কম্পিউটার

কীভাবে আপনার নোংরা মাউস পরিষ্কার করবেন

আপনি কি জানেন যে আপনার কম্পিউটার ডেস্কে আপনার টয়লেট সিটের চেয়ে 400 গুণ বেশি ব্যাকটেরিয়া রয়েছে? উপরন্তু, আপনার মাউসে প্রতি বর্গ ইঞ্চিতে 1,676 জীবাণু রয়েছে, এমনকি একটি টয়লেট সিটকেও মারধর করে, যার প্রতি বর্গ ইঞ্চিতে মাত্র 295 ব্যাকটেরিয়া রয়েছে।

আপনি সারা দিন আপনার মাউস স্পর্শ করুন, এবং অনিবার্যভাবে, এটি নোংরা হয়ে যাবে। আসুন আপনার মাউসটি পরিষ্কার করি এবং এটিকে আরও স্বাস্থ্যকর করে তুলুন, ব্যাকটেরিয়া এবং অন্যান্য সম্ভাব্য দুষ্টতা থেকে রক্ষা করতে সাহায্য করুন।

1. Isopropyl অ্যালকোহল দিয়ে পরিষ্কার করা

কীভাবে আপনার নোংরা মাউস পরিষ্কার করবেন

আইসোপ্রোপাইল অ্যালকোহল এবং কিছু অন্যান্য নিফটি টুল ব্যবহার করে কিভাবে আপনার মাউস পরিষ্কার করবেন তা দেখা যাক।

আপনার যা লাগবে:

  • কিউ-টিপস বা একটি মাইক্রোফাইবার কাপড়:  মাইক্রোফাইবার জামাকাপড় কোন ফাইবার পিছনে ছেড়ে না. Q-টিপস হল সেই আঁটসাঁট এবং নাগালের জায়গাগুলি পরিষ্কার করার জন্য।
  • টুথপিক:  এমনকি আরও শক্ত অঞ্চলের জন্য যেখানে আপনার Q-টিপ পৌঁছাবে না।
  • আইসোপ্রোপাইল অ্যালকোহল:  ভাইরাস এবং ব্যাকটেরিয়া থেকে আপনার মাউসকে স্যানিটাইজ এবং জীবাণুমুক্ত করার জন্য অ্যালকোহল।
  • শুষ্ক, পরিষ্কার ন্যাকড়া: পরিষ্কার করার আগে এবং পরে আপনার মাউস ধুলো এবং শুকানোর জন্য।

মাউস পরিষ্কার করার প্রক্রিয়া

  1. আপনার কম্পিউটার থেকে আপনার মাউস সংযোগ বিচ্ছিন্ন করুন। এটি একটি ওয়্যারলেস মাউস হলে, এটি বন্ধ করুন এবং কোনো ক্ষতি রোধ করতে ব্যাটারিগুলি সরান৷
  2. সমস্ত ফাটল, বক্ররেখা এবং ফাটল পরিষ্কার করুন যা আপনার মাউসে ময়লা এবং জঞ্জাল জমা করে। এটি করার জন্য, একটি মাইক্রোফাইবার কাপড় এবং অ্যালকোহলে ডুবানো একটি কিউ-টিপ ব্যবহার করুন।
  3. আপনার মাউসের সেন্সর পরিষ্কার করতে ভুলবেন না, অন্যথায়, এটি ট্র্যাকিং সমস্যা হতে পারে। আপনার অ্যালকোহল-ডুবানো Q-টিপ দিয়ে সেন্সরটি আলতো করে সোয়াব করুন।
  4. এখন আপনার মাউস ঘুরিয়ে দিন, চারপাশে জমে থাকা ময়লা আলগা করতে স্ক্রোল হুইলটি ঘুরিয়ে দিন এবং আপনার মাইক্রোফাইবার কাপড় দিয়ে সেই জায়গাটি মুছুন।
  5. সবশেষে, আপনার Q-টিপ প্রথমবার পৌঁছাতে পারেনি এমন জায়গাগুলি থেকে অবাঞ্ছিত কাঁপুনি, ময়লা এবং ময়লা অপসারণ করতে টুথপিক ব্যবহার করুন। মাউস ফ্লিপ করুন এবং আপনি মিস করতে পারেন এমন কোনো নোংরা জায়গা পরিষ্কার করুন।

সম্পর্কিত: কিভাবে অ্যাপল ওয়াচ ব্যান্ড পরিষ্কার করবেন

আপনার মাউস বিচ্ছিন্ন করুন

একবার আপনি আপনার মাউসটি বাইরে থেকে পরিষ্কার করার পরে, আমাদের এটিকে ভেতর থেকে পরিষ্কার করতে হবে, যাতে এটি কেবল নতুন দেখায় না, এটি একটি নতুন মাউসের মতোও মনে হয়৷

এটি আপনার মাউসের নকশার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে তবে এটি বেশ সহজ হওয়া উচিত। অনিশ্চিত হলে, ইউটিউবে আপনার মাউস অনুসন্ধান করুন এবং কিছু বিচ্ছিন্ন ভিডিও দেখুন৷

  1. একটি নতুন Q-টিপ নিন এবং আগের মতই এর ডগায় অ্যালকোহল লাগান।
  2. আপনি যেখানে ধুলো জমে দেখতে পাচ্ছেন এমন যেকোনো জায়গা পরিষ্কার করুন। আপনাকে এখানে একাধিক Q-টিপস ব্যবহার করতে হতে পারে, কারণ আপনার মাউসের ভিতরে যে ধুলো জমা হয় তা সাধারণত আপনার মাউসের পৃষ্ঠের বাইরের তুলনায় বেশি হয়।
  3. স্ক্রোল হুইল এবং সার্কিট বোর্ডে ময়লা আছে কিনা দেখুন। খুব সতর্ক থাকুন, কারণ এই এলাকাটি অত্যন্ত সংবেদনশীল, এবং অন্যথায় আপনি কিছু ক্ষতি করতে পারেন। প্রয়োজনে আপনি এখানে টুইজার ব্যবহার করতে পারেন।
  4. সবকিছু শুকানো পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আবার একত্রিত করুন। অ্যালকোহল সাধারণত খুব দ্রুত শুকিয়ে যায়, তাই আপনাকে শুধুমাত্র এক মিনিট অপেক্ষা করতে হতে পারে।

ভয়লা ! আপনার কাছে এখন একটি চকচকে, নতুন চেহারার মাউস থাকা উচিত যেমন আপনি প্রথম দিন এটি কিনেছিলেন।

2. জল পরিষ্কার করার পদ্ধতি

কীভাবে আপনার নোংরা মাউস পরিষ্কার করবেন

মনে রাখবেন যে জল অ্যালকোহলের মতো দ্রুত শুকিয়ে যায় না, তাই আপনাকে পুনরায় একত্রিত করতে এবং আবার আপনার মাউস ব্যবহার শুরু করতে এক মিনিটের চেয়ে একটু বেশি অপেক্ষা করতে হতে পারে।

উপরন্তু, আপনি যদি আপনার মাউসকে জীবাণুমুক্ত এবং জীবাণুমুক্ত করতে চান, সাধারণ জল তা করতে পারে না . পরিবর্তে আপনাকে আপনার মাউস ধোয়ার জন্য অ্যালকোহল পদ্ধতি ব্যবহার করতে হবে।

আপনার যা লাগবে:

  • কিউ-টিপস বা একটি মাইক্রোফাইবার কাপড়: মাইক্রোফাইবার জামাকাপড় কোন ফাইবার পিছনে ছেড়ে না. Q-টিপস হল সেই আঁটসাঁট এবং নাগালের জায়গাগুলি পরিষ্কার করার জন্য।
  • টুথপিক: এমনকি আরও শক্ত অঞ্চলের জন্য যেখানে আপনার Q-টিপ পৌঁছাবে না।
  • জল: আপনার মাউসকে জীবাণুমুক্ত বা স্যানিটাইজ করার জন্য জল অ্যালকোহলের মতো কার্যকর নয়, তবে এটি এখনও এটি পরিষ্কার করবে।
  • শুষ্ক, পরিষ্কার ন্যাকড়া: পরিষ্কার করার আগে এবং পরে আপনার মাউস ধুলো এবং শুকানোর জন্য।

মাউস পরিষ্কার করার প্রক্রিয়া

  1. আপনার মাউস সংযোগ বিচ্ছিন্ন করুন, অথবা এটি বন্ধ করুন যদি এটি বেতার হয়।
  2. আপনার মাইক্রোফাইবার কাপড় এবং কিউ-টিপ জলে ডুবিয়ে রাখুন এবং আপনার মাউসে ময়লা এবং জমে থাকা সমস্ত ফাটল, বক্ররেখা এবং ফাটল পরিষ্কার করুন।
  3. এখন আপনার জলে ডুবানো Q-টিপ দিয়ে সেন্সরটি আলতো করে ঝাঁকান।
  4. আপনার মাউসটি ঘুরিয়ে দিন, জমে থাকা ময়লা আলগা করতে স্ক্রোল হুইলটি ঘুরান, এবং আপনার মাইক্রোফাইবার কাপড় দিয়ে সেই জায়গাটি মুছুন।
  5. সবশেষে, আপনার Q-টিপ প্রথমবার পৌঁছাতে পারেনি এমন জায়গাগুলি থেকে অবাঞ্ছিত কাঁপুনি, ময়লা এবং ময়লা অপসারণ করতে টুথপিক ব্যবহার করুন। মাউস ফ্লিপ করুন এবং আপনি মিস করতে পারেন এমন কোনো নোংরা জায়গা পরিষ্কার করুন।

আপনার মাউস বিচ্ছিন্ন করুন

এখন এখানে আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে যে অ্যালকোহলের তুলনায় জল শুকাতে বেশি সময় নেয়, তাই আপনার মাউস পুনরায় একত্রিত হতে এবং আবার ব্যবহার করার জন্য আপনি আরও কিছুক্ষণ অপেক্ষা করতে পারেন।

  1. একটি তাজা Q-টিপ নিন এবং এর ডগায় জল লাগান।
  2. আপনি যেখানে ধুলো জমে দেখতে পাচ্ছেন এমন যেকোনো জায়গা পরিষ্কার করুন। সেরা ফলাফলের জন্য একাধিক Q-টিপ ব্যবহার করুন।
  3. স্ক্রোল হুইল এবং সার্কিট বোর্ডে ময়লা আছে কিনা দেখুন। এই এলাকাটি যাতে অতি-সংবেদনশীল না হয় সেজন্য খুব সতর্ক থাকুন।
  4. সবকিছু শুকানো পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আবার একত্রিত করুন। অ্যালকোহলের চেয়ে জল শুকাতে বেশি সময় নেয়, তাই আপনি পুনরায় একত্রিত হয়ে আবার আপনার মাউস ব্যবহার করার আগে এক ঘন্টা বা তার বেশি অপেক্ষা করা ভাল।

সেখানে আপনি এটা আছে! আপনি কীভাবে অ্যালকোহল এবং জল ব্যবহার করে আপনার মাউস পরিষ্কার করবেন তা শিখেছেন।

সম্পর্কিত: কিভাবে আপনার কোলাহলপূর্ণ PS4 থেকে ধুলো পরিষ্কার করবেন

কত ঘন ঘন আমার মাউস পরিষ্কার করা উচিত?

চলুন দেখে নেওয়া যাক আপনার মাউস পরিষ্কার করার কথা ভাবার সময় আপনার মনের মধ্যে কিছু প্রশ্ন জেগে থাকতে পারে, সবচেয়ে সাধারণ প্রশ্ন থেকে শুরু করে:আপনার মাউস কত ঘন ঘন পরিষ্কার করা উচিত?

আদর্শভাবে, আপনার মাসে একবার আপনার মাউস পরিষ্কার করা উচিত। যাইহোক, আপনাকে গ্রীষ্মে মাসে দুবার পরিষ্কার করতে হতে পারে, কিন্তু আপনি যদি খুব বেশি ঘাম না করেন তবে মাসে একবার ঠিক হয়ে যাবে।

আমি আমার মাউস পরিষ্কার না করলে কি আমি অসুস্থ হতে পারি?

হ্যাঁ, আপনি অসুস্থ হতে পারেন যদি আপনি আপনার মাউস পরিষ্কার না করেন এবং খাওয়ার আগে আপনার হাত না ধুয়ে থাকেন। যাইহোক, এই কোভিড মহামারী চলাকালীন, কোনো সংক্রামিত ব্যক্তি আপনার মাউস ব্যবহার করলেও আপনি এই রোগে আক্রান্ত হতে পারেন।

একটি নোংরা মাউস কি গেমিংকে প্রভাবিত করতে পারে?

একটি নোংরা গেমিং মাউস ট্র্যাক করতে এবং আপনার শুটিং গেমগুলিতে আপনাকে সঠিক শট দিতে অসুবিধার সম্মুখীন হবে। তাই, এটা বাঞ্ছনীয় যে আপনি যদি একজন প্রতিযোগী গেমার হন তাহলে আপনি নিয়মিত আপনার মাউস পরিষ্কার করুন৷

সম্পর্কিত: কীভাবে একটি Xbox One কন্ট্রোলার পরিষ্কার করবেন

আপনার মাউসপ্যাড পরবর্তী পরিষ্কার করুন!

আপনি গেমগুলি হারাতে না চাইলে, আপনাকে আপনার মাউসপ্যাডটি একইভাবে পরিষ্কার করতে হবে যেভাবে আপনি আপনার মাউস পরিষ্কার করতে চান। যদি আপনার মাউসপ্যাড এখনও নোংরা এবং ধুলোময় থাকে, তবে আপনি আপনার মাউস পরিষ্কার করার পরেও আপনার নির্ভুলতার প্রায় শূন্য পার্থক্য দেখতে পাবেন৷


  1. আপনার আইফোনের চার্জিং পোর্ট কীভাবে পরিষ্কার করবেন?

  2. কিভাবে ম্যালওয়্যারবাইটস দিয়ে আপনার কম্পিউটার ইনস্টল এবং পরিষ্কার করবেন

  3. কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন

  4. কিভাবে Windows 11 বা Windows 10 এ আপনার কার্সার কাস্টমাইজ করবেন