কম্পিউটার

ইন্টারনেট এক্সপ্লোরার অবসর নিচ্ছে - ব্যবসার জন্য এর অর্থ কী?

ইন্টারনেট এক্সপ্লোরার ডিজিটাল স্পেসে দীর্ঘকাল (দুই দশকেরও বেশি) টিকে আছে তার প্রতিদ্বন্দ্বীদের কাছ থেকে কঠোর প্রতিযোগিতার মধ্যে। যাইহোক, মাইক্রোসফ্ট স্পষ্ট করে দিয়েছে, উইন্ডোজ 10-এর নির্দিষ্ট সংস্করণের জন্য ডেস্কটপ অ্যাপ্লিকেশন সমর্থনের বাইরে চলে যাবে এবং 15 জুন, 2022-এ অবসর নেওয়া হবে। হ্যাঁ, ইন্টারনেট এক্সপ্লোরার অবসর নিচ্ছে . সুতরাং, বাণিজ্যিক প্রতিষ্ঠান, আইটি প্রশাসক, বিকাশকারী এবং শেষ ব্যবহারকারীদের জন্য এর অর্থ কী। আমরা আমাদের আজকের পোস্টে এই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ইন্টারনেট এক্সপ্লোরার অবসর নিচ্ছে - ব্যবসার জন্য এর অর্থ কী?

ইন্টারনেট এক্সপ্লোরার এন্ড অফ লাইফ; ব্যবসার জন্য এর অর্থ কি

1995 সালে চালু হওয়া, ইন্টারনেট এক্সপ্লোরার উইন্ডোজ কম্পিউটারে প্রভাবশালী ব্রাউজার ছিল যতক্ষণ না এটি গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্সের মত একটি বাস্তব চ্যালেঞ্জের সম্মুখীন হয়। তারপরে, লোকেরা IE ত্যাগ করতে শুরু করে এবং নতুন ব্রাউজারগুলিতে স্যুইচ করতে শুরু করে। তবুও, অনেক ব্যবসা তাদের ব্যবসা-সমালোচনামূলক অ্যাপের জন্য ইন্টারনেট এক্সপ্লোরার সমর্থনের উপর নির্ভরশীল থেকে যায়। এখন, নতুন তারিখ চূড়ান্ত সময়সীমা নির্ধারণ করেছে। আপনার যা জানা বা সচেতন হওয়া উচিত তা এখানে।

1] ইন্টারনেট এক্সপ্লোরার ডেস্কটপ অ্যাপ্লিকেশন ডিভাইসগুলি থেকে সরানো হবে?

একজন IE ব্যবহারকারীর মনে যে প্রথম চিন্তাটি আসে তা হল এই ঘোষণাটি অনুসরণ করে কি ইন্টারনেট এক্সপ্লোরার 11 ডেস্কটপ অ্যাপ্লিকেশন ডিভাইসগুলি থেকে সরানো হবে?

ঠিক আছে, এটি হওয়ার সম্ভাবনা নেই যেহেতু IE মোড কাজ করার জন্য IE11 ইঞ্জিন প্রয়োজন। যাইহোক, IE11 ডেস্কটপ অ্যাপ্লিকেশনটি 15 জুন, 2022-এ অবসর নেওয়ার পরে, এটি স্থায়ীভাবে নিষ্ক্রিয় হয়ে যাবে৷

2] iexplore.exe কি ডিভাইস থেকে সরানো হবে?

না! যাইহোক, যদি একজন ব্যবহারকারী এটি অ্যাক্সেস করার চেষ্টা করে, তারা IE11 খুলতে অক্ষম হবে এবং পরিবর্তে মাইক্রোসফ্ট এজ-এ পুনঃনির্দেশিত হবে।

3] অবসর গ্রহণ কি আমার ব্রাউজার ডিফল্ট প্রভাবিত করবে? যদি IE আমার ডিফল্ট ব্রাউজার হিসাবে কনফিগার করা না থাকে তাহলে কি হবে?

আবার, উত্তর হল 'না'। অবসর শুধুমাত্র আপনার ব্রাউজার ডিফল্ট পরিবর্তন করবে যদি আপনার ডিফল্ট Internet Explorer 11 এ সেট করা থাকে। সুতরাং, যদি IE11 আপনার ব্রাউজার ডিফল্ট হিসাবে সেট করা থাকে, তাহলে এটি Microsoft Edge-এ পরিবর্তিত হবে।

IE11 ডেস্কটপ অ্যাপ্লিকেশন 15 জুন, 2022-এ অবসর নেওয়ার ফলে কোন প্ল্যাটফর্মগুলি প্রভাবিত হবে?

  • ইন্টারনেট এক্সপ্লোরার 11 ডেস্কটপ অ্যাপ্লিকেশন আধা-বার্ষিক চ্যানেল (SAC) এর মাধ্যমে বিতরণ করা হয়েছে
  • Windows 10 ক্লায়েন্ট SKUs (সংস্করণ 20H2 এবং পরবর্তী)
  • Windows 10 IoT (সংস্করণ 20H2 এবং পরবর্তী)

কোন প্ল্যাটফর্মগুলি প্রভাবিত হবে না?
Microsoft Edge এ ইন্টারনেট এক্সপ্লোরার মোড

  • ইন্টারনেট এক্সপ্লোরার প্ল্যাটফর্ম (MSHTML/Trident), WebOC সহ
  • Windows-এর নিম্নলিখিত সংস্করণগুলিতে ইন্টারনেট এক্সপ্লোরার 11 ডেস্কটপ অ্যাপ্লিকেশন – Windows 7 এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেট (ESU), Windows 8.1, Windows Server SAC (সমস্ত সংস্করণ), Windows Server LTSC (সমস্ত সংস্করণ), Windows 10 IoT দীর্ঘমেয়াদী পরিষেবা চ্যানেল (LTSC) (সমস্ত সংস্করণ) এবং Windows 10 ক্লায়েন্ট LTSC (সমস্ত সংস্করণ)।

4] এটি কীভাবে বিশ্বব্যাপী সংস্থাগুলিকে প্রভাবিত করবে?

ইন্টারনেট এক্সপ্লোরার অবসর নিচ্ছে - ব্যবসার জন্য এর অর্থ কী?

Microsoft বলে, যদি আপনার প্রতিষ্ঠানের লিগ্যাসি ব্রাউজার নির্ভরতা থাকে, তাহলে আপনাকে Internet Explorer মোডে স্যুইচ করে Microsoft Edge-এ লিগ্যাসি ব্রাউজার সমর্থন সক্ষম করতে হবে।

এতে বলা হয়েছে, যদি আপনার Microsoft Edge ইতিমধ্যেই ইনস্টল করা থাকে, তাহলে আপনি মাইগ্রেশনে সাহায্য করার জন্য স্বয়ংক্রিয়ভাবে প্রক্রিয়াটি ছোট করে ফেলেছেন।

5] এজ এর IE মোডে কোন IE কার্যকারিতা প্রতিলিপি করা হয়? এটি কি জাভা এবং সিলভারলাইটের মতো অ্যাক্টিভ এক্স নিয়ন্ত্রণ সমর্থন করে?

উত্তরটি হল হ্যাঁ. IE মোড সমস্ত নথি এবং এন্টারপ্রাইজ মোড, সক্রিয় X নিয়ন্ত্রণ (যেমন জাভা বা সিলভারলাইট) এবং আরও অনেক কিছু সমর্থন করে। আপনি এই পৃষ্ঠায় এটির একটি সম্পূর্ণ তালিকা পেতে পারেন৷

IE মোড যে কার্যকারিতাগুলিকে সমর্থন করে না তার অন্তর্ভুক্ত, ইন্টারনেট এক্সপ্লোরার টুলবার, ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস এবং গোষ্ঠী নীতিগুলি যা নেভিগেশন মেনু এবং IE11 বা Microsoft Edge F12 বিকাশকারী সরঞ্জামগুলিকে প্রভাবিত করে৷

দ্রষ্টব্য :  সিলভারলাইট সাপোর্ট 12 অক্টোবর, 2021-এ শেষ হবে।

6] Edge কি .mht এবং .mhtml ফাইলগুলি খুলতে সক্ষম হবে যা ইন্টারনেট এক্সপ্লোরারে খোলে কিন্তু ভিতরে নয়?

মাইক্রোসফট ব্রাউজারের Microsoft Edge এবং IE মোডে .mht এবং .mhtml ফাইল সমর্থন যোগ করার পরিকল্পনা করছে। আপনি Microsoft Edge সংস্করণ 92 দিয়ে শুরু করে এটি ঘটতে দেখতে পাচ্ছেন। IE মোডে খোলার জন্য এই ফাইল প্রকারের জন্য ডিফল্ট হ্যান্ডলার হিসাবে IE 11 সেট করা নিশ্চিত করুন।

7] ডেভেলপারদের কি হবে?

সংস্থাটি স্পষ্ট করে দেয়, IE-এর জন্য তৈরি অ্যাপগুলি IE মোডের মাধ্যমে Microsoft Edge-এ কাজ করা উচিত। আপনি যদি কোনও সমস্যায় পড়েন বা কোনও সাইট লোড করার সময় ত্রুটির মতো সামঞ্জস্যতার সমস্যা অনুভব করেন তবে আপনি প্রতিকার সহায়তার জন্য অ্যাপ অ্যাসুরের সাথে যোগাযোগ করতে পারেন ([ইমেল সুরক্ষিত])। একই শ্বাসে, এটি ডেভেলপারদের ইন্টারনেট এক্সপ্লোরারের উপর তাদের নির্ভরতা শেষ করার জন্য একটি পরিকল্পনা তৈরি করার জন্য মৃদুভাবে স্মরণ করিয়ে দেয়৷

8] আপনি কি 15 জুন, 2022 এর পরেও ইন্টারনেট এক্সপ্লোরার ডেস্কটপ অ্যাপ্লিকেশন ব্যবহার চালিয়ে যেতে পারবেন?

না। মাইক্রোসফ্ট এই টাইমলাইনে ব্যতিক্রমের অনুমতি দেবে না, তবে আপনি লিগ্যাসি ওয়েবসাইট এবং ক্রোমিয়াম প্রকল্পের সাথে সামঞ্জস্যের জন্য ইন্টারনেট এক্সপ্লোরার মোডের ডুয়াল-ইঞ্জিন সুবিধাটি ব্যবহার করতে পারেন, যেমন, আপনি আপনার পুরানো লিগ্যাসি ইন্টারনেট এক্সপ্লোরার-ভিত্তিক ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে পারেন এবং অ্যাপ্লিকেশনের পাশাপাশি আধুনিক ওয়েবসাইট চালান।

এই বিষয়ে যেকোনো অতিরিক্ত তথ্যের জন্য, আপনি Microsoft Tech Community পৃষ্ঠাতে যেতে পারেন।

ইন্টারনেট এক্সপ্লোরার অবসর নিচ্ছে - ব্যবসার জন্য এর অর্থ কী?
  1. আপনার গোপনীয়তার জন্য Amazon ফুটপাথের অর্থ কী?

  2. গোপনীয়তার জন্য ফেসবুক আপনার ডেটা বিক্রি করার অর্থ কী?

  3. উইন্ডোজ আপডেটের মেয়াদ শেষ - এর অর্থ কী?

  4. এন্টারপ্রাইজগুলিতে ব্যবসার জন্য সাইবার নিরাপত্তার কী গুরুত্ব আছে?