কম্পিউটার

লিনাক্সে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

কি জানতে হবে

  • বর্তমান কার্যকারী ডিরেক্টরি পরিবর্তন করতে, cd ব্যবহার করুন . আপনি কোন ডিরেক্টরিতে আছেন তা পরীক্ষা করতে, pwd ব্যবহার করুন আদেশ।
  • ব্যবহার করুন / (ফরোয়ার্ড স্ল্যাশ) রুট ডিরেক্টরিতে যেতে। - ব্যবহার করুন (হাইফেন) পূর্ববর্তী ডিরেক্টরিতে যেতে।
  • ব্যবহার করুন ~ (টিল্ড) আপনার ব্যবহারকারীর হোম ডিরেক্টরিতে যেতে।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে লিনাক্সে ডিরেক্টরি পরিবর্তন করতে হয়। যেকোন লিনাক্স ডিস্ট্রিবিউশনে নির্দেশাবলী প্রযোজ্য।

লিনাক্সে ওয়ার্কিং ডিরেক্টরি

লিনাক্স cd কমান্ড বর্তমান ডিরেক্টরি পরিবর্তন করে। এটি ব্যবহার করা হয় যখন আপনি একটি শেল সেশনে থাকেন (উদাহরণস্বরূপ, যখন আপনি একটি গ্রাফিক্যাল ডেস্কটপ থেকে একটি টার্মিনাল উইন্ডো চালু করেছেন) বর্তমান কার্যকারী ডিরেক্টরি পরিবর্তন করতে৷

আপনি যখন একটি গ্রাফিকাল পরিবেশে লিনাক্স ব্যবহার করেন, আপনি খুব কমই বর্তমান কাজের ডিরেক্টরি সম্পর্কে চিন্তা করেন। যাইহোক, যখন আপনি একটি শেলে কাজ করছেন, সিস্টেমটি ধরে নেয় যে আপনার কাজের সুযোগ বর্তমান ডিরেক্টরি যদি না আপনি এটিকে অন্যথায় বলেন। উদাহরণস্বরূপ, যখন আপনি LibreOffice Writer-এ একটি ফাইল সংরক্ষণ করেন, তখন এটি আপনার হোম ডিরেক্টরিতে ডিফল্ট হবে, কিন্তু আপনি যখন শেলের একটি টেক্সট এডিটর ব্যবহার করে একটি ফাইল সংরক্ষণ করেন, তখন এটি বর্তমান কার্যকারী ডিরেক্টরিতে ডিফল্ট হবে৷

আপনি কোন ডিরেক্টরিতে আছেন তা পরীক্ষা করতে, pwd ব্যবহার করুন আদেশ এটি আপনার ওয়ার্কিং ডিরেক্টরি (অতএব কমান্ডের নাম) স্ট্যান্ডার্ড আউটপুটে প্রিন্ট করবে।

লিনাক্সে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

বর্তমান ওয়ার্কিং ডিরেক্টরি পরিবর্তন করতে 'CD' কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

cd কমান্ডটি তার সরলতায় মার্জিত:

কমান্ড শুধুমাত্র দুটি বিকল্প সমর্থন করে, উভয়ই বিরল:

  • -P :ভৌত ডিরেক্টরি কাঠামো ব্যবহার করুন এবং প্রতীকী লিঙ্কগুলিকে উপেক্ষা করুন
  • -L :প্রতীকী লিঙ্কগুলি অনুসরণ করা প্রয়োজন

'CD' কমান্ডে স্থানীয় এবং পরম পাথনাম

হয় পরম পাথনাম ব্যবহার করুন অথবা স্থানীয় পথের নাম cd এর সাথে আদেশ একটি পরম পাথনাম রুট ডিরেক্টরিতে শুরু হয় যেখানে একটি স্থানীয় পাথনাম বর্তমান কার্যকারী ডিরেক্টরির সাথে সম্পর্কিত৷

উদাহরণস্বরূপ, আপনি যদি বর্তমানে /var/www/html এ থাকেন কিন্তু আপনি /var/www/html/img এ যেতে চান, তাহলে হয় কমান্ড কাজ করে:

cd /var/www/html/img
cd img

ফাইল সিস্টেমের চারপাশে সরানোর জন্য শর্টকাট

লিনাক্সে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

cd এর সাথে নিম্নলিখিত শর্টকাটগুলি ব্যবহার করুন৷ কমান্ড:

  • / :রুট ডিরেক্টরিতে চলে যায় (ফরোয়ার্ড স্ল্যাশ)
  • .. :প্যারেন্ট ডিরেক্টরিতে চলে যায় (একটি স্পেস ছাড়া দুটি পিরিয়ড)
  • ~ :লগ-ইন করা ব্যবহারকারীর হোম ডিরেক্টরিতে (টিল্ড) চলে যায়
  • - :পূর্ববর্তী ডিরেক্টরিতে চলে যায় (হাইফেন)

আপনার শেলের উপর নির্ভর করে, আপনি শেল প্রম্পটে আপনার ব্যবহারকারীর নামের সাথে যুক্ত শর্টকাট চিহ্নগুলির মধ্যে একটি বা বর্তমান ডিরেক্টরির নাম দেখতে পারেন৷

অনুমতি সমস্যা

লিনাক্সে, ডিরেক্টরি এবং ফাইল উভয়েরই অনুমতি লাগে। সাধারণভাবে বলতে গেলে, যেকোন ফাইল বা ডিরেক্টরি আপনার কাছে পঠনযোগ্য, লেখার যোগ্য বা এক্সিকিউটেবল হতে পারে, আপনি অবজেক্টের মালিক কিনা, এটিতে অ্যাক্সেস দেওয়া একটি গ্রুপের একটি অংশ বা বিশ্বব্যাপী অনুমোদিত ব্যবহারকারী কিনা তার উপর নির্ভর করে।

আপনি যদি এমন একটি ডিরেক্টরিতে পরিবর্তন করার চেষ্টা করেন যেখানে আপনি সাধারণত বিষয়বস্তু পড়তে পারেন না, আপনি একটি ত্রুটি পাবেন। উদাহরণ স্বরূপ, ব্যাশ শেলে অপারেটিং একটি নিয়মিত ব্যবহারকারী অ্যাকাউন্ট, /রুট অ্যাক্সেস করার চেষ্টা করে, নিম্নলিখিত ত্রুটিটি পাবে:

হয় উন্নত সুবিধা ব্যবহার করে সরান (যেমন, sudo এর মাধ্যমে কমান্ড) অথবা chmod ব্যবহার করে ডিরেক্টরির অনুমতি পরিবর্তন করুন আদেশ।

'সুডো' কমান্ডের ক্ষমতা 'Chmod' লিনাক্স কমান্ড কীভাবে ব্যবহার করবেন
  1. লিনাক্সে কাজ করছে না এমন একটি টাচপ্যাড কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে লিনাক্সে কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন

  3. কীভাবে লিনাক্সে একটি ডিরেক্টরির নাম পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 10 এ সিএমডি-তে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন