কম্পিউটার

টেলিগ্রাম প্রতিষ্ঠাতা:একটি আইফোনের মালিকানা আপনাকে ডিজিটাল দাস করে তোলে

জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং সফ্টওয়্যার টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেল ডুরভ অ্যাপলকে "অতিরিক্ত, অপ্রচলিত হার্ডওয়্যার" বিক্রি করার জন্য নিন্দা করেছেন, যোগ করেছেন যে যে কেউ আইফোন ব্যবহার করেন তিনি কোম্পানির "ডিজিটাল দাস"৷

টেলিগ্রামের প্রতিষ্ঠাতা অ্যাপলের আইফোনকে অপবাদ দেন

পাভলভ নিশ্চয়ই তার কথায় ভ্রুক্ষেপ করেননি। তার টেলিগ্রাম চ্যানেলে একটি সর্বজনীন পোস্টে, দুরভ আইফোন ব্যবহারকারী ব্যক্তিদের কোম্পানির কাছে "ডিজিটাল স্লেভ" বলে অভিহিত করেছেন:

অ্যাপল তাদের ব্যবসায়িক মডেল অনুসরণ করতে খুবই দক্ষ, যেটি তাদের ইকোসিস্টেমে লক থাকা গ্রাহকদের কাছে অতিরিক্ত মূল্যের, অপ্রচলিত হার্ডওয়্যার বিক্রির উপর ভিত্তি করে।

তিনি আইফোনে তৃতীয় পক্ষের অ্যাপ স্টোরগুলিকে অনুমোদন না দেওয়ার অ্যাপলের সিদ্ধান্তেরও সমালোচনা করেছিলেন৷

আপনি শুধুমাত্র সেই অ্যাপগুলি ব্যবহার করতে পারবেন যেগুলি অ্যাপল আপনাকে তাদের অ্যাপ স্টোরের মাধ্যমে ইনস্টল করতে দেয় এবং আপনি শুধুমাত্র অ্যাপলের iCloud ব্যবহার করতে পারেন নেটিভভাবে আপনার ডেটা ব্যাক আপ করতে।

Durov-এর অ্যাপ স্টোরের মন্তব্যটি অভিযোগের প্রতিধ্বনি করে যে ফোর্টনাইট নির্মাতা এপিক গেমস তার মামলায় অ্যাপলের বিরুদ্ধে লেভেল করেছে। এপিক যুক্তি দিচ্ছে যে Apple iPhone-এ থার্ড-পার্টি স্টোরের অনুমতি না দিয়ে প্রতিযোগিতা এবং সৃজনশীলতাকে দমিয়ে দিচ্ছে।

আইক্লাউড হিসাবে আইফোন ব্যবহারকারীদের জন্য উপলব্ধ একমাত্র সিস্টেম-ওয়াইড সিঙ্কিং পরিষেবা, এটি একটি অযৌক্তিক মন্তব্য। Android, উদাহরণস্বরূপ, ব্যবহারকারীর ডিভাইসের বিষয়বস্তু ব্যাক আপ করার জন্য Google ক্লাউড ব্যবহার করে। নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে, ব্যবহারকারীর সংবেদনশীল ডেটা সহ একটি তৃতীয় পক্ষের পরিষেবাকে বিশ্বাস করার চেয়ে একটি প্রথম পক্ষের ক্লাউড ব্যবহার করা একটি অনেক ভালো সমাধান।

আইফোন এবং 60Hz স্ক্রীন

অ্যাপলের কঠোর সমালোচনা ডুরভের সাদৃশ্যের সাথে অব্যাহত ছিল যে একটি আইফোন ব্যবহার করা হল "মধ্যযুগে ফিরিয়ে দেওয়া"। অ্যান্ড্রয়েড প্রতিযোগীরা তাদের হাই-এন্ড স্মার্টফোনের জন্য মসৃণ, আরও রেসপন্সিভ 120Hz স্ক্রীনে চলে গেলেও এই তারিখ পর্যন্ত আইফোনগুলি 60Hz ডিসপ্লের সাথে আটকে আছে এই বিষয়টি নিয়ে তিনি সমস্যাটি গ্রহণ করেন।

আমাদের iOS অ্যাপ পরীক্ষা করার জন্য যখনই আমাকে একটি আইফোন ব্যবহার করতে হয় তখনই মনে হয় আমি মধ্যযুগে ফিরে এসেছি। আইফোনের 60Hz ডিসপ্লেগুলি আধুনিক অ্যান্ড্রয়েড ফোনের 120Hz ডিসপ্লের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না যা অনেক মসৃণ অ্যানিমেশন সমর্থন করে৷

এখানে তার একটা পয়েন্ট আছে।

Apple বর্তমানে তার iPad Pro ট্যাবলেট লাইনআপে 120Hz স্ক্রীন অফার করে, এটি একটি প্রযুক্তি যার নাম ProMotion, এবং সাম্প্রতিক গুজবগুলি ইঙ্গিত দেয় যে আসন্ন iPhone 13 লাইনআপ রিফ্রেশ হারের দ্বিগুণ অফার করতে পারে। অ্যাপল স্পষ্টতই LTPO ডিসপ্লে প্যানেল পাওয়ার-সিপ করার জন্য Samsung-এর দিকে ফিরেছে যাতে 120Hz আইফোন ব্যবহার করলে আপনার ব্যাটারি লাইফ নষ্ট না হয়।

চীনে অ্যাপলের ছাড় সম্পর্কে কি?

দুরভ তারপরে চীনে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে অ্যাপলের পদ্ধতির কঠোর সমালোচনা শুরু করে:

এতে অবাক হওয়ার কিছু নেই যে অ্যাপলের সর্বগ্রাসী দৃষ্টিভঙ্গি চীনের কমিউনিস্ট পার্টির দ্বারা এত প্রশংসা করা হয়েছে, যা---অ্যাপলকে ধন্যবাদ---এখন আইফোনের উপর নির্ভরশীল তার সমস্ত নাগরিকদের অ্যাপ এবং ডেটার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে।

Durov দ্য নিউ ইয়র্ক টাইমস-এর একটি নিবন্ধের উল্লেখ করছেন যা চীনা সরকারের সাথে Apple-এর সম্পর্ক এবং মূল ভূখণ্ড চীনে ব্যবহারকারীর গোপনীয়তা এবং নিরাপত্তার ক্ষেত্রে কোম্পানি যে ছাড় দিয়েছে তা নিয়ে তদন্ত করে।

টেলিগ্রামের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে

টেলিগ্রাম হল একটি ক্রস-প্ল্যাটফর্ম মেসেজিং সফ্টওয়্যার যা অনেক উন্নত বৈশিষ্ট্য অফার করে, যার মধ্যে ছিনতাই রোধ করার জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন রয়েছে।

অ্যাপটি iOS, Android, Windows, macOS, Linux এবং ওয়েবে উপলব্ধ। ফেসবুকের বিতর্কিত গোপনীয়তা নীতি পরিবর্তনগুলি হোয়াটসঅ্যাপে আসার ঘোষণা দেওয়ার পরে সফ্টওয়্যারটি বৃদ্ধি পেয়েছে, যা লোকেদের বিকল্প মেসেজিং সমাধান খোঁজার জন্য প্ররোচিত করেছে৷

টেলিগ্রাম বর্তমানে বিশ্বব্যাপী অর্ধ বিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী দাবি করে৷


  1. আইফোনে ভিপিএন কী এবং কেন আপনার এটি প্রয়োজন (2022)

  2. কেন আপনি iPhone 11, বা iPhone 11 Pro কিনবেন?

  3. আইফোন ব্যবহার করলে আপনার ইঙ্গিতগুলি অবশ্যই জানা উচিত

  4. 9টি জিনিস যা আপনি iPhone এ কথা বলার সময় করতে পারেন