কম্পিউটার

একটি পুঙ্খানুপুঙ্খ নির্দেশিকা দিয়ে হোয়াটসঅ্যাপ আটকে থাকা সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

WhatsApp ব্যাকআপ 95% এ আটকে গেছে

আমি আমার iPhone 8-এ WhatsApp ব্যাক আপ করছি। এটি ভাল কাজ করেছে কিন্তু এবার ব্যর্থ হয়েছে। অগ্রগতি বন্ধ হয়ে গেছে বলে মনে হচ্ছে এবং আমার জন্য বিকল্প বা প্রম্পট নেই। বেশ কয়েকবার চেষ্টা করেছেন, কিন্তু টাস্ক সবসময় শেষ পর্যন্ত ব্যর্থ হয়। কিভাবে এটা ঠিক করবেন?

- একজন আইফোন ব্যবহারকারীর কাছ থেকে প্রশ্ন

● WhatsApp মেসেঞ্জার হল একটি বিনামূল্যের তাত্ক্ষণিক বার্তা অ্যাপ, যার মালিক বিশ্বজুড়ে হাজার হাজার ব্যবহারকারী৷

● ডেটা যতক্ষণ না আপনি ম্যানুয়ালি একটি ব্যাকআপ করেন বা একটি স্বয়ংক্রিয় ব্যাকআপ প্ল্যান সেট না করেন ততক্ষণ পর্যন্ত সার্ভারে সংরক্ষণ করা হবে না৷

আপনার গল্প এবং মিডিয়া ফাইলগুলি ব্যাকআপে সংরক্ষিত হবে যাতে আপনি চাইলে যেকোন সময় সেগুলি আবার দেখা যেতে পারে৷

হোয়াটসঅ্যাপ চ্যাটের ব্যাকআপ নিতে, আপনাকে হোয়াটসঅ্যাপ খুলতে হবে এবং তারপরে সেটিংস> চ্যাট ব্যাকআপ> এখনই ব্যাক আপ করুন৷

হোয়াটসঅ্যাপ ডেটা তৈরি করা প্রয়োজন। কখনও কখনও আপনাকে কথোপকথনটি পুনরুদ্ধার করতে হবে বা স্মৃতিচারণের জন্য পুরানো চ্যাট ইতিহাসের প্রয়োজন হবে৷ কখনও কখনও আপনাকে এখনই আইফোন থেকে আইফোনে হোয়াটসঅ্যাপ কথোপকথন স্থানান্তর করতে হবে কারণ প্রতিবার আপনার পুরানো কথোপকথনের প্রয়োজন হলে আপনি অবশ্যই আপনার পুরানো আইফোনটি দেখতে চাইবেন না৷

আপনি যদি আইফোনে ব্যাকআপ হোয়াটসঅ্যাপ সম্পূর্ণ করতে না পারেন তবে এটি হতাশাজনক হবে কারণ আপনি গুরুত্বপূর্ণ ডেটা সংরক্ষণ করতে বা ডেটা স্থানান্তর করতে পারবেন না। পরবর্তী বিভাগগুলি আপনাকে সমস্যার সমাধান এবং কীভাবে প্রয়োজনীয় ডেটা অন্য ডিভাইসে স্থানান্তর করতে হয় তা বলবে।

বিভাগ 1. হোয়াটসঅ্যাপ ব্যাকআপ আটকে থাকা সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

সাধারণভাবে বলতে গেলে, আপনার WhatsApp ব্যাকআপ খারাপ নেটওয়ার্ক অবস্থা, iPhone-এ ভুল সেটিংস বা সমস্ত ধরণের সিস্টেমের সমস্যাগুলির জন্য আটকে যেতে পারে। আপনি এই বিভাগে কীভাবে সমস্যা সমাধান এবং সমাধান করবেন তা জানতে পারবেন।

সমাধান 1. ইন্টারনেট সংযোগ এবং সেটিংস পরীক্ষা করুন

আপনি যদি একটি সেলুলার ডেটা নেটওয়ার্কে একটি ব্যাকআপ করার চেষ্টা করছেন, iCloud এর জন্য সেলুলার ডেটা ব্যবহার সক্ষম করুন৷

ইন্টারনেট সরাসরি হোয়াটসঅ্যাপ ব্যাকআপ করার অগ্রগতি প্রভাবিত করতে পারে। আপনি যদি অল্প সময়ের মধ্যে বেশ কয়েকবার সার্ভার দেখার চেষ্টা করেন, সংযোগটি বন্ধ হয়ে যাবে, তাই একটি দ্রুত এবং স্থিতিশীল ওয়াই-ফাইতে আইফোন সংযোগ করুন . দুর্বল নেটওয়ার্ক সংযোগের জন্য আইফোন ব্যাকআপ ব্যর্থ হলে আপনারও এটি করা উচিত৷

আপনি যদি আপনার WhatsApp ডেটা ব্যাকআপ করতে সেলুলার ডেটা ব্যবহার করতে আপত্তি না করেন তবে আপনি সেটিংস পরিবর্তন করতে পারেন। আসলে, আপনি যখন বার্তাটি দেখতে পান তখন আপনাকে এটি করতে হবে:Wi-Fi এর জন্য অপেক্ষা করা ব্যাকআপ পজ করা হয়েছে .

সেটিংস-এ যান iPhone এ অ্যাপ> আপনার প্রোফাইল এ আলতো চাপুন> iCloud নির্বাচন করুন> সনাক্ত করুন সেলুলার ডেটা ব্যবহার করুন এবং এটি চালু করুন।

ইন্টারনেট সম্পর্কিত সমস্ত ধরণের সমস্যা সমাধানের চূড়ান্ত উপায় হল সেটিংস রিসেট করা কিন্তু আপনি এটি করার আগে আপনার Wi-Fi এর পাসওয়ার্ডটি মনে রাখবেন৷

সেটিংস-এ যান iPhone এ অ্যাপ> সাধারণ নির্বাচন করুন> রিসেট নির্বাচন করুন> নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করুন নির্বাচন করুন .

সমাধান 2. WhatsApp ডেটা সাইজ এবং iCloud স্টোরেজ চেক করুন

আপনি যদি অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ ব্যাকআপ করেন তবে ডেটা গুগল ড্রাইভে আপলোড করা হবে তবে আপনি যদি আইফোনে এটি করেন তবে ডেটা আইক্লাউডে আপলোড করা হবে। এজন্য আপনি Android থেকে iPhone এ WhatsApp বার্তা স্থানান্তর করতে পারবেন না।

বিনামূল্যের iCloud অ্যাকাউন্টে মাত্র 5GB স্টোরেজ রয়েছে। হোয়াটসঅ্যাপে অনেক বড় ফাইল থাকলে এটি যথেষ্ট নাও হতে পারে। আপনাকে হোয়াটসঅ্যাপ ডেটার আকার এবং উপলব্ধ iCloud স্টোরেজ পরীক্ষা করতে হবে:

সেটিংস খুলুন> আপনার প্রোফাইল আলতো চাপুন> iCloud নির্বাচন করুন> সঞ্চয়স্থান পরিচালনা করুন আলতো চাপুন . এখানে আপনি কতটা আইক্লাউড স্পেস ব্যবহার করতে পারেন তা পরীক্ষা করতে পারেন৷

সঞ্চয়স্থান পরিচালনা করুন-এ , ব্যাকআপ আলতো চাপুন . এখানে আপনি iCloud-এ প্রতিটি অ্যাপের জন্য কতটা জায়গা প্রয়োজন তা জানতে পারবেন।

সফলভাবে WhatsApp ব্যাকআপ করতে, আপনাকে নিশ্চিত করতে হবে যে সেখানে 2.05 বার আছে হোয়াটসঅ্যাপ ডেটার আকারের তুলনায় iCloud স্থান উপলব্ধ।

আইক্লাউড সঞ্চয়স্থান পূর্ণ হলে আপনি সঞ্চয়স্থান পরিচালনায় আইক্লাউড থেকে গুরুত্বহীন ডেটা সরাতে পারেন। আপনি যদি স্বয়ংক্রিয় iCloud ব্যাকআপ সক্ষম করে থাকেন, স্থান বাঁচাতে, ফ্রিকোয়েন্সি হ্রাস করুন৷

WhatsApp-এ , সেটিংস এ যান> চ্যাট নির্বাচন করুন> চ্যাট ব্যাকআপ নির্বাচন করুন> অটো ব্যাকআপ নির্বাচন করুন> এটিকে মাসিক এ সেট করুন . আগের WhatsApp ব্যাকআপ মুছে ফেলুন যখন নতুন থাকবে।

এছাড়াও, আপনার ব্যাকআপের আকার ব্যাপকভাবে কমাতে আপনাকে সেই ব্যাকআপে ভিডিওগুলি সংরক্ষণ করতে হবে না। পরে আপনি বিভাগ 2 এর মত আপনার ভিডিও কম্পিউটারে স্থানান্তর করতে পারেন।

সমাধান 3. iOS বা Apple সার্ভার সমস্যা চেক করুন

হোয়াটসঅ্যাপ ব্যাকআপ সমস্যা সব ধরনের iOS সমস্যার কারণে হতে পারে। তাদের মধ্যে কয়েকজন অ্যাপল দ্বারা পরিচিত হয়েছে। আইক্লাউড পরিষেবা মেরামত করা হচ্ছে কিনা তা পরীক্ষা করতে আপনি এই সাইটে যেতে পারেন সিস্টেম স্ট্যাটাস৷

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা অক্ষম করে এবং তারপর iCloud ড্রাইভ সক্ষম করে এই সমস্যাটির সমাধান করেছেন .

