কম্পিউটার

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়

স্ক্রিনশট নেওয়া এবং ব্যবহার করা আমার কাজের একটি মূল অংশ। আপনি যদি এমন কেউ হন যাকে প্রায়শই উপস্থাপনা তৈরির জন্য বা স্কুল-সম্পর্কিত প্রকল্পগুলির জন্য স্ক্রিনশট ক্যাপচার করার প্রয়োজন হয়, তবে ভাগ্যক্রমে, আপনার সিস্টেমে স্ন্যাপশটগুলি নেওয়ার একাধিক উপায় রয়েছে। যেহেতু আমি সর্বদা উৎপাদনশীলতা বাড়ানোর জন্য দুর্দান্ত টিপস এবং কৌশলগুলির সন্ধানে থাকি; আমি শুধুমাত্র Windows 10-এ স্ক্রিনশট নেওয়ার দ্রুততম পদ্ধতিগুলি তালিকাভুক্ত করছি .

বিষয়বস্তুর সারণী 
পার্ট 1 – বিভিন্ন ধরনের স্ক্রিনশট কি কি?
পার্ট 2- কিভাবে উইন্ডোজ 10 এ স্ক্রিনশট নিতে হয়?
পার্ট 3- কিভাবে উইন্ডোজ 10 পিসিতে উচ্চ-রেজোলিউশন স্ক্রিনশট ক্যাপচার করবেন?
পার্ট 4- পিসিতে স্ক্রিনশট নেওয়ার আপনার প্রিয় উপায় কোনটি?

পার্ট 1 – বিভিন্ন ধরনের স্ক্রিনশট কি কি?

আপনি যদি একাধিক ধরণের স্ক্রিনশট পড়তে এবং জানতে যথেষ্ট অধৈর্য হন তবে আপনি এই বিভাগটি এড়িয়ে যেতে পারেন এবং পার্ট 2 এ ক্লিক করতে পারেন। পদ্ধতি শিখতে!

স্ক্রিনশটের প্রকারগুলি এর মানে কি? উদাহরণ 
  • স্ক্রিনশট 
কম্পিউটার, মোবাইল বা ট্যাবলেট স্ক্রিনের একটি একক চিত্রকে বোঝায়, যা পরে ফটো হিসাবে সংরক্ষিত হয়।
    • সমস্যা সমাধানের নির্দেশিকা তৈরির জন্য ব্যবহার করুন৷
  • উপস্থাপনা এবং আরও অনেক কিছু। 
  • স্ক্রিন ক্যাপচার 
বর্তমান স্ক্রিনের সম্পূর্ণ বা শুধুমাত্র একটি নির্দিষ্ট অঞ্চল ক্যাপচার করা বোঝায়, যা একটি ছবি বা ভিডিও হিসাবে সংরক্ষণ করা যেতে পারে। এটি স্ক্রিনশটের মতো শোনাতে পারে তবে সেগুলি একটু আলাদা। স্ক্রিনশট শুধুমাত্র একটি স্ট্যাটিক ইমেজকে বোঝায়, যেখানে স্ক্রিন ক্যাপচারে আপনার স্ক্রীনে ফটো, জিআইএফ বা ভিডিওর মতো যেকোনও কিছু দখল করা অন্তর্ভুক্ত।
    • স্ক্রোল করা ওয়েবপেজ।
    • বড় স্প্রেডশীট ক্যাপচার করা।
    • মাউস নড়াচড়া সহ স্ক্রীন রেকর্ডিং ভিডিও এবং আরও অনেক কিছু।
  • স্ক্রিনকাস্ট 
আপনার ক্যাপচার করা স্ক্রীনকে একটি ভিডিওতে রূপান্তরিত করাকে বোঝায়।
  • পণ্য প্রদর্শন
  • টিউটোরিয়াল 
  • কিভাবে ভিডিও নির্দেশিকা
  • প্রেজেন্টেশনগুলি

উইন্ডোজ 10-এ স্ক্রিনশট ক্যাপচার করার শীর্ষ 3টি প্রস্তাবিত উপায়

দ্রুত সমাধান Windows 10 PC-এ স্ক্রিনশট নেওয়ার সহজ উপায় এটি কিভাবে করবেন?
প্রিন্ট স্ক্রিন 

ধাপ 1 – PrtScn 

টিপুন

ধাপ 2- স্ক্রিনশট ক্লিপবোর্ডে কপি করা হবে 

ধাপ 3 – পেইন্ট এর মত ছবি প্রদর্শন করে এমন যেকোনো প্রোগ্রামে পেস্ট করতে Ctrl + V টিপুন অথবা MS Word

পদক্ষেপ 4- ছবিটি সংরক্ষণ করুন!

