কম্পিউটার

আপনার নোংরা আইফোন কীভাবে পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে গাইড

দ্রুত লিঙ্ক

  • আপনার আইফোন পরিষ্কার করছেন? প্রথমে এটি করুন
  • আপনার iPhone কেস পরিষ্কার করুন
  • আইফোন স্ক্রিন পরিষ্কার করুন
  • আইফোন চার্জিং পোর্ট কীভাবে পরিষ্কার করবেন
  • লাইটনিং তারের পরিচিতিগুলি পরিষ্কার করুন
  • আইফোন স্পিকার এবং মাইক্রোফোনের গর্তগুলি কীভাবে পরিষ্কার করবেন
  • মিউট টগল সুইচটি পরিষ্কার করুন
  • হোম বোতাম পরিষ্কার করুন
  • আপনার আইফোনের সেন্সর অ্যারে পরিষ্কার করুন
  • আইফোনের ক্যামেরা লেন্স থেকে গ্রীস সরান
  • আইফোন জল প্রতিরোধের একটি চূড়ান্ত নোট
  • অভিনন্দন:আপনার আইফোন এখন পরিষ্কার

যখন আপনার আইফোন আপনার সাথে সর্বত্র যায়, তখন সম্ভবত এটি পথের সাথে কিছু ময়লা তুলবে। আপনার হাতা দিয়ে স্ক্রীন মুছা মাত্র এতটুকুই অর্জন হবে। আপনার ফোন সম্ভাব্য স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ এবং পরিষ্কার করা প্রয়োজন।

যাইহোক, আপনার আইফোন পরিষ্কার করার সময় আপনাকে যত্ন নিতে হবে। আপনি কেবল আলমারিতে যা পাবেন তা ব্যবহার করতে পারবেন না, অন্যথায় আপনি এটির ক্ষতির ঝুঁকিতে থাকবেন। আসুন কিভাবে আপনার নোংরা আইফোন পরিষ্কার করবেন তার ধাপগুলো জেনে নেওয়া যাক।

আপনার আইফোন পরিষ্কার করছেন? প্রথমে এটি করুন

আপনি নীচের ধাপগুলিতে প্রথমে তাড়াহুড়ো করার আগে, আপনার আইফোন কীভাবে পরিষ্কার করবেন তার পরিকল্পনা করতে কয়েক মুহূর্ত সময় নিন। নিশ্চিত করুন যে আপনি নিম্নলিখিত ব্যবহার করার জন্য প্রস্তুত আছে:

  • একটি টেবিল বা ডেস্ক
  • ছোট তোয়ালে
  • এক বাটি উষ্ণ সাবান জল
  • শীতল কলের জলের বাটি
  • আইসোপ্রোপাইল অ্যালকোহল
  • লিন্ট-মুক্ত কাপড় (সাধারণত চশমা সহ)
  • সিম স্লট কী, পেপার ক্লিপ, বা অনুরূপ
  • নরম টুথব্রাশ
  • টুথপিক
  • তুলার অদলবদল
  • হ্যান্ডহেল্ড ভ্যাকুয়াম ক্লিনার
  • প্রচুর সময়

সেই শেষ পয়েন্টে:আপনার ফোন পরিষ্কার করার জন্য পর্যাপ্ত সময় আলাদা করা গুরুত্বপূর্ণ। আপনাকে ডিভাইসটি প্রস্তুত করতে হবে, আপনার প্রয়োজনীয় পরিষ্কারের সরঞ্জামগুলি ধরতে হবে এবং ধৈর্য ধরতে হবে। এই মাধ্যমে তাড়াহুড়ো করবেন না. এবং প্রথমে আপনার আইফোন বন্ধ করুন!

আপনার iPhone পরিষ্কার করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন৷

1. আপনার iPhone কেস পরিষ্কার করুন

আপনার নোংরা আইফোন কীভাবে পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে গাইড

আপনি আলাদাভাবে কেসটি পরিষ্কার করতে পারেন, কারণ এটি আপনার আইফোনের চেয়ে ক্ষতির জন্য অনেক বেশি প্রতিরোধী। এটিতে কিছু ঘটলে কেসটি প্রতিস্থাপন করাও তুলনামূলকভাবে সস্তা৷

