কম্পিউটার

কীভাবে লিনাক্সে এনভিডিয়া জিপিইউ নিরীক্ষণ করবেন

কীভাবে লিনাক্সে এনভিডিয়া জিপিইউ নিরীক্ষণ করবেন

এমনকি গেমিংয়ের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটির সাথেও, আপনি এখনও আপনার GPU-এর কার্যক্ষমতার সাথে লড়াই করতে পারেন যদি এটি সঠিকভাবে কনফিগার করা না হয়। আপনার নির্দিষ্ট গ্রাফিক্স কার্ডের জন্য ম্যানেজমেন্ট টুল চেক করা আপনাকে কোন সমস্যা বা সমস্যা আছে কিনা তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

আপনার যদি একটি এনভিডিয়া জিপিইউ থাকে, তবে লিনাক্সে দুটি টুল রয়েছে যা আপনাকে এর কার্যকারিতা নিরীক্ষণ করতে সহায়তা করে — NVTOP এবং Nvidia-SMI৷

NVTOP ব্যবহার করা

আপনি যদি রিয়েল-টাইমে আপনার GPU-এর ব্যবহার নিরীক্ষণ করতে চান, তাহলে আপনাকে NVTOP চেষ্টা করে দেখতে হবে। আপনার জিপিইউ ব্যবহার করার জন্য আপনাকে মালিকানাধীন এনভিডিয়া ড্রাইভার ব্যবহার করতে হবে।

কীভাবে লিনাক্সে এনভিডিয়া জিপিইউ নিরীক্ষণ করবেন

আপনি টার্মিনাল থেকে NVTOP শুরু করবেন যেখানে আপনি বর্তমান GPU এবং গ্রাফিক্স মেমরি ব্যবহার দেখতে পাবেন, বর্তমানে এবং দীর্ঘ সময়ের জন্য, ভিজ্যুয়াল গ্রাফের জন্য ধন্যবাদ। এটি ব্যবহারের সময় আপডেট হয়, বর্তমানে চলমান প্রক্রিয়াগুলি নীচে দেখানো হয়েছে৷ এটি আপনাকে আপনার GPU মেমরি ব্যবহার করে যেকোন অতি উৎসাহী প্রসেস ট্র্যাক করতে সাহায্য করতে পারে, উদাহরণস্বরূপ।

আপনি বর্তমান তাপমাত্রা এবং ফ্যানের ব্যবহার, সেইসাথে বর্তমান পাওয়ার খরচের ডেটা দেখতে সক্ষম হবেন। উবুন্টু এবং ডেবিয়ানের সর্বশেষ সংস্করণগুলিতে তাদের সংগ্রহস্থলগুলিতে NVTOP অন্তর্ভুক্ত রয়েছে। আপনি এটি চালিয়ে ইনস্টল করতে পারেন:

sudo apt install nvtop

আপনি যদি অন্য একটি লিনাক্স ডিস্ট্রো (বা উবুন্টু বা ডেবিয়ানের একটি পুরানো সংস্করণ) চালাচ্ছেন তবে আপনাকে NVTOP Github পৃষ্ঠার নির্দেশাবলী ব্যবহার করে ম্যানুয়ালি কম্পাইল এবং ইনস্টল করতে হবে। এটি ইনস্টল হয়ে গেলে, টাইপ করে টার্মিনাল থেকে এটি চালান:

nvtop

আপনি NVTOP চালানোর আগে কাস্টমাইজ করার জন্য অতিরিক্ত কমান্ড পতাকা দেখতে চাইলে nvtop -h চালান পরিবর্তে।

Nvidia-SMI ব্যবহার করা

তৃতীয় পক্ষ-উন্নত NVTOP-এর বিকল্প, Nvidia-SMI হল অফিসিয়াল সফটওয়্যার। এটি লিনাক্স ব্যবহারকারীদের জন্য Nvidia যে মালিকানাধীন ড্রাইভারগুলি সরবরাহ করে তার সাথে এটি পূর্ব-প্যাকেজ করা হয়, তাই এটি ব্যবহার করার জন্য আপনাকে অতিরিক্ত কিছু ইনস্টল করতে হবে না।

এটি এনভিডিয়া ম্যানেজমেন্ট লাইব্রেরির চারপাশে তৈরি করা হয়েছে, যেমন এনভিটিওপি, আপনাকে আপনার GPU-এর কর্মক্ষমতা সম্পর্কে বর্তমান তথ্য প্রদান করতে।

কীভাবে লিনাক্সে এনভিডিয়া জিপিইউ নিরীক্ষণ করবেন

এই কারণেই আপনি Nvidia-SMI-এর সাথে যে তথ্যগুলি দেখতে পাবেন তার বেশিরভাগই NVTOP-এর অনুরূপ, বা অভিন্ন। আপনি চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা সহ বর্তমান শক্তি, GPU এবং মেমরি ব্যবহারের একটি স্ন্যাপশট পাবেন৷

এটি চালানোর জন্য, ধরে নিন আপনার প্রয়োজনীয় ড্রাইভার ইনস্টল করা আছে, একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

nvidia-smi

তথ্য অবিলম্বে তালিকাভুক্ত করা হবে. NVTOP-এর উপর Nvidia-SMI-এর সুবিধা হল তথ্যের স্বচ্ছতা। আপনি NVTOP-এর সাথে যে চলমান তথ্য দেখতে পাবেন তার পরিবর্তে এটি আপনার GPU-এর কর্মক্ষমতার একটি তাত্ক্ষণিক স্ন্যাপশট প্রদান করে। এটিও অফিসিয়াল সফ্টওয়্যার, যা আপনার ব্যবহারের জন্য Nvidia দ্বারা সরবরাহ করা হয়েছে৷

আপনি যতবার আপ-টু-ডেট তথ্য পেতে চান ততবার কমান্ডটি চালাতে পারেন। আপনি যদি আপনার GPU-এর সাথে কোনও সমস্যা রিপোর্ট করার চেষ্টা করছেন, তাহলে Nvidia-SMI থেকে তথ্য সহজে nvidia-smi > nvidia-output.txt এর মতো একটি কমান্ড ব্যবহার করে সরাসরি একটি ফাইলে সংরক্ষণ করা যেতে পারে। .

এছাড়াও আপনি nvidia-smi -h চালাতে পারেন কাস্টমাইজেশন পতাকার একটি সম্পূর্ণ তালিকা দেখতে।

লিনাক্সে আপনার এনভিডিয়া জিপিইউ নিরীক্ষণ এবং অপ্টিমাইজ করুন

এনভিটিওপি এবং এনভিডিয়া-এসএমআই হল একমাত্র টুল যা আপনাকে লিনাক্সে আপনার এনভিডিয়া জিপিইউ নিরীক্ষণ করতে সাহায্য করতে হবে। তারা আপনার GPU কর্মক্ষমতা নিরীক্ষণের জন্য পাঠ্য-ভিত্তিক এবং ভিজ্যুয়াল পদ্ধতিগুলি অফার করে, তাদের মূল হিসাবে এনভিডিয়ার নিজস্ব ব্যবস্থাপনা API ব্যবহার করে। এটি গ্যারান্টি দেয় যে আপনি যে তথ্যটি দেখছেন তা যথাসম্ভব নির্ভুল৷

আপনার GPU কার্যকরভাবে কাজ না করলে, আপনার আপগ্রেড করার কথা বিবেচনা করার সময় হতে পারে। আমাদের গ্রাফিক্স কার্ড ক্রেতার নির্দেশিকা আপনাকে আপনার জন্য সেরা নতুন গ্রাফিক্স কার্ড খুঁজে পেতে সাহায্য করবে যদি এমন হয়।


  1. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

  2. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  3. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  4. লিনাক্সে নেটওয়ার্ক সংযোগগুলি নিরীক্ষণ করতে ss কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন