কম্পিউটার

কেন Android আইফোনের চেয়ে বেশি জনপ্রিয়?

অ্যান্ড্রয়েড এবং আইফোন প্ল্যাটফর্মগুলি আরও ভাল স্ক্রিন, প্রসেসর চিপ এবং ক্যামেরার কখনও শেষ না হওয়া যুদ্ধে রয়েছে। 2007 সালে, অ্যাপল একটি টাচস্ক্রিন সহ প্রথমবারের মতো স্মার্টফোন চালু করেছিল, যা অনেক গ্রাহককে প্রলুব্ধ করেছিল। যাইহোক, দামের পরিসরের কারণে, এটি সবার জন্য সাধ্যের মধ্যে ছিল না।

2008 সালে যখন অ্যান্ড্রয়েডের জন্ম হয়, তখন এটি 2010 সালের শেষের দিকে বাজারকে দুটি ভাগে বিভক্ত করে। অ্যান্ড্রয়েড একটি প্ল্যাটফর্ম হিসাবে চালু করা হয়েছিল, যার অর্থ এটি অন্যান্য ফোন নির্মাতারা অপারেটিং সিস্টেম হিসাবে ব্যবহার করতে পারে যেখানে iOS প্ল্যাটফর্মটি আইফোনগুলিতে সীমাবদ্ধ

ধীরে ধীরে অ্যান্ড্রয়েড সারা বিশ্বে মোবাইলের জন্য সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম হয়ে উঠেছে এবং এখন বিশ্বের 80% মার্কেট শেয়ার অর্জন করেছে।

কোনটির যুক্তি ভাল তা এক দশক ধরে আলোচিত বিষয় বলে মনে হচ্ছে। কিছু অ্যান্ড্রয়েড সমর্থন করে এবং অন্যরা দ্বিতীয়। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন Android আইফোনের চেয়ে বেশি জনপ্রিয়?

ঠিক আছে, এই পোস্টে আমরা কিছু কারণ তালিকাভুক্ত করেছি যা Android এর ব্যাপকতা এবং বৃহৎ আকারের অনুমোদনের দিকে পরিচালিত করেছে।

স্মার্টফোন নির্মাতারা Android ব্যবহার করেS

কেন Android আইফোনের চেয়ে বেশি জনপ্রিয়?

আইওএস আইফোন এবং আইপ্যাডের মধ্যে সীমাবদ্ধ, তবে, অ্যান্ড্রয়েডকে বিভিন্ন নির্মাতারা OS হিসেবে ব্যবহার করে, তাই, এতে Android সহ আরও স্মার্টফোন রয়েছে।

আপনি কি এর পেছনের কারণ জানতে চান?

আচ্ছা, 2007 সালে, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম চালু করার আগে, গুগল অ্যাপল আইফোনের বিরুদ্ধে একটি ওপেন হ্যান্ডসেট অ্যালায়েন্সে বিভিন্ন সফ্টওয়্যার কোম্পানি, মোবাইল অপারেটর এবং হার্ডওয়্যার কোম্পানির সাথে হাত মিলিয়েছিল। এই জোটের অধীনে, অ্যান্ড্রয়েড হয়ে উঠেছে পছন্দের মোবাইল প্ল্যাটফর্ম, যা স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলোকে ওপেন-সোর্স লাইসেন্স দিয়েছে।

বেশিরভাগ স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানি জোট বেছে নিয়েছে, তাই অ্যান্ড্রয়েড যথেষ্ট পরিমাণে মার্কেট শেয়ার কভার করেছে।

কয়েকটি ভিন্ন স্মার্টফোন অপারেটিং সিস্টেমও এই প্রতিযোগিতায় যোগ দিয়েছিল কিন্তু এই দুটি লাইনে থাকার কারণে তাদের যাত্রা স্বল্পস্থায়ী ছিল এবং শেষ পর্যন্ত তাদের গৃহীত অ্যান্ড্রয়েড, বাজারের অংশীদারিত্ব আরও বাড়িয়ে দেয়।

অ্যান্ড্রয়েড সব দামের রেঞ্জে আসে

আইফোনের বিপরীতে, অ্যান্ড্রয়েড শুধুমাত্র একটি কুলুঙ্গি ফোকাস করে না। অ্যান্ড্রয়েড ব্যবহার করে স্মার্টফোন নির্মাতা সমস্ত দামের রেঞ্জে ফোন প্রকাশ করে৷ এইভাবে, অ্যান্ড্রয়েড বেছে নেওয়া পকেট-বান্ধব। আপনি $200 এর নিচে একটি শালীন স্মার্টফোন পেতে পারেন। কম ডলারের বিনিময় হার সহ উন্নয়নশীল দেশগুলির জন্য এটি সবচেয়ে উপকারী ছিল৷

যখন দামের সীমার কথা আসে, তখন আইফোন একটি পয়েন্ট হারায় কারণ iPhone-এর সবচেয়ে সাশ্রয়ী ফোন এখনও পকেটে নয় সহজ নয়৷

চীনে iOS-এর বাজারের অংশীদারিত্ব 25.64%, ব্রাজিলে 10.85%, দক্ষিণ আফ্রিকায় 14.29%, ভারতে 2.23%, যা Android এর তুলনায় বেশ কম৷

Android এর সামঞ্জস্য

কেন Android আইফোনের চেয়ে বেশি জনপ্রিয়?

অ্যাপল কিছু তৃতীয় পক্ষের বিকাশের অনুমতি দিতে iOS ইকোসিস্টেম খুলেছে। যাইহোক, অ্যান্ড্রয়েডের ইকোসিস্টেম স্মার্টফোনেই শেষ হয় না, এটি পরিধানযোগ্য এবং পেরিফেরাল ডিভাইসেও।

গুগল হোম, স্মার্ট হোম ডিভাইস, স্যামসাং স্মার্টওয়াচ, শাওমি স্মার্টফোন এবং আরও ডিভাইস একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণ। এই কারণেই ডিভাইসগুলি সিঙ্ক করা, ডেটা পাঠানো এবং গ্রহণ করা সহজ৷

সামান্য সীমাবদ্ধতা সহ একটি ব্যাপকভাবে স্বীকৃত প্ল্যাটফর্ম, কে তা চাইবে না? অন্য অ্যান্ড্রয়েড দিয়ে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস পরিবর্তন করছেন? কোন সমস্যা নেই, পেরিফেরিয়াল এখনও কাজ করবে। যাইহোক, আইফোন এটিকেও অনুমতি দেয় না।

Android গতি বাড়িয়েছে

কেন Android আইফোনের চেয়ে বেশি জনপ্রিয়?

অ্যান্ড্রয়েড ধরেছে এবং বৈশিষ্ট্যের দিক থেকে বেশ ভাল কাজ করেছে, যা পার্টিতে দেরিতে আসা কারও জন্য দুর্দান্ত। অ্যাপলের সিরি রয়েছে, ডিজিটাল সহকারী, অ্যান্ড্রয়েডের রয়েছে গুগল সহকারী, যা বেশ ভাল কাজ করে। প্রতিটি আপডেটের সাথে, এটি আরও দক্ষ হয়ে উঠছে। সিরি শুধু একজন সহকারী। গুগল অ্যাসিস্ট্যান্ট অনেক বেশি, অগ্রিম পরামর্শ সহ, এবং এটি আরও কথোপকথন বলে মনে হচ্ছে। এটা স্পষ্টতই স্মার্ট।

অ্যান্ড্রয়েডের ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে, অনেকগুলি iOS অ্যাপ অ্যান্ড্রয়েডের জন্য সংস্করণ চালু করেছে। এর সাথে, Google এখন আপনার স্মার্ট হোমকে স্বয়ংক্রিয় করতে সাহায্য করার জন্য AI অফার করে। তাছাড়া, সময়ের সাথে সাথে, অ্যান্ড্রয়েড প্রতিটি সংস্করণের সাথে অনেক দরকারী বৈশিষ্ট্য চালু করেছে।

Android সর্বত্র

কেন Android আইফোনের চেয়ে বেশি জনপ্রিয়?

আপনি যেখানেই যান, আপনি আইফোনের তুলনায় অ্যান্ড্রয়েড ডিভাইসের উপস্থিতি অনুভব করতে পারেন। এর কারণ হল অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মটি সমস্ত ধরণের স্মার্টফোন নির্মাতারা গ্রহণ করে। তাই, বেছে নেওয়ার জন্য আরও বিকল্প।

প্রতি বছর, অ্যাপল কিছু 3টি আইফোন এবং 3-4টি আইপ্যাড প্রকাশ করে, তবে, শত শত অ্যান্ড্রয়েড ডিভাইস এবং তাদের উত্তরসূরি। যদি আইফোন ব্যবহারকারীরা কোনো রিলিজ পছন্দ না করেন, তাহলে তাদের অন্য মডেলের জন্য এক বছর অপেক্ষা করতে হবে।

অন্যদিকে, কিছু অ্যান্ড্রয়েড ডিভাইস প্রস্তুতকারক-নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলির সাথে আসে, অন্যরা বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে পরীক্ষা করতে পছন্দ করে। একটি ওপেন সোর্স লাইসেন্স সহ,

নির্মাতারা তাদের পছন্দসই হার্ডওয়্যার তৈরি করতে পারে। যেহেতু নির্মাতারা ভোক্তাদের একটি নির্দিষ্ট গোষ্ঠীকে লক্ষ্য করতে চায়, তারপরে ওপেন সোর্স লাইসেন্সের কারণে, তারা পরিবর্তন করতে স্বাধীন। অতএব, আমরা একটি স্বতন্ত্র ফলাফল আশা করতে পারি।

শ্রোতা এবং নির্দিষ্ট রুচি অনুযায়ী অ্যান্ড্রয়েড ফোনের পরিসর পরিবর্তিত হয়। গেমিং ফোকাসড স্মার্টফোন এবং তিনটি লেন্স ক্যামেরা, পাঁচটি লেন্স ক্যামেরা সহ ডিভাইস রয়েছে। বিস্তৃত বৈচিত্র্য ভোক্তাকে তার জন্য সবচেয়ে উপযুক্ত কি খুঁজে পেতে সাহায্য করে।

Android কাস্টমাইজ করা যায়

অ্যান্ড্রয়েড অনেক কাস্টমাইজেশন বৈশিষ্ট্য অফার করে। আপনি শুধুমাত্র ওয়ালপেপার নয় হোম স্ক্রীনের লেআউট, শর্টকাট, উইজেট যোগ করতে পারেন। এবং অ্যান্ড্রয়েড লঞ্চার উপলব্ধ রয়েছে যা আপনাকে ইন্টারফেস সম্পূর্ণরূপে পরিবর্তন করতে দেয়।

অন্যদিকে, iOS শুধুমাত্র কয়েকটি উইজেট সমর্থন করে, আপনাকে হোম স্ক্রীন এবং লক স্ক্রিন ওয়ালপেপার পরিবর্তন করতে দেয়।

Android-এর Google Photos

কেন Android আইফোনের চেয়ে বেশি জনপ্রিয়?

অ্যান্ড্রয়েডের সাথে Google ফটো আসে, যা আপনার ফটোগুলিকে সর্বত্র নিরাপদ এবং অ্যাক্সেসযোগ্য রাখার সর্বোত্তম উপায়। এটি আনলিমিটেড ফ্রি স্টোরেজের সাথে আসে

দ্রষ্টব্য:একটি ধরা আছে, ফটো এবং ভিডিওর সর্বোচ্চ আকারের সীমা যথাক্রমে 16 মেগাপিক্সেল এবং 1080 রেজোলিউশন।

আপনি যেকোনো একটি ড্রাইভে আসল রেজোলিউশনের ফটো এবং ভিডিও ব্যাকআপ করতে পারেন, তবে, iCloud আপনার ডেটা সঞ্চয় করার জন্য শুধুমাত্র 5 GB স্পেস দেয় এবং Google Drive এই ক্ষেত্রে 15 GB স্পেস দিয়ে আসে৷

আপনি যদি একজন Google Pixel-এর মালিক হন, তাহলে আপনি Google Photos-এ সীমাহীন ভিডিও এবং আসল রেজোলিউশনের ছবি ব্যাকআপ করতে পারবেন। এছাড়াও, Google Photos Android এর মধ্যে সীমাবদ্ধ নয়, iOS ব্যবহারকারীরাও Google Photos ব্যবহার করতে পারেন।

স্বয়ংক্রিয় ব্যাকআপ এবং ক্লাউড পরিষেবাগুলি

গুগল ড্রাইভের মধ্যে 15 জিবি ফাঁকা জায়গা এবং আইক্লাউড 5 জিবি, এবং উভয় প্ল্যাটফর্মে উপলব্ধ Google ড্রাইভ Google ড্রাইভকে একটি ভাল বিকল্প করে তোলে। যাইহোক, আরও জায়গার জন্য উভয় ক্লাউড পরিষেবা, মাসে 10 ডলারে 1 টিবি স্থান প্রদান করে। আইক্লাউডের তুলনায় Google ড্রাইভ ব্যবহার করা অনেক সহজ এবং কার্যকরীও৷

সুতরাং, এগুলি এমন কিছু জিনিস যা অ্যান্ড্রয়েডকে iOS এর চেয়ে বেশি জনপ্রিয় করে তোলে। তবে দুজনের মধ্যে কে এগিয়ে তা এখনও স্পষ্ট নয়। আইফোন প্রেমীরা OS এর ইন্টারফেস এবং ব্যবহারকারী বন্ধুত্ব সম্পর্কে চুপ থাকতে পারে না এবং অ্যান্ড্রয়েড অনুরাগীরা কাস্টমাইজেশন, গুগল ড্রাইভ এবং সামঞ্জস্যের দিকে ঝুঁকছেন। আপনি একজন অ্যান্ড্রয়েড ফ্যান বা আইফোন প্রেমী হোন না কেন, অন্য ইকোসিস্টেমে স্যুইচ করা সবচেয়ে উজ্জ্বল ধারণা নাও হতে পারে।


  1. অ্যান্ড্রয়েড, আইফোন, জিমেইল এবং আরও অনেক কিছুর সাথে আউটলুক পরিচিতিগুলি কীভাবে সিঙ্ক করবেন

  2. কেন আমার আইফোন চার্জ হবে না?

  3. আইফোন বা আইপ্যাডে ইমেলের মাধ্যমে কীভাবে 5টির বেশি ফটো শেয়ার করবেন

  4. Android 10 এ আপডেট করতে পারছেন না? এখানে কেন