কম্পিউটার

স্প্লিট সাবস্ক্রিপশন পেমেন্ট করার এবং পরিচালনা করার 3 সহজ উপায়

আপনি যদি পারিবারিক সাবস্ক্রিপশন ব্যবহার করেন বা অন্য কারও সাবস্ক্রিপশন বন্ধ করে দেন, তাহলে আপনি সম্ভবত সেই ব্যক্তির সাথে অর্থপ্রদানের বিষয়ে সেই বিশ্রী কথোপকথন করেছেন যার ক্রেডিট কার্ড এটির জন্য অর্থ প্রদান করে। এটি আপনার ক্রেডিট কার্ড হলে এটি আরও খারাপ হয় এবং যারা সাবস্ক্রিপশন ব্যবহার করে তাদের প্রত্যেককে অর্থ প্রদান করার জন্য আপনাকে দুঃস্বপ্নের মধ্য দিয়ে যেতে হবে।

শেয়ার করার যোগ্য সাবস্ক্রিপশনের বৃদ্ধির সাথে, অনেক লোক ভাবছে কিভাবে শেয়ারিং পরিষেবার খরচ ভাগ করা যায়। কিভাবে সহজে সাবস্ক্রিপশন পেমেন্ট ম্যানেজ করা যায় তার কিছু টিপস এখানে আছে।

1. পারিবারিক সদস্যতা সেটিংস ব্যবহার করুন

স্প্লিট সাবস্ক্রিপশন পেমেন্ট করার এবং পরিচালনা করার 3 সহজ উপায়

অ্যাপল ব্যবহারকারীরা ফ্যামিলি শেয়ারিং ব্যবহার করে শেয়ার করা ক্রয় সক্ষম করতে পারেন। আপনি Apple পরিষেবাগুলি থেকে কেনা সামগ্রীতে আপনার পরিবারের সবাইকে অ্যাক্সেস দেওয়ার মাধ্যমে ক্রয় ভাগ করে নেওয়ার কাজ করে৷ ছয়টি পর্যন্ত অ্যাপল আইডি অ্যাকাউন্টগুলিকে পরিবারের অন্যান্য সদস্যদের দ্বারা কেনা অ্যাপ, সঙ্গীত, চলচ্চিত্র, টিভি শো এবং বই শেয়ার করার অনুমতি দেওয়া হয়৷

আরও পড়ুন:অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করা হয়েছে

বিকল্পভাবে, Google Play এর একটি পারিবারিক অর্থপ্রদানের পদ্ধতিও রয়েছে৷ গুগল প্লে ফ্যামিলি গ্রুপ নামে পরিচিত, তারা অ্যাপলের ফ্যামিলি শেয়ারিং এর মতই কাজ করে। প্রাথমিক পার্থক্য হল যে Google Play আপনাকে ফ্যামিলি গ্রুপ সেটিং বা গোপনীয়তার জন্য অন্য কাস্টম পদ্ধতি ব্যবহার করে কেনাকাটা বিল করার বিকল্প দেয়।

অ্যাপল ফ্যামিলি শেয়ারিং এবং গুগল প্লে ফ্যামিলি গ্রুপ উভয়েরই পারিবারিক সংগঠক বা পরিচালক রয়েছে যারা প্রাথমিকভাবে কেনাকাটার জন্য অর্থ প্রদান করে। এটির মাধ্যমে, সমস্ত পরিবারের সদস্যতার জন্য মোট বিল ট্র্যাক করা বেশ সহজ হবে৷ উপরন্তু, পারিবারিক সংগঠকরা এমন সেটিংস তৈরি করতে পারেন যার জন্য কেনার আগে অনুমোদনের প্রয়োজন হয় এবং যারা অর্থপ্রদান করতে অস্বীকার করে তাদের সরিয়ে দিতে পারে।

2. কিছু বিল-বিভাজন অ্যাপ ব্যবহার করে দেখুন

এখন আপনি জানেন যে আপনার পরিবার সদস্যতার জন্য মোট কতটা ব্যয় করে, আপনি এটিকে বিভক্ত করা শুরু করতে পারেন। আপনি হয় ম্যানুয়ালি এটি করতে পারেন, অথবা আপনার জন্য এটি করে এমন অ্যাপ থেকে সহায়তা পেতে পারেন৷

শুধু বিল-বিভক্ত অ্যাপগুলিই আপনার জন্য গণিত করে না, তবে তারা আপনার পরিবারের সদস্যদের মধ্যে জবাবদিহিতা বাড়ায়। বেশ কয়েকটি অ্যাপের অন্তর্নির্মিত অনুস্মারক সেটিংস রয়েছে এবং সর্বজনীনভাবে গোষ্ঠীর মধ্যে পরিপূর্ণতার স্থিতি দেখায়।

একবার আপনি জানবেন যে আপনার পরিবার নিজেদের মধ্যে কতটা ঋণী, আপনি একে অপরকে অর্থপ্রদান পাঠাতে এবং স্বয়ংক্রিয়ভাবে এগিয়ে যেতে পারেন।

এখানে বিবেচনা করার জন্য সেরা বিভাজন অ্যাপগুলির মধ্যে কয়েকটি রয়েছে৷

সেটেল আপ

স্প্লিট সাবস্ক্রিপশন পেমেন্ট করার এবং পরিচালনা করার 3 সহজ উপায়

সেটল আপ আপনাকে সমানভাবে বিভক্ত অর্থ প্রদান করতে দেয় বা ব্যক্তি প্রতি পৃথক পরিমাণ কাস্টমাইজ করতে দেয়, যা অসম সদস্যতা ব্যবহার সহ সেই পরিবারের জন্য এটি একটি ভাল অ্যাপ তৈরি করে। পরিবারের সদস্যরা যারা কিছু সাবস্ক্রিপশন কম ঘন ঘন ব্যবহার করেন তাদের থেকে যারা বেশি ব্যবহার করেন তাদের থেকে কম চার্জ করা যেতে পারে।

Splid

স্প্লিট সাবস্ক্রিপশন পেমেন্ট করার এবং পরিচালনা করার 3 সহজ উপায়

ট্রিপের খরচ ভাগ করার জন্য প্রাথমিকভাবে ডিজাইন করা হলেও, মাসিক পারিবারিক খরচ ভাগ করার জন্য স্প্লিড একটি দুর্দান্ত অ্যাপ। স্প্লিড আপনাকে একাধিক প্রাপকদের মধ্যে খরচ ভাগ করতে দেয়, যার অর্থ দুই ব্যক্তি একটি সাবস্ক্রিপশনের জন্য অর্থপ্রদানের খরচ ভাগ করতে পারে। পরবর্তীতে, পরিবারের অন্যান্য সদস্যরা তাদের মধ্যে সমানভাবে অর্থ ভাগ করতে পারে।

Splitwise

স্প্লিট সাবস্ক্রিপশন পেমেন্ট করার এবং পরিচালনা করার 3 সহজ উপায়

Splitwise হল একটি বিল-বিভাজনকারী অ্যাপ যা আপনাকে গোষ্ঠী তৈরি করতে এবং আপনার পাওনাকে একে অপরের মধ্যে ভাগ করতে দেয়। যেহেতু এটি ধার করা এবং ধার দেওয়া অর্থের একটি ট্র্যাকার রাখে যতক্ষণ না আপনি একটি স্থির ব্যালেন্সে পৌঁছান, স্প্লিটওয়াইজ সেই পরিবারের জন্য সবচেয়ে ভাল যেগুলি তারা একে অপরকে যা ঋণী তা সময়ের সাথে সাথে ছেড়ে দিতে পছন্দ করে।

উপরন্তু, পেপ্যাল ​​এবং ভেনমো উভয়ের সাথে স্প্লিটওয়াইজ লিঙ্ক করে, যার অর্থ অর্থপ্রদান নিশ্চিত করতে আপনাকে অ্যাপ জুড়ে যেতে হবে না।

3. পরিবারের সদস্যদের অর্থপ্রদান পাঠাতে অ্যাপ ব্যবহার করুন

সদস্যতার জন্য পরিবারের সদস্যদের অর্থ প্রদানের ক্ষেত্রে, আপনার কাছে দুটি প্রধান বিকল্প রয়েছে:পুনরাবৃত্তিমূলক অর্থপ্রদান তৈরি করুন বা মাসের শেষে ম্যানুয়ালি অর্থপ্রদান পাঠান।

তাদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট সহ প্রাপ্তবয়স্কদের নিয়ে গঠিত পরিবারগুলির জন্য, যাদের প্রতি মাসে একই সাবস্ক্রিপশন বিল দিতে হবে, স্বয়ংক্রিয় স্থানান্তর বিকল্পগুলি সেট আপ করা সবচেয়ে সুবিধাজনক৷ অনেক ব্যাঙ্কের একটি পুনরাবৃত্ত পেমেন্ট সেট আপ করার একটি বৈশিষ্ট্য রয়েছে৷

যাইহোক, আপনার পরিবারের সদস্যরা বিভিন্ন ব্যাঙ্ক ব্যবহার করলে বা অ্যাকাউন্ট খোলার জন্য যথেষ্ট বয়সী না হলে আপনাকে অতিরিক্ত চার্জ দিতে হতে পারে।

পরিবারের জন্য পিয়ার-টু-পিয়ার পেমেন্ট অ্যাপস

অতিরিক্ত চার্জ এড়াতে, আপনি একে অপরের কাছে অর্থ স্থানান্তর করতে পিয়ার-টু-পিয়ার পেমেন্ট অ্যাপ ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন। বেশ কিছু P2P অ্যাপ আপনার অ্যাকাউন্ট থেকে আপনার ডিজিটাল ওয়ালেটে অর্থ স্থানান্তরের জন্য কোনো অতিরিক্ত ফি অন্তর্ভুক্ত করে না, অথবা তারা অ্যাপের মধ্যেই স্থানান্তরের জন্য চার্জ নেবে না।

এখানে কয়েকটি P2P অ্যাপ রয়েছে যা আপনি ডাউনলোড করার বিষয়ে বিবেচনা করতে চাইতে পারেন:

অ্যাপল ক্যাশ

স্প্লিট সাবস্ক্রিপশন পেমেন্ট করার এবং পরিচালনা করার 3 সহজ উপায়

অ্যাপল পে ফ্যামিলি শেয়ারিং-এর সাথে একযোগে ব্যবহার করা হয়, যা অনেকগুলি Apple পণ্য ব্যবহার করে এমন পরিবারের জন্য এটি সেরা করে তোলে। Apple Cash ব্যবহার করে, পরিবারগুলি তাদের iPhone, iPad বা Mac-এ বার্তার মাধ্যমে অর্থপ্রদান পাঠাতে এবং গ্রহণ করতে পারে৷

অ্যাপল ক্যাশের মাধ্যমে টাকা পাঠানো বিনামূল্যে; কোম্পানি কোনো ফি চার্জ করে না. এবং অ্যাপল ক্যাশ ব্যবহার করে পুনরাবৃত্ত পেমেন্ট সেট আপ করার কোনো উপায় না থাকলেও, এটি এখনও একটি কঠিন P2P পরিষেবা। অ্যাপল পেও ব্যবহার করা নিরাপদ।

পেপাল

স্প্লিট সাবস্ক্রিপশন পেমেন্ট করার এবং পরিচালনা করার 3 সহজ উপায়

আপনার PayPal ব্যালেন্স বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করে, PayPal আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধু এবং পরিবারের কাছে বিনামূল্যে অর্থ পাঠাতে দেয়। যাইহোক, ডেবিট কার্ডের মাধ্যমে টাকা পাঠানোর অতিরিক্ত চার্জ আছে।

অন্যান্য P2P মোবাইল পেমেন্ট পরিষেবার বিপরীতে, পেপ্যালের কাছে একটি সাবস্ক্রিপশন তৈরি করে বা একটি স্বয়ংক্রিয় চালান সেট আপ করে পুনরাবৃত্ত স্বয়ংক্রিয় অর্থপ্রদান সেট আপ করার বিকল্প রয়েছে। সহায়তার জন্য PayPal এর সাথে শুরু করার জন্য আমাদের গাইড দেখুন৷

Zelle

স্প্লিট সাবস্ক্রিপশন পেমেন্ট করার এবং পরিচালনা করার 3 সহজ উপায়

পরিবার এবং বন্ধুদের জন্য ডিজাইন করা, Zelle আপনাকে সমস্ত সামঞ্জস্যপূর্ণ ব্যাঙ্ক জুড়ে অর্থপ্রদান পাঠাতে দেয়। শুধুমাত্র একটি মোবাইল ফোন এবং ইমেল ঠিকানা ব্যবহার করে, পরিবারের সদস্যরা প্রথাগত আন্তঃব্যাংক স্থানান্তরের জন্য কয়েক মিনিটের মধ্যে টাকা পাঠাতে পারে।

Zelle আপনার পরিবারের সদস্যদের সাপ্তাহিক বা মাসিক ভিত্তিতে স্বয়ংক্রিয় পুনরাবৃত্ত পেমেন্ট সেট আপ করতে দেয়।

ভেনমো

স্প্লিট সাবস্ক্রিপশন পেমেন্ট করার এবং পরিচালনা করার 3 সহজ উপায়

আপনার পরিবারের সদস্যদের ছোট-মূল্যের বিল সাবস্ক্রিপশন পেমেন্টের জন্য ভেনমো হল সেরা টাকা পাঠানোর অ্যাপ। যখন আপনার ভেনমো ব্যালেন্স, ডেবিট কার্ড, বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট দ্বারা অর্থায়ন করা হয়, তখন কোনও লেনদেনের ফি নেই৷

যাইহোক, যেহেতু Venmo এর ব্যবহারকারীদের 18 বছর বয়সী হতে হবে, তাই এটি ছোট সদস্যদের পরিবারের জন্য কাজ নাও করতে পারে। ভেনমো বর্তমানে পুনরাবৃত্ত অর্থপ্রদানের অনুমতি দেয় না।

নগদ অ্যাপ

স্প্লিট সাবস্ক্রিপশন পেমেন্ট করার এবং পরিচালনা করার 3 সহজ উপায়

যে পরিবারগুলিকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার না করে সাবস্ক্রিপশনের জন্য অল্প পরিমাণ অর্থ স্থানান্তর করতে হবে তাদের জন্য ক্যাশ অ্যাপটি সেরা৷ ডেবিট কার্ডের মাধ্যমে অন্যান্য ক্যাশ অ্যাপ ব্যবহারকারীদের টাকা পাঠানো বিনামূল্যে।

ক্যাশ অ্যাপ ব্যবহারকারীদের 18 বছরের কম বয়সীদের মালিকানাধীন অ্যাকাউন্ট সহ অসমাপ্ত অ্যাকাউন্টগুলির জন্য প্রতি মাসে সর্বাধিক $1,000 দিয়ে অর্থ পাঠাতে এবং গ্রহণ করতে দেয়। দুর্ভাগ্যবশত, এই সময়ে ক্যাশ অ্যাপে স্বয়ংক্রিয় অর্থপ্রদান সেট আপ করার কোনও সরাসরি উপায় নেই।

আজই আপনার পেমেন্ট স্বয়ংক্রিয় করুন

সাবস্ক্রিপশন আপনার পরিবারকে একটি বড় এককালীন অর্থপ্রদান না করে একাধিক পরিষেবা উপভোগ করতে দেয়। আপনি যদি ফ্যামিলি সাবস্ক্রিপশন সেটিংসের সুবিধা নেন, বিল-বিভাজন অ্যাপে বিনিয়োগ করেন এবং স্বয়ংক্রিয় অর্থপ্রদান ব্যবহার করেন তাহলে তাদের পরিচালনা করা কষ্টদায়ক হতে হবে না।


  1. কিভাবে এক্সেলে একটি ইন্টারেক্টিভ ক্যালেন্ডার তৈরি করবেন (2টি সহজ উপায়)

  2. Windows 11 এ প্রশাসক হিসাবে Windows PowerShell চালানোর 4টি দ্রুত এবং সহজ উপায়

  3. আপনার হুলু সাবস্ক্রিপশনের সর্বাধিক সুবিধা নেওয়ার জন্য 8 টি টিপস এবং কৌশল

  4. Windows 10 এ অডিও ল্যাগ ঠিক করার সহজ এবং কার্যকর উপায়