কম্পিউটার

কীভাবে অ্যান্ড্রয়েড ডোন্ট ডিস্টার্ব (ডিএনডি) ব্যতিক্রমগুলি সেট করবেন:আপনার যা কিছু জানা দরকার

তারা যতটা সহায়ক, সব সময় আপনার ফোন আপনার কাছে রাখা বেশ বিরক্তিকর হতে পারে, বিশেষ করে যদি আপনি ক্রমাগতভাবে বিরক্তিকর বিজ্ঞপ্তি এবং বার্তা পান। এই বিজ্ঞপ্তিগুলির সাথে আপনাকে ইন্টারঅ্যাক্ট করা থেকে বিরত রাখতে, Android স্মার্টফোনগুলি একটি ডু নট ডিস্টার্ব (DND) ফাংশন সহ আসে যা আপনার ডিভাইসে রিং বাজানো এবং আপনার কাজ বা ঘুমকে ব্যাহত করা থেকে অপ্রয়োজনীয় সতর্কতাগুলিকে সীমাবদ্ধ বা লুকিয়ে রাখে৷

কিন্তু আপনি কি প্রতিটি বিজ্ঞপ্তি ব্লক করতে চান না কিন্তু কিছু বার্তা, কল এবং অ্যাপ সব সময় উপলব্ধ রাখুন যাতে আপনি সত্যিই গুরুত্বপূর্ণ সেই সতর্কতাগুলি মিস না করেন?

সৌভাগ্যক্রমে, Android এর DND মোড আপনাকে বিভিন্ন বিজ্ঞপ্তির জন্য ব্যতিক্রম সেট করার অনুমতি দেয় তাই শুধুমাত্র অ্যাপ্লিকেশান থেকে সতর্কতা এবং সর্বোচ্চ অগ্রাধিকারের সাথে সেট করা ব্যক্তিরা তাৎক্ষণিকভাবে আসে এবং নীরব করা হয় না। এই পোস্টে, আমরা আপনাকে আপনার ফোনে প্রায়শই পাওয়া বিভিন্ন বিজ্ঞপ্তিগুলির জন্য Android এ বিরক্ত না মোডের জন্য ব্যতিক্রমগুলি সেট আপ করতে সহায়তা করব৷

অ্যান্ড্রয়েডে ডু নট ডিস্টার্ব (DND) সেটিংস কীভাবে অ্যাক্সেস করবেন

একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে ডু নট ডিস্টার্ব-এর জন্য ব্যতিক্রমগুলি তৈরি এবং কনফিগার করার জন্য, আপনাকে প্রথমে কীভাবে বিকল্পটি অ্যাক্সেস করতে হবে তা জানতে হবে। বিরক্ত করবেন না স্ক্রিনে যেতে, সেটিংস খুলুন আপনার ডিভাইসে অ্যাপ এবং শব্দ ও কম্পন নির্বাচন করুন অথবা বিজ্ঞপ্তি .

সাউন্ড এবং ভাইব্রেশন/নোটিফিকেশনের ভিতরে, বিরক্ত করবেন না-এ আলতো চাপুন .

পরবর্তী স্ক্রিনে, আপনি ডিএনডি কীভাবে কাজ করতে চান এবং বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে ব্যতিক্রমগুলি পরিচালনা করতে চান তা কনফিগার করার জন্য আপনি একগুচ্ছ বিকল্প পাবেন।

এখান থেকে, আপনি কাস্টমাইজ করতে পারেন কে আপনাকে DND চলাকালীন কল বা টেক্সট করতে পারে, আপনার DND-এ কাজ করার জন্য প্রয়োজনীয় অ্যাপগুলিকে অনুমতি দেয়৷

DND চলাকালীন কথোপকথনের জন্য ব্যতিক্রমগুলি কীভাবে সেট করবেন

Google আপনাকে DND ব্যতিক্রমগুলিকে এমনভাবে পরিচালনা করার অনুমতি দেয় যাতে আপনি নির্দিষ্ট কথোপকথন পেতে পারেন। এইভাবে DND ব্যতিক্রমগুলি কনফিগার করতে, সেটিংস-এ যান৷> শব্দ ও কম্পন / বিজ্ঞপ্তি> বিরক্ত করবেন না যেমন আমরা উপরে দেখিয়েছি। এই স্ক্রিনে, লোকে আলতো চাপুন৷ "কি বিরক্ত করতে পারে না" বিভাগের অধীনে।

এখন, কথোপকথন নির্বাচন করুন .

এখানে, আপনি নিচের যেকোনো একটি বিকল্প নির্বাচন করতে পারেন:

সমস্ত কথোপকথন - এটি আপনার সমস্ত আগত কথোপকথন থেকে অ্যাপ পাঠ্যকে অনুমতি দেবে।

অগ্রাধিকার কথোপকথন - এই বিকল্পটি শুধুমাত্র সেই কথোপকথনগুলিকে অনুমোদন করবে যেগুলি সর্বোচ্চ অগ্রাধিকারে সেট করা হয়েছে৷

কোনটিই নয়৷ - যখন DND সক্রিয় থাকবে তখন কোনো কথোপকথন হবে না।

আপনি কগহুইল আইকনে আলতো চাপ দিয়ে এই ব্যতিক্রমগুলিকে আরও পরিবর্তন করতে পারেন৷ সমস্ত কথোপকথন বা অগ্রাধিকার কথোপকথনের সংলগ্ন৷

এটি কথোপকথন স্ক্রীনটি লোড করবে যা আপনার ফোনে মেসেজিং অ্যাপ থেকে আপনার চলমান কথোপকথনের তালিকা করে। কথোপকথন/অ্যাপ নির্বাচন করুন যার অগ্রাধিকার আপনি পরিবর্তন করতে চান।

পরবর্তী স্ক্রিনে, অগ্রাধিকার, ডিফল্ট এবং সাইলেন্ট থেকে আপনার পছন্দের অগ্রাধিকারটি বেছে নিন। আপনি কথোপকথনের মধ্যে তালিকাভুক্ত অন্যান্য কথোপকথন এবং অ্যাপগুলির জন্য এটি পুনরাবৃত্তি করতে পারেন।

ডিএনডি চলাকালীন কলগুলির জন্য ব্যতিক্রমগুলি কীভাবে সেট করবেন

কথোপকথনের জন্য ব্যতিক্রম তৈরি করার মতো, আপনি আপনার Android ফোনে প্রাপ্ত ইনকামিং কলগুলির জন্যও যোগ করতে পারেন। DND এর সাথে কলগুলির জন্য ব্যতিক্রম সেট করতে, সেটিংস-এ যান৷> শব্দ ও কম্পন / বিজ্ঞপ্তি> মানুষবিরক্ত করবেন না . এই স্ক্রিনে, কল-এ আলতো চাপুন "কে বাধা দিতে পারে" বিভাগের অধীনে।

এখানে, নিম্নলিখিত বিকল্পগুলি থেকে আপনার ইনকামিং কলগুলির জন্য আপনি যে ধরনের ব্যতিক্রম সেট করতে চান তা নির্বাচন করুন:

তারকা চিহ্নিত পরিচিতিগুলি৷ - এই বিকল্পটি নির্বাচন করা ফোন অ্যাপে পছন্দসই হিসাবে তালিকাভুক্ত পরিচিতিগুলি থেকে কল করার অনুমতি দেবে৷ আপনি cogwheel আইকনে ট্যাপ করে এবং আরো তারকাচিহ্নিত পরিচিতি যোগ করে এই বিকল্পটিকে আরও কনফিগার করতে পারেন।

পরিচিতিগুলি৷ - এটি আপনার ফোনে পরিচিতি হিসাবে সংরক্ষিত প্রত্যেকের কাছ থেকে কল করার অনুমতি দেবে। আপনি আপনার ডিভাইস থেকে পরিচিতি যোগ/সরানোর জন্য এই বিকল্পটি পরিবর্তন করতে পারেন।

যে কেউ - এই বিকল্পটি যে কেউ আপনাকে কল করবে তার থেকে কল করার অনুমতি দেবে, শুধুমাত্র পরিচিতি হিসাবে তালিকাভুক্ত নয়।

কোনটিই নয়৷ - এই বিকল্পটি নির্বাচন করা হলে DND সক্রিয় হলে যেকোনও কল আসা থেকে বিরত থাকবে৷

এই স্ক্রীনের মধ্যে, আপনি পুনরাবৃত্তি কলকারীদের অনুমতি দিন চালু করতে পারেন৷ 15-মিনিটের মধ্যে এমন একজনের কাছ থেকে কল করার অনুমতি দিতে টগল করুন যিনি ইতিমধ্যেই আপনাকে কল করেছেন।

এই টগলটি "যে কেউ" ব্যতীত উপরের সমস্ত বিকল্পের জন্য উপলব্ধ হবে যেহেতু কলের জন্য এই সেটিংটি নির্বাচন করার সময় কোনও কলকারীকে অবরুদ্ধ করা হয় না৷

ডিএনডি চলাকালীন বার্তাগুলির জন্য ব্যতিক্রমগুলি কীভাবে সেট করবেন

কল ছাড়াও, আপনি যখন DND মোড সক্রিয় থাকে তখন নির্দিষ্ট লোকের বার্তাগুলি আসার অনুমতি দিতে পারেন যাতে আপনি প্রয়োজনের সময়ে আপনার প্রিয়জনের কাছ থেকে গুরুত্বপূর্ণ পাঠ্যগুলি মিস না করেন৷ DND-এর ভিতরে বার্তাগুলির জন্য ব্যতিক্রমগুলি কনফিগার করতে, সেটিংস খুলুন৷ অ্যান্ড্রয়েডে অ্যাপ এবং সাউন্ড এবং ভাইব্রেশন / বিজ্ঞপ্তি এ যান> বিরক্ত করবেন না > মানুষ> বার্তা .

পরবর্তী স্ক্রিনে, আপনি DND চলাকালীন কোন বার্তাগুলি আসতে চান তা নির্বাচন করতে পারেন৷ আপনার ডু নট ডিস্টার্ব মোডের জন্য উপযুক্ত বলে মনে করা বিকল্পটি নির্বাচন করুন।

তারকা চিহ্নিত পরিচিতিগুলি৷ - এটি ফোন বা পরিচিতি অ্যাপগুলিতে পছন্দসই হিসাবে চিহ্নিত করা প্রত্যেকের বার্তাগুলিকে অনুমতি দেবে৷ আপনি আপনার তারকাচিহ্নিত পরিচিতিগুলি কাস্টমাইজ করতে পারেন এবং এই স্ক্রীনে কগহুইল আইকনে আলতো চাপ দিয়ে এবং তারা চিহ্নিত পরিচিতি যোগ করুন নির্বাচন করে এই তালিকায় আরও লোক যোগ করতে পারেন। .

পরিচিতিগুলি৷ - এই বিকল্পটি আপনার সমস্ত সংরক্ষিত পরিচিতির বার্তাগুলিকে আপনার Android ডিভাইসে DND মোড বাইপাস করার অনুমতি দেবে৷

যে কেউ - এই বিকল্পটি নিশ্চিত করুন যে DND মোড চলাকালীন কোনও বার্তা ব্লক করা হয়নি যাতে প্রত্যেকের কাছ থেকে বার্তাগুলি আপনার ফোনে রিয়েল-টাইমে কোনও বিলম্ব ছাড়াই প্রাপ্ত হয়।

কোনটিই নয় - DND মোড নিষ্ক্রিয় না হওয়া পর্যন্ত এই বিকল্পটি সমস্ত আগত বার্তাগুলিকে ব্লক করে।

ডিএনডি চলাকালীন অ্যাপগুলির জন্য কীভাবে ব্যতিক্রম সেট করবেন

লোকেদের কাছ থেকে কল এবং বার্তাগুলির মতো, আপনি কিছু অ্যাপকে কাজ করার অনুমতি দিতে পারেন এবং যখন বিরক্ত করবেন না সক্রিয় থাকে তখন আপনাকে বিজ্ঞপ্তি পাঠাতে পারেন। অ্যান্ড্রয়েডের ডিএনডি মোড আপনাকে এমনভাবে অ্যাপের বিজ্ঞপ্তিগুলি যোগ করতে এবং কাস্টমাইজ করার অনুমতি দেয় যাতে আপনি কোনও অ্যাপের বিজ্ঞপ্তির অংশগুলি দিয়ে যেতে পারেন এবং অন্যদের বিরক্ত না করার সময় দেখাতে বাধা দিতে পারেন।

DND চলাকালীন অ্যাপগুলির জন্য ব্যতিক্রম সেট করতে, সেটিংস খুলুন অ্যান্ড্রয়েডে অ্যাপ এবং সাউন্ড এবং ভাইব্রেশন / বিজ্ঞপ্তি এ যান> বিরক্ত করবেন না> অ্যাপস .

DND-এর ব্যতিক্রমগুলিতে যোগ যোগ করতে, অ্যাপ যোগ করুন-এ আলতো চাপুন .

"আরো অ্যাপ নির্বাচন করুন" এর অধীনে প্রদর্শিত অ্যাপগুলির তালিকায়, এমন একটি অ্যাপ চয়ন করুন যার বিজ্ঞপ্তিগুলি আপনি DND চলাকালীন অনুমতি দিতে চান৷ ধরা যাক, উদাহরণস্বরূপ, আপনি Instagram থেকে কিছু বিজ্ঞপ্তির অনুমতি দিতে চান। সুতরাং, আপনি "আরো অ্যাপ নির্বাচন করুন" তালিকার নিচে স্ক্রোল করুন এবং Instagram নির্বাচন করুন।

নির্বাচিত অ্যাপের জন্য উপলব্ধ সমস্ত বিজ্ঞপ্তি প্রকারগুলি এখন পরবর্তী স্ক্রিনে প্রদর্শিত হবে। ইনস্টাগ্রামের ক্ষেত্রে, আপনি হয় অ্যাপের সমস্ত বিজ্ঞপ্তিগুলিকে অনুমতি দিতে পারেন বা ডিএনডি চলাকালীন দেখানোর জন্য মন্তব্য, সরাসরি বার্তা, লাইক এবং উল্লেখের মতো নির্দিষ্ট সতর্কতাগুলিকে কাস্টমাইজ করতে পারেন। ধরা যাক আপনি চান শুধুমাত্র সরাসরি বার্তা এবং মন্তব্যের মাধ্যমে যেতে। এর জন্য, আপনি মন্তব্য এবং ইনস্টাগ্রাম ডাইরেক্টের সংলগ্ন টগলগুলি সক্ষম করবেন।

আপনি DND এর মাধ্যমে অনুমতি দিতে চান এমন সমস্ত অ্যাপ এবং তাদের বিজ্ঞপ্তিগুলির জন্য এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে পারেন৷ আপনি যখন ডিএনডি-তে অ্যাপ্লিকেশানগুলির জন্য বিজ্ঞপ্তিগুলি সক্ষম করবেন, তখন সেগুলি "ব্যহত করতে পারে এমন অ্যাপ" বিভাগের অধীনে প্রদর্শিত হবে৷

ডিএনডি চলাকালীন ব্যতিক্রম অ্যালার্ম, অনুস্মারক এবং ইভেন্টগুলি কীভাবে সেট করবেন

এছাড়াও Android আপনাকে অ্যালার্ম, ইভেন্ট এবং অনুস্মারক থেকে পাওয়া সতর্কতাগুলির ব্যতিক্রমগুলি প্রতিরোধ বা সেট করার অনুমতি দেয়৷ আপনার পছন্দ অনুযায়ী সেগুলি কনফিগার করতে, সেটিংস খুলুন৷ অ্যান্ড্রয়েডে অ্যাপ এবং সাউন্ড এবং ভাইব্রেশন / বিজ্ঞপ্তি এ যান> বিরক্ত করবেন না> অ্যালার্ম এবং অন্যান্য বাধা .

পরবর্তী স্ক্রিনে, আপনি DND মোড সক্ষম হলে অনুমতি দিতে চান এমন বিভিন্ন সতর্কতার জন্য আপনি চালু/বন্ধ সতর্কতা টগল করতে পারেন।

এর মধ্যে রয়েছে:

অ্যালার্ম - এই টগলটি চালু করলে আপনি যে সমস্ত অ্যালার্মগুলিকে ডিস্টার্ব না করার সময় চালু করতে পারবেন এবং রিং করতে পারবেন।

মিডিয়ার শব্দ – এটি সক্ষম করলে অডিও, ভিডিও এবং গেমের শব্দগুলি এমনকি DND তেও চালানো যাবে৷

স্পর্শ শব্দ - এটিকে টগল করলে DND চলাকালীন কীক্যাপ এবং বোতাম টিপে শোনা যাবে।

অনুস্মারক৷ - আপনি যে অনুস্মারকগুলি সেট করেছেন সেগুলিকে অনুমতি দেবে।

ক্যালেন্ডার ইভেন্টগুলি৷ - আপনার ক্যালেন্ডার থেকে সমস্ত ইভেন্টের বিজ্ঞপ্তিগুলি এমনকি DND-তেও আসবে৷

আপনি কোন সতর্কতার মাধ্যমে আসতে চান তার উপর নির্ভর করে, আপনি তাদের প্রত্যেকের জন্য পৃথকভাবে তাদের টগলগুলি চালু করতে পারেন।

কীভাবে একটি নির্দিষ্ট সময়ের জন্য কাস্টম ব্যতিক্রম সেট করবেন

আপনার মধ্যে যারা দিনের বিভিন্ন সময়ে বিভিন্ন লোকের সাথে ইন্টারঅ্যাক্ট করেন তাদের জন্য অ্যান্ড্রয়েড আপনাকে দিনের বিভিন্ন সময়ের জন্য বিভিন্ন ব্যতিক্রম সেট করার অনুমতি দেয়। একটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যতিক্রম সেট করতে, সেটিংস খুলুন অ্যান্ড্রয়েডে অ্যাপ এবং সাউন্ড এবং ভাইব্রেশন / বিজ্ঞপ্তি এ যান> বিরক্ত করবেন না> সূচি .

সময়সূচীর ভিতরে, নির্বাচন করুন তালিকা থেকে একটি বিদ্যমান সময়সূচী বা আরো যোগ করুন এ আলতো চাপ দিয়ে একটি নতুন তৈরি করুন৷ .

একবার একটি সময়সূচী তৈরি বা নির্বাচিত হয়ে গেলে, এটির পাশে থাকা কগহুইল আইকনে আলতো চাপুন।

নির্বাচিত সময়সূচী পরবর্তী স্ক্রিনে খোলা উচিত। কাস্টম ব্যতিক্রমগুলির সাথে এই সময়সূচীটি কনফিগার করতে, বিরক্ত করবেন না আচরণ-এ আলতো চাপুন৷ .

পরবর্তী স্ক্রিনে, এই সময়সূচীর জন্য কাস্টম সেটিংস তৈরি করুন নির্বাচন করুন৷ এবং তারপর কগহুইল আইকনে আলতো চাপুন৷ এর সংলগ্ন।

এখানে, আপনি এই DND সময়সূচীর জন্য কনফিগার করতে পারেন এমন সমস্ত টগল এবং সেটিংস দেখতে পাবেন। আপনি পূর্বে ডিফল্ট DND মোডের জন্য যেভাবে ব্যতিক্রমগুলি ব্যক্তিগতকৃত করেছিলেন তার অনুরূপ আপনি এটি সেট আপ করতে পারেন৷

Android-এ Do not Disturb মোডের জন্য ব্যতিক্রমগুলি সেট করার বিষয়ে আপনাকে এতটুকুই জানতে হবে।

সম্পর্কিত

  • কিভাবে আপনার Pixel 6 এবং Pixel 6 Pro বন্ধ করবেন
  • Pixel 6 ম্যাজিক ইরেজার দেখাচ্ছে না বা পাওয়া যাচ্ছে না:কিভাবে ঠিক করবেন
  • Android 12:কিভাবে লক স্ক্রীন ঘড়ি পরিবর্তন করতে হয়
  • অ্যান্ড্রয়েড 12:কীভাবে ওয়াইফাই, একটি ওয়াইফাই সংযোগ, বা ইন্টারনেট সম্পূর্ণরূপে বন্ধ করবেন
  • Android 12 সিস্টেম UI সাড়া দিচ্ছে না? কিভাবে 12টি উপায়ে ঠিক করবেন
  • Android 12 স্ক্রলিং স্ক্রিনশট কাজ করছে না? কিভাবে ঠিক করবেন
  • Android 12 থিমযুক্ত আইকন:আপনার যা কিছু জানা দরকার
  • এন্ড্রয়েড 12-এ 'মেটেরিয়াল ইউ' ওয়েদার উইজেট কীভাবে যোগ করবেন

  1. কিভাবে অ্যান্ড্রয়েড অটো ব্যবহার করবেন:আপনার যা কিছু জানা দরকার

  2. কিভাবে কার্যকরভাবে অ্যান্ড্রয়েডে বিরক্ত করবেন না মোড ব্যবহার করবেন

  3. Android 10:আপনার যা জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!