কম্পিউটার

কীভাবে বিদ্যুৎ বিভ্রাট আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে (এবং কীভাবে এটি রক্ষা করা যায়)

আপনার পিসি চালু থাকার জন্য একটি ধারাবাহিক শক্তির উপর নির্ভর করে—কিন্তু কখনও কখনও, আপনার মেইন সরবরাহ এতটা নির্ভরযোগ্য নাও হতে পারে। তাই আপনি যদি বিভ্রাটের প্রবণ এলাকায় থাকেন, তাহলে আপনি হয়তো ভাবছেন:বিদ্যুৎ বিভ্রাট কি পিসির ক্ষতি করতে পারে এবং এর প্রভাব থেকে নিজেকে রক্ষা করতে আপনি কী করতে পারেন?

আসুন বিদ্যুত বিভ্রাটের ঝুঁকি এবং কীভাবে সেগুলি এড়ানো যায় তা জেনে নেই৷

বৈদ্যুতিক অসঙ্গতির বিভিন্ন প্রকার

কীভাবে বিদ্যুৎ বিভ্রাট আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে (এবং কীভাবে এটি রক্ষা করা যায়)

আপনার বাড়ির মধ্য দিয়ে প্রবাহিত বিদ্যুৎ ধ্রুবক নয়। বৈদ্যুতিক স্রোত ভাটা এবং প্রবাহিত হতে পারে, যা আদর্শ তা উপরে এবং নীচে ডুবিয়ে দিতে পারে। খুব বেশি এবং খুব কম শক্তি উভয়ই সমস্যার কারণ হতে পারে।

যখন শক্তি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়, তখন এটি একটি ব্ল্যাকআউট হিসাবে পরিচিত। এগুলি আপনার নিয়ন্ত্রণের বাইরের সমস্যার কারণে ঘটতে থাকে (যেমন, পাওয়ার স্টেশনের বিঘ্ন, ক্ষতিগ্রস্ত বৈদ্যুতিক লাইন, ইত্যাদি), তবে কখনও কখনও এগুলি স্ব-প্ররোচিত হতে পারে (যেমন, শর্টিং বা ওভারলোডিং সার্কিট দ্বারা)।

ব্রাউনআউট নামে একটি অনুরূপ সমস্যা হল যখন আপনার বৈদ্যুতিক ভোল্টেজ সম্পূর্ণরূপে কালো না হয়ে একটি অস্থায়ী ড্রপ অনুভব করে।

আপনি যদি কখনও অজানা কারণে আপনার আলো ম্লান দেখে থাকেন তবে সম্ভবত এটি একটি ব্রাউনআউটের কারণে হয়েছে। এগুলি বৈদ্যুতিক লোড কমাতে এবং ব্ল্যাকআউট প্রতিরোধ করতে ইচ্ছাকৃত হতে পারে, যদিও সেগুলি অনিচ্ছাকৃতও হতে পারে৷

স্পেকট্রামের অন্য দিকে, পাওয়ার সার্জ আছে। এটি তখন হয় যখন একটি যন্ত্র কমপক্ষে তিন ন্যানোসেকেন্ডের জন্য উদ্দেশ্যের চেয়ে বেশি বিদ্যুৎ গ্রহণ করে।

শর্ট সার্কিট এবং বৈদ্যুতিক লাইনের ত্রুটি সহ বিভিন্ন কারণের কারণে উত্থান ঘটে। যাইহোক, যদি বর্ধিত ভোল্টেজ শুধুমাত্র এক বা দুই ন্যানোসেকেন্ড স্থায়ী হয়, তবে এটি সম্ভবত বজ্রপাতের কারণে ঘটে।

একটি পাওয়ার কাট কি আপনার পিসির ক্ষতি করতে পারে?

কীভাবে বিদ্যুৎ বিভ্রাট আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে (এবং কীভাবে এটি রক্ষা করা যায়)

তাহলে, হঠাৎ পাওয়ার কমে গেলে আপনার পিসির জন্য সমস্যা হতে পারে? এটি দেখা যাচ্ছে, হ্যাঁ, আপনার ডেটা এবং আপনার হার্ডওয়্যার উভয়ের জন্যই৷

কীভাবে একটি পাওয়ার কাট আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে

ব্ল্যাকআউটের পরে হঠাৎ বন্ধ হওয়া কম্পিউটারের স্বাস্থ্যের জন্য প্রাথমিক বিপদ। এর কারণ হল অপারেটিং সিস্টেমগুলি জটিল, এবং পাওয়ার অফ করার আগে সমস্ত চলমান প্রক্রিয়াগুলি সঠিকভাবে সমাপ্ত হয়েছে তা নিশ্চিত করতে তাদের অবশ্যই একটি "শাটডাউন সিকোয়েন্স" এর মধ্য দিয়ে যেতে হবে৷

হঠাৎ বিদ্যুতের ক্ষতি এই ক্রমকে ব্যাহত করবে এবং প্রক্রিয়াগুলি "অর্ধ-সমাপ্ত" ছেড়ে যেতে পারে। এতে ফাইল এবং থ্রেড নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে, যা অপারেটিং সিস্টেমের ক্ষতি করে।

সিস্টেম ফাইল সবচেয়ে বড় উদ্বেগ. হঠাৎ কাটা ফাইলটিকে দূষিত করবে যদি অপারেটিং সিস্টেম একটি গুরুত্বপূর্ণ ফাইল সম্পাদনা করতে ব্যস্ত থাকে যখন পাওয়ার বিভ্রাট হয় (যেমন সিস্টেম আপডেটের সময়)। তারপর, আপনি যখন কম্পিউটার রিবুট করার চেষ্টা করেন, তখন অপারেটিং সিস্টেমটি এই দূষিত ফাইলটির উপরে উঠে যায় এবং বুট করতে ব্যর্থ হয়।

আপনি যদি যথেষ্ট ভাগ্যবান হন যে আপনার সিস্টেম ফাইলগুলি অরক্ষিত থাকে, আপনি এখনও গুরুত্বপূর্ণ কাজ হারাতে পারেন। আপনি যদি ক্রমাগত আপনার কাজ সঞ্চয় করার অভ্যাস না করেন, তাহলে পাওয়ার কাট আপনাকে আবার বর্গাকারে সেট করতে পারে। সেভের মাঝামাঝি পাওয়ার কাটা আপনার কাজকে নষ্ট করে দিতে পারে।

অধিকন্তু, ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট হার্ড ড্রাইভের শারীরিক আয়ু কমাতে পারে। এর কারণ হল রিড-এন্ড-রাইট হেড, যা অপারেশনের সময় স্পিনিং প্ল্যাটারের উপর ঘোরাফেরা করে, পাওয়ার লস হলে তার আসল অবস্থানে ফিরে আসে।

এই আকস্মিক নড়াচড়া ছোট অপূর্ণতা সৃষ্টি করতে পারে যা সময়ের সাথে সাথে জমা হতে পারে, "মাথা ক্র্যাশ" হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। এটি তখন হয় যখন মাথাটি প্ল্যাটারের পৃষ্ঠে স্পর্শ করে এবং স্ক্র্যাপ করে, কার্যকরভাবে হার্ড ড্রাইভকে ধ্বংস করে।

সলিড-স্টেট ড্রাইভগুলিও আকস্মিক বিদ্যুত কেটে যাওয়ার কারণে বিপর্যয়কর ক্ষতির সম্মুখীন হতে পারে। সমস্যাগুলি ডেটা দুর্নীতি থেকে শুরু করে সম্পূর্ণ ত্রুটি পর্যন্ত যে কোনও জায়গায় হতে পারে৷

কিভাবে পোস্ট-ব্ল্যাকআউট পাওয়ার সার্জ আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে

কি খারাপ, একটি বিদ্যুৎ বিভ্রাট আপনার সমস্যার শেষ নাও হতে পারে। বিদ্যুত অনলাইনে ফিরে আসার পরে প্রায়শই বিভ্রাটের ফলো আপ হয়৷

একটি শক্তি বৃদ্ধি আপনার পিসির মধ্যে ইলেকট্রনিক্স ওভারলোড এবং ভাজা হবে. যদিও একটি বিভ্রাট একটি পাওয়ার সাপ্লাই বা মাদারবোর্ডের খুব বেশি ক্ষতি করে না, পরবর্তী বৃদ্ধি হবে। এর ফলে একটি কম্পিউটার যা পাওয়ার বিভ্রাটের পরে চালু হবে না।

যেমন, আপনি যদি বিদ্যুৎ বিভ্রাট থেকে নিরাপদ থাকতে চান, তাহলে পাওয়ার সার্জ সুরক্ষায়ও বিনিয়োগ করা মূল্যবান। দক্ষতার সাথে ব্ল্যাকআউটকে প্রত্যাখ্যান করার চেয়ে খারাপ আর কিছুই নেই, শুধুমাত্র পরে ঢেউয়ের কারণে সবকিছু ভাজা হয়ে যায়!

পাওয়ার বিভ্রাটের বিরুদ্ধে সুরক্ষা

যদিও বিদ্যুৎ বিভ্রাট একটি কম্পিউটারের মাধ্যমে বিদ্যুতের উত্থানের ফলে ছিঁড়ে যাবে না, তবুও তারা ক্ষতি করতে পারে। যেমন, আপনি যদি আপনার ডেটার স্বাস্থ্যের যত্ন নিতে চান, তাহলে কিছু অ্যান্টি-আউটেজ সতর্কতায় বিনিয়োগ করা ভালো।

বিদ্যুৎ বিভ্রাটের ক্ষতি রোধ করতে একটি নিরবচ্ছিন্ন পাওয়ার সাপ্লাই (UPS) ব্যবহার করা

বিদ্যুৎ বিভ্রাটের বিরুদ্ধে সুরক্ষার জন্য, আপনার একটি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ প্রয়োজন। এই যন্ত্রটিতে একটি ব্যাকআপ ব্যাটারি রয়েছে যা আপনার কম্পিউটারে পাওয়ার প্রদান করতে থাকবে এমনকি আপনার পাওয়ার চলে গেলেও৷

UPS ডিভাইসগুলিও ঢেউ-সুরক্ষিত আউটলেটগুলির সাথে সজ্জিত হতে পারে, যা সেগুলিকে একের জন্য দুই-এর জন্য একটি দরকারী কেনাকাটা করে তোলে। একটি ইউপিএস একটি শক্তিশালী বিনিয়োগ হবে যদি আপনি এমন একটি বিল্ডিং বা অবস্থানে থাকেন যেখানে প্রায়শই বিভ্রাট, ঊর্ধ্বগতি বা উভয়েরই সম্মুখীন হয়।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে একটি UPS ইউনিট শুধুমাত্র কয়েক মিনিটের জন্য আপনার ইলেকট্রনিক্সকে শক্তি দেয়। এর মানে আপনি যদি বিভ্রাটের মাধ্যমে কাজ চালিয়ে যেতে চান তবে এটি একটি দুর্দান্ত সমাধান নয়৷

যাইহোক, এই কয়েক মিনিট আপনাকে ক্ষতি রোধ করতে ম্যানুয়ালি আপনার কম্পিউটার বন্ধ করার জন্য প্রচুর সময় দেয়। এছাড়াও, ইউপিএস আপনাকে বিভ্রাটের বিষয়ে সতর্ক করতে বা আপনার পিসিকে অবিলম্বে বন্ধ করতে বলতে একটি অ্যালার্ম বাজতে পারে।

বিভ্রাটের মধ্য দিয়ে কাজ করার জন্য একটি ল্যাপটপ ব্যবহার করা

আপনি যদি পরিবর্তে একটি পাওয়ার কাটের মাধ্যমে কাজ চালিয়ে যেতে চান, তাহলে ল্যাপটপ ব্যবহার করবেন না কেন? ল্যাপটপ বিদ্যুৎ বিভ্রাট সমস্যা সম্পূর্ণরূপে এড়ায়; বিদ্যুৎ কেটে গেলে এটি ব্যাটারিতে সুইচ করে।

যেমন, আপনি যদি এমন কোনো এলাকায় থাকেন যেখানে ঘন ঘন বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়, তাহলে এটি ল্যাপটপে পরিবর্তন করা মূল্যবান হতে পারে। যদিও ল্যাপটপগুলি একটি সম্পূর্ণ পিসির মতো শক্তিশালী নয়, কম্পিউটারের তুলনায় পাওয়ার ড্রপ হয়ে গেলে সেগুলি অনেক বেশি ব্যবহারযোগ্য৷

অবশ্যই, শুধুমাত্র আপনার পাওয়ার পরিস্থিতি আদর্শ না হওয়ার কারণে একটি ল্যাপটপ কিনতে ভালো লাগে না। সৌভাগ্যবশত, একটি কাজের ল্যাপটপ দখলের জন্য ব্যাঙ্ক ভাঙতে হবে না। বিভ্রাটের মাধ্যমে কাজ চালিয়ে যাওয়ার জন্য একটি সাশ্রয়ী উপায়ের জন্য সবচেয়ে সস্তা উচ্চ-মানের ল্যাপটপগুলি পরীক্ষা করে দেখুন৷

ব্ল্যাকআউট পাওয়ার সার্জেসের জন্য একটি ভাল সার্জ প্রোটেক্টর পান

হঠাৎ বন্ধ হওয়া থেকে আপনার ডেটা সুরক্ষিত করার জন্য আপনি যেটিই বেছে নিন না কেন, আপনার উচিৎ সেটিকে বর্ধিতকরণ সুরক্ষার মাধ্যমেও।

যদিও এটি আপনার হার্ডওয়্যারকে প্রকৃত ব্ল্যাকআউট থেকে রক্ষা করে না, এটি ব্ল্যাকআউটের পরে ঘটতে থাকা যেকোনো পাওয়ার সার্জ থেকে এটিকে রক্ষা করে। যেমন, একটি সার্জ প্রোটেক্টর ধরলে তা আপনাকে ব্ল্যাকআউটের সময় ঘটতে পারে এমন প্রতিটি বিপদ থেকে ঢেকে রাখে এবং সাধারণভাবে পাওয়ার সার্জ বন্ধ করে দেয়।

একটি সার্জ প্রটেক্টর কেনা একটু বিভ্রান্তিকর হতে পারে, কারণ তারা তাদের কাজের ক্ষেত্রে কতটা ভালো তা বিশদ বিবরণ দিয়ে আসে। যদি "ইউএল রেটিং" এবং "ক্ল্যাম্পিং ভোল্টেজ" এর মতো শর্তগুলি আপনার মাথা ঘুরিয়ে দেয়, তাহলে সার্জ প্রোটেক্টর প্রয়োজন কিনা সে সম্পর্কে আমাদের গাইডের সাথে পরামর্শ করুন৷

আপনার কম্পিউটার নিরাপদ রাখা

পাওয়ার বিভ্রাট সিস্টেম ফাইল এবং ডেটা ক্ষতি করতে পারে, এবং পরবর্তী পাওয়ার স্পাইক হার্ডওয়্যার ধ্বংস করতে পারে। যেমন, আপনি যদি অস্থির শক্তির সাথে একটি আশেপাশে বাস করেন, তবে আপনার উভয়ের বিরুদ্ধে সুরক্ষা এবং কিছু মাথাব্যথা বাঁচাতে সময় নেওয়া উচিত।

দুর্ভাগ্যবশত, পাওয়ার কাট কিন্তু আপনার হার্ডওয়্যারের ক্ষতি করতে পারে এমন অনেক উপায়ের মধ্যে একটি। সুতরাং আপনি যদি একটি নতুন পিসি কিনছেন বা স্ক্র্যাচ থেকে একটি তৈরি করছেন, এটি যতক্ষণ সম্ভব চালু রাখতে এটির রক্ষণাবেক্ষণের সমস্ত ইনস এবং আউটগুলি শিখে নেওয়া একটি ভাল ধারণা৷


  1. কিভাবে আপনার কম্পিউটারকে আইডেন্টিটি চুরি থেকে রক্ষা করবেন

  2. ফর্মজ্যাকিং কি এবং কিভাবে আমরা আমাদের পিসিকে রক্ষা করতে পারি

  3. কিভাবে আপনার কম্পিউটারকে ম্যালওয়ারের হুমকি থেকে রক্ষা করবেন

  4. কিভাবে আপনার কম্পিউটারকে দ্রুত এবং দক্ষ করা যায় (9টি সহজ ধাপ)