কম্পিউটার

কীভাবে আপনার ম্যাকে লিনাক্স ইনস্টল এবং ডুয়াল বুট করবেন

আপনার একটি কাস্টমাইজযোগ্য অপারেটিং সিস্টেম বা সফ্টওয়্যার বিকাশের জন্য একটি ভাল পরিবেশের প্রয়োজন হোক না কেন, আপনি আপনার ম্যাকে লিনাক্স ডুয়েল বুট করে এটি পেতে পারেন। Linux অবিশ্বাস্যভাবে বহুমুখী (এটি স্মার্টফোন থেকে সুপারকম্পিউটার সবকিছু চালানোর জন্য ব্যবহৃত হয়), এবং আপনি এটি আপনার MacBook Pro, iMac, এমনকি আপনার Mac mini-তেও ইনস্টল করতে পারেন৷

অ্যাপল ম্যাকওএসে বুট ক্যাম্প যুক্ত করা লোকেদের জন্য ডুয়াল উইন্ডোজ বুট করা সহজ করে দিয়েছে, তবে লিনাক্স ইনস্টল করা সম্পূর্ণ অন্য বিষয়। এটি কীভাবে করবেন তা শিখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

কেন ম্যাক বা ম্যাকবুক প্রোতে লিনাক্স ইনস্টল করবেন?

আপনার Mac চমৎকার কর্মক্ষমতা, চমত্কার ব্যাটারি জীবন এবং দীর্ঘ স্থায়িত্ব প্রদান করে। ম্যাকের হার্ডওয়্যারটি মিলানো কঠিন, যা এটিকে লিনাক্স চালানোর জন্য একটি অবিশ্বাস্যভাবে শক্তিশালী মেশিন করে তোলে৷

আরও কী, লিনাক্স পুরানো ম্যাকগুলিতে প্রাণ দেয় যা আর ম্যাকস আপডেটের জন্য যোগ্য নয়। আপনার পুরানো ম্যাকবুক প্রোকে একটি ব্যয়বহুল পেপারওয়েটে পরিণত করতে দেওয়ার পরিবর্তে, লিনাক্সের সর্বশেষ সংস্করণ ইনস্টল করুন এবং এটিকে বছরের পর বছর ধরে চালিয়ে যান৷

উবুন্টু হল আমাদের পছন্দের লিনাক্স বিতরণ

লিনাক্সের বিভিন্ন সংস্করণ উপলব্ধ রয়েছে, তবে এই টিউটোরিয়ালের উদ্দেশ্যে, আমরা আপনার ম্যাকে উবুন্টু ইনস্টল করার পরামর্শ দিই। উবুন্টু হল সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশন, যার মানে আপনার যদি কখনও সাহায্যের প্রয়োজন হয় তাহলে প্রচুর সক্রিয় সমর্থন সম্প্রদায় উপলব্ধ রয়েছে৷

ডুয়াল বুট করতে বা ডুয়াল বুট করতে না

একটি দ্বৈত বুট সিস্টেমের সাথে, আপনার Mac এ macOS এবং Linux উভয়ই ইনস্টল করা আছে। বিকল্প ধরে রাখুন কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হবে তা বেছে নিতে আপনার কম্পিউটার বুট করার সময়। একটি ডুয়াল বুট সিস্টেম এবং একটি ভার্চুয়াল মেশিনের মধ্যে প্রধান পার্থক্য হল আপনি ডুয়াল-বুট করার সময় শুধুমাত্র একটি OS ব্যবহার করতে পারেন, তবে আপনি আরও ভাল পারফরম্যান্স পাবেন৷

আপনি যদি আর কখনও macOS ব্যবহার করার পরিকল্পনা না করেন তবে আপনি পরিবর্তে এটি সম্পূর্ণরূপে লিনাক্সের সাথে প্রতিস্থাপন করতে চাইতে পারেন। এইভাবে, আপনার কোনো সঞ্চয়স্থান এর সিস্টেম ফাইল দ্বারা ব্যবহৃত হয় না।

যাইহোক, আপনি যদি কখনও আপনার মন পরিবর্তন করেন, ভবিষ্যতে আবার macOS পুনরুদ্ধার করা কঠিন এবং সময়সাপেক্ষ। এটি বিশেষ করে সত্য কারণ লিনাক্স ম্যাকওএস রিকভারি পার্টিশনের উপর লেখে।

সেই কারণে, আমরা আপনাকে আপনার ম্যাকে লিনাক্স ডুয়েল বুট করার পরামর্শ দিই। আপনি যদি সত্যিই নিশ্চিত হন যে আপনি এটি করতে চান না, শুধু পার্টিশন এড়িয়ে যান নীচের নির্দেশাবলীতে ধাপ করুন।

একটি Apple সিলিকন ম্যাকে লিনাক্স চালানো

আমরা উপরে যা বলেছি তা সত্ত্বেও, আপনার ম্যাক একটি অ্যাপল সিলিকন চিপ ব্যবহার করলে লিনাক্সের ডুয়াল বুটিং বর্তমানে সম্ভব নয়, তা এম 1, এম 1 প্রো, বা এম 1 ম্যাক্স। পরিবর্তে, অ্যাপল সিলিকন ম্যাকে লিনাক্স চালানোর জন্য আপনার একমাত্র আসল বিকল্প হল সমান্তরাল বা ইউটিএম-এর মতো ভার্চুয়াল মেশিন ব্যবহার করা।

অন্য সবার জন্য, আমরা নীচে ব্যাখ্যা করব কিভাবে ইন্টেল-ভিত্তিক ম্যাকগুলিতে লিনাক্স ডুয়েল বুট করতে হয়৷

ধাপ 1:লিনাক্স ইনস্টল করার জন্য আপনার ম্যাক প্রস্তুত করুন

আপনার Mac এ Linux ইনস্টল করতে, আপনার কমপক্ষে 2GB স্টোরেজ সহ একটি USB ফ্ল্যাশ ড্রাইভ প্রয়োজন৷ আপনি একটি উবুন্টু ইনস্টলার রাখার জন্য ভবিষ্যতের ধাপে ফ্ল্যাশ ড্রাইভটি মুছে ফেলবেন, তাই নিশ্চিত করুন যে আপনি প্রথমে কোনও গুরুত্বপূর্ণ ফাইল ব্যাক আপ করেছেন৷

আপনার ম্যাককে ইন্টারনেটে সংযুক্ত করতে একটি ইথারনেট অ্যাডাপ্টার ব্যবহার করুন৷ এটি গুরুত্বপূর্ণ, কারণ আপনার Wi-Fi তৃতীয় পক্ষের ড্রাইভার ছাড়া উবুন্টুতে কাজ করতে পারে না। একইভাবে, ব্লুটুথ কাজ না করলে iMac ব্যবহারকারীদের একটি USB কীবোর্ড বা মাউস ধরে রাখা উচিত।

আপনি যদি লিনাক্সের সাথে আপনার ম্যাককে ডুয়াল বুট করার পরিকল্পনা করেন, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে পর্যাপ্ত বিনামূল্যের সঞ্চয়স্থান রয়েছে। Apple খুলুন মেনু এবং এই Mac> স্টোরেজ সম্পর্কে যান আপনার কাছে কমপক্ষে 25GB বিনামূল্যে আছে কিনা তা পরীক্ষা করতে (কিন্তু পছন্দ করে আরও বেশি)।

কীভাবে আপনার ম্যাকে লিনাক্স ইনস্টল এবং ডুয়াল বুট করবেন

অবশেষে, আপনার ম্যাকের একটি ব্যাকআপ তৈরি করুন। ডুয়াল বুট পার্টিশনে লিনাক্স ইনস্টল করে আপনার কোনো ডেটা হারানো উচিত নয়। যাইহোক, যদি কিছু ভুল হয়ে যায়, তাহলে এটি ঠিক করার জন্য আপনাকে আপনার সম্পূর্ণ ম্যাক মুছে ফেলতে হতে পারে।

আপনি যদি ডুয়াল-বুট সিস্টেম তৈরি না করে লিনাক্সের সাথে macOS প্রতিস্থাপন করার পরিকল্পনা করেন, তাহলে আপনার macOS রিকভারি পার্টিশনের ব্যাক আপ নিতে কার্বন কপি ক্লোনার ব্যবহার করুন। এটি ভবিষ্যতে আবার macOS-এ প্রত্যাবর্তন করা আরও সহজ করে তোলে৷

ধাপ 2:আপনার ম্যাক ড্রাইভে একটি পার্টিশন তৈরি করুন

কীভাবে আপনার ম্যাকে লিনাক্স ইনস্টল এবং ডুয়াল বুট করবেন

একটি দ্বৈত বুট সিস্টেমের জন্য (যা আমরা দৃঢ়ভাবে সুপারিশ করি), আপনাকে আপনার ম্যাকের হার্ড ড্রাইভে একটি লিনাক্স পার্টিশন তৈরি করতে হবে। আপনি একটি ডুয়াল বুট সিস্টেম তৈরি করতে না চাইলে, পরবর্তী ধাপে এগিয়ে যান৷

প্রকৃতপক্ষে, ম্যাকে লিনাক্স ডুয়েল বুট করার জন্য, আপনার দুটি অতিরিক্ত পার্টিশন প্রয়োজন:একটি লিনাক্সের জন্য এবং দ্বিতীয়টি সোয়াপ স্পেসের জন্য। সোয়াপ পার্টিশনটি আপনার ম্যাকের RAM এর পরিমাণের মতো বড় হওয়া উচিত। Apple> About This Mac এ গিয়ে এটি পরীক্ষা করুন৷ .

আপনার Mac এ নতুন পার্টিশন তৈরি করতে ডিস্ক ইউটিলিটি ব্যবহার করুন:

  1. ডিস্ক ইউটিলিটি খুলুন আপনার অ্যাপ্লিকেশনের ইউটিলিটি ফোল্ডার থেকে, অথবা স্পটলাইটের মাধ্যমে এটি অনুসন্ধান করুন।
  2. উপরের-বাম কোণে, দেখুন> সমস্ত ডিভাইস দেখান নির্বাচন করুন৷ .
  3. আপনার ম্যাক হার্ড ডিস্কের জন্য সর্বোচ্চ-স্তরের ড্রাইভ নির্বাচন করুন, তারপর পার্টিশন ক্লিক করুন .
  4. প্লাস ব্যবহার করুন একটি নতুন পার্টিশন তৈরি করতে বোতাম। এটির নাম দিন UBUNTU এবং MS-DOS (FAT32) ফর্ম্যাট সেট করুন . আপনি লিনাক্সের জন্য যতটা ব্যবহার করতে চান ততটুকু জায়গা দিন। কীভাবে আপনার ম্যাকে লিনাক্স ইনস্টল এবং ডুয়াল বুট করবেন
  5. প্রয়োগ করুন ক্লিক করুন পার্টিশন তৈরি করতে।
  6. আরেকটি পার্টিশন তৈরি করতে উপরের ধাপগুলো পুনরাবৃত্তি করুন। এই পার্টিশনটির নাম দিন SWAP এবং MS-DOS (FAT) ফর্ম্যাট সেট করুন আবার আপনার ম্যাকের র‍্যামের পরিমাণের সাথে আকারটি মেলে। এটি 4GB, 8GB বা তার বেশি কিছু হতে পারে।
  7. প্রয়োগ করুন ক্লিক করুন পার্টিশন তৈরি করতে।

আপনি যদি নতুন পার্টিশন তৈরি করতে না পারেন তবে এটি হতে পারে কারণ FileVault আপনার হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করছে। সিস্টেম পছন্দসমূহ> নিরাপত্তা ও গোপনীয়তা> FileVault-এ যান এটি বন্ধ করতে।

আরো ভালো বুট বিকল্পের জন্য রিফাইন্ড ইনস্টল করুন

কীভাবে আপনার ম্যাকে লিনাক্স ইনস্টল এবং ডুয়াল বুট করবেন

আপনার ম্যাকের স্ট্যান্ডার্ড বুট ম্যানেজার সবসময় উবুন্টুর সাথে কাজ করে না। এর মানে হল এর পরিবর্তে আপনাকে একটি থার্ড-পার্টি বুট ম্যানেজার ইন্সটল করতে হবে, যা আপনাকে আপনার কম্পিউটার চালু করার সময় সহজেই macOS বা Linux এর মধ্যে বেছে নিতে দেবে।

এইভাবে, আপনার পরবর্তী ধাপ হল rEFInd ডাউনলোড করা, যেটি আমরা সুপারিশ করি বুট ম্যানেজার। rEFInd ইনস্টল করতে, আপনাকে সাময়িকভাবে সিস্টেম ইন্টিগ্রিটি সুরক্ষা অক্ষম করতে হবে। এটি macOS-এর জন্য একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা বৈশিষ্ট্য, তাই নিশ্চিত করুন যে আপনি এটি পরে আবার সক্ষম করবেন৷

REFInd বুট ম্যানেজার ইনস্টল করতে:

  1. SIP নিষ্ক্রিয় থাকলে, টার্মিনাল খুলুন অ্যাপ্লিকেশনের ইউটিলিটি ফোল্ডার থেকে (বা স্পটলাইট ব্যবহার করে এটি অনুসন্ধান করুন)।
  2. ফাইন্ডার খুলুন একটি পৃথক উইন্ডোতে এবং রিফাইন্ড-এ নেভিগেট করুন ডাউনলোড
  3. রিফাইন্ড-ইনস্টল টানুন আপনার টার্মিনাল উইন্ডোতে ফাইল করুন এবং এন্টার টিপুন .
  4. অনুরোধ করা হলে, আপনার প্রশাসকের পাসওয়ার্ড লিখুন এবং Enter টিপুন আবার
  5. ইনস্টলেশনের পরে, আবার SIP সক্রিয় করতে মনে রাখবেন।
কীভাবে আপনার ম্যাকে লিনাক্স ইনস্টল এবং ডুয়াল বুট করবেন

পরের বার আপনি আপনার ম্যাক রিস্টার্ট করবেন, রিফাইন্ড মেনু স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে। যদি তা না হয়, বিকল্প ধরে রাখুন আপনার বুট ম্যানেজার লোড করার জন্য বুট করার সময়।

ধাপ 3:একটি উবুন্টু ইউএসবি ইনস্টলার তৈরি করুন

উবুন্টু ওয়েবসাইট থেকে ডিস্ক ইমেজ হিসাবে উবুন্টুর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন। উবুন্টু ডিস্ক ইমেজ থেকে একটি USB ইনস্টলার তৈরি করতে আপনাকে একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে হবে। এর জন্য সবচেয়ে সহজ অ্যাপগুলির মধ্যে একটি হল balenaEtcher, তবে আপনি যা খুশি ব্যবহার করতে পারেন৷

balenaEtcher এর সাথে একটি উবুন্টু ইউএসবি ইনস্টলার তৈরি করতে:

  1. balenaEtcher খুলুন এবং ছবি নির্বাচন করুন ক্লিক করুন .
  2. আপনার ডাউনলোড করা উবুন্টু ডিস্ক ছবিতে নেভিগেট করুন এবং খুলুন ক্লিক করুন .
  3. আপনার USB ফ্ল্যাশ ড্রাইভ প্রবেশ করান এবং balenaEtcher স্বয়ংক্রিয়ভাবে এটি নির্বাচন করবে৷ যদি তা না হয়, লক্ষ্য নির্বাচন করুন ক্লিক করুন অথবা পরিবর্তন করুন ফ্ল্যাশ ড্রাইভ নিজেই নির্বাচন করতে।
  4. নিশ্চিত করুন যে সঠিক ড্রাইভটি নির্বাচন করা হয়েছে, যেহেতু পরবর্তী ধাপে এটি মুছে ফেলা হবে।
  5. ফ্ল্যাশ ক্লিক করুন এবং ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ মুছে ফেলতে এবং একটি উবুন্টু ইউএসবি ইনস্টলার তৈরি করতে আপনার প্রশাসকের পাসওয়ার্ড লিখুন।
  6. এটি শেষ হলে, macOS আপনাকে Eject করতে অনুরোধ করে৷ ফ্ল্যাশ ড্রাইভ
কীভাবে আপনার ম্যাকে লিনাক্স ইনস্টল এবং ডুয়াল বুট করবেন

ধাপ 4:আপনার USB ইনস্টলার থেকে উবুন্টু বুট করুন

বিকল্প ধরে রেখে আপনার Mac পুনরায় চালু করুন এবং সরাসরি আপনার কম্পিউটারে USB ফ্ল্যাশ ড্রাইভটি পুনরায় প্রবেশ করান৷ যখন বুট লোডার প্রদর্শিত হয়, বুট EFI নির্বাচন করতে তীর কীগুলি ব্যবহার করুন বিকল্প এবং এন্টার টিপুন .

একটি উবুন্টু লোডিং স্ক্রীন প্রদর্শিত হবে, উবুন্টু ডেস্কটপ দ্বারা অনুসরণ করা হবে।

কীভাবে আপনার ম্যাকে লিনাক্স ইনস্টল এবং ডুয়াল বুট করবেন

আপনার ম্যাকে উবুন্টু পরীক্ষা করার জন্য এই সুযোগটি ব্যবহার করুন। মনে রাখবেন যেহেতু এটি আপনার USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে চলছে, এটি ধীর হতে পারে। যেহেতু উবুন্টু ডিফল্টরূপে আপনার ম্যাকের ওয়াই-ফাই ব্যবহার করতে পারে না, তাই ইন্টারনেটে সংযোগ করতে একটি ইথারনেট অ্যাডাপ্টার ব্যবহার করুন।

T2 সিকিউরিটি চিপ দিয়ে Macs-এ নিরাপদ বুট অক্ষম করুন

2018 সালে, Apple নতুন Macs-এ T2 নিরাপত্তা চিপ চালু করেছে। এই অগ্রগতি আপনাকে আপনার মেশিনে অন্যান্য অপারেটিং সিস্টেম বুট করা থেকে বিরত রাখতে পারে। আপনি যদি বুট সংক্রান্ত কোনো সমস্যা অনুভব করেন, তাহলে T2 চিপ নিষ্ক্রিয় করতে অ্যাপলের নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ 5:আপনার ম্যাকে উবুন্টু ইনস্টল করুন

আপনি প্রস্তুত হলে, উবুন্টু ইনস্টল করুন-এ ডাবল-ক্লিক করুন ডেস্কটপে আইটেম।

আপনার ভাষা এবং কীবোর্ড লেআউট চয়ন করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ একটি সাধারণ ইনস্টলেশন চয়ন করুন৷ এবং তৃতীয়-পক্ষ সফ্টওয়্যার ইনস্টল করুন বিকল্পটি নির্বাচন করুন৷ . এই সফ্টওয়্যারটি ইনস্টল করার জন্য আপনাকে একটি ইথারনেট কেবল ব্যবহার করে আপনার ম্যাককে ইন্টারনেটে সংযুক্ত করতে হবে, যা ওয়াই-ফাই এবং ব্লুটুথের মতো কাজ করে। তারপর চালিয়ে যান ক্লিক করুন৷ .

কীভাবে আপনার ম্যাকে লিনাক্স ইনস্টল এবং ডুয়াল বুট করবেন

যদি অনুরোধ করা হয়, আপনার পার্টিশন মাউন্ট রাখা বেছে নিন।

বিকল্প 1:macOS এর সাথে ডুয়াল বুট উবুন্টু

ইনস্টলেশন প্রকার থেকে স্ক্রীন, অন্য কিছু নির্বাচন করুন এবং চালিয়ে যান ক্লিক করুন .

পরবর্তী স্ক্রিনে, আপনাকে UBUNTU সনাক্ত করতে হবে এবং নির্বাচন করতে হবে পার্টিশন আপনি তৈরি করেছেন। দুর্ভাগ্যবশত, কোনো স্বীকৃত পার্টিশনের নাম নেই, তাই fat32 সহ একটি ডিভাইস খুঁজুন পার্টিশনের আকারের সাথে মেলে এমন নামে, MB-তে পরিমাপ করা হয়।

কীভাবে আপনার ম্যাকে লিনাক্স ইনস্টল এবং ডুয়াল বুট করবেন

এটি নির্বাচন করতে ডাবল-ক্লিক করুন এবং এভাবে ব্যবহার করুন:Ext4 জার্নালিং ফাইল সিস্টেম বেছে নিন . মাউন্ট পয়েন্ট সেট করুন প্রতি / এবং পার্টিশন ফর্ম্যাট করতে বক্সটি চেক করুন . ঠিক আছে ক্লিক করুন . পপআপ সতর্কতায়, চালিয়ে যান ক্লিক করুন৷ ডিস্কে পূর্ববর্তী পরিবর্তন লিখতে।

এখন আপনার SWAP পার্টিশন শনাক্ত করুন, যেটিতে fat32ও থাকা উচিত নামে. এটিতে ডাবল-ক্লিক করুন এবং এভাবে ব্যবহার করুন:অদলবদল এলাকা বেছে নিন , তারপর ঠিক আছে ক্লিক করুন .

বুট লোডার ইনস্টলেশনের জন্য ডিভাইস খুলুন ড্রপডাউন মেনু এবং আবার আপনার UBUNTU পার্টিশন নির্বাচন করুন। উপরের টেবিল থেকে আপনি এটির জন্য যা নির্বাচন করেছেন তার সাথে নামটি মিলতে হবে৷

আপনি সঠিক পার্টিশন নির্বাচন করেছেন তা নিশ্চিত করতে কিছুক্ষণ সময় নিন, তারপর এখনই ইনস্টল করুন ক্লিক করুন৷ . চালিয়ে যান ক্লিক করুন৷ আপনি সেই ডিস্কগুলিতে পরিবর্তন লিখতে চান তা নিশ্চিত করতে পপআপ সতর্কতায়।

অবশেষে, আপনার সময় অঞ্চল চয়ন করতে এবং একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

বিকল্প 2:উবুন্টু দিয়ে macOS প্রতিস্থাপন করুন

ইনস্টলেশন প্রকার থেকে স্ক্রীন, ডিস্ক মুছুন এবং উবুন্টু ইনস্টল করুন নির্বাচন করুন .

সতর্ক থাকুন: এটি অপারেটিং সিস্টেম এবং রিকভারি পার্টিশন সহ আপনার Mac থেকে সবকিছু মুছে দেয়!

কীভাবে আপনার ম্যাকে লিনাক্স ইনস্টল এবং ডুয়াল বুট করবেন

আপনি প্রস্তুত হলে, এখনই ইনস্টল করুন ক্লিক করুন৷ এবং আপনার হার্ড ডিস্ক নির্বাচন করুন।

সঠিক সময় অঞ্চল সেট করতে এবং একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপরে ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

ম্যাকে লিনাক্স ব্যবহার করা আরও সহজ করুন

অভিনন্দন! আপনি সফলভাবে আপনার MacBook Pro, iMac, বা Mac mini এ Linux ইনস্টল করেছেন! আপনি যদি আপনার Mac-এ লিনাক্স ডুয়েল বুট করতে চান, তাহলে বিকল্প ধরে রাখুন বুট করার সময় macOS এবং Ubuntu এর মধ্যে বেছে নিতে।

এরপরে, ম্যাকওএস থেকে লিনাক্সে আপনার স্যুইচ সহজ করতে কিছু টিপস দেখুন। উবুন্টুতে কিছু পরিচিত macOS বৈশিষ্ট্য যোগ করার মাধ্যমে, আপনি কিছুক্ষণের মধ্যেই আপনার Mac-এ লিনাক্সের সর্বাধিক সুবিধা পাবেন!


  1. কিভাবে লিনাক্সে bspwm ইনস্টল এবং কনফিগার করবেন

  2. ভয়েড লিনাক্স কি এবং কিভাবে এটি ইনস্টল করতে হয়

  3. উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে কীভাবে গুগল রোবোটো ফন্ট ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন