কম্পিউটার

iMessage এবং SMS এর মধ্যে পার্থক্য কি?

আপনি যদি একজন iPhone ব্যবহারকারী হন, তাহলে আপনি হয়তো ভাবছেন যে কেন কিছু বার্তা নীল বুদবুদে প্রদর্শিত হয় যখন কিছু সবুজ রঙের হয়—কিছু ক্ষেত্রে, আপনি নীল এবং সবুজ স্পিচ বুদবুদ সহ একটি ডুপ্লিকেট বার্তা পাবেন৷

এটি কেবল একটি চতুর ছলনা নয়—এটি অ্যাপলের একটি উপায় যা আপনাকে একটি নিয়মিত পাঠ্য বার্তা বা এসএমএস থেকে একটি iMessage আলাদা করতে সাহায্য করে৷ কিন্তু আমরা শুধু পৃষ্ঠ স্ক্র্যাচ করছি. দুটি মেসেজিং পরিষেবা কীভাবে আলাদা তা জানতে পড়ুন৷

iMessage এক্সক্লুসিভিটি

iMessage এবং SMS এর মধ্যে পার্থক্য কি? iMessage এবং SMS এর মধ্যে পার্থক্য কি?

আপনার iPhone সহ সমস্ত মোবাইল ফোন সেলুলার নেটওয়ার্ক ব্যবহার করে টেক্সট পাঠাতে পারে (এসএমএস বা শর্ট মেসেজ সার্ভিস নামেও পরিচিত), আপনি প্রিপেইড বা প্ল্যানে সদস্যতা নিয়ে থাকেন।

অন্যদিকে, iMessage শুধুমাত্র অ্যাপল ব্যবহারকারীদের জন্য। iMessage চালু থাকলেও, এটি কাজ করবে না যদি না আপনার প্রাপক একটি Apple ডিভাইস ব্যবহার করেন। এমনকি যদি আপনার প্রাপক প্রকৃতপক্ষে একজন Apple ব্যবহারকারী হন কিন্তু তাদের iMessage বৈশিষ্ট্যটি চালু না থাকে, তবুও এটি কাজ করবে না৷

ইন্টারনেট বনাম সেলুলার নেটওয়ার্ক ব্যবহার করা

আপনি আপনার iPhone দিয়ে যে কাউকে একটি টেক্সট মেসেজ পাঠাতে পারেন যতক্ষণ না আপনার কাছে একটি সিম কার্ড থাকে যা আপনার ফোনকে ক্যারিয়ারের টেক্সট মেসেজিং প্ল্যানের সাথে সংযুক্ত করে।

এছাড়াও আপনি একটি সেলুলার নেটওয়ার্কের মাধ্যমে অন্য লোকেদের কাছে ছবি, ফাইল বা লিঙ্কের মতো মাল্টিমিডিয়া সামগ্রী পাঠাতে MMS পাঠাতে পারেন। যাইহোক, তাদের এসএমএসের চেয়ে বেশি ডেটার প্রয়োজন, তাই আপনার ক্যারিয়ার আপনার থেকে বেশি চার্জ নেবে।

সম্পর্কিত :আইফোন টেক্সট মেসেজ পাঠাবে না? টিপস এবং ফিক্স

বিপরীতে, iMessage হল Apple-এর অন্তর্নির্মিত মেসেজিং পরিষেবা যা আপনার ডেটা সংযোগ বা Wi-Fi ব্যবহার করে সব ধরনের মিডিয়া পাঠায়—ছবি থেকে ভিডিও মেমোজি থেকে ভয়েস রেকর্ডিং।

আপনি যখন ইন্টারনেট ব্যবহার করছেন তখন একটি iMessage পাঠানো বিনামূল্যে; যাইহোক, ডেটার মাধ্যমে একটি iMessage পাঠালে আপনার ডেটা ভাতা থেকে কেটে নেওয়া হবে৷

iMessage অফার আনলিমিটেড ক্যারেক্টার কাউন্ট

টেক্সট মেসেজিং আপনাকে আপনার ডিভাইস এবং এলাকার উপর নির্ভর করে 70 থেকে 160 অক্ষরের অক্ষর সীমা সহ মৌলিক পাঠ্য বার্তা পাঠাতে দেয়।

যাইহোক, বেশিরভাগ আধুনিক ফোন আপনাকে দীর্ঘ বার্তা পাঠাতে এবং প্রাপকের কাছে পাঠানোর আগে সেগুলিকে টুকরো টুকরো করার অনুমতি দেয়। তারপর, তাদের ডিভাইসগুলি এই একাধিক বার্তাগুলিতে যোগ দেবে এবং একটি দীর্ঘ বার্তা হিসাবে উপস্থাপন করবে৷

এখানে নেতিবাচক দিক হল যে ক্যারিয়ারগুলি প্রতি 160-অক্ষর খণ্ডে প্রেরককে চার্জ করবে। অন্যদিকে, iMessage-এ এমন কোনো সীমা নেই। অথবা যদি ছিল, সীমা প্রায় 20,000 অক্ষর হবে।

iMessage এর আরও ভালো নিরাপত্তা আছে

টেক্সট বার্তা এনক্রিপ্ট করা হয় না. এর মানে হল যে আপনার বার্তাগুলি ক্যারিয়ার বা সরকার দ্বারা দেখা যাবে এবং হ্যাকারদের দ্বারা আটকানো যাবে৷ SMS মেটাডেটা বা পাঠ্য সম্পর্কে সাধারণ তথ্যও ফাঁস করতে পারে।

অন্যদিকে, iMessage এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। এই প্রক্রিয়াটি নিশ্চিত করে যে শুধুমাত্র প্রকৃত প্রাপক যা পাঠানো হয়েছে তা শুনতে বা বুঝতে পারে। আপনি যখন iMessage ব্যবহার করেন তখন সবকিছু—বার্তা থেকে ভয়েস বার্তা এবং ছবি—এনক্রিপ্ট করা হয়।

এগুলো কিছু স্টার্ক পার্থক্য

যদিও প্রাথমিকভাবে মনে হবে যে তারা শুধুমাত্র চেহারায় আলাদা, তবে দুটি মেসেজিং পরিষেবার সম্পূর্ণ পার্থক্য রয়েছে।

স্ট্যান্ডার্ড টেক্সট মেসেজিং তার নিজের অধিকারে মূল্যবান। যাইহোক, আপনি যদি এর সীমিত ক্ষমতার কারণে নিজেকে সীমাবদ্ধ মনে করেন, তাহলে জেনে রাখুন যে আপনার iPhone যোগাযোগের আরও বহুমুখী উপায়ের জন্য একটি শক্তিশালী মেসেজিং পরিষেবা দিয়ে সজ্জিত।


  1. টুইটারে একটি নরম এবং হার্ড ব্লকের মধ্যে পার্থক্য কী?

  2. এমবিআর বনাম জিপিটি:একটি এমবিআর পার্টিশন এবং একটি জিপিটি পার্টিশনের মধ্যে পার্থক্য কী? [সমাধান]

  3. OneDrive এবং OneDrive for Business এর মধ্যে পার্থক্য কি?

  4. Windows 10 Home এবং Pro এর মধ্যে পার্থক্য কি?