কম্পিউটার

লিনাক্স উবুন্টুতে একাধিক এবং বাহ্যিক প্রদর্শন কীভাবে ব্যবহার করবেন

লিনাক্স বুদ্ধিমানের সাথে ব্যবহার করা আপনাকে অন্যান্য অপারেটিং সিস্টেমের মতোই উৎপাদনশীল করে তুলতে পারে, কিন্তু আপনার সেটআপে ডিসপ্লে যোগ করা আরও সুবিধা প্রদান করতে পারে। আপনি কাজ করার সময় আরও বেশি উত্পাদনশীল হতে পারেন, বা গেমিংয়ের সময় আপনি ভার্চুয়াল জগতে নিমজ্জিত হতে পারেন। সর্বোপরি, উবুন্টু-এ একাধিক বাহ্যিক ডিসপ্লে ইনস্টল করা আপনার ধারণার চেয়ে সেট আপ করা সহজ।

একটি মনিটর বাছাই

আপনি শুরু করার আগে, আপনাকে অবশ্যই অন্তত একটি বাহ্যিক মনিটর হুক আপ করার জন্য প্রস্তুত থাকতে হবে। টেকনিক্যালি এটি এমন কিছু হতে পারে যা আপনি আপনার সিস্টেমের সাথে সংযোগ করতে পারেন -- তাই নিশ্চিত হন যে আপনার মনিটর আপনার সিস্টেমের সাথে সংযুক্ত হতে পারে। যদি আপনার মনিটর শুধুমাত্র VGA ব্যবহার করতে পারে এবং আপনার সিস্টেমে শুধুমাত্র HDMI পোর্ট থাকে, তাহলে এটিকে সংযুক্ত করার জন্য আপনার একটি অ্যাডাপ্টারের প্রয়োজন হবে। আপনি যদি ইতিমধ্যেই একটি বাহ্যিক মনিটর ব্যবহার করছেন এবং আরও ভাল অভিজ্ঞতা চান, তাহলে একটি দ্বিতীয় বাহ্যিক মনিটর পাওয়ার চেষ্টা করুন যার আকার অন্যটির মতোই। আদর্শভাবে, একই মডেল এমনকি পেতে চেষ্টা করুন. এইভাবে, আপনি যখন তাদের একে অপরের পাশে রাখবেন এবং মাউসকে এক মনিটর থেকে অন্য মনিটরে নিয়ে যাওয়ার সাথে সাথে "জাম্প" হবে না।

হুক ইট আপ

আপনার হার্ডওয়্যার প্রস্তুত হয়ে গেলে, আপনার সিস্টেম চালু করুন। একবার এটি ডেস্কটপ লোড হয়ে গেলে, আপনার সিস্টেমে আপনার অতিরিক্ত মনিটর(গুলি) সংযুক্ত করুন। উবুন্টু তারপর স্বয়ংক্রিয়ভাবে নতুন মনিটর কনফিগার করার চেষ্টা করবে। যদিও এটি উচিত সেরা রেজোলিউশন সনাক্ত করতে সক্ষম হন, এটি সম্ভবত সনাক্ত করতে সক্ষম হবে না কোন মনিটরটি বাম দিকে এবং কোনটি ডানদিকে রয়েছে। এটি পরিবর্তন করতে, আপনাকে সিস্টেম সেটিংসে যেতে হবে , এবং তারপর ডিসপ্লে এ ক্লিক করুন

উবুন্টুর ডিসপ্লে কনফিগার টুল

লিনাক্স উবুন্টুতে একাধিক এবং বাহ্যিক প্রদর্শন কীভাবে ব্যবহার করবেন

এখানে আপনি আপনার মনিটরের সেটিংস পরিবর্তন করতে পারবেন। এই উইন্ডোর উপরের অর্ধেকের অঞ্চলটি আপনাকে মনিটরগুলিকে পুনরায় সাজানোর অনুমতি দেয় যাতে উবুন্টু জানে কোনটি কোথায়। প্রতিটিতে ক্লিক করলে নির্বাচিত মনিটরের কোণে তথ্যের একটি ছোট বাক্স দেখাবে। সুতরাং আপনি যদি উবুন্টু মনে করেন যে মনিটরে ডানদিকে ক্লিক করেন, কিন্তু তথ্যের ছোট্ট বাক্সটি আপনার বাম মনিটরে উপস্থিত হয়, তাহলে আপনাকে সেই মনিটরটিকে অ-নির্বাচিত মনিটরের বাম দিকে টেনে আনতে হবে। প্রয়োগ করুন, এবং উবুন্টু এখন জানতে হবে কোন মনিটরটি কোথায় স্থাপন করা হয়েছে।

লিনাক্স উবুন্টুতে একাধিক এবং বাহ্যিক প্রদর্শন কীভাবে ব্যবহার করবেন

আপনার যদি এমন একটি সেটআপ থাকে তবে আপনি মনিটরগুলিকে স্বাভাবিক ল্যান্ডস্কেপ অভিযোজনের পরিবর্তে একটি পোর্ট্রেট অভিযোজন ব্যবহার করতে পারেন এবং আপনি কেবল বাম এবং ডানদিকে না হয়ে একে অপরের উপরে এবং নীচে মনিটর রাখতে পারেন।

আপনি যদি ল্যাপটপে থাকেন এবং আপনি আপনার ল্যাপটপে অন্তর্ভুক্ত একটির পরিবর্তে একটি বাহ্যিক মনিটর ব্যবহার করতে চান, তাহলে আপনি সহজেই আপনার অভ্যন্তরীণ ডিসপ্লে বেছে নিতে পারেন এবং এটি বন্ধ করতে পারেন যাতে গ্রাফিক্স চিপকে পিক্সেল পুশ করার জন্য সম্পদ নষ্ট করতে না হয়। আপনি যদি এটি ব্যবহার করার পরিকল্পনা না করেন তবে আপনার অভ্যন্তরীণ প্রদর্শনে। শুধু আপনার অভ্যন্তরীণ ডিসপ্লেতে ক্লিক করুন (আপনার উপলব্ধ দুটি বা তার বেশির মধ্যে -- এটি কাজ করে না যদি আপনার অভ্যন্তরীণ প্রদর্শন শুধু হয় প্রদর্শন) এবং চালু/বন্ধ-এ ক্লিক করুন স্যুইচ করুন যা প্রদর্শন নির্বাচন এলাকা এবং "রেজোলিউশন" ড্রপডাউন মেনুর মধ্যে অবস্থিত।

একটি প্রজেক্টর সংযোগ করা ঠিক ততটাই সহজ। শুধু মিরর ডিসপ্লে বেছে নিন , যাতে প্রজেক্টর আপনার স্বাভাবিক ডিসপ্লের মতই দেখাবে।

এখানে আরও কয়েকটি সেটিংস রয়েছে, যেমন কোন মনিটরে লঞ্চার বার থাকা উচিত যা নির্বাচিত মনিটরের বাম দিকে প্রদর্শিত হবে, অথবা আপনি যদি চান যে এটি সমস্ত মনিটরে প্রদর্শিত হতে পারে (যা আপনি আপনার ডিসপ্লে ক্লোন করলে স্বয়ংক্রিয়ভাবে কিক হয়ে যায়) . স্ক্রিনশটগুলিতে সেই বিকল্পটি প্রদর্শিত না হওয়ার একমাত্র কারণ হল আমি আমার সিস্টেমে লিনাক্স মিন্ট ব্যবহার করি, যা দারুচিনি ব্যবহার করে এবং উবুন্টুর ইউনিটির লঞ্চার বারটি নেই৷

আপনি যদি মালিকানাধীন ড্রাইভার ব্যবহার করেন

লিনাক্স উবুন্টুতে একাধিক এবং বাহ্যিক প্রদর্শন কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি ইন্টেল গ্রাফিক্স বা AMD বা NVIDIA গ্রাফিক্স ড্রাইভারের ওপেন সোর্স সংস্করণ ব্যবহার না করেন, তাহলে মনিটর পরিচালনার জন্য উবুন্টুর টুল ব্যবহার করতে আপনার (বা ভাগ্যবান হলে না!) সমস্যা হতে পারে। যদি এটি হয়, তাহলে আপনাকে আপনার মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভারের কনফিগারেশন ইউটিলিটিতে যেতে হবে এবং সেখানে প্রয়োজনীয় পরিবর্তন করতে হবে।

ধারণাটি সাধারণত একই, তবে আসলে পরিবর্তনগুলি করা নির্ভর করে কীভাবে ইউটিলিটি আপনাকে বিকল্পগুলি উপস্থাপন করে। যাইহোক, উবুন্টু-নির্দিষ্ট বিকল্পগুলি যেমন লঞ্চার বার কোথায় স্থাপন করতে হবে, এখনও উবুন্টুর কনফিগারেশন টুলে করা দরকার। সেই টুলটি ব্যবহার করার সময় আপনাকে শুধুমাত্র মনিটর সেটিংসের সাথে বিশৃঙ্খলা এড়াতে হবে।

সম্ভাব্য সমস্যা

বেশিরভাগ ক্ষেত্রে, অতিরিক্ত ডিসপ্লে কনফিগার করার ক্ষেত্রে আপনাকে কোনো সমস্যা মোকাবেলা করতে হবে না। একমাত্র সমস্যা যা আমি কখনও পেয়েছি তা হল HiDPI সমর্থন পুরোপুরি সম্পূর্ণ নয়। এর দ্বারা, আমি বলতে চাচ্ছি যে আপনি যদি হাইডিপিআই সেটিংস সক্ষম করে এমন একটি সিস্টেম ব্যবহার করেন (যেমন একটি ম্যাকবুক প্রো রেটিনায়, যার মধ্যে একটি সর্বাধিক জনপ্রিয় এবং সুপরিচিত হাইডিপিআই স্ক্রীন রয়েছে), তবে যেকোন অতিরিক্ত ডিসপ্লেতে একই সেটিংস থাকবে প্রয়োগ করা এর মানে হল যে এই ডিসপ্লেতে সবকিছু বিশাল আকারে প্রদর্শিত হবে।

আশা করা যায় যে কোনো একদিন হাইডিপিআই সেটিংস সিস্টেম-ওয়াইডের পরিবর্তে প্রতি-মনিটরের ভিত্তিতে প্রয়োগ করা যেতে পারে, তবে এখনও পর্যন্ত একটি সমাধান আশা করা যায় না যতক্ষণ না ওয়েল্যান্ড বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনে ডিফল্ট ডিসপ্লে ম্যানেজার হয়ে ওঠে। ওয়েল্যান্ডের ব্যাপক গ্রহণ এখনও কয়েক বছর দূরে। আপাতত, আপনি এখনও লাইভ পরিবেশে ওয়েল্যান্ড পরীক্ষা করতে পারেন।

সৃজনশীল হোন!

উবুন্টুতে একাধিক মনিটর ব্যবহার করা সহজ-সরল। অনেক কিছু ইতিমধ্যেই স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা হয়েছে, এবং উবুন্টুর সাথে আসা কনফিগারেশন টুলটি সহজ এবং সরল তাই প্রয়োজনীয় যেকোন পরিবর্তন দ্রুত প্রয়োগ করা যেতে পারে। তাই যদি আপনি এটি করতে চান, এগিয়ে যান! এটি যতটা সম্ভব সহজ।

লিনাক্সে আপনার সবচেয়ে বিস্তৃত ডিসপ্লে সেটআপ কি? আপনি যে পর্দা রিয়েল এস্টেট সব সঙ্গে কি করেছেন? কমেন্টে আমাদের জানান!


  1. LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

  2. কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট ডিফেন্ডার ইনস্টল এবং ব্যবহার করবেন

  3. কীভাবে লিনাক্সে একটি দুর্বলতা স্ক্যানার ইনস্টল এবং ব্যবহার করবেন

  4. Windows 10