কম্পিউটার

কিভাবে ম্যাকে সহজে লিনাক্স ইনস্টল করবেন

লিনাক্স একটি অবাধে ওপেন সোর্স চলমান সিস্টেম যা আপনার কম্পিউটারে ইনস্টল করা থাকতে পারে। সর্বাধিক গতিশীলতা, নিরাপত্তা, উন্নত গোপনীয়তা, সেইসাথে কাস্টমাইজেশনের সহজতা সহ উইন্ডোজ এবং ম্যাকের তুলনায় এটিতে প্রচুর বৈশিষ্ট্য রয়েছে। যখনই আপনার একটি ম্যাক ছিল এবং সত্যিই একটি নতুন, ওপেন-সোর্স অপারেটিং সিস্টেম ব্যবহার করে দেখতে চান, কিভাবে Mac-এ Linux ইনস্টল করবেন সে সম্পর্কে এখানে এই নির্দেশাবলী দেখুন .

যখনই আপনি ডুয়াল-বুটেড লিনাক্সের পাশাপাশি ম্যাকোস অন্তর্ভুক্ত করতে চান, আপনাকে আপনার লিনাক্স অপারেটিং সিস্টেমের সাথে একটি পার্টিশন তৈরি করতে হবে। এটি সম্পন্ন করার জন্য আপনাকে আপনার প্রাথমিক হার্ড ডিস্কটি বিভক্ত করতে হবে। তাই এখানে আপনি এটি কিভাবে করবেন:

পার্ট 1। কোন লিনাক্স ডিস্ট্রিবিউশন নির্বাচন করা হচ্ছে

কারণ একবার আপনি ম্যাকে লিনাক্স ইনস্টল করা শুরু করলে, আপনি প্রথমে কোন ডিস্ট্রিবিউশনগুলিতে ফোকাস করতে চান তা নির্ধারণ করা উচিত। আপনি যে বিকল্পটি নির্বাচন করেন তা আপনার পছন্দের কর্মক্ষেত্রের পরিবেশের ধরণকে সংজ্ঞায়িত করবে। তাদের মধ্যে নিম্নলিখিত:

  1. উবুন্টু:ইউনিটির উপর ভিত্তি করে সবচেয়ে বেশি ব্যবহৃত অপারেটিং সিস্টেমের মধ্যে। এটি আসলেই প্রথম ব্যবহারকারীদের জন্য আদর্শ সেইসাথে একটি অভিজ্ঞতা প্রদান করে যা macOS-এর মতোই।
  2. মিন্ট লিনাক্স:এই ধরনের, 2006 সালের দিকে চালু করা হয়েছে, ব্যবহারকারীদের জন্য কিছুটা প্রাথমিকভাবে উইন্ডোর মতো এবং সেইসাথে বিভিন্ন ধরনের কম্পিউটারের (দারুচিনি, মেট, এবং আরও কিছু) অফার রয়েছে৷
  3. ডেবিয়ান:যারা অ্যাপ্লিকেশন সার্ভারে কাজ করেন তাদের জন্য এটি আদর্শ হবে। উবুন্টু এবং মিন্টের তুলনায় ডেবিয়ান সেট আপ করা এবং পরিচালনা করা আরও কঠিন বলে মনে হয়, যদিও এটির কার্যকারিতা অনেক বেশি।
  4. ফেডোরা লিনাক্স:ডিএনএফ, আরপিএম এবং জিনোম সহ বিভিন্ন প্যাকেজের উপর এর ডিস্ট্রিবিউশন তৈরি করা হয়েছে। নিছক জটিল কর্মক্ষেত্রের পরিবেশের কারণে, এটি নতুনদের জন্য পরামর্শ দেওয়া হয় না।

পরে সমস্যা এড়াতে, আপনি যে সিস্টেমটি ইনস্টল করতে চান উভয়ের সাথে পরিচিত হওয়ার চেষ্টা করুন। আমরা উবুন্টু ব্যবহার শুরু করার পরামর্শ দিয়েছি যদিও এটি সবচেয়ে জনপ্রিয় এবং মনে হচ্ছে আপনি হারিয়ে গেলে আপনাকে সাহায্য করার জন্য একটি বড় সম্প্রদায় রয়েছে।

অংশ 2। ম্যাকে লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

আবার কোনো ধরনের ম্যাকে লিনাক্স ইন্সটল করতে, আপনার কাছে প্রায় 8GB সমন্বিত একটি কনফিগার করা USB স্টিক থাকতে হবে স্টোরেজ স্পেস। বিবেচনা করুন যে এই পদ্ধতিটি আপনার বর্তমান ম্যাক সিস্টেমকে মুছে ফেলবে কারণ এটি খুব কম সুযোগ ছিল যে আপনি এটি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন। তদ্ব্যতীত, ডুয়াল বুটিং মোড সহ ম্যাক এবং লিনাক্স পরিচালনা করার চেষ্টা করবেন না কারণ এটিও কাজ করবে না। নীচের ইনস্টলেশন নির্দেশাবলী সম্পূর্ণ করুন:

কিভাবে ম্যাকে সহজে লিনাক্স ইনস্টল করবেন

  1. উবুন্টু ইনস্টল করুন এবং আপনার ম্যাকের অন্য কোনো লিনাক্স বিতরণ। এগুলি আপনার ডাউনলোড ডিরেক্টরিতে সংরক্ষিত হবে৷
  2. পরে, ডাউনলোডের পাশাপাশি ইচার ইনস্টল করুন , প্রোগ্রাম যা আপনাকে লিনাক্স ইনস্টলার ফাইলটি আপনার USB ডিভাইসে অনুলিপি করতে সহায়তা করতে পারে।
  3. অ্যাপ্লিকেশানটি চালু করুন সেইসাথে সেটিংস বিকল্পটি নির্বাচন করুন৷ অনিরাপদ মোড চেক করুন বক্স এবং তারপর হ্যাঁ নির্বাচন করুন , চালিয়ে যান।
  4. বর্তমানে, ছবিটিতে ক্লিক করে নির্বাচন করুন। .iso ফাইলগুলির ফাইলের নাম নির্বাচন করুন যা আপনি ধাপ 1 এর সময় পেয়েছেন।
  5. আপনার USB ফ্ল্যাশ ড্রাইভ প্লাগ করুন৷
  6. সিলেক্ট ড্রাইভ বিকল্পের নিচে পরিবর্তন নির্বাচন করুন। আপনার ফ্ল্যাশ ড্রাইভের সমান আকারের একটি ড্রাইভিং পছন্দ বেছে নিন।
  7. পরে, ফ্ল্যাশ নির্বাচন করুন স্থানান্তর শুরু করতে।
  8. আপনার Mac বন্ধ করার পাশাপাশি USB স্টিক আনপ্লাগ করুন।
  9. ইউএসবি ড্রাইভটিকে আরও একবার ম্যাকের দিকে প্লাগ করুন, অথবা অন্য যেকোনো পিসি থেকে যেখানে আপনি এটি স্থাপন করতে চান।
  10. বিকল্প চেপে ধরে একই সাথে কম্পিউটার চালু করুন
  11. এই EFI বুট বিকল্পগুলি বেছে নিন প্রথমে স্টার্ট-আপ উইন্ডো থেকে।
  12. আপনাকে উবুন্টু ইনস্টলেশন সেটিংস উপস্থাপন করা হবে বিকল্প, যা আবার আপনাকে উবুন্টু টেস্টে বা সম্ভবত উবুন্টু ইনস্টল করার জন্য অনুরোধ করবে। এই বুট বিকল্পটি পাওয়ার সময়, 'e অক্ষরটিতে আঘাত করুন '।
  13. আপনাকে সেখানে স্টার্টআপ বিভাগটি আপডেট করতে হবে। "শান্ত স্প্ল্যাশ এর পূর্বে "নোমোডেসেট" থেকে শুরু হওয়া লাইনগুলি পরিবর্তন করুন ”।
  14. পরে, F10 টিপুন
  15. উবুন্টু ট্রায়াল পর্বের অধীনে বুট করা শুরু করবে।
  16. "উবুন্টু ইনস্টল করুন" বোতামটি নির্বাচন করুন৷
  17. আপনি আপনার ভাষাগুলি বেছে নেওয়ার পরে এগিয়ে যান৷
  18. এছাড়া, "তৃতীয় পক্ষের প্রোগ্রাম ইনস্টল করুন" পছন্দটি বেছে নিন এবং সেইসাথে এগিয়ে যাওয়ার বোতাম টিপুন৷
  19. এই ধরনের /dev/sdb-এর জন্য "হ্যাঁ" বেছে নিন সতর্কতা বিকল্প।
  20. পরে, 'ডিস্ক মুছে ফেলার পাশাপাশি উবুন্টু ইনস্টল করুন বেছে নিন তারপরে এগিয়ে যাওয়ার বোতাম টিপুন।
  21. প্রাথমিক হার্ডডিস্ক কেনার বিষয়টি নিশ্চিত করুন এবং তারপরে এখনই ইনস্টল করুন বোতাম টিপুন।
  22. আপনার এলাকা চয়ন করুন এবং তারপরে এগিয়ে যান বোতাম টিপুন।
  23. আপনার ইনপুট পদ্ধতি নির্বাচন করুন পাশাপাশি চালিয়ে যান বোতাম টিপুন।
  24. ইউজারনেম এবং সেইসাথে আপনি যে পাসওয়ার্ড ব্যবহার করতে চান তা লিখুন।
  25. যখন আপনি Continue চাপবেন, তখন আপনার Linux ডিস্ট্রো ইনস্টল হতে শুরু করবে।
  26. ইন্সটলেশন সম্পূর্ণ হলে, আপনাকে আপনার Mac পুনরায় চালু করার জন্য অনুরোধ করা হবে।
  27. উবুন্টু অ্যাক্সেস শুরু করতে, আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড অন্তর্ভুক্ত করে লগইন করুন৷

কিভাবে ম্যাকে সহজে লিনাক্স ইনস্টল করবেন

মনে রাখবেন:যেহেতু আমরা ধাপ 20 থেকে ইনস্টলেশন প্রক্রিয়া জুড়ে উবুন্টুর জন্য পুরো ডিস্ক ড্রাইভ ব্যবহার করছি, আপনার MacOS স্থায়ীভাবে ধ্বংস হয়ে যাবে। কিন্তু আপনি macOS সংরক্ষণ করতে না চাইলে, আপনাকে দুটি ফাইল সিস্টেম তৈরি করতে হবে :MacOS-এর জন্য একটি ছোট 8GB সেক্টরের পাশাপাশি Linux-এর জন্য একটি বড় 1000GB সেক্টর৷


  1. কীভাবে ম্যাকে সহজেই মাইনক্রাফ্ট মোড ইনস্টল করবেন

  2. কিভাবে দ্রুত এবং সহজে ম্যাকে FFMPEG ইনস্টল করবেন

  3. কীভাবে ম্যাকে সহজে এবং দ্রুত জাভা ইনস্টল করবেন

  4. কিভাবে ম্যাকে সহজে অ্যালার্ম সেট করবেন?