কম্পিউটার

আইফোন শার্পি শক চ্যালেঞ্জ কী? ব্যাখ্যা করা হয়েছে

অনেক "চ্যালেঞ্জ" ভিডিও আজ ইন্টারনেটে ভাইরাল হয়৷ ইন্টারনেট বিভিন্ন পরিস্থিতিতে এবং তরুণ প্রজন্মের দ্বারা চেষ্টা করা অন্যান্য উদ্ভট ধারণার চেষ্টা করার ভিডিওতে পূর্ণ। তারা যা করছে তা রেকর্ড করে, সোশ্যাল মিডিয়ায় আপলোড করে, এবং বুম, "চ্যালেঞ্জ" একটি প্রবণতা হয়ে ওঠে। প্রত্যেকে এই ভিন্ন "চ্যালেঞ্জ" ভিডিওগুলি চেষ্টা করার জন্য নিমগ্ন হয়ে ওঠে। একটি উদাহরণ হল "আইফোন শার্পি শক চ্যালেঞ্জ"৷

আইফোন শার্পি শক চ্যালেঞ্জ কি? এটা করা নিরাপদ? এটা কিভাবে কাজ করে? এই চ্যালেঞ্জের পেছনে বিজ্ঞানের ব্যাখ্যা কী? এই সমস্ত প্রশ্নের উত্তর নীচে দেওয়া হবে৷

আইফোন শার্পি শক চ্যালেঞ্জ কীভাবে করবেন?

শার্পি শক চ্যালেঞ্জ করার জন্য, আপনি নিম্নলিখিতগুলি করবেন:

  • আঁকতে একটি শার্পি পান এবং অবশেষে আপনার বা অন্য ব্যক্তির ত্বকে একটি কালো আয়তক্ষেত্র পূরণ করুন
  • আপনার আঁকা আয়তক্ষেত্রের বিপরীতে আপনার iPhone ফ্ল্যাশ মডিউলটি রাখুন
  • ফ্ল্যাশ চালু রেখে আপনার iPhone ব্যবহার করে আয়তক্ষেত্রের একটি ছবি তুলুন
  • যদি সঠিকভাবে করা হয়, তাহলে আপনি বা অন্য ব্যক্তি (যে কেউ চ্যালেঞ্জ করেছেন) "শার্পি শক" অনুভব করবেন

যারা চ্যালেঞ্জটি করেছেন তাদের মতে, যারা চ্যালেঞ্জ করার চেষ্টা করেছেন তাদের মধ্যে প্রতিক্রিয়া বা ধাক্কার তীব্রতা পরিবর্তিত হয়। প্রভাবটি একটি জ্বলন্ত সংবেদন থেকে শুরু করে একটি প্রকৃত "শক" যা অনুভূত হতে পারে।

লোকেরা কেন নিজেকে হতবাক করে তার কারণ কী?

এখন, আপনি জিজ্ঞাসা করতে পারেন কেন লোকেরা, বিশেষ করে শিশুরা নিজেকে "শক" করতে বেছে নেয়?

এর কারণ হচ্ছে প্রবণতা! শার্পি শক চ্যালেঞ্জ সোশ্যাল মিডিয়ায় প্রচলিত হয়ে ওঠে। অনেক লোক এই চ্যালেঞ্জের প্রতি আগ্রহী এবং কৌতূহলী হয়ে ওঠে। সম্ভবত, অনেক লোক যারা এই চ্যালেঞ্জটি করেছে তারা সংবেদন খুঁজছে - যে তাদের মধ্যে অনেকেই তাদের কৌতূহলের উত্তর দেওয়ার আশা করছে। লোকেরা জানতে চায় কিভাবে "শক" অনুভূত হয়, এটা কি সম্ভব কি না ইত্যাদি

আরেকটি কারণ এবং একটি সহজ, হল - বাচ্চারা মজা করার জন্য এটি করে। তারা সম্ভবত কেবল বিরক্ত হয়. বেশ কিছু গবেষণার মতে, আমাদের মস্তিষ্ক তারে জড়িয়ে আছে যে যখনই আমরা একঘেয়েমি অনুভব করি, লোকেরা একঘেয়েমির বিরুদ্ধে লড়াই করার উপায় বা জিনিসগুলি খুঁজে বের করে, এমনকি এর অর্থ নিজের উপর যন্ত্রণা দেওয়া হলেও। এর অর্থ এমন কিছু করা যা বিরক্ত হওয়ার পরিবর্তে নিজেকে আঘাত করে।

শার্পি শক চ্যালেঞ্জ ব্যাখ্যা করছে বিজ্ঞান

সত্য হল, চ্যালেঞ্জের নাম সত্ত্বেও - কোনও প্রকৃত "শক" চলছে না। পেছনের বিজ্ঞানটি হল যে আমরা যাকে তাপ শক্তি বলি তা আইফোনের ফ্ল্যাশ থেকে চ্যালেঞ্জারের ত্বকে স্থানান্তর করা মাত্র। স্মার্টফোনের ফ্ল্যাশগুলি একটি বিভক্ত সেকেন্ডে - প্রচুর শক্তি উত্পাদন করার জন্য ডিজাইন করা হয়েছে। এর ফলে স্মার্টফোনের ফ্ল্যাশ থেকে শক্তি ত্বকে তাপ হিসাবে স্থানান্তরিত হয় যা "শক" হিসাবে অনুভূত হতে পারে। চ্যালেঞ্জটি আসলে কাজ করলে এটি ঘটে।

শার্পি কিভাবে কাজ করে? কালো রঙ পছন্দ করা হয় কারণ এটি অন্যান্য রঙের তুলনায় বেশি আলো শোষণ করে। এটি ব্যাখ্যা করে যে কেন ত্বকে আঁকা একটি কালো আয়তক্ষেত্রাকার বাক্স ত্বকের তুলনায় ফ্ল্যাশের শক্তির বেশি শোষণ করবে বা ত্বকে আঁকা অন্য কোন রঙ সাধারণত শোষণ করবে।

গাঢ় ত্বকের রঙ্গক/বর্ণের লোকেদের এমনকি "শক" অনুভব করার জন্য একটি পিছনের রঙের শার্পির প্রয়োজন হবে কিনা তা নিয়ে একটি চলমান আলোচনা চলছে। একইভাবে, শার্পির হালকা রঙের কালি ব্যবহার করে শার্পি শক চ্যালেঞ্জ অর্জনকারী একজন ব্যক্তির বিবরণ রয়েছে।

যদিও এই বিষয়ে এখনও কোনও প্রমাণিত উত্তর নেই, তবুও এটি বিবেচনা করা প্রয়োজন যে শার্পির কালো কালিতে গাঢ় ত্বকের রঙ্গকযুক্ত ব্যক্তির ত্বকের চেয়ে গাঢ় বা বেশি ঘনীভূত রঙ্গক/রঙ্গ রয়েছে। এই কারণেই এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে কালো রঙের শার্পি এখনও "শক" অনুভব করার জন্য শার্পি শক চ্যালেঞ্জে ব্যবহার করতে পছন্দ করে।

তাই, শার্পি শক চ্যালেঞ্জ কি আসলে কাজ?

শার্পি শক চ্যালেঞ্জের স্নোপসের পরীক্ষার উপর ভিত্তি করে, ফলাফলগুলি মিশ্র ছিল। অবশ্যই, অনলাইনে প্রচুর ভিডিও রয়েছে যা দেখায় যে যেখানে শার্পি শক চ্যালেঞ্জ কাজ করে না - এটি হল চ্যালেঞ্জার একটি শকের মতো কিছু অনুভব করে না।

কিছু প্রমাণ এবং কিছু বিজ্ঞান আছে যা বলে যে আমরা অনলাইনে যে চ্যালেঞ্জ ভিডিওগুলি দেখি তার বেশিরভাগই ভাল - অতিরঞ্জিত৷ আমরা যাকে "নোসিবো ইফেক্ট" বলি তা নোট করুন। Nocebo প্রভাব প্লাসিবো প্রভাব অনুরূপ। প্রতিদ্বন্দ্বীর মস্তিষ্ক তার উপর একটি কৌশল খেলে। nocebo এফেক্টে, চ্যালেঞ্জার আশা করে/প্রত্যাশিত যে সে সত্যিই "শক" অনুভব করতে পারবে - যাতে চ্যালেঞ্জার তার/তিনি সাধারণত যা করেন তার থেকে বেশি প্রভাব অনুভব করেন।

শার্পি শক চ্যালেঞ্জ কি বিপজ্জনক নাকি নিরাপদ?

শার্পি শক চ্যালেঞ্জ বিপজ্জনক নয়। এমনকি অনলাইনে সবচেয়ে অতিরঞ্জিত ভিডিওগুলিও কোনো দীর্ঘস্থায়ী ক্ষতি দেখায় না।

উপসংহারে, শার্পি শক চ্যালেঞ্জ সম্পাদন করা এখনও সুপারিশ করা হয় না।


  1. আইফোন ক্যামেরায় HDR কী?

  2. আইফোন মাইক্রোফোন কাজ না করলে কী করবেন?

  3. গাইড:আপনার আইফোন চার্জ করার দ্রুততম উপায় কী?

  4. 2022 সালে 5টি সেরা iPhone XR কেস