কম্পিউটার

আইফোন ক্যামেরায় HDR কী?

আপনি একটি টেলিভিশন বিজ্ঞাপনে HDR শব্দটি দেখেছেন বা আপনার iPhone ক্যামেরায় প্রতীকটি দেখেছেন। HDR মানে হাই ডাইনামিক রেঞ্জ এবং এর মানে হল যে ফটো এবং ছবিগুলি উচ্চ-কনট্রাস্ট এলাকাগুলি থেকে আরও বিশদ দেখানোর জন্য প্রদর্শিত হতে পারে৷

অন্য কথায়, HDR আপনাকে আরও ভাল মানের, আরও বিস্তারিত ফটো তুলতে সাহায্য করতে পারে, যদি আপনি এটি সঠিকভাবে ব্যবহার করেন। HDR-এর জন্য শুধুমাত্র নির্দেশ করা এবং শুটিং করার চেয়ে একটু বেশি কম্পোজিশন প্রয়োজন–কিন্তু এই নিবন্ধের শেষে, আপনি বুঝতে পারবেন HDR কী এবং কীভাবে এটি আপনার iPhone এ ব্যবহার করবেন।

আইফোন ক্যামেরায় HDR কী?

HDR কি?

আপনি যখন আপনার iPhone দিয়ে একটি ছবি তোলেন, আপনি সাধারণত একটি এলাকায় ফোকাস করেন। ক্যামেরা ফোকাসের চারপাশে বিশদ বিবরণ সর্বোত্তমভাবে দেখানোর জন্য এক্সপোজার সামঞ্জস্য করবে, যার ফলে ফটোর অংশগুলি হয় কম-উন্মুক্ত বা অতিরিক্ত এক্সপোজ করা হয়।

আপনার আইফোনে HDR একাধিক ফটো তুলে এবং তারপরে একত্রিত করে এর জন্য ক্ষতিপূরণ দেয়। একটি ফটো ওভার-এক্সপোজ করা হবে, একটি আন্ডার-এক্সপোজ করা হবে এবং একটি দুটির ভারসাম্য হবে। প্রায়শই, একটি চিত্রের সমস্ত বিবরণ সঠিকভাবে দেখানোর জন্য পাঁচ বা তার বেশি ফটো তোলা হবে।

আইফোন ক্যামেরায় HDR কী?

একটি নিয়ম হিসাবে, যত বেশি ছবি তোলা হবে এবং একত্রিত করা হবে, বিশদ তত বেশি হবে। অবশ্যই, এর জন্য ক্যামেরাকে স্থির রাখতে হবে এবং বিষয় স্থির থাকতে হবে। HDR-এ ছবি তোলার জন্য বর্ধিত সময়ের প্রয়োজনের কারণে, মোশন ব্লার একটি গুরুতর বাধা যা অতিক্রম করা কঠিন।

বিভিন্ন ফটোগ্রাফি অ্যাপ HDR ভিন্নভাবে প্রক্রিয়া করে। তবে, আইফোনে বিল্ট-ইন এইচডিআর ক্ষমতা রয়েছে। আপনার আইফোন স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করবে কখন HDR ব্যবহার করতে হবে। আপনি যদি আপনার আইফোনে স্বয়ংক্রিয় HDR বন্ধ করতে চান তবে সেটিংস মেনু থেকে তা করতে পারেন।

নিচের ছবি দুটি দেখে নিন। উপরের ছবিটি HDR ব্যবহার করে না। জানালা দিয়ে দেখা যায়, আকাশের নীল আলোয় ভেসে গেছে। নীচের ছবিটি HDR ব্যবহার করে, যার ফলে আলো এবং অন্ধকার উভয় ক্ষেত্রেই আরও স্পষ্টতা পাওয়া যায়।

আইফোন ক্যামেরায় HDR কী?
Non-HDR
আইফোন ক্যামেরায় HDR কী?
HDR

আমি কখন HDR ব্যবহার করব?

ল্যান্ডস্কেপ এবং আউটডোর দৃশ্যের ছবি তোলার সময় আপনার iPhone ক্যামেরায় HDR সক্রিয় করা ভাল। কড়া সূর্যালোক যেভাবে রঙ ধুয়ে ফেলতে পারে তার কারণে শুটিং করা প্রায়শই কঠিন, তবে HDR আপনাকে দিনের মাঝখানেও প্রাণবন্ত ছবি তুলতে সাহায্য করতে পারে।

আপনি যদি গোল্ডেন আওয়ারের সময় ফটো তোলার অনুরাগী হন, তাহলে HDR সেই সন্ধ্যার আলোকে আরও চিত্তাকর্ষক করে তুলবে, বিশেষ করে যদি আপনি আবছা জায়গায় শুটিং করেন।

আইফোন ক্যামেরায় HDR কী?

যাইহোক, HDR সব সময় সঠিক পছন্দ নয়। গতির অস্পষ্টতার কারণে চলমান বস্তুগুলি HDR-এ ভালভাবে দেখা যায় না এবং আপনি যদি একটি সিলুয়েট শুট করার চেষ্টা করেন বা একটি ফটোগ্রাফ সহ একটি নির্দিষ্ট পরিবেশ তৈরি করার চেষ্টা করেন, তবে একাধিক এক্সপোজার আপনি যে মেজাজ সেট করার চেষ্টা করছেন তা নষ্ট করতে পারে।

গড় ব্যক্তির জন্য, HDR একটি বিশেষ বৈশিষ্ট্য। আপনি শুধুমাত্র নির্দিষ্ট সময়ে এটি প্রয়োজন হবে.

কিভাবে HDR চালু করবেন

আপনার আইফোন ক্যামেরা খুলুন. স্ক্রিনের শীর্ষে, আপনি HDR বলে একটি আইকন দেখতে পাবেন৷ . এটি আলতো চাপুন, এবং আপনাকে তিনটি বিকল্প দেওয়া হবে:অটো , চালু৷ , অথবা বন্ধ . HDR-এর প্রকৃতির প্রেক্ষিতে, আপনি যখন এটি ব্যবহার করতে চান তখন ছাড়া এটি বন্ধ করাই ভালো।

আইফোন ক্যামেরায় HDR কী?

উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও কিছুর দ্রুত ছবি তুলতে চান তবে আপনি সমস্ত চিত্র প্রক্রিয়াকরণের জন্য অপেক্ষা করতে চান না। আপনি আপনার শট মিস হতে পারে. স্বয়ংক্রিয় এইচডিআর সেই স্ন্যাপ ফটোগুলি দখল করা কঠিন করে তোলে। এর পরিবর্তে HDR বিকল্পটি কোথায় রয়েছে তা শিখে নেওয়া এবং আপনার যখন এটি প্রয়োজন তখন সেই নির্দিষ্ট উদাহরণগুলির জন্য এটি চালু করা ভাল।

আপনার আরও লক্ষ্য করা উচিত যে আইফোনটি ফটোগুলিকে একত্রিত করে এবং চূড়ান্ত চিত্রটি সম্পূর্ণ হলে অন্যান্য ছবিগুলি মুছতে থাকে। আপনি যদি একটি ফটোর নন-এইচডিআর সংস্করণ রাখতে চান, তাহলে আপনাকে এটিকে সেটিংস থেকে চালু করতে হবে .

এটি করতে, সেটিংস এ যান৷> ক্যামেরা এবং নিচে স্ক্রোল করুন। বিকল্পগুলির তালিকার নীচে, আপনি দুটি স্লাইডার দেখতে পাবেন:স্বয়ংক্রিয় HDR এবং সাধারণ ছবি রাখুন . আপনার পছন্দ অনুসারে এই স্লাইডারগুলিকে চালু বা বন্ধ করুন৷

আইফোন ক্যামেরায় HDR কী?

HDR ফটোগুলি সাধারণ ফটোগুলির চেয়ে বড় হতে থাকে, তাই আপনার ফোনের ড্রাইভে সীমিত পরিমাণে স্টোরেজ থাকলে তা মনে রাখবেন।

এখন আপনি জানেন যে একটি আইফোন ক্যামেরাতে HDR কী এবং এটি কীভাবে ব্যবহার করতে হয়, বাইরে যান এবং পরীক্ষা করুন৷ এটি সঠিক পরিস্থিতিতে ব্যবহার করার জন্য একটি দুর্দান্ত বৈশিষ্ট্য এবং এর ফলে কিছু সত্যিকারের Instagram-যোগ্য ফটো হতে পারে।

আপনি কি আপনার iPhone এ HDR ব্যবহার করেন? কেন অথবা কেন নয়? নীচের মন্তব্যে আমাদের জানান৷


  1. অ্যাপল এয়ারপ্লে কি?

  2. আপনার আইফোন ক্যামেরা কাজ না করলে কি করবেন

  3. কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

  4. আইফোনে 'ফটো' কীভাবে সিঙ্ক করবেন