কম্পিউটার

আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায়

মাঝে মাঝে, একটি একক স্ক্রিনশট যথেষ্ট নয়। কিছু ক্ষেত্রে, আপনি যখন আপনার বন্ধুদের কাছে একটি সরস টুইটার থ্রেড পাঠাতে, পিডিএফ হিসাবে ফ্লাইট টিকিট সংরক্ষণ করতে বা একটি সম্পূর্ণ নিবন্ধ ভাগ করার চেষ্টা করছেন। অন্য সময়, এমন হতে পারে যে আপনি আপনার ভ্লগ অনুসারীদেরকে একটি নির্দিষ্ট অ্যাপ কীভাবে ব্যবহার করবেন তা দেখাচ্ছেন।

দুর্ভাগ্যবশত, একাধিক স্ক্রিনশট শেয়ার করা ঝামেলাপূর্ণ হতে পারে। কিছু ক্ষেত্রে, আমরা সেগুলিকে ভুল ক্রমে পাঠাতে পারি বা আমাদের যা প্রয়োজন তা খুঁজে বের করার জন্য অনেকগুলিকে সাজাতে হবে৷ সৌভাগ্যক্রমে, আপনি আপনার iPhone এ স্ক্রলিং স্ক্রিনশট নিয়ে এই সমস্যাটি সমাধান করতে পারেন৷

স্ক্রলিং স্ক্রিনশট কি?

স্ক্রলিং স্ক্রিনশটগুলির সাহায্যে, আপনি আপনার iPhone ব্যবহার করে অ্যাপ, ওয়েব পৃষ্ঠা বা PDF এর দীর্ঘ স্ক্রিনশট নিতে পারেন। আপনার আইফোনে নিয়মিত স্ক্রিনশট নেওয়ার থেকে একটু আলাদা, স্ক্রোল করা স্ক্রিনশট একাধিক স্ক্রীনের মূল্যবান ছবি বা পাঠ্যকে একক ফ্রেমে দেখাতে দেয়।

স্ক্রলিং স্ক্রিনশটগুলি একসাথে সেলাই করা একাধিক স্ক্রিনশট থেকে শুরু করে আপনার iPhone স্ক্রীনের ভিডিও রেকর্ডিং পর্যন্ত সবকিছুই কভার করতে পারে। নেটিভ iOS বৈশিষ্ট্য বা সম্পূর্ণ ওয়েবপৃষ্ঠার স্ক্রিনশট থেকে শুরু করে তৃতীয় পক্ষের অ্যাপগুলিতে, এখানে কিছু উপায় রয়েছে যা আপনি আজই আপনার iPhone এ স্ক্রলিং স্ক্রিনশট নিতে পারেন।

1. একটি স্ক্রীন রেকর্ডিং করুন

প্রায়শই, যখন কেউ বলে স্ক্রোলিং স্ক্রিনশট, তখন তারা আসলে যা বোঝায় তা হল স্ক্রিন রেকর্ডিং। স্ক্রিন রেকর্ডিংয়ের মাধ্যমে, আপনি যতক্ষণ চান ততক্ষণ আপনার স্ক্রীনে যা দেখছেন তা শেয়ার করতে পারেন।

আপনার iPhone এ স্ক্রীন রেকর্ডিং সক্ষম করতে, সেটিংস> কন্ট্রোল সেন্টার-এ যান৷ . এরপরে, প্লাস (+) বোতামে আলতো চাপুন স্ক্রিন রেকর্ডিং এর পাশে . তারপরে, আপনার নিয়ন্ত্রণ কেন্দ্রে যান৷ এবং স্ক্রিন রেকর্ড আলতো চাপুন বোতাম।

আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায় আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায় আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায়

তিন সেকেন্ডের কাউন্টডাউনের পরে, আপনার আইফোন আপনার স্ক্রীন রেকর্ড করা শুরু করবে। আপনি যদি রেকর্ডিং বন্ধ করতে চান, তাহলে আপনার স্ক্রিনের উপরের লাল স্ট্যাটাস বারে আলতো চাপুন এবং বন্ধ করুন নির্বাচন করুন . আপনি ফটো অ্যাপে আপনার রেকর্ডিং সংরক্ষিত দেখতে পাবেন।

আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায় আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায় আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায়

ডিফল্টরূপে, আপনার আইফোন অভ্যন্তরীণ অডিও রেকর্ড করবে, যার মধ্যে সিস্টেম শব্দ এবং বিজ্ঞপ্তি রয়েছে। যাইহোক, আপনি যদি আপনার রিঙ্গার সক্ষম করেন তবেই এটি কাজ করবে৷ এটি করতে, সেটিংস> সাউন্ডস অ্যান্ড হ্যাপটিক্স-এ যান . তারপর, সাউন্ড সেটিংস সামঞ্জস্য করুন যা আপনি আপনার রেকর্ডিংয়ে ধরে রাখতে চান।

আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায় আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায়

বিকল্পভাবে, আপনি আপনার iPhone এর অন্তর্নির্মিত মাইক্রোফোন, বা একটি বাহ্যিক একটি ব্যবহার করে আপনার ভয়েস রেকর্ড করতে এটি সক্ষম করতে পারেন। একটি স্ক্রীন রেকর্ডিংয়ের সময় মাইক্রোফোন সক্ষম করতে, কেবল এতে মাইক্রোফোন অডিও বোতামে আলতো চাপুন স্ক্রীন রেকর্ড করার সময় স্ক্রিনের নীচে।

শেষ পর্যন্ত, আপনি একটি নীরব রেকর্ডিং করতে আপনার মাইক্রোফোন এবং রিংগার উভয়ই বন্ধ রাখতে পারেন।

2. পূর্ণ-পৃষ্ঠার স্ক্রিনশট নিন

একটি সাধারণ একক-পৃষ্ঠার স্ক্রিনশটের মতো একইভাবে কাজ করে, একটি পূর্ণ-পৃষ্ঠার স্ক্রিনশট পুরো পৃষ্ঠাটি ক্যাপচার করে, যার দৈর্ঘ্য সাধারণত স্ক্রীন থেকে বাদ দেওয়া হয়।

একটি পূর্ণ-পৃষ্ঠার স্ক্রিনশট নিতে, শুধুমাত্র ভলিউম আপ টিপে একটি সাধারণ স্ক্রিনশট নিন বোতাম এবং পার্শ্ব একই সাথে বোতাম। অথবা, যদি আপনার iPhone মডেলে একটি হোম বোতাম থাকে, তাহলে হোম উভয় টিপুন বোতাম এবং পার্শ্ব একই সময়ে বোতাম।

এরপর, পূর্ণ-পৃষ্ঠা নির্বাচন করুন৷ স্ক্রিনশট বিকল্পগুলির উপরে থেকে। আপনি যে পৃষ্ঠাটি ক্যাপচার করতে চান তার মধ্য দিয়ে স্ক্রোল করুন এবং হাইলাইট করা বাক্সটি টেনে আনুন যাতে আপনি কোন এলাকাগুলি ক্যাপচার করতে চান তা নির্বাচন করতে পারেন৷

এই বিকল্পটি বিভিন্ন Apple অ্যাপে কাজ করে, যেমন Safari৷

3. AssistiveTouch দিয়ে স্ক্রিনশট সক্রিয় করুন

আপনি যদি আপনার iPhone বোতামগুলির সাথে সমস্যার সম্মুখীন হন, তাহলে AssistiveTouch ব্যবহার করেও পূর্ণ-পৃষ্ঠার স্ক্রিনশট তৈরি করা সম্ভব। AssistiveTouch সক্রিয় করতে, সেটিংস> অ্যাক্সেসিবিলিটি> টাচ> AssistiveTouch-এ যান .

আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায় আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায় আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায়

তারপর, AssistiveTouch এ টগল করে এটি সক্ষম করুন৷ বিকল্প এর পরে, আপনি আপনার স্ক্রিনে একটি সাদা বিন্দু দেখতে পাবেন যা আপনি চারপাশে সরানোর জন্য স্পর্শ এবং টেনে আনতে পারেন। AssistiveTouch-এর সাহায্যে, আপনি ইতিমধ্যেই আইকনকে ডাবল-ট্যাপ করে বা ডিভাইস> আরও> স্ক্রিনশট ট্যাপ করে একটি সাধারণ স্ক্রিনশট নিতে পারেন .

আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায় আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায় আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায়

বিকল্পভাবে, এই স্ক্রিনশটগুলি নেওয়া সহজ করতে আপনি AssistiveTouch মেনু কাস্টমাইজ করতে পারেন। AssistiveTouch-এর মাধ্যমে সম্পূর্ণ স্ক্রিনশটগুলি আরও অ্যাক্সেসযোগ্য করতে, টপ লেভেল মেনু কাস্টমাইজ করুন এ আলতো চাপুন অ্যাক্সেসিবিলিটি সেটিংস থেকে।

এরপরে, আপনি যে ক্রিয়াটি প্রতিস্থাপন করতে চান তার একটি আইকন নির্বাচন করুন বা প্লাস (+) বোতাম এ আলতো চাপুন . তারপর, স্ক্রিনশট নির্বাচন করুন৷ এবং এটি আপনার শীর্ষ মেনুতে যোগ করুন।

আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায় আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায় আপনার আইফোনে স্ক্রলিং স্ক্রিনশট নেওয়ার ৪টি উপায়

4. থার্ড-পার্টি অ্যাপের সাথে একসাথে স্ক্রিনশট স্টিচ করুন

থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলির সাহায্যে, আপনি একাধিক স্ক্রিনশট নিতে পারেন এবং সেগুলিকে পরে একসাথে সংযুক্ত করতে পারেন৷ প্রায়শই, আপনাকে আপনার লাইব্রেরিতে বিদ্যমান স্ক্রিনশটগুলি সেলাই করার বা স্বয়ংক্রিয়ভাবে সেগুলি ক্যাপচার করার বিকল্প দেওয়া হয়৷

এছাড়াও, কিছু অ্যাপ আপনাকে স্ক্রিনশটগুলি কোথায় শুরু এবং থামতে হবে তা চয়ন করতে দেয়। এমনকি আপনি একটি ক্ষতিহীন বিন্যাসে স্ক্রিনশট সংরক্ষণ করতে পারেন। স্ক্রিনশট একসাথে সেলাই করা ছাড়াও, অনেক থার্ড-পার্টি অ্যাপে টীকা, ইমেজ ম্যানেজমেন্ট এবং সোশ্যাল শেয়ারিংয়ের মতো অতিরিক্ত বৈশিষ্ট্যও রয়েছে।

যদিও এই বৈশিষ্ট্যগুলির মধ্যে অনেকগুলি ইতিমধ্যেই iOS-এ স্থানীয়ভাবে বিদ্যমান, তৃতীয় পক্ষের অ্যাপগুলি প্রায়শই কাস্টম সেটিংস অফার করে যা অভিজ্ঞতাকে আরও ভাল করে তুলতে পারে৷

স্ক্রলিং স্ক্রিনশটগুলির সাথে পুরো গল্পটি শেয়ার করুন

সেই সময়গুলির জন্য যখন একটি একক স্ক্রিনশট এটিকে কভার করবে না, স্ক্রলিংগুলি ভাগ করার প্রচুর উপায় রয়েছে৷ উপরের পদ্ধতিগুলি ব্যবহার করে, ভুল ক্রমে স্ক্রিনশট পাঠানোর এবং অন্য দিকের ব্যক্তিকে বিভ্রান্ত করার সময় আপনাকে কখনই চিন্তা করতে হবে না৷

এখন আপনি আপনার ভ্লগ বা সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য স্ক্রলিং স্ক্রিনশট ব্যবহার করতে পারেন। একটি স্ক্রলিং স্ক্রিনশটের মাধ্যমে, বিন্দু A থেকে বি পয়েন্টে কিভাবে যেতে হয় তা দেখানো সহজ।


  1. কিভাবে আপনার আইফোন ব্যাক আপ করবেন – ৩টি ভিন্ন উপায়

  2. কিভাবে আপনার আইফোনে যেকোনো স্ক্রীন জুম করবেন

  3. কিভাবে স্ক্রিনশট নেবেন এবং আপনার স্ক্রীন ম্যাকওএস এ রেকর্ড করবেন?

  4. Windows 11 এ স্ক্রিনশট নেওয়ার ৫টি উপায়