কম্পিউটার

Android অ্যাপস আসছে Windows 11:এখানে আপনার যা কিছু জানা দরকার তা রয়েছে

তর্কাতীতভাবে, উইন্ডোজ 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপস আসার ঘোষণাটি 24 জুন, 2021-এ অপারেটিং সিস্টেমের ঘোষণার সবচেয়ে বড় চমক ছিল। মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপগুলির জন্য নেটিভ সমর্থন আনার প্রতিশ্রুতি দিচ্ছে, এবং এটি এত তাড়াতাড়ি আসতে পারে না।

যদিও বর্তমান Windows 11 ইনসাইডার প্রিভিউ বিল্ড মোবাইল অ্যাপগুলিকে সমর্থন করে না, এই শরত্কালে ওএস চালু হলে বৈশিষ্ট্যটি উপস্থিত হবে। এরই মধ্যে, Android অ্যাপগুলিকে Windows 11-এ যাওয়ার জন্য আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে।

উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপের ইতিহাস

মাইক্রোসফ্টের একটি দীর্ঘ এবং সমস্যাযুক্ত ইতিহাস রয়েছে যে মোবাইল ডেভেলপারদের তাদের পক্ষে দমন করার চেষ্টা করে। 2015 সালে, কোম্পানিটি তাদের অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপগুলিকে উইন্ডোজ প্ল্যাটফর্মে স্থানান্তর করার জন্য ডেভেলপারদের সরঞ্জাম সরবরাহ করার পরিকল্পনা করেছিল। এভাবেই ধ্বংসপ্রাপ্ত ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম অস্তিত্বে এসেছিল।

ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP) এর উদ্দেশ্য ছিল সোর্স কোডে কোনো উল্লেখযোগ্য পরিবর্তন ছাড়াই ডেভেলপারদের সহজে তাদের অ্যাপগুলিকে Windows স্টোরে সরানোর সুবিধা দেওয়ার জন্য। এবং যদিও মাইক্রোসফ্ট UWP-কে কঠোরভাবে ঠেলে দিয়েছে, বিকাশকারীরা কেবল আগ্রহী ছিল না।

সেই সময়ে Windows 10-এর রুক্ষ অবস্থার সাথে এটিকে একত্রিত করুন, এবং মাইক্রোসফ্ট শীঘ্রই অন্যান্য ক্ষেত্রে তাদের প্রচেষ্টা ফোকাস করার জন্য UWP বাদ দিয়েছিল।

যাইহোক, ইউডব্লিউপির মৃত্যু কেবল শুরু ছিল। ক্রোম ওএস এবং এআরএম চিপগুলির উত্থানই মাইক্রোসফ্টের জন্য উইন্ডোজ-এ মোবাইল অ্যাপ আনার বিকল্পগুলি খুঁজতে থাকার যথেষ্ট কারণ ছিল৷ আপনার ফোন অ্যাপটি এই পরীক্ষার ফলস্বরূপ উপস্থিত হয়েছে৷

প্রাথমিকভাবে, আপনার ফোন অ্যাপটি শুধুমাত্র আপনার পিসিতে স্মার্টফোনের বিজ্ঞপ্তি পাওয়ার উপায় হিসেবে কাজ করে। পরবর্তীতে, Microsoft আপনার ফোন অ্যাপ থেকে ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করার অনুমতি দিতে Samsung এর সাথে অংশীদারিত্ব করে। এবং যদিও এটি সঠিক দিকের একটি পদক্ষেপ ছিল, এটি নিখুঁত থেকে অনেক দূরে ছিল৷

2021-এর দিকে দ্রুত এগিয়ে যান, এবং আমরা অবশেষে আমাদের পিসিতে নেটিভভাবে মোবাইল অ্যাপ চালানোর ক্ষমতা পাচ্ছি।

কিভাবে মাইক্রোসফট অ্যান্ড্রয়েড অ্যাপসকে Windows 11 এ নিয়ে আসছে

মাইক্রোসফট ইন্টেল ব্রিজ প্রযুক্তির মাধ্যমে উইন্ডোজ 11-এ অ্যান্ড্রয়েড এমুলেশন তৈরি করছে। এই প্রযুক্তি Android অ্যাপগুলিকে আপনার পিসিতে চালানোর অনুমতি দেবে যেন তারা একটি ফোনে চলছে। এবং এই সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল এটি কাজ করার জন্য আপনাকে কিছু করতে হবে না।

ব্যবহারকারীরা সহজেই ডাউনলোড করার জন্য অ্যাপগুলি খুঁজে পেতে পারেন তা নিশ্চিত করতে, মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ মাইক্রোসফ্ট স্টোরে অ্যামাজন অ্যাপস্টোর নিয়ে এসেছে। ওএস-নির্মাতা অনুসারে, এটি উপলব্ধ হলে আপনার উইন্ডোজ 11 পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করার অফিসিয়াল উপায় এটি। পড়ে।

Android অ্যাপস আসছে Windows 11:এখানে আপনার যা কিছু জানা দরকার তা রয়েছে

সংক্ষেপে, একটি পিসি এবং একটি মোবাইল ডিভাইসের মধ্যে লাইনগুলি আরও অস্পষ্ট হতে চলেছে। এবং যদি M1 macs-এর সাফল্যের জন্য কিছু হয়, ভবিষ্যতের পিসিগুলি হবে ARM-ভিত্তিক ডিভাইস যা মোবাইল অ্যাপস চালায়। সুতরাং, এটি দুর্দান্ত যে Windows 11 শুরু থেকে Android অ্যাপগুলি চালাতে সক্ষম হবে৷

আপনার কি Windows 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপ চালানোর জন্য কোনো বিশেষ হার্ডওয়্যারের প্রয়োজন?

যেহেতু Windows 11 অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে উইন্ডোজ 11 এ কাজ করতে ইন্টেল ব্রিজ প্রযুক্তি ব্যবহার করবে, কিছু ব্যবহারকারী অনুমান করেছেন যে অ্যাপগুলি চালানোর জন্য আপনার একটি ইন্টেল ডিভাইসের প্রয়োজন হবে। যাইহোক, যদিও ইন্টেল ব্রিজ মালিকানাধীন প্রযুক্তি, আপনি এআরএম-ভিত্তিক এবং এএমডি উইন্ডোজ 11 পিসিতেও অ্যান্ড্রয়েড অ্যাপ চালাতে পারবেন।

সুতরাং, না, আপনার পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি চালানোর জন্য আপনাকে কোনও বিশেষ হার্ডওয়্যারে বিনিয়োগ করতে হবে না। শুধু নিশ্চিত করুন যে আপনার পিসি Windows 11 হার্ডওয়্যারের প্রয়োজনীয়তা পূরণ করছে। যদি এটি হয়ে থাকে, তাহলে আপনি আপনার পিসিতে TikTok-এর জন্য প্রস্তুত।

আপনি কি Microsoft স্টোরের বাইরে থেকে অ্যাপগুলি সাইডলোড করতে সক্ষম হবেন?

মাইক্রোসফ্ট স্টোরে অ্যামাজন অ্যাপস্টোরের সংযোজন একটি ভাল পদক্ষেপ, তবে এর খারাপ দিক রয়েছে, যার মধ্যে সবচেয়ে বড় হল অ্যাপের অভাব৷

অ্যামাজন অ্যাপস্টোরটি গুগল প্লে স্টোরের মতো প্যাকড নয়, তাই উইন্ডোজ 11 চালু হলে আপনি মাইক্রোসফ্ট স্টোরে প্রতিটি অ্যাপ খুঁজে পাবেন না। দুর্ভাগ্যবশত, এর মানে হল যে আপনি সম্ভবত এমন একটি অ্যাপ খুঁজছেন যা Microsoft স্টোরে নেই।

এই সমস্যার একটি সমাধান হল সাইডলোডিং। সাইডলোডিং বলতে থার্ড-পার্টি অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা বোঝায়। এবং Microsoft আপনাকে Google Play স্টোরের মত অন্যান্য অ্যাপ স্টোর থেকে Android অ্যাপগুলি সাইডলোড করার অনুমতি দেবে।

অন্য কথায়, Windows 11 আপনার পিসিতে যাওয়ার সময়, আপনি প্লে স্টোর থেকে একটি অ্যাপ ডাউনলোড করতে এবং আপনার পিসিতে ইনস্টল করতে সক্ষম হবেন৷

সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপ কি উইন্ডোজে কাজ করবে?

যদিও বেশিরভাগ অ্যান্ড্রয়েড অ্যাপ বাক্সের বাইরে কাজ করবে, কিছু উইন্ডোজে অনুকরণ করা কঠিন হবে।

প্রতিটি অ্যাপ সফলভাবে অনুকরণ করা একটি বিশাল কাজ। সুতরাং, মাইক্রোসফ্ট এটি সঠিকভাবে পাবে কি না তা দেখতে হবে৷

অ্যান্ড্রয়েড অ্যাপগুলি উইন্ডোজ 11 এ কেমন দেখাবে এবং কাজ করবে?

বর্তমান Windows 11 ইনসাইডার প্রিভিউ বিল্ড অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করে না। তাই, 24 জুনের শোকেসে আমাদের প্রত্যাশার ভিত্তি রাখতে হবে।

উইন্ডোজ 11 প্রকাশের ইভেন্টের সময়, মাইক্রোসফ্ট টিকটককে স্মার্টফোনের মতো উইন্ডোতে চলমান দেখায়। সুতরাং, আমরা ধরে নিতে পারি যে সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপ একটি স্মার্টফোন-এসকিউ পরিবেশে কাজ করবে।

Android অ্যাপস আসছে Windows 11:এখানে আপনার যা কিছু জানা দরকার তা রয়েছে

এটি বলেছে, আমরা বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপের জন্য বিভিন্ন মোড বাতিল করতে পারি না। উদাহরণস্বরূপ, কিছু অ্যাপ একটি পূর্ণ-স্ক্রীন ল্যান্ডস্কেপ মোড সমর্থন করতে পারে৷

এটি ছাড়াও, আপনি টাস্কবারে অ্যান্ড্রয়েড অ্যাপস পিন করতে সক্ষম হবেন। আপনি নিয়মিত উইন্ডোজ অ্যাপের মতোই সেগুলিকে ঠিক জায়গায় স্ন্যাপ করতে সক্ষম হবেন৷

উইন্ডোজ 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপস হল সঠিক দিকের একটি ধাপ

অ্যান্ড্রয়েড অ্যাপস উইন্ডোজে আসা একটি বড় ব্যাপার। এটি Microsoft-কে Google-এর Chrome OS-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে এবং Microsoft Store-এ অ্যাপের খসড়া শেষ করতে সাহায্য করবে।

এছাড়াও, অনেক পরিষেবার অবিশ্বাস্য মোবাইল অ্যাপ এবং মাঝারি ওয়েবসাইট রয়েছে। এই ধরনের ক্ষেত্রে, আপনার কম্পিউটারে সরাসরি মোবাইল অ্যাপ ব্যবহার করার ক্ষমতা থাকা অনেক অর্থবহ৷

সর্বোপরি, উইন্ডোজে নেটিভভাবে অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে সমর্থন করার জন্য মাইক্রোসফ্টের পদক্ষেপটি দীর্ঘকাল ধরে আসছে। সুতরাং, আসুন আশা করি কোম্পানি এই ফ্রন্টে বিতরণ করবে। অন্যথায়, Google-এর Chrome OS বর্তমানের তুলনায় আরও ভাল দেখাবে৷


  1. Windows 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস:আপনার যা জানা দরকার

  2. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  3. কিভাবে অ্যান্ড্রয়েড অটো ব্যবহার করবেন:আপনার যা কিছু জানা দরকার

  4. Android 10:আপনার যা জানা দরকার