কম্পিউটার

আপনার iPhone এ বিনামূল্যে কাস্টম রিংটোন তৈরি করার 3 টি টিপ

কাস্টম রিংটোনগুলি আপনার ফোন ব্যক্তিগতকৃত করার একটি দুর্দান্ত উপায়৷ আইফোন মালিকরা আইটিউনস থেকে নতুন রিংটোন কিনতে পারেন, তবে এটি এত সহজ কিছুতে ব্যয় করার জন্য প্রচুর অর্থ৷

একটি ভাল উপায় আছে:আপনি কি জানেন যে আপনি আপনার আইফোনে রিংটোনও তৈরি করতে পারেন? আপনি যেকোনো শব্দ রেকর্ড করতে পারেন বা আপনার নিজের মিউজিক্যাল মাস্টারপিস তৈরি করতে পারেন এবং আপনার পকেটে থাকা ফোন ব্যবহার করে এটিকে একটি রিংটোনে পরিণত করতে পারেন। আপনার ডিভাইসে থাকা যেকোনো অ-সুরক্ষিত মিউজিক ট্র্যাক নেওয়া এবং এটি থেকে একটি রিংটোন করা সহজ৷

আপনার যা প্রয়োজন

আপনার আইফোনে রিংটোন তৈরি করতে আপনাকে একটি ব্যয়বহুল তৃতীয় পক্ষের সঙ্গীত অ্যাপ ডাউনলোড করতে হবে না। আপনি অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে উপলব্ধ অ্যাপলের নিজস্ব গ্যারেজব্যান্ড ব্যবহার করতে পারেন। এটি iOS 11 বা তার পরে চলমান যেকোনো iPhone বা iPad এ কাজ করে। আপনার ডিভাইসে iOS এর কোন সংস্করণ আছে তা পরীক্ষা করতে, সেটিংস-এ যান৷ অ্যাপ, সাধারণ আলতো চাপুন , এবং সফ্টওয়্যার আপডেট বেছে নিন .

আইক্লাউডে আপনার তৈরি গ্যারেজব্যান্ড ট্র্যাক সংরক্ষণ করা সহজ। তারপর আপনি এটিকে অন্য যেকোনো iPhone, iPad, এমনকি GarageBand-এর Mac সংস্করণেও খুলতে পারবেন।

গ্যারেজব্যান্ড একটি শক্তিশালী মাল্টিট্র্যাক মিউজিক সিকোয়েন্সার যা আপনি পেশাদার-শব্দযুক্ত গান তৈরি করতে ব্যবহার করতে পারেন। এই টিউটোরিয়ালের সাথে, যদিও, আপনি একটি বিদ্যমান মিউজিক ট্র্যাক নিতে যাচ্ছেন এবং এটিকে একটি রিংটোনে পরিণত করতে যাচ্ছেন। এটা সব ঠিক আপনার iPhone এ ঘটে---কোন কম্পিউটারের প্রয়োজন নেই। চলুন শুরু করা যাক।

ধাপ 1:একটি গ্যারেজব্যান্ড প্রকল্প তৈরি করুন

এটি খুলতে আপনার ফোনে গ্যারেজব্যান্ড আইকনে আলতো চাপুন। আপনি যদি অ্যাপটি আগে ব্যবহার করে থাকেন তবে আপনি ইতিমধ্যে তৈরি করা প্রকল্পগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ আপনার রিংটোনটি অবশ্যই তার নিজস্ব প্রজেক্টে থাকতে হবে, তাই একটি নতুন তৈরি করতে, প্লাস এ আলতো চাপুন উপরের-ডান কোণায় বোতাম, তারপর ট্র্যাকগুলি নির্বাচন করুন৷ ট্যাব।

এখন আপনি বিল্ট-ইন ইন্সট্রুমেন্ট, সাউন্ড লাইব্রেরি (যাতে আগে থেকে রেকর্ড করা সাউন্ড এবং লুপ রয়েছে) এবং অডিও রেকর্ডারের মধ্যে বেছে নিতে সাইডওয়ে সোয়াইপ করতে পারেন। আপনার নতুন প্রকল্পে একটি বিদ্যমান গান আমদানি করতে, অডিও রেকর্ডার চয়ন করুন৷ এটিতে ট্যাপ করে।

আপনার iPhone এ বিনামূল্যে কাস্টম রিংটোন তৈরি করার 3 টি টিপ

অডিও রেকর্ডার স্ক্রীনটি সমস্ত শব্দ রেকর্ড করার জন্য সেট আপ করা হয়েছে, যা নতুন রিংটোন তৈরি করার একটি মজার উপায় হতে পারে। কিন্তু আপনি যদি একটি বিদ্যমান মিউজিককে একটি রিংটোনে পরিণত করতে চান, তাহলে আপনার সেই অভিনব নিয়ন্ত্রণগুলির কোনো প্রয়োজন হবে না৷

পরিবর্তে, প্রধান সম্পাদনা স্ক্রিনে যেতে স্ক্রিনের উপরের বাম থেকে তৃতীয় আইকনে আলতো চাপুন (নীচে একটি তীর দিয়ে দেখানো হয়েছে)৷

আপনার iPhone এ বিনামূল্যে কাস্টম রিংটোন তৈরি করার 3 টি টিপ

ধাপ 2:সঙ্গীত আমদানি করুন

গ্যারেজব্যান্ড আপনার আইফোনে থাকা যেকোনো অরক্ষিত মিউজিক ট্র্যাক আমদানি করতে পারে। এটি আপনার আইফোন অ্যাক্সেস করতে পারে এমন জায়গাগুলিতে ট্র্যাকের জন্যও এটি করতে পারে, যেমন আপনার iCloud বা Dropbox অ্যাকাউন্ট।

অরক্ষিত সঙ্গীত হল এমন সঙ্গীত যা DRM (ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট) সংযুক্ত থাকে না। আইটিউনস থেকে ডাউনলোড করা গানগুলি সাধারণত অফ-লিমিট থাকে, যদিও আমরা দেখিয়েছি কিভাবে আপনি আপনার আইটিউনস মিউজিককে আপনার ডেস্কটপে রিংটোনে পরিণত করতে পারেন৷ যাইহোক, অনেকগুলি বিনামূল্যে সহ সঙ্গীত ডাউনলোড করার জন্য অনেকগুলি জায়গা রয়েছে৷

একটি গান আমদানি করতে, প্রধান গ্যারেজব্যান্ড সম্পাদনা স্ক্রিনের শীর্ষে লুপ আইকনে (ডান থেকে দ্বিতীয়) ক্লিক করুন৷

আপনার iPhone এ বিনামূল্যে কাস্টম রিংটোন তৈরি করার 3 টি টিপ

ফাইলগুলি আলতো চাপুন৷ , তারপর ফাইল অ্যাপ থেকে আইটেমগুলি ব্রাউজ করুন৷ আপনার iPhone সংরক্ষিত সমস্ত সঙ্গীত ফাইল দেখতে. নীচে আপনি একটি ট্র্যাক দেখতে পাবেন যা আমরা বিনামূল্যে সঙ্গীত সংরক্ষণাগার থেকে ডাউনলোড করেছি এবং iCloud এ সংরক্ষিত করেছি৷ একটি ফাইলে ট্যাপ করলে সেটি আপনার ফোনে কপি হয়ে যাবে।

আপনার iPhone এ বিনামূল্যে কাস্টম রিংটোন তৈরি করার 3 টি টিপ

একবার আপনার নির্বাচিত ফাইলটি আপনার iPhone এ ডাউনলোড হয়ে গেলে, আপনাকে ফাইলগুলিতে নিয়ে যাওয়া হবে ট্যাব এরপরে, আপনি যে গানটি রিংটোন হিসাবে ব্যবহার করতে চান তাতে আপনার আঙুলটি আলতো চাপুন, এটি ধরে রাখুন, তারপরে এটিকে স্ক্রীনের উপরের দিকে টেনে আনুন। ফাইলের তালিকা লুকিয়ে রাখবে যাতে আপনি গানটিকে প্রধান সম্পাদকে ড্রপ করতে পারেন, যেমন:

আপনার iPhone এ বিনামূল্যে কাস্টম রিংটোন তৈরি করার 3 টি টিপ

আপনি প্লে ট্যাপ করে আপনার আমদানি করা সঙ্গীত শুনতে পারেন পর্দার শীর্ষে বোতাম। আপনি যদি কোনো পরিবর্তন না করে এই ট্র্যাকটিকে একটি রিংটোনে পরিণত করতে চান, তাহলে আপনি প্রায় সম্পন্ন করেছেন!

ধাপ 3:রিংটোন রপ্তানি করুন

আপনি সঙ্গীতকে একটি রিংটোনে পরিণত করার আগে, আপনাকে প্রকল্পের তালিকায় ফিরে যেতে হবে। উপরে-বাম দিকে নিম্নমুখী ত্রিভুজ আইকনে আলতো চাপুন, তারপরে আমার গান-এ আলতো চাপুন . গ্যারেজব্যান্ড আপনাকে প্রকল্পের তালিকায় ফিরিয়ে নিয়ে যাবে, যেখানে আপনার নতুন গানটি আমার গান হিসাবে দেখাবে . আপনি যদি এর নাম পরিবর্তন করতে চান, তাহলে কনটেক্স মেনু আনতে এটিকে আলতো চাপুন এবং ধরে রাখুন এবং পুনঃনামকরণ করুন বেছে নিন .

আপনি যখন আপনার সঙ্গীত ট্র্যাকটিকে একটি রিংটোনে পরিণত করতে প্রস্তুত হন, তখন আপনার আবার প্রাসঙ্গিক মেনুর প্রয়োজন হবে৷ আপনার প্রকল্পে আলতো চাপুন এবং ধরে রাখুন, শেয়ার করুন বেছে নিন পপআপ মেনু থেকে, তারপর রিংটোন নির্বাচন করুন৷ .

আপনি চাইলে এখানে আবার রিংটোনের নাম পরিবর্তন করতে পারেন; অন্যথায় শুধু রপ্তানি আলতো চাপুন . গ্যারেজব্যান্ডের জাদু কাজ করতে কয়েক সেকেন্ড সময় লাগবে, তারপর আপনি এইরকম একটি স্ক্রিন দেখতে পাবেন:

আপনার iPhone এ বিনামূল্যে কাস্টম রিংটোন তৈরি করার 3 টি টিপ

এখন আপনি হয় ঠিক আছে আলতো চাপতে পারেন৷ প্রকল্পের তালিকায় ফিরে যেতে, অথবা এইভাবে শব্দ ব্যবহার করুন এখনই রিংটোন ব্যবহার করতে। এটি আপনাকে তিনটি বিকল্প দেবে:

  • স্ট্যান্ডার্ড রিংটোন: এটি আপনার নিয়মিত রিংটোন হিসাবে গান সেট করবে।
  • স্ট্যান্ডার্ড টেক্সট টোন: আপনি যখনই একটি টেক্সট মেসেজ পান তখন এই গানটি প্লে করে।
  • যোগাযোগের জন্য বরাদ্দ করুন: এই বিকল্পটি আপনাকে আপনার ঠিকানা বইতে একটি নির্দিষ্ট পরিচিতির জন্য গানটিকে রিংটোন হিসাবে বরাদ্দ করতে দেয়।
আপনার iPhone এ বিনামূল্যে কাস্টম রিংটোন তৈরি করার 3 টি টিপ

কিভাবে আইফোনে রিংটোন পরিবর্তন করবেন

আপনি যদি গ্যারেজব্যান্ডের মধ্যে থেকে আপনার নতুন রিংটোন বরাদ্দ না করেন, আপনি যে কোনো সময় এটি সেট করতে পারেন। সেটিংস-এ যান অ্যাপ, শব্দ বেছে নিন , এবং তারপর রিংটোন-এ আলতো চাপুন . আপনার কাস্টম-তৈরি রিংটোনগুলি তালিকার শীর্ষে প্রদর্শিত হবে, আপনার ফোনের সাথে আসা সমস্ত স্ট্যান্ডার্ডগুলির উপরে৷

আপনি যদি কোনো নির্দিষ্ট বন্ধু বা পরিবারের সদস্যের জন্য আপনার রিংটোন ব্যবহার করতে চান, তাহলে আপনি পরিচিতিতে সেই ব্যক্তিটিকে নির্বাচন করতে পারেন। অ্যাপ, সম্পাদনা আলতো চাপুন , তারপর রিংটোন বেছে নিন অথবা টেক্সট টোন আপনার নতুন মাস্টারপিস ব্যবহার করতে।

অতি-ব্যক্তিগত রিংটোন

গ্যারেজব্যান্ড একটি সত্যিই শক্তিশালী সঙ্গীত তৈরির অ্যাপ। আপনি বিদ্যমান সঙ্গীত ট্র্যাক ব্যবহার করে সীমাবদ্ধ নন; আপনি অন্তর্নির্মিত যন্ত্র ব্যবহার করে আপনার নিজের রচনা করতে পারেন. আপনি আপনার iPhone এর মাইক্রোফোনের মাধ্যমেও শব্দ বা সঙ্গীত রেকর্ড করতে পারেন।

এটি পৃথক পরিচিতির জন্য অতি-ব্যক্তিগত রিংটোন তৈরি করার একটি দুর্দান্ত উপায়। উদাহরণস্বরূপ, আপনি কাউকে গান গাইছেন বা তার নিজের নাম বলতে রেকর্ড করতে পারেন এবং সেই ব্যক্তির জন্য এটি একটি রিংটোন হিসাবে ব্যবহার করতে পারেন৷

সম্ভাবনাগুলি প্রায় অন্তহীন, মানে আপনার কাছে অনন্য এবং বিনামূল্যের রিংটোনের অফুরন্ত সরবরাহ রয়েছে৷

আপনি যদি এটি নিয়ে বিরক্ত করতে না চান তবে পরিবর্তে সেরা রিংটোন ডাউনলোড সাইটগুলি দেখুন। এবং ভুলে যাবেন না যে একটি নতুন রিংটোন সেট করা আপনার করা উচিত আইফোনের একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন। আপনি যদি একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হন আপনার রিংটোন কাস্টমাইজ করতে চান, তাহলে আপনার ফোনে কাস্টম রিংটোন কীভাবে ইনস্টল করবেন তার জন্য এই নির্দেশিকাটি দেখুন৷


  1. কীভাবে বিনামূল্যে আইফোন থেকে কম্পিউটারে সঙ্গীত স্থানান্তর করবেন

  2. আপনার iPhone এ স্টোরেজ খালি করার জন্য ৭টি অ্যাপ

  3. আপনার সঙ্গীত অভিজ্ঞতা উন্নত করতে 7 আলেক্সা টিপস

  4. কীভাবে বিনামূল্যে একটি গান থেকে আপনার নিজের iPhone রিংটোন তৈরি করবেন