কম্পিউটার

সাইডলোডিং অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11s সমর্থনের অর্থ কী?

উইন্ডোজ ডেস্কটপে অ্যান্ড্রয়েড অ্যাপ আনতে অ্যামাজনের সাথে সহযোগিতার ঘোষণা ছিল মাইক্রোসফটের উইন্ডোজ 11 অফিসিয়াল প্রেজেন্টেশন হাইলাইটগুলির মধ্যে একটি। যাইহোক, আধা-অফিসিয়াল প্রকাশ করে যে Windows 11 ব্যবহারকারীদের অ্যাপগুলি সাইডলোড করার অনুমতি দেবে তা আরও আকর্ষণীয় ছিল৷

কিন্তু কেন? সাইডলোডিং কী এবং কেন আপনি এতে আগ্রহী (বা না) হবেন? এই প্রশ্নগুলির উত্তর খুঁজতে এবং আরও অনেক কিছুর জন্য পড়ুন!

সাইডলোডিং কি?

"সাইডলোডিং" শব্দটি একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে সরাসরি ফাইল কপি করা বোঝায়। সাইডলোডিং সাধারণত শারীরিকভাবে সংযুক্ত দুটি ডিভাইসের মধ্যে স্থানীয় স্থানান্তর বর্ণনা করে। যাইহোক, এটি সরল "কপি করার" থেকে আলাদা যে এটি ডেটা আনার একটি অনানুষ্ঠানিক উপায় বোঝায় যেখানে এটি হওয়া উচিত নয়৷

ক্ষেত্রের উপর নির্ভর করে, এটি হতে পারে কারণ প্ল্যাটফর্ম ধারক প্রশ্নে থাকা ডেটা অনুমোদন করে না, বা ব্যবহারকারীকে ডিভাইসে ডেটা পেতে সুরক্ষা ব্যবস্থাগুলিকে অক্ষম করতে বা বাধা দিতে হয়৷

সাইডলোডিং অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11s সমর্থনের অর্থ কী? সাইডলোডিং অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11s সমর্থনের অর্থ কী? সাইডলোডিং অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11s সমর্থনের অর্থ কী?

আমরা বিশ্বাস করি যে মেমরি লেনের দ্রুত ট্রিপ ডাউন দিয়ে সাইডলোডিং কী তা বোঝা সহজ৷

আইফোনের জেল ভাঙা

যদিও অ্যাপল দৃশ্যে প্রবেশ করার কয়েক দশক আগে আমাদের কাছে স্মার্টফোন ছিল, আইফোন সেগুলিকে জনসাধারণের কাছে নিয়ে এসেছে। এর পূর্বপুরুষদের থেকে ভিন্ন, আইফোন ছিল মসৃণ, হালকা এবং ব্যবহার করা সহজ। এবং অ্যাপলের সমস্ত পণ্যের মতো, ব্যবহারকারীকে এর ইকোসিস্টেমে সীমাবদ্ধ করার জন্য এটিও ব্যাপকভাবে লকডাউন করা হয়েছিল।

সাইডলোডিং অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11s সমর্থনের অর্থ কী?

তখনই "জেলব্রেকিং" জনপ্রিয় হয়ে ওঠে, সেই পদ্ধতিগুলির জন্য একটি ছাতা শব্দ যার সাহায্যে একজন ব্যবহারকারী একটি বিক্রেতা দ্বারা আরোপিত "সফ্টওয়্যার জেল" থেকে মুক্ত হতে পারে। তাদের ডিভাইস জেলব্রেক করার পর, আইফোন মালিকরা এতে যেকোন সফ্টওয়্যার ইনস্টল করতে পারে, এমনকি অ্যাপল এটি অনুমোদন না করলেও।

অনফিসিয়াল সফ্টওয়্যারের জন্য অ্যান্ড্রয়েডের অফিসিয়াল সমর্থন

গুগলের অ্যান্ড্রয়েড ছিল অ্যাপলের আইওএসের উত্তর। প্রাথমিকভাবে, অ্যান্ড্রয়েডের সফ্টওয়্যার লাইব্রেরি iOS-এর মতো বিস্তৃত ছিল না। যাইহোক, শীঘ্রই এটি একটি সমস্যা হবে না।

অ্যান্ড্রয়েড শুধুমাত্র Linux এবং JAVA-এর মতো ওপেন-সোর্স প্রযুক্তির উপর ভিত্তি করে নয়, বরং "আরও খোলা"। যে কেউ এটির জন্য সফ্টওয়্যার তৈরি করতে পারে এবং তাদের অ্যাপ্লিকেশনগুলির জন্য তাদের স্মার্টফোন বা ট্যাবলেটকে তাদের পরীক্ষার প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করতে পারে। অবিশ্বস্ত উত্স থেকে অ্যাপ ইনস্টল করার অনুমতি দেওয়ার জন্য তাদের শুধুমাত্র একটি আধা-লুকানো বিকল্প সক্ষম করতে হয়েছিল৷

সাইডলোডিং অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11s সমর্থনের অর্থ কী? সাইডলোডিং অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11s সমর্থনের অর্থ কী? সাইডলোডিং অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11s সমর্থনের অর্থ কী?

আপনি বিকাশকারী না হলেও এই বিকল্পটি কার্যকর কারণ এটি আপনাকে কোন কিছু ইনস্টল করতে সক্ষম করে প্ল্যাটফর্মে. বিকল্পটি সক্ষম করার পরে, আপনি প্লে স্টোর এড়িয়ে যেতে পারেন। পরিবর্তে, আপনি একটি APK ফাইল আকারে অ্যাপ্লিকেশন স্থানান্তর করতে পারেন এবং একটি সাধারণ ফাইল ম্যানেজার ব্যবহার করে সেগুলি ইনস্টল করতে পারেন। প্রক্রিয়া সম্পর্কে আরও বিশদ বিবরণের জন্য আপনি কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে যেকোনো ফাইল সাইডলোড করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখতে পারেন।

অ্যান্ড্রয়েডের উন্মুক্ততা তৃতীয় পক্ষকে প্ল্যাটফর্মের জন্য তাদের নিজস্ব সফ্টওয়্যার স্টোর তৈরি করার অনুমতি দেয়। গুগলের প্লে স্টোরের সবচেয়ে বড় এবং জনপ্রিয় বিকল্প হল অ্যামাজনের অ্যাপস্টোর, যা আমরা অবশেষে Windows 11-এ দেখতে পাব।

সাইডলোডিং আজ

আজকাল, সাইডলোডিং বলতে বোঝায় সফ্টওয়্যার সংগ্রহস্থল/অ্যাপ স্টোরের বাইরে থেকে সফ্টওয়্যার ইনস্টল করা যা আনুষ্ঠানিকভাবে একটি ডিভাইসের প্রস্তুতকারকের দ্বারা সমর্থিত৷

যেকোনো সম্পর্কিত নিরাপত্তা পরীক্ষা নিষ্ক্রিয় করার পরে, আপনি সাধারণত একটি পিসি থেকে একটি ডিভাইসে ফাইল অনুলিপি (বা "পুশ") করে সফ্টওয়্যার সাইডলোড করতে পারেন। এটি সরাসরি USB কেবল সংযোগ, বেতার ওয়াই-ফাই বা ব্লুটুথ ফাইল স্থানান্তরের মাধ্যমে সম্ভব। বিকল্পভাবে, উভয় ডিভাইসই অ্যাক্সেস করতে পারে এমন মিডিয়াতে ফাইল সংরক্ষণ করে (যেমন SD কার্ড বা USB ফ্ল্যাশ ড্রাইভ)।

কেন Windows 11-এর জন্য সাইডলোডিং গুরুত্বপূর্ণ?

স্মার্টফোন আমাদের নিজেদের সর্বব্যাপী এক্সটেনশন হয়ে উঠেছে। আমাদের সবার কাছে একগুচ্ছ অ্যাপ রয়েছে যা আমরা প্রতিদিন ব্যবহার করি। যাইহোক, সেই অ্যাপগুলি আমাদের মোবাইল ডিভাইসের সাথে সংযুক্ত থাকে—এবং তাদের সাথে, আমাদেরও।

আপনার পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপ চালানোর কিছু উপায় আছে:

  • আপনি আপনার পিসিতে বা ভার্চুয়াল মেশিনে স্থানীয়ভাবে অ্যান্ড্রয়েডের একটি x86 পোর্ট ইনস্টল করতে পারেন, তবে ফলাফলগুলি নিখুঁত থেকে অনেক দূরে হবে৷ উদাহরণস্বরূপ, মাইক্রোফোন কাজ নাও করতে পারে, যা সব সাউন্ড-রেকর্ডিং অ্যাপকে অকেজো করে তোলে।
  • আপনি Android এর SDK এর সাথে আসা এমুলেটরটি ব্যবহার করতে পারেন, কিন্তু এর কার্যকারিতা আপনাকে ভাবতে পারে যে আপনি আপনার পিসি চালু করেছেন কিনা।
  • থার্ড-পার্টি এমুলেটরগুলি অনেক ভাল পারফরম্যান্স অফার করে কিন্তু একটি ভারী কাস্টমাইজড অ্যান্ড্রয়েড অভিজ্ঞতা অফার করে, আপনি একটি সাধারণ অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে যা আশা করেন তার থেকে অনেক দূরে। দুর্ভাগ্যবশত, বেশিরভাগই এমন অ্যাপগুলির সাথে একত্রিত হয় যা আপনি নাও চাইতে পারেন, এবং ব্যবহার করার সময়, আপনার উপর নতুনগুলি চাপানোর চেষ্টা চালিয়ে যান।
সাইডলোডিং অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11s সমর্থনের অর্থ কী?

Windows 11 এর সেরা নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল Android সফ্টওয়্যারের জন্য এর সামঞ্জস্যপূর্ণ স্তর। সেই বৈশিষ্ট্যটির জন্য ধন্যবাদ, আমাদের পিসিতে আমাদের প্রিয় মোবাইল অ্যাপগুলি অ্যাক্সেস করার জন্য আমাদের স্মার্টফোন বা বিজ্ঞাপন-প্রবণ এমুলেটর ব্যবহার করতে হবে না। পরিবর্তে, তারা ঠিক সেখানেই থাকবে, আমাদের ডেস্কটপে—অন্তত যদি সেগুলি অ্যামাজন অ্যাপ স্টোরেও পাওয়া যায়। যদি তারা না থাকে, সেখানেই সাইডলোডিং সাহায্য করতে পারে!

আপনাকে অবাধে Android অ্যাপ্লিকেশানগুলি সাইডলোড করার অনুমতি দিয়ে, Windows 11 শুধুমাত্র অ্যামাজন দ্বারা হোস্ট করা নয়, Android প্ল্যাটফর্মের জন্য তৈরি করা প্রতিটি সফ্টওয়্যার অ্যাক্সেস সক্ষম করে৷

এটি একটি বিশাল সফ্টওয়্যার লাইব্রেরিতে অনুবাদ করে এবং উইন্ডোজ কীভাবে আপনাকে সফ্টওয়্যারের একটি একক উত্সে সীমাবদ্ধ করে না তার অনুরূপ৷ হ্যাঁ, উইন্ডোজের আধুনিক সংস্করণগুলি তাদের নিজস্ব স্টোরের সাথে আসে। যাইহোক, আপনি এটি ব্যবহার করতে চান কিনা, আপনি কি ইন্সটল করতে চান এবং কোথা থেকে নির্বাচন করতে চান তা আপনার, ব্যবহারকারীর উপর নির্ভর করে।

যাইহোক, এটাও একটা সমস্যা।

সাইডলোডিংয়ের অন্ধকার দিক

অনেকেই Windows এ নিরাপত্তা সমস্যা মোকাবেলা করার প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল কারণ তারা অবিশ্বস্ত উত্স থেকে সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করে। সফ্টওয়্যার যা ভাইরাস, ট্রোজান, কীলগার বা অন্যান্য ক্ষতিকারক এবং অবাঞ্ছিত "বোনাস" সহ আসতে পারে৷ এটি ব্যবহারকারীর উপর নির্ভর করে যে তারা যে সফ্টওয়্যারটি ইনস্টল করছে তা নিরাপদ এবং অনেকেই সেই পদক্ষেপটি এড়িয়ে যান৷

আমরা জানি না যে মাইক্রোসফটের তাদের অ্যান্ড্রয়েড সামঞ্জস্যপূর্ণ স্তরের বাস্তবায়ন কতটা নিরাপদ হবে। আমরা যা জানি তা না থাকার তুলনায় এটি থাকা জটিলতা যুক্ত করে। এবং ডেটা নিরাপত্তার জগতে, "অতিরিক্ত জটিলতা" সর্বদা "আরো সম্ভাব্য শোষণযোগ্য গর্ত"-এ অনুবাদ করে৷

সাইডলোডিং অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11s সমর্থনের অর্থ কী?

অ্যামাজন বা গুগলকে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলির জন্য একক উত্স হিসাবে ব্যবহার করা, স্বীকৃতভাবে, কিছুটা সীমাবদ্ধ। যাইহোক, এটি নিশ্চিত করে যে আপনি প্লে স্টোর থেকে প্রাপ্ত বেশিরভাগ সফ্টওয়্যার নিরাপদ। সফ্টওয়্যার সংগ্রহস্থলের কীহোল্ডার তাদের হোস্ট করা সমস্ত সফ্টওয়্যার পরীক্ষা করে। যদি তারা একটি অনিরাপদ অ্যাপ খুঁজে পায়, তবে এটি অনেক ব্যবহারকারীর কাছে পৌঁছানোর আগেই তারা দ্রুত এটি সরিয়ে ফেলতে পারে।

যেকোনো সফটওয়্যার চালাতে সক্ষম হওয়ার অর্থ হল আপনার বিরক্তিকর বিধিনিষেধ নেই তবে অ্যাপ স্টোরের কীহোল্ডারের সুরক্ষারও অভাব রয়েছে। উদাহরণস্বরূপ, একটি অনানুষ্ঠানিক অ্যাপ কোড সহ আসতে পারে যা মাইক্রোসফ্টের অ্যান্ড্রয়েড বাস্তবায়নে একটি সুরক্ষা গর্তকে শোষণ করে। এই ধরনের ছিদ্র একটি দূষিত অ্যাপকে Android এর বাইরে এবং হোস্ট অপারেটিং সিস্টেমে (Windows 11) পৌঁছাতে সক্ষম করতে পারে। তারপর, আপনার মূল্যবান ব্যক্তিগত ফাইলগুলিতে অ্যাক্সেস পান৷

সে কারণেই যদিও সাইডলোডিং বেআইনি নয়, ডিভাইস নির্মাতারা এবং প্ল্যাটফর্ম হোল্ডাররা এটিকে সমর্থন করে না। পুরোপুরি বিপরীত; অ্যাপলের মতো অনেকেই সাইডলোড করাকে একটি গুরুতর নিরাপত্তা ঝুঁকি বিবেচনা করে।

সাইডলোডিং উইন্ডোজকে প্রসারিত করবে

এর পূর্ববর্তী সংস্করণগুলির সাথে সামঞ্জস্যের জন্য ধন্যবাদ এবং তাদের জন্য তৈরি প্রায় সমস্ত সফ্টওয়্যার, উইন্ডোজের প্রতিটি নতুন সংস্করণে অন্য কোনও প্ল্যাটফর্মের সাথে অতুলনীয় সফ্টওয়্যারের বিশাল লাইব্রেরিতে অ্যাক্সেস রয়েছে। যাইহোক, আজকাল, উইন্ডোজের জন্য সফ্টওয়্যার তৈরি করা আরও জটিল এবং কম ফলপ্রসূ হতে পারে৷

Apple-এর ডিভাইসগুলির স্থায়ী জনপ্রিয়তা এবং Google-এর "মোবাইল-ফার্স্ট" কৌশলের সাথে মিলিত, এটি অনেক ডেভেলপারকে iOS এবং Android-এ অগ্রাধিকার দিতে বা সরাসরি জাম্প শিপকে চালিত করেছে৷ উইন্ডোজ ইকোসিস্টেম পুরানো সফ্টওয়্যার দিয়ে পরিপূর্ণ। মাইক্রোসফটের দোকানটি মোবাইল মি-টু অ্যাপের অনুর্বর ভূমির মতো দেখায়।

সাইডলোডিং অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11s সমর্থনের অর্থ কী?

অ্যান্ড্রয়েডের সফ্টওয়্যার লাইব্রেরিতে ট্যাপ করার মাধ্যমে, মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-কে সতেজ অনুভব করতে পারে এবং আমরা ইতিমধ্যে প্রতিদিন যে অ্যাপগুলি ব্যবহার করি সেগুলিতে আমাদের অ্যাক্সেসের প্রস্তাব দেয়৷

তবুও, ব্যবহারকারীকে তাদের ইচ্ছামত সফ্টওয়্যার সাইডলোড করার অনুমতি দেওয়াও একটি সম্ভাব্য নিরাপত্তা বিপত্তি হতে পারে৷

মাইক্রোসফ্ট কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপগুলির জন্য উইন্ডোজ 11 এর সমর্থন প্রয়োগ করে তা দেখতে আকর্ষণীয় হবে। এটি সফ্টওয়্যার উইন্ডোর ইতিমধ্যে বিশাল লাইব্রেরি প্রসারিত করতে পারে বা মাইক্রোসফ্টের পরবর্তী ওএসের জন্য শোষণের জন্য একটি নতুন পথ হিসাবে শেষ করতে পারে। অতীতের বিচার করে, আমরা বাজি ধরতে পারি যে এটি সম্ভবত উভয়েরই কিছুটা হবে।


  1. উইন্ডোজ আপডেটের মেয়াদ শেষ - এর অর্থ কী?

  2. ইন্টারনেট এক্সপ্লোরার অবসর নিচ্ছে - ব্যবসার জন্য এর অর্থ কী?

  3. Windows 10-এ ওয়েবসাইটগুলির জন্য অ্যাপগুলি কী কী?

  4. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কি করে?