কম্পিউটার

আপনার অ্যান্ড্রয়েড রুটেড নয় বলে মনে করার জন্য অ্যাপগুলিকে কীভাবে কৌশল করা যায়

নিঃসন্দেহে, একটি অ্যান্ড্রয়েড ফোন রুট করা কাস্টমাইজেশনের সুযোগ প্রসারিত করতে সাহায্য করে। এটি, তবে, মুদ্রার শুধুমাত্র একটি দিক।

সাধারণভাবে, রুট করার কিছু অসুবিধাও আছে—যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল SafetyNet ট্রিগার হয়ে যায়। যখন এটি ঘটে, তখন আপনার ফোনের কিছু অ্যাপ শনাক্ত করবে যে আপনার ফোন রুট করা আছে এবং কাজ করবে না।

সৌভাগ্যবশত, এই ধরনের অ্যাপগুলি থেকে রুট অ্যাক্সেস লুকানোর বিভিন্ন উপায় রয়েছে এবং এখনও কোনও সমস্যা ছাড়াই সেগুলি ব্যবহার করুন। সুতরাং, কিভাবে আপনি Android এ অ্যাপ্লিকেশন থেকে রুট অ্যাক্সেস লুকাতে পারেন? চলুন দেখে নেওয়া যাক।

ম্যাজিস্ক কি?

আপনি যদি কখনও "রুটিং" শব্দটি শুনে থাকেন তবে আপনি ম্যাজিস্ক সম্পর্কেও শুনে থাকতে পারেন। যদি না হয়, তাহলে নির্দেশাবলীতে যাওয়ার আগে, আপনাকে অবশ্যই বুঝতে হবে ম্যাজিস্ক আসলে কী এবং কীভাবে আপনি এই টুলটি ব্যবহার করে বিস্ময় অর্জন করতে পারেন।

অ্যান্ড্রয়েডের জগতে, ম্যাজিস্ক হল অ্যান্ড্রয়েড কাস্টমাইজ করার জন্য ওপেন-সোর্স টুলগুলির একটি স্যুট যা Android 6.0 বা তার উচ্চতর সংস্করণে চলমান ডিভাইসগুলিকে সমর্থন করে৷

সাধারণ মানুষের ভাষায়, এটি একটি শক্তিশালী টুল যা শুধুমাত্র রুট অ্যাক্সেসই দেয় না বরং অন্যান্য জিনিসের মধ্যে সিস্টেম ফাইলগুলিকে পরিবর্তন না করেই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম পরিবর্তন করার ক্ষমতাও দেয়। এটি আপনার ফোনকে সহজে টুইক করার জন্য ম্যাজিস্ক মডিউলও অফার করে৷

কিভাবে অ্যাপ থেকে রুট অ্যাক্সেস লুকাবেন

সৌভাগ্যক্রমে, আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে রুট অ্যাক্সেস লুকানোর জন্য ম্যাজিস্ক ব্যবহার করতে পারেন। এইভাবে, আপনি অ্যান্ড্রয়েডে যেকোনো অ্যাপ দ্বারা রুট সনাক্তকরণকে বাইপাস বা ব্লক করতে সক্ষম হবেন। যাইহোক, আপনাকে ম্যাজিস্ক ব্যবহার করেও আপনার ফোন রুট করতে হবে—আপনি যদি অন্য কোনো পদ্ধতি ব্যবহার করে আপনার ফোন রুট করে থাকেন তাহলে এটি কাজ করবে না।

আপনি এটির সাথে আরও এগিয়ে যাওয়ার আগে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ফোনে Magisk সম্পূর্ণরূপে ইনস্টল করা আছে এবং এটিতে সাম্প্রতিকতম স্থিতিশীল সংস্করণ রয়েছে৷

যদিও রুট করা সবার জন্য নয়, আপনি যদি ঝুঁকি নিতে ইচ্ছুক হন তবে সুবিধাগুলি বিশাল হতে পারে। যদি কিছু ভুল হয়ে যায়, তাহলে আপনি আমাদের গাইড ব্যবহার করতে পারেন কিভাবে একটি অ্যান্ড্রয়েড ফোনের ব্রিক আনব্রিক করতে হয় তা ঠিক করতে।

Magisk এর DenyList বৈশিষ্ট্য ব্যবহার করে রুট লুকান

Magisk একটি DenyList বৈশিষ্ট্য সহ প্রেরণ করে যা আপনাকে রুট অ্যাক্সেস সনাক্ত করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে কালো তালিকাভুক্ত করতে দেয়। সরলতার জন্য, আমরা Google Pay (একটি পেমেন্ট অ্যাপ) এর রুট সনাক্তকরণ ব্লক করতে যাচ্ছি।

এখানে আপনি DenyList বিকল্পটি ব্যবহার করে রুটটি কীভাবে লুকিয়ে রাখতে পারেন:

  1. Magisk ম্যানেজার অ্যাপটি খুলুন এবং সেটিংস-এ আলতো চাপুন উপরের-ডান কোণায় আইকন।
  2. এখন, নিচে স্ক্রোল করুন এবং Zygisk সক্রিয় করুন এবং অস্বীকার্য তালিকা প্রয়োগ করুন বিকল্প পরিবর্তনগুলি চালানোর জন্য একবার রিবুট করতে ভুলবেন না। আপনার অ্যান্ড্রয়েড রুটেড নয় বলে মনে করার জন্য অ্যাপগুলিকে কীভাবে কৌশল করা যায় আপনার অ্যান্ড্রয়েড রুটেড নয় বলে মনে করার জন্য অ্যাপগুলিকে কীভাবে কৌশল করা যায়
  3. রিবুট করার পরে, ম্যাজিস্ক ম্যানেজার অ্যাপটি আবার খুলুন।
  4. সেটিংসে, DenyList কনফিগার করুন-এ আলতো চাপুন বিকল্প
  5. এখন, যে অ্যাপটির জন্য আপনি রুট সনাক্তকরণ লুকাতে চান সেটি নির্বাচন করুন। আমাদের ক্ষেত্রে, আমরা এটি Google Pay-এর জন্য লুকিয়ে রাখছি। আপনার অ্যান্ড্রয়েড রুটেড নয় বলে মনে করার জন্য অ্যাপগুলিকে কীভাবে কৌশল করা যায় আপনার অ্যান্ড্রয়েড রুটেড নয় বলে মনে করার জন্য অ্যাপগুলিকে কীভাবে কৌশল করা যায়
  6. অবশেষে, আপনি এইমাত্র যে অ্যাপটি নির্বাচন করেছেন তার ডেটা সাফ করুন।

এটাই. এখন, পরের বার আপনি অ্যাপটি খুলবেন—আপনি "ডিভাইসটি রুট করা আছে, আপনি এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন না" এর মতো কোনো বিজ্ঞপ্তি পাবেন না।

এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার বিষয়ে একটি ভাল জিনিস হল যে আপনি যেকোন সংখ্যক অ্যাপকে কালো তালিকাভুক্ত করতে পারেন; আপনাকে শুধু একই স্ক্রিনে প্রতিটি অ্যাপ টগল করতে হবে।

ম্যাজিস্ক অ্যাপ লুকিয়ে রুট লুকান

সাধারণত, DenyList পদ্ধতিটি Android সংস্করণ 6 বা উচ্চতর চলমান প্রায় সমস্ত Android ডিভাইসে কাজ করা উচিত। কিন্তু, আপনি যদি এখনও কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে Magisk অ্যাপটি লুকিয়ে রাখাই আপনার জন্য শেষ উপায়।

আপনার স্মার্টফোন থেকে Magisk অ্যাপ লুকানোর জন্য এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. ম্যাজিস্ক ম্যানেজার অ্যাপটি খুলুন এবং সেটিংসে যান।
  2. একটু নিচে স্ক্রোল করুন এবং Magisk অ্যাপ লুকান নির্বাচন করুন বিকল্প
  3. অ্যাপটির জন্য একটি নতুন নাম লিখুন (যা এটিকে ছদ্মবেশে সাহায্য করে), অথবা আপনি এটিকে ডিফল্ট হিসাবে রেখে যেতে পারেন। আপনার অ্যান্ড্রয়েড রুটেড নয় বলে মনে করার জন্য অ্যাপগুলিকে কীভাবে কৌশল করা যায় আপনার অ্যান্ড্রয়েড রুটেড নয় বলে মনে করার জন্য অ্যাপগুলিকে কীভাবে কৌশল করা যায়
  4. অবশেষে, ঠিক আছে এ আলতো চাপুন বোতাম
  5. এর পরে, অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে। একবার এটি পুনরায় চালু হলে, আপনি যে অ্যাপটি থেকে রুট সনাক্তকরণ বাইপাস করতে চান সেটি আনইনস্টল করুন। অ্যাপটি আনইনস্টল করা ঐচ্ছিক, তবে আমরা এটির সুপারিশ করছি।
  6. অবশেষে, আপনার ফোন রিবুট করুন এবং আনইনস্টল করা অ্যাপটি পুনরায় ইনস্টল করুন।

কিছু অ্যাপ, রুট অ্যাক্সেসের জন্য চেক করার উন্নত সংস্করণ ব্যবহার করার পরিবর্তে, আপনার ফোনে ম্যাজিস্ক অ্যাপটি অনুসন্ধান করুন। এবং, যখন তারা দেখতে পায় যে Magisk অ্যাপ ইনস্টল করা আছে, তখন তারা ধরে নেয় যে আপনার ফোন রুট করা আছে।


এই পদ্ধতিটি ম্যাজিস্ক অ্যাপের প্যাকেজের নাম পরিবর্তন করে, যাতে কোনও অ্যাপ এটিকে ধরতে না পারে এবং তাই সহজেই রুট অ্যাক্সেস সনাক্ত করতে পারে না।


সর্বোপরি, রুট করা বৈধ, এবং রুট করা ডিভাইসে অ্যাপগুলিকে ব্যবহার করা থেকে প্রতিরোধ করা রুট করার একেবারে বিন্দুর বিরুদ্ধে যায় বলে মনে হয়, যা আপনার ডিভাইসের উপর আরও নিয়ন্ত্রণ রাখতে হবে। রুট করার সাথে নিরাপত্তা ঝুঁকি থাকতে পারে, যদিও, এই কারণেই বিশেষ করে ফাইন্যান্স অ্যাপগুলি এটিকে অনুমতি দেয় না।

ম্যাজিস্ক দিয়ে রুটিংয়ের উপর আরও নিয়ন্ত্রণ পান

নিঃসন্দেহে, ম্যাজিস্ক বিভিন্ন দরকারী কাজের জন্য একটি চমৎকার হাতিয়ার। উদাহরণস্বরূপ, আপনি রুট অ্যাক্সেস লুকাতে পারেন, আপনার ফোন রুট করতে পারেন, বিভিন্ন ম্যাজিস্ক মডিউল ইনস্টল করতে পারেন এবং আরও অনেক কিছু। একবার আপনি Magisk-এর শক্তির গভীরতায় প্রবেশ করলে, আপনি Android পরিবেশের অভিযোজনযোগ্যতার প্রশংসা করবেন৷

যাইহোক, Android এর প্রধান নিরাপত্তা আপগ্রেডের কারণে, কিছু অ্যাপ এখনও রুট সনাক্ত করতে পারে। উপরন্তু, আপনি যদি একটি কাস্টম রম চালান, তাহলে এই ধরনের সমস্যার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

কিন্তু চিন্তা করবেন না; নতুন সমস্যার সাথে নতুন সমাধান আসে। আমরা নতুন পদ্ধতি যোগ করার জন্য এই নির্দেশিকাটি সময়মতো আপডেট করব এবং নিশ্চিত করব যে আপনি অনেক ঝামেলা ছাড়াই আপনার কাজ সম্পন্ন করেছেন।


  1. আপনার দেশে উপলভ্য নয় এমন অ্যাপগুলি কীভাবে ডাউনলোড করবেন (iPhone এবং Android) {2022}

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  3. এন্ড্রয়েডে আপনার মূল্যবান ফটোগুলি কীভাবে লুকাবেন?

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন