ধর্মীয়ভাবে ব্যবহার করে, এটি শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা হতে পারে৷

iOS-এর দেওয়া বিল্ট-ইন ফিচার ব্যবহার করে আপনার সন্তানের অ্যাক্সেস আছে এমন কন্টেন্টের উপর আরও নিয়ন্ত্রণের দাবি করুন। প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তু ফিল্টার আপনাকে আপনার সন্তানের চোখের জন্য নিরাপদ নয় এমন সমস্ত চিত্র এবং পপ-আপগুলিকে ব্লক করার অনুমতি দেবে, সেইসাথে আপনাকে অনিরাপদ বলে মনে করা যেকোনো সাইটের জন্য ম্যানুয়ালি URL যোগ করার অনুমতি দেবে৷

আইফোনে ওয়েবসাইটগুলি কীভাবে ব্লক করবেন

ফিরে যাওয়ার এবং প্রতিটি ব্রাউজারের সেটিংস অ্যাক্সেস করার দরকার নেই কারণ এই বিধিনিষেধগুলি সাফারি, ক্রোম এবং ফায়ারফক্স সহ সমস্ত উপলব্ধ ব্রাউজারগুলিতে প্রযোজ্য হবে। ডিজিটাল যুগে জন্মগ্রহণকারী টেক-স্যাভি বাচ্চাদের সাথে পিতামাতার জন্য এটি একটি দুর্দান্ত খবর যারা সাইট ব্লককে ফাঁকি দেওয়ার চেষ্টা করতে পারে।

আপনি কীভাবে আপনার সন্তানের আইফোনে ওয়েবসাইটগুলি ব্লক করতে পারেন তা জানতে পড়তে থাকুন৷

স্ক্রিন টাইম ফিচার ব্যবহার করে আইফোনে ওয়েবসাইট ব্লক করুন

প্রাথমিক iOS বৈশিষ্ট্যটি আমরা এখানে দেখব তা হল স্ক্রীন টাইম। এই বৈশিষ্ট্যটি আইফোনে সমস্ত অ্যাপ ব্যবহারের ট্র্যাক রাখে এবং যেখানে আপনি নির্দিষ্ট অ্যাপের জন্য সীমাবদ্ধতা সেট করতে পারেন এবং নির্দিষ্ট সাইটগুলি ব্লক করতে পারেন৷

  • জিনিস শুরু করতে, সেটিংস অ্যাপ চালু করুন এবং স্ক্রিন টাইম এ আলতো চাপুন বিকল্পগুলি অ্যাক্সেস করতে। সম্ভাবনা হল আপনি যদি প্রথমবার এটি করছেন, তাহলে আপনাকে স্ক্রিন টাইম চালু করতে হবে চালু.
  • এটি জিজ্ঞাসা করবে যে আইফোনটি আপনার বা আপনার সন্তানের জন্য, তাই শিশু নির্বাচন করুন .
  • সামগ্রী এবং গোপনীয়তা বিধিনিষেধ আলতো চাপুন বিভিন্ন পরিষেবার একটি মেনু টানানোর বিকল্প। সবুজে টগল ট্যাপ করে বৈশিষ্ট্য সক্রিয় করুন৷
আইফোনে ওয়েবসাইটগুলি কীভাবে ব্লক করবেন
  • এখন আমরা আপনার সন্তানের অনলাইন সামগ্রীর উপর বিধিনিষেধ আরোপ করা শুরু করতে পারি। সামগ্রী সীমাবদ্ধতা আলতো চাপুন এবং ওয়েব সামগ্রী নির্বাচন করুন . এখানে আপনি প্রাপ্তবয়স্কদের ওয়েবসাইট সীমিত করুন এর মধ্যে বেছে নিতে পারেন অথবা শুধুমাত্র অনুমোদিত ওয়েবসাইট .
  • প্রাপ্তবয়স্কদের ওয়েবসাইট সীমিত করুন নির্বাচন করে বিকল্প, আপনি যে সাইটগুলি ব্লক করতে বা অনুমতি দিতে চান সেগুলিকে ম্যানুয়ালি সন্নিবেশ করার অনুমতি দেওয়া হবে। শুধুমাত্র অনুমোদিত ওয়েবসাইটগুলি৷ ডিজনি, ডিসকভারি কিডস, হাওস্টাফওয়ার্কস ইত্যাদির মতো শিশু-বান্ধব ওয়েবসাইটগুলির একটি তালিকা অফার করে।

এই বিকল্পটি বেছে নেওয়ার সময় অন্য সমস্ত সাইট ব্লক করা হবে তাই YouTube বা Facebook-এর মতো অন্যান্য সাইট যোগ করুন শুধুমাত্র যদি আপনি আপনার সন্তানের সেগুলি দেখতে পান।

iOS 11 বা তার আগে

পূর্ববর্তী নির্দেশাবলী iOS 12+ ব্যবহারকারীদের জন্য ছিল। iOS-এর আগের সংস্করণগুলি ব্যবহার করে এমন যে কেউ, স্ক্রিন টাইম বিদ্যমান নেই তাই একই লক্ষ্য অর্জনের জন্য আপনাকে বিভিন্ন পদক্ষেপ নিতে হবে।

  • আপনারা যারা iOS 11 ব্যবহার করেন, আপনি সেটিংস চালু করতে পারেন এবং সাধারণ-এ যান ট্যাব
  • এখান থেকে, সীমাবদ্ধতা-এ নেভিগেট করুন এবং নিষেধাজ্ঞাগুলি সক্ষম করুন৷ আপনার আইফোন পাসকোড দুইবার প্রদান করে।
  • অনুমোদিত সামগ্রী-এ নেভিগেট করুন এবং ওয়েবসাইট-এ আলতো চাপুন সেটিংস অ্যাক্সেস করার জন্য। প্রদত্ত মেনু আপনাকে যেকোন নির্দিষ্ট ইউআরএল যোগ করার অনুমতি দেবে যা আপনি ব্লক করতে চান এবং একই বিকল্পগুলি অফার করে প্রাপ্তবয়স্কদের সামগ্রী সীমাবদ্ধ করুন এবং শুধুমাত্র অনুমোদিত ওয়েবসাইট যে iOS 12 অফার করে।

পরিবারের জন্য স্ক্রীন টাইম

স্ক্রীন টাইমের পারিবারিক সংস্করণটি iOS 12+ ব্যবহারকারীদের জন্য এবং এটি আপনার সন্তানের iPhone এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট করা আরও সহজ করে তোলে। আপনি আপনার বাচ্চার অ্যাকাউন্টগুলির জন্য বিদ্যমান সমস্ত Apple ID যোগ করতে পারেন যা আপনাকে সরাসরি আপনার নিজের ডিভাইস থেকেই তাদের সমস্ত ব্রাউজিং অভ্যাস এবং ফোন ব্যবহারের ট্র্যাক রাখতে দেয়। এমনকি আপনি আপনার ডিভাইস ব্যবহার করে আপনার সন্তানের জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং তাদের iPhone বা iPad এর সাথে সিঙ্ক করতে পারেন৷

আইফোনে ওয়েবসাইটগুলি কীভাবে ব্লক করবেন

এই সিস্টেমের সাহায্যে, ডিভাইসে কিছু প্রয়োজনীয় পরিবর্তন বা বিধিনিষেধ করার জন্য আপনাকে আর আপনার সন্তানের থেকে দূরে একটি আইফোন কুস্তি করার প্রয়োজন হবে না। আপনি ফোনে ওয়েবসাইটগুলিকে দূরবর্তীভাবে এবং সম্পূর্ণভাবে চাপমুক্ত করতে পারেন।

বিকল্পটির জন্য আপনার একটি ফ্যামিলি শেয়ারিং অ্যাকাউন্ট থাকা প্রয়োজন এবং স্ক্রিন টাইম বৈশিষ্ট্যের মাধ্যমে সেট আপ করা যেতে পারে। শুধু পরিবারের জন্য স্ক্রীন টাইম সেট আপ করুন নির্বাচন করুন স্ক্রিন টাইম থেকে ট্যাব করুন এবং একটি বিদ্যমান অ্যাকাউন্ট বা নতুন তৈরি একটির জন্য অনস্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷

অতিরিক্ত বিধিনিষেধ

স্ক্রীন টাইম শুধুমাত্র নির্দিষ্ট ওয়েবসাইট ব্লক করার জন্য নয়। ডাউনটাইম বৈশিষ্ট্যটি একটি ফোন সময়সূচী স্থাপনের পাশাপাশি ফোন কল এবং অ্যাপ ব্যবহারে সীমাবদ্ধতা স্থাপন করতে ব্যবহার করা যেতে পারে।

ফোনে একটি "ডাউনটাইম" স্থাপন করে, আপনার সেট করা সময়ের মধ্যে, শুধুমাত্র কল এবং অনুমোদিত অ্যাপগুলি ব্যবহারকারীর কাছে উপলব্ধ হবে৷ এমনকি আপনি অনুমোদিত অ্যাপের ধরনের উপর একটি সীমাবদ্ধতা সেট করতে পারেন।

  • অ্যাপ লিমিট-এ আলতো চাপুন , সীমা যোগ করুন বেছে নিন , তারপর আপনি সীমাবদ্ধ করতে চান এমন অ্যাপের বিভাগ নির্বাচন করুন।
আইফোনে ওয়েবসাইটগুলি কীভাবে ব্লক করবেন
  • পরবর্তী আলতো চাপুন এবং আপনার সন্তানের আইফোন বিশেষাধিকারের উপর লাগাম লাগাতে আপনার প্রয়োজন মনে করা পছন্দসই ঘন্টা এবং মিনিটের সাথে একটি টাইমার সেট করুন। এমনকি আপনার কাছে সপ্তাহের দিনগুলি কাস্টমাইজ করার বিকল্প রয়েছে যা আপনি সীমাবদ্ধতাগুলি কার্যকর করতে চান৷ স্কুলের রাতে মোবাইলে গেম খেলা বা হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জারের মাধ্যমে ঘন্টার পর ঘন্টা বন্ধুদের সাথে চ্যাট করা আর সারা রাত জেগে নেই৷
আইফোনে ওয়েবসাইটগুলি কীভাবে ব্লক করবেন
  • একবার সবকিছু আপনার পছন্দ অনুযায়ী সেট আপ হয়ে গেলে, শুধু যোগ করুন টিপুন এবং আপনি যেতে ভাল।

আপনি যে সমস্ত বিধিনিষেধ যোগ করছেন তার উপরে নিক্ষেপ করার জন্য সুরক্ষার আরেকটি স্তর হল একটি স্ক্রীন টাইম পাসকোড ব্যবহার করা। এটি নিশ্চিত করবে যে আপনার সন্তান সেটিংস পরিবর্তন করতে পারবে না – যতক্ষণ না তারা পাসকোড খুঁজে না পায়, অর্থাৎ।

স্ক্রিন টাইম পাসকোড ব্যবহার করুন-এ আলতো চাপুন৷ বিকল্প এবং ব্যবহারের জন্য একটি চার-সংখ্যার কোড নির্বাচন করুন। আপনি যখনই স্ক্রীন টাইমে পরিবর্তন করতে চান তখন আপনাকে এই কোডটি ব্যবহার করতে হবে যাতে আপনি এটি মনে রাখতে পারেন তা নিশ্চিত করুন। ফোন আনলক করার জন্য প্রয়োজনীয় একই পাসকোড ব্যবহার করে নিজেকে পায়ে গুলি করবেন না।


  1. কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

  2. আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

  3. আইফোনে সাফারিতে নির্দিষ্ট ওয়েবসাইটগুলি কীভাবে সীমাবদ্ধ করা যায়

  4. কিভাবে আইফোনে বাচ্চাদের জন্য স্ক্রীন টাইম সেট আপ করবেন