কম্পিউটার

DragonFly BSD কি? অ্যাডভান্সড বিএসডি ভেরিয়েন্ট ব্যাখ্যা করা হয়েছে

আপনি যখন বিএসডি শব্দটি শোনেন, তখন আপনি ফ্রিবিএসডি, নেটবিএসডি বা ওপেনবিএসডির কথা ভাবতে পারেন, তবে আরও একটি বিএসডি বৈকল্পিক রয়েছে যা কম মনোযোগী বলে মনে হয় - ড্রাগনফ্লাই বিএসডি। BSD-এর এই নতুন রূপটি কী এবং এটি কি আপনার জন্য? জানতে পড়ুন।

ড্রাগনফ্লাই বিএসডি কি?

ড্রাগনফ্লাই বিএসডি হল একটি বিএসডি সিস্টেম যা মূলত সিমেট্রিক মাল্টিপ্রসেসিং (এসএমপি), বা একাধিক প্রসেসরে চালানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে।

এর প্রাথমিক বিকাশের সময়, এটি এখনও এমন কিছু ছিল যা আপনি বেশিরভাগই শুধুমাত্র উচ্চ-ক্ষমতাসম্পন্ন সার্ভার এবং ক্লাস্টারগুলিতে দেখেছেন। মাল্টিকোর প্রসেসর ব্যক্তিগত কম্পিউটারে সাধারণ হয়ে উঠছিল। সিস্টেমটি মাল্টিপ্রসেসর সিস্টেমে পারফরম্যান্সের জন্য এবং যতটা সম্ভব অচলাবস্থা এড়াতে ইঞ্জিনিয়ার করা হয়েছে৷

DragonFly BSD কি? অ্যাডভান্সড বিএসডি ভেরিয়েন্ট ব্যাখ্যা করা হয়েছে

মাল্টিকোর সিস্টেমের সাথে এখন সাধারণ, প্রকল্পটি স্কেলেবিলিটি এবং নির্ভরযোগ্যতার দিকে চলে গেছে। প্রকল্পের ওয়েবসাইট দাবি করে যে সিস্টেমটি কমপক্ষে এক মিলিয়ন ব্যবহারকারীর প্রক্রিয়া বা থ্রেড পরিচালনা করতে পারে। DragonFly BSD-এ ব্যবহারকারী মোডে একটি সম্পূর্ণ কার্নেল চালানো সম্ভব।

সিস্টেমটি তার নিজস্ব ফাইল সিস্টেম, HAMMER ব্যবহার করে। এটি রিবুটে fsck না চালিয়ে ক্র্যাশ থেকে পুনরুদ্ধার করতে পারে এবং স্টোরেজে একটি এক্সাবাইট পর্যন্ত সমর্থন করে৷

ড্রাগনফ্লাইয়ের সংক্ষিপ্ত ইতিহাস

ওপেনবিএসডি-র মতোই, ড্রাগনফ্লাই বিএসডি একটি বিএসডি সিস্টেমে একটি কাঁটাচামচের ফলাফল যা প্রকল্প এবং তার নিজস্ব বিকাশকারীদের মধ্যে একটি মতবিরোধের কারণে। ম্যাথিউ ডিলন, একজন ফ্রিবিএসডি ডেভেলপার, অন্যান্য ডেভেলপারদের সাথে ঝগড়া হয়েছিল যার ফলে প্রকল্পের সোর্স কোড রিপোজিটরিতে অ্যাক্সেস ছিল, তাই ডিলন ফ্রীবিএসডি 4.x কোডবেস ফর্ক করার সিদ্ধান্ত নেন।

তিনি তার বাগানে একটি ড্রাগনফ্লাই দেখার পর "ড্রাগনফ্লাই বিএসডি" নামটি নিয়ে আসেন, 2003 সালে প্রকল্পটি ঘোষণা করেন। প্রকল্পটি বছরের পর বছর ধরে বেড়েছে এবং বর্তমান প্রকাশ 6.0.1।

ড্রাগনফ্লাই বিএসডি ইনস্টল করা হচ্ছে

DragonFly BSD ইন্সটল করা অন্য BSD বা Linux সিস্টেম ইন্সটল করার মতই। তবে একমাত্র সমর্থিত আর্কিটেকচার হল x86-64।

আপনি ইনস্টলেশন ইমেজ ডাউনলোড করুন এবং মেশিন বুট. আপনি একটি পুরানো শৈলী অভিশাপ টেক্সট ইন্টারফেস সঙ্গে অভ্যর্থনা করছি. এখানে কোন গ্রাফিক্স নেই, কিন্তু ইনস্টলেশন প্রক্রিয়া যথেষ্ট সোজা।

DragonFly BSD কি? অ্যাডভান্সড বিএসডি ভেরিয়েন্ট ব্যাখ্যা করা হয়েছে

ইনস্টলার আপনাকে ডিস্ক বিভাজন, রুট পাসওয়ার্ড সেট করা, ব্যবহারকারীদের সেট আপ করা ("হুইল" গ্রুপে সুপার-ইউজার সুবিধা সহ কোনো ব্যবহারকারীকে যোগ করতে ভুলবেন না), সময় অঞ্চল সেট করা এবং অন্যান্য বিকল্পের মাধ্যমে আপনাকে নিয়ে যাবে।

আপনি যখন রিবুট করেন, তখন আপনার কাছে একটি কনসোল পরিবেশ থাকে যা সম্ভবত যে কেউ ইউনিক্স-এর মতো সিস্টেম ব্যবহার করেছে তাদের কাছে পরিচিত হবে। ডিফল্ট শেল হল tcsh, যা BSD-এর মধ্যে মানসম্মত বলে মনে হয়।

ডাউনলোড করুন৷ :ড্রাগনফ্লাই বিএসডি

ড্রাগনফ্লাই বিএসডি-তে প্যাকেজ ব্যবস্থাপনা

অন্য যেকোন সিস্টেমের মতো, ইনস্টলেশনে আপনি যা চান তা সিস্টেমে নিজেই থাকে না, তাই আপনাকে অন্যান্য প্রোগ্রাম যোগ করতে হবে। এটি একটি ড্রাগনফ্লাই বিএসডি সিস্টেমে করাও সহজ।

যদিও বিএসডি সম্প্রদায় দীর্ঘদিন ধরে উত্স থেকে বিল্ডিং প্রোগ্রামের পক্ষে, তারা বাইনারি প্যাকেজগুলির দিকে আরও এগিয়েছে কারণ তারা অনেক সময় বাঁচায়; এবং ড্রাগনফ্লাই বিএসডি এর ব্যতিক্রম নয়।

DragonFly BSD-তে বাইনারি প্যাকেজ ইনস্টলেশন কমান্ডটিকে pkg বলা হয়। এটি ব্যবহার করতে, প্রথমে নিশ্চিত করুন যে আপনি রুট:

su -

তারপর, আপনার সিস্টেমে সমস্ত প্যাকেজ আপগ্রেড করুন ব্যবহার করে:

pkg upgrade

একটি প্যাকেজ ইনস্টল করতে, pkg install ব্যবহার করুন৷ কমান্ড:

pkg install vim

এটি লিনাক্স সিস্টেমে বাইনারি প্যাকেজ ম্যানেজার ব্যবহার করার মতো।

ডেস্কটপে ড্রাগনফ্লাই বিএসডি

যদিও DragonFly BSD-এর মতো BSD সিস্টেমগুলি শুধুমাত্র সার্ভারের জন্য খ্যাতি রয়েছে, সেগুলি ইউনিক্স ধারণাগুলির সাথে আরামদায়কদের জন্য পরিষেবাযোগ্য ডেস্কটপ হতে পারে, বিশেষত যারা স্ল্যাকওয়্যার, জেন্টু বা আর্চের মতো প্রযুক্তিগত লিনাক্স ডিস্ট্রোগুলির অভিজ্ঞতা রয়েছে তাদের জন্য৷

DragonFly BSD কি? অ্যাডভান্সড বিএসডি ভেরিয়েন্ট ব্যাখ্যা করা হয়েছে

ডিফল্টরূপে, DragonFly BSD কনসোল মোডে বুট করে, যার মানে এটি শুধুমাত্র পাঠ্য। আপনি লিনাক্স সিস্টেমে একই কমান্ড-লাইন অ্যাপ্লিকেশনগুলি চালাতে পারেন, তবে ওয়েব ব্রাউজারগুলির মতো GUI অ্যাপগুলির কী হবে? চিন্তা করবেন না, যেহেতু DragonFly BSD X সার্ভারের সাথে জাহাজে করে। এটি শুরু করতে, শেলে এটি টাইপ করুন:

startx

এটি একটি ঘড়ি এবং কয়েকটি টার্মিনাল উইন্ডো সহ একটি CWM সেশন শুরু করবে যা দেখতে খুব পুরানো-স্কুল দেখায়। আপনি যদি "লগইন" লেবেলযুক্ত উইন্ডোতে শেলটি বন্ধ করেন বা প্রস্থান করেন তবে এটি আপনার X11 সেশন শেষ করবে৷

আপনি আপনার প্রিয় ডেস্কটপ পরিবেশ এবং উইন্ডো ম্যানেজার pkg এর সাথে ইনস্টল করতে পারেন, যেমনটি আগে দেখা গেছে। আপনি অন্যান্য লিনাক্স সিস্টেমের মতো গ্রাফিকাল লগইন শুরু করতে XDM সেট আপ করতে পারেন।

ড্রাগনফ্লাই বিএসডি ব্যবহার করার একমাত্র সতর্কতা হল যেহেতু এটি অন্যান্য লিনাক্স এবং এমনকি বিএসডি ভেরিয়েন্টের তুলনায় কম পরিচিত, তাই হার্ডওয়্যার সমর্থন এই অন্যান্য সিস্টেমের চেয়ে কম হতে পারে।

ড্রাগনফ্লাই বিএসডি:বিএসডি ব্লকের সবচেয়ে নতুন শিশু

এর অনন্য বৈশিষ্ট্যগুলির সাথে, DragonFly BSD আপনি লিনাক্স এবং ইউনিক্স সিস্টেমের অনুরাগী কিনা তা পরীক্ষা করে দেখার যোগ্য, বিশেষ করে যদি আপনি "ইউনিক্সি" সিস্টেমগুলির দিকে বেশি ঝুঁকে থাকেন। আপনি যদি এখনও একটি লিনাক্স ডিস্ট্রো বা BSD ব্যবহার করবেন কিনা তা নিয়ে বেড়াতে থাকেন, তাহলে OpenBSD-এর মতো অনুরূপ অপারেটিং সিস্টেম সম্পর্কে আরও পড়ুন এবং সেই অনুযায়ী সিদ্ধান্ত নিন৷


  1. ইচ্ছা অ্যাপ কি?

  2. 10.0.0.1 IP ঠিকানা কি?

  3. শ্যাডো ওয়েব কি? ব্যাখ্যা করা হয়েছে

  4. মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে