কম্পিউটার

উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রিবিউশনগুলিতে কীভাবে পিপিএগুলি সরানো যায়

উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রিবিউশনগুলিতে কীভাবে পিপিএগুলি সরানো যায়

ব্যক্তিগত প্যাকেজ আর্কাইভস (পিপিএ) দুর্দান্ত হতে পারে। আপনি নতুন সফ্টওয়্যার বা প্রোগ্রামগুলি পান যা আপনার ডিস্ট্রিবিউশনের ডিফল্ট সংগ্রহস্থলগুলিতে অনুপস্থিত৷ কিন্তু সময়ে সময়ে, আপনি বিভিন্ন কারণে একটি PPA সরাতে চাইবেন। আপনি কীভাবে এটি করবেন তা নির্ভর করে আপনি কী অর্জন করতে চান তার উপর। সাধারণত, আপনি এই দুটি পরিস্থিতিতে নিজেকে খুঁজে পাবেন:

  • আপনি আপনার সফ্টওয়্যার উত্স তালিকা থেকে PPA সরাতে চান এবং ইনস্টল করা প্যাকেজগুলি সরাতে চান৷
  • আপনি আপনার সফ্টওয়্যার উত্স তালিকা থেকে PPA সরাতে চান এবং আপনার বিতরণ দ্বারা প্রদত্ত ডিফল্ট প্যাকেজগুলিতে ফিরে যেতে চান৷

আসুন প্রথম দৃশ্যটি অন্বেষণ করি।

PPA এবং এর প্যাকেজগুলি সরান

নিশ্চিত করুন যে আপনার "add-apt-repository" ইউটিলিটি ইনস্টল করা আছে। বেশিরভাগ উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রিবিউশনে এটি ডিফল্টরূপে উপলব্ধ হওয়া উচিত, কিন্তু নিশ্চিত করার জন্য, নিম্নলিখিত কমান্ডটি চালান।

sudo apt install software-properties-common

এর পরে, আপনি যে পিপিএ অপসারণ করতে চান তার সঠিক নামটি প্রয়োজন৷ আপনি যদি এটি ভুলে যান তবে আপনি এটিকে গুগল করতে পারেন, লঞ্চপ্যাড পৃষ্ঠাটি খুলুন যেখানে এটি হোস্ট করা হয়েছে এবং ইনস্টল করার নির্দেশাবলী সন্ধান করুন৷ সেখানে আপনি এর সঠিক নামটি পাবেন (যেমন “ppa:libreoffice/ppa”)।

উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রিবিউশনগুলিতে কীভাবে পিপিএগুলি সরানো যায়

বিকল্পভাবে, ওয়েবে অনুসন্ধান করার পরিবর্তে, আপনি বর্তমানে আপনার সক্রিয় কোন PPA গুলি দেখতে আপনার সফ্টওয়্যার উত্স তালিকাগুলি অনুসন্ধান করতে পারেন৷

grep -r -i ppa /etc/apt/

উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রিবিউশনগুলিতে কীভাবে পিপিএগুলি সরানো যায়

এরপর, আপনি "https://ppa.launchpad.net" দিয়ে শুরু হওয়া যেকোনো লিঙ্ক খুলতে পারেন এবং আপনার প্রয়োজনীয় PPA নামটি খুঁজে পেতে পারেন।

পরবর্তী কমান্ডে "NAME_OF_PPA" প্রতিস্থাপন করুন যা আপনি আগে খুঁজে পেয়েছেন। উদাহরণস্বরূপ, চূড়ান্ত কমান্ডটি এইরকম দেখতে পারে:sudo add-apt-repository --remove ppa:libreoffice/ppa .

sudo add-apt-repository --remove NAME_OF_PPA

প্যাকেজ ম্যানেজারের তথ্য রিফ্রেশ করুন।

sudo apt update

অবশেষে, প্যাকেজ এবং এর নির্ভরতাগুলিকে

দিয়ে সরিয়ে দিন
sudo apt autoremove NAME_OF_PACKAGE

এই কমান্ডটি প্রবেশ করার পরে, মুছে ফেলা হবে এমন প্যাকেজগুলির তালিকার দিকে মনোযোগ দিন। আপনি যদি সেই তালিকায় আপনার প্রয়োজনীয় কিছু দেখতে পান, তাহলে remove ব্যবহার করুন apt-এর বিকল্প (autoremove এর পরিবর্তে ):

sudo apt remove NAME_OF_PACKAGE

PPAs থেকে ইনস্টল করা সমস্ত প্যাকেজ খুঁজুন

যদি অটোরিমুভ বিকল্পটি সেই PPA থেকে আসা সমস্ত প্যাকেজ আনইনস্টল করে বলে মনে না হয়, তাহলে আপনাকে সেগুলি ম্যানুয়ালি সরাতে হতে পারে।

নিম্নলিখিত ইউটিলিটি ইনস্টল করুন।

sudo apt install apt-forktracer

এখন, আপনি আপনার সিস্টেমে ইনস্টল করা সমস্ত প্যাকেজ খুঁজে পেতে পারেন যা একটি PPA থেকে আসে৷

apt-forktracer | grep -i ppa | awk '{print $1}'

এর পরে, আপনি sudo apt remove দিয়ে সেগুলি সরাতে পারেন অথবা sudo apt autoremove . autoremove স্বয়ংক্রিয়ভাবে আপনার নির্দিষ্ট করা প্যাকেজ (গুলি) এবং সমস্ত নির্ভরতা আনইনস্টল করার চেষ্টা করবে। remove আপনার নির্দিষ্ট করা প্যাকেজটি আনইনস্টল করবে।

আপনি যদি নিশ্চিত হন যে আপনি পূর্বে apt-forktracer দ্বারা প্রদর্শিত সমস্ত প্যাকেজ মুছে ফেলতে পারেন, আপনি একটি কমান্ড ব্যবহার করতে পারেন যেমন

sudo apt remove $(apt-forktracer | grep -i ppa | awk '{print $1}')

কি মুছে ফেলা হবে তা দুবার চেক করতে ভুলবেন না যাতে আপনার প্রয়োজনীয় কিছু ভুলবশত আনইনস্টল না হয়।

পিপিএ সরান এবং বিতরণের সংস্করণে প্যাকেজগুলি ফিরিয়ে দিন

আগের অংশের মত, আপনাকে প্রথমে PPA-এর সঠিক নাম জানতে হবে। আপনি যদি এটি না জানেন তবে উপরের পদ্ধতিগুলি ব্যবহার করে দেখুন৷

ppa-purge ইনস্টল করুন।

sudo apt install ppa-purge

ppa-purge স্ক্রিপ্ট চালান, যা আপনার সফ্টওয়্যার সংগ্রহস্থল থেকে PPA গুলিকে সরিয়ে দেবে এবং ইনস্টল করা PPA প্যাকেজগুলিকে আপনার বিতরণের প্যাকেজগুলির সাথে প্রতিস্থাপন করবে। অবশ্যই, এর জন্য আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশনে এই প্যাকেজগুলি উপলব্ধ থাকা প্রয়োজন। বেশিরভাগ ক্ষেত্রে এর মানে হল যে নতুন সফ্টওয়্যারগুলি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করা হবে৷

sudo ppa-purge NAME_OF_PPA

উদাহরণ কমান্ড:sudo ppa-purge ppa:libreoffice/ppa .

উপসংহার

"পরিষ্কার" সিস্টেমে উপরের কমান্ডগুলি কোনও বাধা ছাড়াই চালানো উচিত। অন্যান্য সিস্টেমে, যদিও, আপনি প্যাকেজ দ্বারা উত্পন্ন কিছু দ্বন্দ্বের মধ্যে পড়তে পারেন যা একে অপরের সাথে বেমানান। কোন সাধারণ সমাধান নেই, দুর্ভাগ্যবশত, কারণ এটি আপনার সঠিক পরিস্থিতির উপর নির্ভর করে। বেশিরভাগ সময় এই প্যাকেজগুলির কিছু অপসারণ/ডাউনগ্রেড/আপগ্রেড করে এটি সমাধান করা যেতে পারে। ভবিষ্যতে এই ধরনের অভিজ্ঞতা এড়াতে, আপনি কীভাবে আপনার অপারেটিং সিস্টেমকে "পরিষ্কার" অবস্থায় রাখবেন তা জানতে আপনি ডোন্ট ব্রেক ডেবিয়ান পড়তে পারেন৷


  1. কিভাবে টুইটারে অনুসরণকারীদের সরাতে হয়

  2. এক্সেলের গ্রিডলাইনগুলি কীভাবে সরানো যায়

  3. আমি কিভাবে একটি MySQL ডাটাবেস সরাতে পারি?

  4. কিভাবে অডাসিটিতে ভোকাল অপসারণ করবেন?