আপনার আইফোনে, সেটিংস-এ যান> আপনার প্রোফাইল আলতো চাপুন> iCloud নির্বাচন করুন iCloud ড্রাইভ বন্ধ করুন> WhatsApp এ ফিরে যান এবং তারপর এটি প্রস্থান করুন> iCloud ড্রাইভ চালু করুন আবার।

আপনার সমস্যা পরবর্তী আপডেটে ঠিক করা হতে পারে .

WhatsApp আপডেট করতে:

অ্যাপ স্টোর খুলুন> WhatsApp অনুসন্ধান করুন> আপডেট আলতো চাপুন .

iOS আপডেট করতে:

সেটিংস-এ যান> সাধারণ নির্বাচন করুন> সফ্টওয়্যার আপডেট নির্বাচন করুন .

আপনি যদি হোয়াটসঅ্যাপ বিকাশের বিটা পরিকল্পনায় অংশ নিচ্ছেন। এই অ্যাপটি ব্যবহার করে সমস্যা হওয়া সাধারণ। আপনি TestFlight-এ বিটা প্ল্যান ছেড়ে যেতে পারেন এবং তারপর আবার হোয়াটসঅ্যাপ ব্যাক আপ করার চেষ্টা করুন।

কখনও কখনও কিছু iCloud ক্লায়েন্টদের জন্য সমস্যা হতে পারে। আপনি অ্যাপল সাপোর্ট এর সাথে যোগাযোগ করতে পারেন আপনার iCloud স্পেসে অপ্রয়োজনীয় ডেটা আছে কিনা তা পরীক্ষা করতে।

বিভাগ 2. আইফোন থেকে পিসিতে WhatsApp ভিডিওগুলি কীভাবে স্থানান্তর করবেন

আপনার ভিডিওগুলি সহজেই কম্পিউটারে রপ্তানি করা যেতে পারে যাতে আপনি সেগুলিকে যেকোন সময় ইন্টারনেট ছাড়াই দেখতে পারেন৷ আপনি হোয়াটসঅ্যাপে প্রাপ্ত ফটো এবং ভিডিওগুলি স্বয়ংক্রিয়ভাবে আইফোনের ফটো অ্যাপে সংরক্ষণ করা হবে এবং তারপরে AOMEI MBackupper আপনাকে সেগুলি পিসিতে রপ্তানি করতে সহায়তা করতে পারে৷

আইফোন ভিডিও রপ্তানি করার পদক্ষেপ:

ধাপ 1. WhatsApp খুলুন> সেটিংস-এ যান> চ্যাট নির্বাচন করুন> ক্যামেরা রোলে সংরক্ষণ করুন চালু করুন .

ধাপ 2. AOMEI MBackupper ডাউনলোড করুন এবং USB তারের সাহায্যে আইফোনকে কম্পিউটারে সংযুক্ত করুন৷

ধাপ 3। কম্পিউটারে স্থানান্তর নির্বাচন করুন হোম স্ক্রিনে।

ধাপ 4. প্লাস আইকনে ক্লিক করুন ফটো অ্যাপ থেকে ভিডিওগুলির পূর্বরূপ দেখতে৷

ধাপ 5. ভিডিওগুলি নির্বাচন করুন৷ আপনি ফটো বিভাগ থেকে চান। WhatsApp নামে একটি ফোল্ডার থাকবে৷ . ঠিক আছে ক্লিক করুন তারপর।

ধাপ 6. স্থানান্তর ক্লিক করুন আইফোন থেকে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ভিডিও এক্সপোর্ট করতে।

উপসংহার

WhatsApp আপনার কথোপকথন এবং মিডিয়া ফাইল আইফোনে সংরক্ষণ করতে পারে, আপনি কথোপকথন পুনরুদ্ধার করতে বা অন্য আইফোনে WhatsApp ডেটা স্থানান্তর করতে একটি ব্যাকআপ করতে পারেন। আপনার যদি হোয়াটসঅ্যাপ ব্যাকআপ আটকে যাওয়ার মতো সমস্যা থাকে, তাহলে আপনি এই প্যাসেজে দেওয়া সমাধানগুলি ব্যবহার করে সমাধান করতে পারেন৷

এছাড়াও, আপনি হোয়াটসঅ্যাপ ব্যাকআপের আকার কমাতে AOMEI MBackupper দিয়ে WhatsApp ভিডিও রপ্তানি করতে পারেন।

এই প্যাসেজটি শেয়ার করুন এবং এটি আরও লোকেদের সাহায্য করবে৷


  1. আমি কেন WhatsApp বিজ্ঞপ্তি পাচ্ছি না? আমি কিভাবে সমস্যাটি ঠিক করব?

  2. Windows 10-এ আটকে থাকা ড্রাইভের স্ক্যানিং এবং রিপেয়ারিং সমস্যা কীভাবে ঠিক করবেন?

  3. আইফোনের রিস্টার্টিং সমস্যাটি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে হোয়াটসঅ্যাপ ডেস্কটপ খুলছে না সমস্যাটি ঠিক করবেন