কেস মুছে ফেলার সাথে সাথে, প্রস্তুতকারকের পরিষ্কারের নির্দেশাবলী অনুসারে পরিষ্কার করুন, যদি থাকে। যদি তা না হয়, কেস থেকে ময়লা এবং দাগ অপসারণ করতে উষ্ণ সাবান জল ব্যবহার করুন। চার্জিং পোর্ট, মিউট টগল, ভলিউম রকার এবং ক্যামেরা লেন্স খোলা সহ বিভিন্ন খোলার দিকে মনোযোগ দিন।

আপনার আইফোন কেসটি শুকানোর জন্য একপাশে রাখুন। তারপর ফোনের দিকেই মনোযোগ দিন।

2. iPhone স্ক্রীন পরিষ্কার করুন

আপনার নোংরা আইফোন কীভাবে পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে গাইড

স্ক্রিনের সাথে অতিরিক্ত যত্ন নিন, যা আপনার ডিভাইসের সবচেয়ে সূক্ষ্ম অংশ। অ্যাপল আপনার আইফোনের স্ক্রিনে একটি ওলিওফোবিক আবরণ প্রয়োগ করে, যা আঙুলের গ্রীস এবং তেল দূর করতে সাহায্য করে। এটি আইফোন 8 সিরিজের পরে ডিভাইসগুলির পিছনেও প্রযোজ্য৷

ওলিওফোবিক আবরণ সংরক্ষণ করার জন্য, আপনার আইফোনের স্ক্রীন পরিষ্কার করার জন্য শুধুমাত্র জল ব্যবহার করা উচিত।

ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম ক্লিনার, গ্লাস ক্লিনার, সারফেস স্প্রে, রাবিং অ্যালকোহল বা এমন কিছু ব্যবহার করবেন না যা গ্রীস কাটানোর প্রতিশ্রুতি দেয়। এই পদার্থগুলি আপনার স্ক্রিনের আবরণকে ক্ষতিগ্রস্ত করবে .

পরিবর্তে একটি নরম, লিন্ট-মুক্ত কাপড় ধরুন এবং কলের জল দিয়ে এটি আর্দ্র করুন। আপনার ইতিমধ্যেই একটি লিন্ট-মুক্ত কাপড় থাকা উচিত, তবে যদি না হয় তবে আপনি সেগুলি অনলাইনে কম দামে কিনতে পারেন। আপনি চশমা, ক্যামেরা লেন্স এবং অন্যান্য লেপযুক্ত স্ক্র্যাচ-প্রবণ সারফেস পরিষ্কার করতে যেগুলি ব্যবহার করেন সেগুলিই একই।

আপনার নোংরা আইফোন কীভাবে পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে গাইড ইকো-ফিউজড মাইক্রোফাইবার পরিষ্কারের কাপড় - 12 প্যাক - চশমা, চশমা, আইপ্যাড, ক্যামেরা, ট্যাবলেট পরিষ্কার করার জন্য ফোন, আইফোন, অ্যান্ড্রয়েড ফোন, ল্যাপটপ, এলসিডি স্ক্রিন এবং অন্যান্য সূক্ষ্ম সারফেস এখনই অ্যামাজনে কিনুন

পরিষ্কার করার সময়, একই দিকে মুছুন যাতে আপনি স্ক্রীন বন্ধ গ্রীস এবং ময়লা ধাক্কা. এটি কলের জলে বেশ কয়েকটি মুছা এবং আরও কয়েকটি ডুব দিতে পারে। পরিস্থিতি সত্যিই খারাপ হলে আপনি তাজা ওলিওফোবিক আবরণ সহ একটি গ্লাস স্ক্রিন প্রটেক্টর যোগ করতে পারেন।

3. কিভাবে আইফোন চার্জিং পোর্ট পরিষ্কার করবেন

আপনার নোংরা আইফোন কীভাবে পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে গাইড

যদি আপনার আইফোন যেমন চার্জ না হয়, তাহলে চার্জিং পোর্ট দায়ী হতে পারে। পকেট লিন্ট, ফ্লাফ, কাগজের বিট এবং অন্যান্য ধ্বংসাবশেষ আপনার চার্জারের সাথে সংযোগ করা থেকে ভিতরে থাকা পিনগুলিকে আটকাতে পারে৷

অ্যাপল আপনার আইফোনের যেকোনো অংশ পরিষ্কার করার জন্য সংকুচিত বায়ু ব্যবহার করার বিরুদ্ধে পরামর্শ দেয় এবং চার্জিং পোর্টও এর ব্যতিক্রম নয়। অ্যাপল জিনিয়াস আপনার ডিভাইসের প্রথম অংশগুলির মধ্যে একটি হল চার্জিং পোর্ট, তাই এটি পরিষ্কার করার জন্য সময় নিন।