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়
স্নিপিং টুল 

ধাপ 1 – স্নিপিং টুল চালু করুন

ধাপ 2 – নতুন বোতামে ক্লিক করুন 

ধাপ 3 – ডিফল্টরূপে, স্নিপ টাইপ আয়তক্ষেত্রাকার হয়। কিন্তু আপনি ফ্রি-ফর্ম, ফুল স্ক্রিন বা উইন্ডোজ স্ক্রীন থেকে বেছে নিতে পারেন। 

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়
টুইকশট টুল 

ধাপ 1- TweakShot  ইনস্টল করুন

ধাপ 2- বিকল্পগুলি বেছে নিতে বিগ আই আইকনে ক্লিক করুন

ধাপ 3- আপনি একটি আয়তক্ষেত্রাকার অঞ্চল, একক উইন্ডো, ফুলস্ক্রিন, স্ক্রলিং উইন্ডোর স্ক্রিনশট নিতে পারেন এবং স্ক্রিন রেকর্ড করতে পারেন। 

এছাড়াও পরীক্ষা করুন: তাদের না জেনে কীভাবে স্ন্যাপচ্যাটে স্ক্রিনশট করবেন?

অংশ 2- উইন্ডোজ 10 এ কিভাবে স্ক্রিনশট নিতে হয়?

সেগুলি পরীক্ষা করে দেখুন এবং মন্তব্য বিভাগে ব্লগের শেষে আপনার প্রিয় উপায়টি আমাদের জানান!

সমাধান 1 - কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন:প্রিন্ট স্ক্রীন

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার এটি এখন পর্যন্ত সবচেয়ে সহজ সমাধান। আপনাকে যা করতে হবে তা হল আপনার কীবোর্ডের 'PrtScn' বোতাম টিপুন। বেশিরভাগ কীবোর্ডে, বোতামগুলি সাধারণত F12 এবং স্ক্রোল লকের মধ্যে পাওয়া যায়। যত তাড়াতাড়ি আপনি "PrtScn" বোতামটি ক্লিক করবেন, আপনার ডিসপ্লের একটি স্ক্রিনশট স্বয়ংক্রিয়ভাবে ক্লিপবোর্ডে অনুলিপি করা হবে। এখন আপনার পছন্দের ফটো এডিটর বা ওয়ার্ড প্রসেসর খুলুন যেখানে আপনি ছবিটি ব্যবহার করতে চান। স্ক্রিনশট পেস্ট করতে CTRL + V কী একসাথে টিপুন এবং স্বাভাবিক উপায়ের মতো এটি সংরক্ষণ করুন!

বিকল্পভাবে, আপনি স্ক্রিনশট ক্যাপচার করতে Windows + PrtScn কীস্ট্রোক টিপে চেষ্টা করতে পারেন এবং সরাসরি ছবি ফোল্ডারে একটি ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারেন।

সমাধান 2 - সক্রিয় উইন্ডো ক্যাপচার করার জন্য:Alt + PrtScn

এটি একটি চমৎকার বিকল্প যদি আপনি শুধুমাত্র একটি উইন্ডোর একটি পর্দা ক্যাপচার করতে চান। ক্যাপচার করা ছবিটি ক্লিপবোর্ডে অনুলিপি করা হবে এবং আপনি ছবিটি সংরক্ষণ করতে পেইন্ট বা এমএস ওয়ার্ডের মতো যেকোনো প্রোগ্রামে পেস্ট করতে পারেন। Windows + PrtScn কীবোর্ড শর্টকাটগুলির বিপরীতে, ছবিটি সরাসরি Pictured ফোল্ডারে সংরক্ষণ করা হয় না।

আরো কিছু কীবোর্ড শর্টকাট Windows 10 ল্যাপটপ/ট্যাবলেটে কীভাবে স্ক্রিনশট নেবেন? (Fn কী সহ)
Fn + PrtScn  পুরো স্ক্রীন ক্যাপচার করে এবং ক্লিপবোর্ডে কপি করে।
Fn + Windows + PrtScn  পুরো স্ক্রীনের একটি স্ক্রিনশট নিন এবং সরাসরি একটি ফাইল হিসাবে সংরক্ষণ করুন৷
Fn + Alt + PrtScn  একটি সক্রিয় উইন্ডোর পর্দা ধরুন।
Windows 10 এ Surface Pro ট্যাবলেটের জন্য (কারণ কোন PrtScn বোতাম নেই)
Fn + Spacebar  বর্তমান স্ক্রীনের একটি স্ক্রিনশট ক্লিপবোর্ডে নিন, যাতে আপনি যেকোনো অ্যাপ্লিকেশনে পেস্ট করতে পারেন।
Fn + Alt + Spacebar  একটি সক্রিয় উইন্ডোর পর্দা ধরুন।

এছাড়াও পরীক্ষা করুন: ব্যবহারকারীকে অবহিত না করে কীভাবে ইনস্টাগ্রামের গল্পগুলি স্ক্রিনশট করবেন?

সমাধান 3 - স্নিপিং টুল

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়

আপনি যদি উইন্ডোজ 10 পিসিতে আরও নমনীয় স্ক্রিনশট ক্যাপচার করতে চান, তাহলে স্নিপিং টুল ব্যবহার করা সঠিক পছন্দ। টুলটি উইন্ডোজ ভিস্তার সাথে প্রবর্তন করা হয়েছিল এবং বাগ ফিক্স ফিক্স করা ছাড়াও সামান্য পরিবর্তন হয়নি। সুতরাং, আপনি কোন ঝামেলা ছাড়াই এটির উপর নির্ভর করতে পারেন। উইন্ডোজ বিল্ট-ইন টুলটি একটি খোলা উইন্ডো, আয়তক্ষেত্রাকার এলাকা, পুরো স্ক্রীন বা একটি ফ্রি-ফর্ম এলাকার স্ক্রিনশট ক্যাপচার করা সমর্থন করে।

উপরন্তু, এটি আপনাকে একাধিক রঙিন কলম বা হাইলাইটার দিয়ে নেওয়া স্ক্রিনশটগুলিকে টীকা করতে দেয় এবং তারপরে এটিকে একটি ফটো বা MHTML হিসাবে সংরক্ষণ করতে দেয়৷ খুব দরকারী, তাই না? স্নিপিং টুল ব্যবহার করে Windows 10-এ স্ক্রিনশট নেওয়া শুরু করতে, সার্চ মেনু থেকে টুলটি খুঁজুন> এটি চালু করুন> নতুন বোতামে ক্লিক করুন> আপনি যে ধরনের স্নিপ ক্যাপচার করতে চান তা বেছে নিন:ফ্রি ফর্ম, আয়তক্ষেত্রাকার, উইন্ডো বা ফুল স্ক্রীন . একবার স্ক্রিন ফেইড আউট হয়ে গেলে, মাউস টেনে আনুন এবং প্রয়োজন অনুসারে স্ক্রিনশট নিন। এটি সংরক্ষণ করুন!

সমাধান 4 - টুইকশট স্ক্রিন ক্যাপচার টুল

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়

আপনি যদি কিছু ডলার খরচ করতে আপত্তি না করেন, TweakShot Screen Capture ব্যবহার করে দেখুন . এটি একটি শীর্ষস্থানীয় সরঞ্জাম যা আপনাকে কয়েক সেকেন্ডের মধ্যে উচ্চ-রেজোলিউশনের স্ক্রিনশট ক্যাপচার করতে দেয়। অতিরিক্তভাবে, এটি ভিডিও রেকর্ড করার জন্য, একাধিক ধরনের স্ক্রিনশট নিতে (যেমন স্ক্রলিং স্ক্রিনশট, একটি নির্দিষ্ট অঞ্চল, সম্পূর্ণ স্ক্রীন, ইত্যাদি), একটি ডেডিকেটেড ইমেজ এডিটর এবং আরও অনেক কিছুর জন্য অন্যান্য বৈশিষ্ট্যগুলি অফার করে৷ এই চমৎকার স্ক্রিন ক্যাপচার সফ্টওয়্যার ব্যবহার করে Windows 10 এ স্ক্রিনশট নিতে। শুধু ডাউনলোড করুন এটি নীচের বোতামটি ব্যবহার করে> বড় চোখের আইকনে ডাবল-ক্লিক করুন একাধিক বৈশিষ্ট্যের একটি সেট খুলতে> কাঙ্খিত বিকল্পে ক্লিক করুন একটি স্ক্রিনশট নিতে এবং এই সব! সম্পাদনা বা যোগ করুন সেই অনুযায়ী টীকা। আপনি গুগল ড্রাইভ, ড্রপবক্স বা ওয়ানড্রাইভের মাধ্যমে সরাসরি ফলাফল শেয়ার করতে পারেন।

সমাধান 5 - উইন্ডোর একটি বিশেষ অঞ্চল ক্যাপচার করুন

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়

শুধু Windows + Shift + S কী সমন্বয় টিপুন। একটি স্ক্রীন ধূসর আউট প্রদর্শিত হবে এবং আপনার মাউস কার্সার স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হবে। আপনি ক্যাপচার করতে চান স্ক্রিনের নির্দিষ্ট অংশটি টেনে আনতে মাউস পয়েন্টার ব্যবহার করুন। স্ক্রিনের ক্যাপচার অংশটি স্বয়ংক্রিয়ভাবে ক্লিপবোর্ডে অনুলিপি করা হবে। আপনি যে কোনো অ্যাপে শুধু স্ক্রিনশট পেস্ট করুন। ইমেজ সংরক্ষণ করুন স্বাভাবিক উপায়!

দ্রষ্টব্য:পদ্ধতিটি শুধুমাত্র Windows 10 এর ক্রিয়েটর আপডেট সহ ব্যবহারকারীদের জন্য কাজ করবে।

এছাড়াও পরীক্ষা করুন: অ্যান্ড্রয়েডে পুনরুদ্ধার মোডের স্ক্রিনশট কীভাবে নেবেন?

সমাধান 6 - স্নিপ এবং স্কেচ অ্যাপ

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়

মাইক্রোসফ্ট স্নিপ এবং স্কেচ নামে একটি আধুনিক স্ক্রিনশট টুলও অফার করে। টুলটি দ্রুত এবং সহজে স্ক্রিনশট নেওয়ার জন্য বিভিন্ন কার্যকারিতা সহ আসে, সবই একটি আধুনিক ইন্টারফেসে প্যাক করা। আপনি Microsoft স্টোর থেকে স্ক্রিন ক্যাপচারিং টুল ইনস্টল করতে পারেন। এটি আপনাকে একটি অন্তর্নির্মিত কলম, স্পর্শ সরঞ্জাম সহ স্ন্যাপশট এবং অন্যান্য ফটোগুলিকে টীকা করতে দেয়৷

এছাড়াও পরীক্ষা করুন: সেরা Android স্ক্রিনশট অ্যাপ 2020

সমাধান 7- Windows 10 Xbox গেম বার

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়

Windows 10 গেমপ্লে ফুটেজ রেকর্ড করার জন্য এবং PC গেমগুলির জন্য স্ক্রিনশট ক্যাপচার করার জন্য নিবেদিতভাবে ডিজাইন করা গেম DVR ক্ষমতা সহ আসে। তবে আপনি অবশ্যই নিয়মিত স্ক্রিনশট নিতে বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। Xbox গেম বার ব্যবহার করে নেওয়া স্ক্রিনশটগুলি স্বয়ংক্রিয়ভাবে PNG ফাইল ফর্ম্যাটে সংরক্ষিত হয় এবং C:\Users\\Videos\Captures পথ অনুসরণ করে পাওয়া যেতে পারে। কার্যকারিতা সক্ষম করতে, সাধারণ কীবোর্ড শর্টকাটটি ব্যবহার করুন:Windows + G। পপ-আপ বিকল্প 'হ্যাঁ, এটি একটি গেম'-এ ক্লিক করুন। Windows 10-এ স্ক্রিনশট নিতে ক্যামেরা আইকনে টিপুন। 

সমাধান 8- স্ক্রিন ক্যাপচার প্লাগইন ব্যবহার করা

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়

আপনার পিসিতে দ্রুত এবং মানসম্পন্ন স্ক্রিনশট নিতে চান? নিম্বাস ক্যাপচার প্লাগইন ব্যবহার করে দেখুন। ক্রোম, ফায়ারফক্স, অপেরার মতো বেশিরভাগ ব্রাউজার এবং Windows এবং macOS-এর মতো অপারেটিং সিস্টেমের জন্য ফটো এডিটর ব্যবহার করা সহজ। শুধু ব্রাউজার এক্সটেনশন যোগ করুন এবং কোনো ঝামেলা ছাড়াই সম্পূর্ণ বা আংশিক স্ক্রিনশট ক্যাপচার করা শুরু করুন। উপরন্তু, এটি ব্যবহারকারীদের প্রচুর সরঞ্জাম সহ ক্যাপচার করা চিত্রগুলি সম্পাদনা এবং টীকা করতে দেয়। এমনকি স্ক্রিনশটের অবাঞ্ছিত অংশ লুকিয়ে রাখতে আপনি সহজেই আপনার ছবি ক্রপ করতে পারেন।

সমাধান 9 - মাইক্রোসফ্ট এজ ওয়েব নোট টুল ব্যবহার করুন

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়

ঠিক আছে, আপনি অনেকেই জানেন না, তবে আপনার প্রিয় ওয়েব ব্রাউজার মাইক্রোসফ্ট এজ অনেকগুলি দরকারী সরঞ্জাম নিয়ে আসে। এই ধরনের একটি বৈশিষ্ট্য হল ওয়েব সামগ্রী টীকা করা এবং অন্যদের সাথে ভাগ করা। ভাল, টুলটি নিঃসন্দেহে ওয়েব পৃষ্ঠাগুলির স্ক্রিনশট নিতে এবং স্থানীয়ভাবে সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। টুলটি ব্যবহার শুরু করতে, এজ ব্রাউজার চালু করুন এবং ওয়েব নোট বোতামে ক্লিক করুন, এটি স্ক্রিনের উপরের-ডান কোণায় অবস্থিত এবং একটি পেন আইকনের মতো দেখায়। এটিতে ক্লিক করুন, এবং একবার অ্যাড্রেস বার বেগুনি রঙে পরিণত হলে, আপনার স্ক্রিনশট ক্যাপচার করা হবে। এখন আপনি একাধিক টুল ব্যবহার করে এটি টীকা করতে পারেন বা পাঠ্য যোগ করতে পারেন। টাচ রাইটিং বোতাম টিপুন এবং আপনার ডেস্কটপে ছবিটি টেনে আনুন এবং আপনার সিস্টেমে সংরক্ষণ করুন!

এছাড়াও পড়ুন: কিভাবে ফায়ারফক্স স্ক্রিনশটগো অ্যাপ ব্যবহার করবেন?

পার্ট 3- উইন্ডোজ 10 পিসিতে উচ্চ-রেজোলিউশনের স্ক্রিনশটগুলি কীভাবে ক্যাপচার করবেন?

উইন্ডোজ 10 পিসিতে স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়

অনেক ব্যবহারকারী লক্ষ্য করতে পারেন যে আপনার Windows 10 পিসি থেকে স্ক্রিন ক্যাপচার করার পরে, আপনি যখন ছবিটি সংরক্ষণ করেন তখন সামগ্রিক গুণমান কম দেখা যায়। আপনি যদি কম রেজোলিউশনের স্ক্রিনশট দেখে ক্লান্ত হয়ে থাকেন তবে আমরা আপনাকে টুইকশট স্ক্রিন ক্যাপচার ব্যবহার করার পরামর্শ দিই। টুল. এটি মানের সাথে আপস না করে স্ন্যাপশটগুলি ক্যাপচার করার দাবি করে এবং আমরা এর সাথে আরও একমত হতে পারিনি। ডেডিকেটেড টুল ব্যবহার করে ক্যাপচার করা বিভিন্ন ধরনের স্ক্রিনশট উইন্ডোজ বিল্ট-ইন টুল এবং অ্যাপ ব্যবহার করে ক্যাপচার করা থেকে অনেক ভালো।

আপনার স্ক্রিনশটগুলির উন্নত গুণমান নিশ্চিত করতে, এখনই টুইকশট স্ক্রিন ক্যাপচার ইনস্টল করুন এবং স্ক্রিন রেকর্ডার এবং ফটো এডিটরের মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি উপভোগ করুন!

পার্ট 4- উইন্ডোজ 10 কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার আপনার প্রিয় উপায় কোনটি?

Well, this was our detailed guide on how to capture snapshots on Windows PC quickly and efficiently. You can choose any of the methods mentioned above as per your need. My personal favorite remains using the dedicated tool to capture a screenshot with TweakShot Screen Capture tools. As it allows several features to capture almost every kind of screenshot, plus it offers the ability to screen record videos with mouse movements.

In case we’ve missed any easy trick to take snapshots on Windows 10 PC, please mention it in the comments section below! We’ll be happy to update our guide!

FURTHER READING 

  • How To Take Screenshots And Record Your Screen On macOS?
  • How To Fix Screenshot On Mac Not Working Problem?
  • How To Take Screenshots On Linux?
  • How To Capture Screenshot On Chromebook?
  • How To Take A Screenshot With The iPad Pro?

  1. Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়

  2. উইন্ডোজ 10 এ স্ক্রিনশট নেওয়ার ৬টি অতি সহজ উপায়

  3. Windows 11 এ স্ক্রিনশট নেওয়ার ৫টি উপায়

  4. Windows 11/10-এ কীভাবে টাইমড স্ক্রিনশট নেওয়া যায়