আইফোনের চার্জিং পোর্ট পরিষ্কার করার জন্য সেরা টুলগুলির মধ্যে একটি হল আপনার ডিভাইসের সাথে বান্ডিল করা সিম স্লট কী। যদি আপনি এটি খুঁজে না পান, একটি ভাল পয়েন্ট সহ একটি নিরাপত্তা পিন বা অনুরূপ পাতলা বস্তু একটি স্মার্ট বিকল্প। পিনটি গর্তে রাখুন এবং আপনি যা পারেন তা স্ক্র্যাপ করুন। আপনি যা পান তা মুছুন এবং পরিষ্কার না হওয়া পর্যন্ত পুনরাবৃত্তি করুন৷

অ্যাপল জিনিয়াস বারে আশ্চর্যজনক পরিমাণে জোর করে এটি করে, তবে আমরা খুব কঠিন না যাওয়ার পরামর্শ দিই। অবশিষ্ট গ্রাইম পরীক্ষা করতে বন্দরে একটি আলো জ্বালিয়ে দিন।

আপনার আইফোন হেডফোন মোডে আটকে গেলে চার্জিং বা হেডফোন পোর্ট পরিষ্কার করাও সাহায্য করতে পারে।

4. লাইটনিং তারের পরিচিতিগুলি পরিষ্কার করুন

আপনার নোংরা আইফোন কীভাবে পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে গাইড

আপনার আইফোন সঠিকভাবে চার্জ না হওয়ার আরেকটি কারণ হল আপনার লাইটনিং তারের অবস্থা। বিশেষ করে, পরিচিতিগুলি বন্দুকের বিরুদ্ধে চাপ দিতে পারে যা চার্জিং পোর্টে প্রবেশ করে। এর ফলে তারের পরিচিতিতে গ্রাইম তৈরি হয় যা সঠিকভাবে চার্জ হওয়া প্রতিরোধ করতে পারে।

এটি পরিষ্কার করার চেষ্টা করার আগে উভয় প্রান্তে আপনার লাইটনিং তারের প্লাগ খুলে দিন। পরিচিতিগুলিকে একটি ভিজে কাপড় দিয়ে পরিষ্কার করুন যতক্ষণ না আপনি সেগুলিকে উজ্জ্বল দেখতে পাচ্ছেন---সেগুলি সোনার হওয়া উচিত। এটি আবার ব্যবহার করার আগে সংযোগকারী শুকিয়ে যেতে ভুলবেন না. ক্ষতি বা পরিধানের আরও লক্ষণগুলির জন্য কেবলটি পরীক্ষা করার জন্যও এটি একটি ভাল সময়৷

5. কিভাবে আইফোন স্পিকার এবং মাইক্রোফোনের গর্ত পরিষ্কার করবেন

আপনার নোংরা আইফোন কীভাবে পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে গাইড

স্পিকার এবং মাইক্রোফোন আপনার আইফোনের নীচে, চার্জিং পোর্টের উভয় পাশে রয়েছে৷ এটি পরিষ্কার করা সবচেয়ে কঠিন এলাকাগুলির মধ্যে একটি এবং ময়লা দিয়ে ভরাট হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

সংকুচিত বায়ু ব্যবহার করবেন না, যেহেতু চাপ আপনার আইফোনের ক্ষতি করতে পারে বা জল প্রতিরোধের সাথে আপস করতে পারে . পরিবর্তে, একটি সূক্ষ্ম, অতি-নরম টুথব্রাশ নিন এবং আটকে থাকা ময়লা আলগা করার জন্য হালকাভাবে স্ক্রাব করুন। খুব বেশি বল প্রয়োগ না করার বিষয়ে খেয়াল রাখুন।

টুথব্রাশ যথেষ্ট না হলে অনলাইনে কিছু ব্যবহারকারী সূক্ষ্ম-পয়েন্ট টুথপিক ব্যবহার করার পরামর্শ দেন। যদি আপনি তা করেন, সতর্ক থাকুন আপনি খুব জোরে চাপ দেবেন না এবং ক্ষতি করবেন না। এই এলাকাটি পরিষ্কার করলে অডিওর গুণমান উন্নত হতে পারে এবং কলে আপনার ভয়েস আরও পরিষ্কার হতে পারে।

অডিওতে আরও সাহায্যের জন্য, আপনার আইফোনের স্পিকার যখন কাজ না করে তখন কীভাবে ঠিক করবেন তা শিখুন৷

6. মিউট টগল সুইচটি পরিষ্কার করুন

আপনার নোংরা আইফোন কীভাবে পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে গাইড

প্রতিটি iPhone আপনার ডিভাইসের বাম প্রান্ত বরাবর একটি নিঃশব্দ টগল সুইচ আছে. কিছু ক্ষেত্রে বন্দুকের বিল্ড আপ সত্যিই খারাপ হতে পারে, সুইচ পরিষ্কার করা কঠিন করে তোলে। অবশেষে সুইচ টগল করা কঠিন হয়ে উঠতে পারে।

এবং আপনি যদি এই সুইচটি কখনও স্পর্শ না করেন (যদি আপনার আইফোন সর্বদা ভাইব্রেট মোডে থাকে, উদাহরণস্বরূপ), এটি সম্ভবত ময়লা ভরা।

একটি সূক্ষ্ম টুথপিক নিন এবং গ্রাইম বের করে দিন। সুইচটি কয়েকবার ফ্লিপ করুন যাতে আপনি উভয় দিক পরিষ্কার করতে পারেন।

যদি এটি যথেষ্ট না হয় তবে আইসোপ্রোপাইল অ্যালকোহলের ড্যাব সহ একটি সূক্ষ্ম-বিন্দু তুলো দিয়ে কৌশলটি করা উচিত। আপনার আইফোনের স্ক্রিনে বা অন্যান্য সংবেদনশীল অংশে কোনো অ্যালকোহল না পাওয়া খুবই গুরুত্বপূর্ণ৷ এই রাসায়নিক প্রতিরক্ষামূলক আবরণ অপসারণ করতে পারে, ব্যবহারকারীর অভিজ্ঞতাকে প্রভাবিত করে .

একটি স্টিকি মিউট টগল আপনার iPhone এর ভলিউম নিয়ন্ত্রণে সমস্যা সৃষ্টি করতে পারে, তাই এই প্রক্রিয়া চলাকালীন এটি পরীক্ষা করা মূল্যবান৷

7. হোম বোতামটি পরিষ্কার করুন

আপনার যদি একটি পুরানো আইফোন থাকে তবে পরিষ্কার রাখার আরেকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হল হোম বোতাম। আসলে, এটি পরিষ্কার রাখা এত গুরুত্বপূর্ণ যে আপনি আপনার সাথে একটি নরম, লিন্ট-মুক্ত কাপড় বহন করার কথা বিবেচনা করতে পারেন।

আপনার বোতামটি প্রায়ই পরিষ্কার করা উচিত, সম্ভবত সাপ্তাহিক। যেহেতু বোতামটি তার অন্তর্নির্মিত ফিঙ্গারপ্রিন্ট রিডারের সাথে টাচ আইডি পরিচালনা করে, তাই এটিকে আপনার স্ক্রীনের মতো নিয়মিত পরিষ্কার করুন। এমনকি গ্রীসের একটি পাতলা স্তর আপনার আঙুলের ছাপ নিবন্ধন করা থেকে আটকাতে পারে।

8. আপনার iPhone এর সেন্সর অ্যারে পরিষ্কার করুন

ফেস আইডি (iPhone X এবং পরবর্তী) সহ নতুন iPhone মডেলগুলিতে, স্ক্রিনের উপরের কাটআউটটি সেন্সরে পূর্ণ। যখন স্ক্রিনে গ্রীসের স্তর থাকে তখন তাদের কর্মক্ষমতা অস্বীকার করা হয়।

তাই আপনি যদি দেখেন যে ফেস আইডি আপনার আইফোন আনলক করতে ব্যর্থ হচ্ছে, সেন্সর অ্যারে পরিষ্কার করা সাহায্য করবে। আপনি অন্য কোথাও ব্যবহার করছেন একই কাপড় দিয়ে এটি মুছুন।

9. আইফোনের ক্যামেরা লেন্স থেকে গ্রীস সরান

আপনার নোংরা আইফোন কীভাবে পরিষ্কার করবেন:একটি ধাপে ধাপে গাইড

হোম বোতাম এবং সেন্সর অ্যারের মতো, সামনের এবং পিছনের উভয় ক্যামেরাই গ্রীস তৈরির জন্য সংবেদনশীল৷

আপনার নির্বাচিত ক্যামেরা অ্যাপের ভিউফাইন্ডারে একটি নোংরা লেন্স কভারের লক্ষণ চিনতে শিখুন। সন্ধান করুন:

  • হালকা রেখা
  • উড়িয়ে দেওয়া হাইলাইটগুলি
  • একটি কুয়াশাচ্ছন্ন ছবি
  • ফোকাস করতে অসুবিধা

পরিচ্ছন্নতা এই সমস্যাগুলির প্রতিটি মোকাবেলা করবে। শুধু একটি নরম, স্যাঁতসেঁতে, লিন্ট-মুক্ত কাপড় দিয়ে নিয়মিত লেন্সের কাচটি মুছুন।

iPhone জল প্রতিরোধের একটি চূড়ান্ত নোট

আপনার যদি আইফোন 7 বা তার পরে থাকে তবে আপনার ফোনটি জল প্রতিরোধী প্রত্যয়িত। আইফোন 7, 8, এক্স, এবং এক্সআর আইপি67 রেটিং বহন করে, যার অর্থ তারা প্রায় 3.3 ফুট গভীরতায় 30 মিনিটের জন্য পানির নিচে বেঁচে থাকতে পারে। ইতিমধ্যে, iPhone XS এবং পরবর্তীতে IP68 রেজিস্ট্যান্স নিয়ে গর্বিত, তাই তারা একই পরিমাণ সময়ের জন্য অন্তত দ্বিগুণ গভীরতায় টিকে থাকতে পারে।

অ্যাপল একটি রাবার সীল দিয়ে এই রেটিং অর্জন করে যা অভ্যন্তরীণকে আর্দ্রতা এবং ধুলো থেকে রক্ষা করে। সময়ের সাথে সাথে এই রাবার সীলটি হ্রাস পেতে পারে, বিশেষ করে যদি আপনার আইফোন শারীরিক ক্ষতি বজায় রাখে। একটি ফাটল স্ক্রীন, চেসিসে ডেন্ট বা দুর্ঘটনাজনিত পকেট-বাঁকানো (বসা থেকে) সিলটিকে ক্ষতি করতে পারে।

যদিও এটি আপনাকে আপনার আইফোনটিকে জল দিয়ে পরিষ্কার করতে চাইবে, তবে আপনার এটিকে ঠান্ডা ট্যাপের জল ছাড়া অন্য কিছুতে প্রকাশ করা উচিত নয়। চাপযুক্ত জল, লবণ জল, বা অন্য কোনও তরল ভুলে যান। এবং আপনি যদি আপনার iPhone সমুদ্র বা পুলে ফেলে দেন, তাহলে তা অবিলম্বে কলের জল দিয়ে ধুয়ে ফেলুন।

জল প্রতিরোধের রেটিং সত্ত্বেও, iPhones জলরোধী বিবেচনা করবেন না. আপনার আইফোনটিকে একটি ট্যাপের নীচে চালিয়ে কখনও পরিষ্কার করবেন না। গরম জল একটি খারাপ ধারণা, যেহেতু তাপ আইফোনগুলিকে মেরে ফেলতে পারে (যেমন হঠাৎ তাপমাত্রা পরিবর্তন হতে পারে)। প্রবাহিত জলের ঘন ঘন সংস্পর্শে ওলিওফোবিক আবরণ দূর হয়ে যাওয়ার হারকেও ত্বরান্বিত করতে পারে।

অভিনন্দন:আপনার আইফোন এখন পরিষ্কার

আপনার আইফোন পরিষ্কার করার জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করার ফলে এমন একটি ডিভাইস তৈরি হবে যা দেখতে এবং আরও ভাল কার্য সম্পাদন করে। এটি প্রায় নতুনের মতোই ভালো হওয়া উচিত---অবশ্যই আপনি আপনার আইফোনটিকে আনবক্স করার পর থেকে দেখেছেন সেরা।

প্রতি দুই মাসে এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার আইফোন পরিষ্কার রাখতে ভুলবেন না। এবং ডিভাইসটিকে গ্রীস মুক্ত রাখার জন্য একটি লিন্ট-মুক্ত কাপড় বহন করতে ভুলবেন না।

একবার আপনি আপনার আইফোনটি শারীরিকভাবে পরিষ্কার করার পরে, কিছু iOS স্টোরেজ স্পেস খালি করতে আপনার সফ্টওয়্যারের দিকটিও পরিষ্কার করা উচিত৷


  1. আপনার আইফোনে কীভাবে একটি নম্বর ব্লক করবেন

  2. কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

  3. কিভাবে আপনার আইফোনে মেডিকেল আইডি সেট আপ করবেন

  4. কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন