কম্পিউটার

কীভাবে ব্ল্যাকমুন ভাইরাস দূর করবেন

এটি কি আপনার জন্য একটি নতুন শব্দ? যদি হ্যাঁ, আপনি সম্ভবত ভাবছেন, "ব্ল্যাকমুন ভাইরাস কী?"

ঠিক আছে, এটি একটি ট্রোজান যা প্রথম 2014 সালে আবিষ্কৃত হয়েছিল এবং এটির কোডে উপস্থিত একটি ডিবাগ স্ট্রিংয়ের পরে "ব্ল্যাকমুন" নামকরণ করা হয়েছিল। তারপর থেকে, ভাইরাস কোড অপরাধীদের দ্বারা নিয়মিত আপডেট হয়। এই ব্যাঙ্কিং ট্রোজান ভিকটিমকে ফিশিং ওয়েবসাইটে পুনঃনির্দেশিত করে ব্যক্তির ব্যাঙ্কিং শংসাপত্র চুরি করার জন্য ডিজাইন করা হয়েছে৷ ব্ল্যাকমুন সংক্রমণের দ্বিতীয় পর্যায়ে স্কাইস্টারস র্যানসমওয়্যারও সরবরাহ করে।

ব্ল্যাকমুন ভাইরাস কি করে এবং কিভাবে এটি কম্পিউটারকে সংক্রমিত করে?

একবার ইনস্টল হয়ে গেলে, এই ভাইরাসটি ক্ষতিকারক কার্যকলাপ চালায় যা অপরাধীদের শিকারের তথ্য অ্যাক্সেস করতে সক্ষম করে। দ্বিতীয় পেব্যাক করার পরে, ব্ল্যাকমুন স্কাইস্টার ডাউনলোড করে। SkyStars ransomware ব্যক্তিগত ফাইল এনক্রিপ্ট করে, এবং এটি সংযুক্ত করার জন্যও পরিচিত। অন্যান্য র‍্যানসমওয়্যার ভাইরাসের বিপরীতে, স্কাইস্টারস একটি মুক্তিপণ নোট তৈরি করে না, বা কীভাবে মুক্তিপণ দিতে হয় সে সম্পর্কে কোনো তথ্য প্রদান করে না।

সাধারণত, ব্ল্যাকমুন কোনো দুর্বল সুরক্ষা সফ্টওয়্যারের সুবিধা নেওয়ার পরে ল্যাপটপকে সংক্রামিত করে। এটি একটি নকল সফ্টওয়্যার আপডেটের ছদ্মবেশে একটি ফাইল বা প্রোগ্রাম হিসাবে ডাউনলোড করা যেতে পারে। এটি সুপারিশ করা হয় যে আপনি অজানা উত্স থেকে সফ্টওয়্যার ডাউনলোড করা এড়িয়ে চলুন কারণ এতে ক্ষতিকারক ফাইল থাকতে পারে যা আপনার কম্পিউটারের ক্ষতি করে৷

ভাইরাস সংক্রমণ একটি ছোট 10KB দিয়ে শুরু হয় এবং প্রায় 8KB আকারের অতিরিক্ত বাইটকোডের অনুরোধ করে। আক্রান্তের পিসিকে সংক্রমিত করার পরে, ট্রোজান:

  • নিজেকে DLL হিসাবে পরিচয় করিয়ে দেয় এবং বিভিন্ন সংক্রামক ফাইল ফেলে দেয়। DLL ফাইলগুলি rundll32.exe এর মাধ্যমে চালু করা যেতে পারে৷
  • চীনা, জাপানি বা কোরিয়ান ভাষায় একটি বার্তা দেখায় যাতে ব্যবহারকারীকে একটি নিরাপত্তা শংসাপত্র প্রক্রিয়া সম্পূর্ণ করতে বলে
  • অনলাইন ব্যাঙ্কিং অ্যাক্সেস করার চেষ্টা করলে শিকারকে একটি প্রতারণামূলক ওয়েবসাইটে ফেরত পাঠায়
  • Windows, Google Chrome, Microsoft Edge, এবং Mozilla Firefox-এ সমস্ত প্রধান ওয়েব ব্রাউজার পরিবর্তন করে
  • অবৈধ উদ্দেশ্যে ব্যবহার করতে পারে এমন তথ্য সংগ্রহ করে। কিছু তথ্য যা চুরি হতে পারে তার মধ্যে রয়েছে পাসওয়ার্ড, কীস্ট্রোক, ফোন নম্বর, ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ এবং সামাজিক নিরাপত্তা নম্বর৷

ব্যাপকতা

ব্ল্যাকমুনের শিকার প্রধানত পূর্ব এশিয়ায়, বিশেষ করে জাপান, চীন এবং দক্ষিণ কোরিয়াতে পাওয়া যায়।

ব্ল্যাকমুনের কোড ক্রমাগত আপডেট করা হয় তা বিবেচনা করে, ভাইরাসটি কতটা ছড়িয়েছে এবং কী পরিমাণ ক্ষতি হয়েছে তা সঠিকভাবে প্রকাশ করা বেশ কঠিন। ভাইরাস সংক্রমণ 2014 থেকে 2016 পর্যন্ত অত্যন্ত সক্রিয় ছিল, তারপরে এটি 2018 সালে ধীর হয়ে যায়। কিছুক্ষণ পরে, নতুন স্ট্রেন দেখা যায় এবং আজ পর্যন্ত, কোডগুলি পরিবর্তন হতে থাকে।

বিশ্বব্যাপী, পরিসংখ্যান দেখায় যে বিশ্বব্যাপী ব্ল্যাকমুন ভাইরাস সংক্রমণ 110,000-এর বেশি। এর মধ্যে, 99% এর বেশি (প্রায় 109,000) রিপোর্ট করা কেস দক্ষিণ কোরিয়ার।

ব্ল্যাকমুন ভাইরাস অপসারণের নির্দেশিকা

আপনি যদি মনে করেন যে ব্ল্যাকমুন ভাইরাস আপনার পিসিতে আপোস করেছে, তাহলে কোনো সময় নষ্ট করবেন না এবং অবিলম্বে এটি অপসারণের জন্য প্রস্তুত হবেন। কারণ ব্ল্যাকমুন হল একটি ভাল-প্রোগ্রাম করা সফ্টওয়্যার, যা এটিকে আপনার পিসির জন্য একটি বড় হুমকি দেয়৷

ব্ল্যাকমুন তার ফাইলগুলিকে বৈধ ফাইলের নামের অধীনে লুকিয়ে রাখে, সেগুলিকে প্রায় অনাবিষ্কৃত করে তোলে। এই ভাইরাস অপসারণ একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করে করা উচিত. হুমকি সম্পূর্ণরূপে মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করতে কয়েকবার স্ক্যানটি পুনরাবৃত্তি করুন। এর পরে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা অর্থ রক্ষা করার জন্য আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার কথা বিবেচনা করা উচিত।

আপনার পছন্দের উপর নির্ভর করে ভাইরাস অপসারণের জন্য আপনি দুটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনার পিসি থেকে ব্ল্যাকমুন অপসারণ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

পদ্ধতি I:নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড ব্যবহার করে ব্ল্যাকমুন সরানো

ধাপ 1:নেটওয়ার্কিং সহ নিরাপদ মোড ব্যবহার করে আপনার পিসি পুনরায় চালু করুন৷

আপনি যদি ব্যবহার করেন তাহলে নেটওয়ার্কিং এর সাথে নিরাপদ মোডে আপনার মেশিনটি কীভাবে পুনরায় চালু করা উচিত তা এখানে রয়েছে:

Windows 7/Vista/XP

  1. শুরুতে ক্লিক করুন, তারপরে শাটডাউন তারপর পুনরায় চালু করুন।
  2. যখন PC ফিরে আসে বারবার F8 টিপুন।
  3. একটি "উন্নত বুট বিকল্প" উইন্ডো পপ আপ হয়৷
  4. "নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড" নির্বাচন করুন৷

উইন্ডোজ 10/11/8

  1. লগইন স্ক্রিনে পাওয়ার বোতাম টিপুন।
  2. কীবোর্ডে "Shift" এ দীর্ঘক্ষণ চাপ দিন।
  3. “পুনঃসূচনা করুন”-এ ক্লিক করুন।
  4. উন্নত বিকল্পগুলির পরে সমস্যা সমাধান নির্বাচন করুন, তারপরে স্টার্টআপ সেটিংস।
  5. রিস্টার্ট বেছে নিন।
  6. "স্টার্টআপ সেটিংস" নির্বাচন করুন, তারপর নিরাপদ মোড সক্রিয় করুন।

ধাপ 2:ব্ল্যাকমুন ভাইরাস সরান

প্রভাবিত পিসিতে আপনার পছন্দের ব্রাউজার চালু করুন এবং একটি সম্মানজনক সুরক্ষা প্রোগ্রাম ডাউনলোড করুন। ইনস্টলেশনের পরে, ভাইরাসটি স্ক্যান করতে এবং অপসারণ করতে প্রোগ্রামটি চালান।

পদ্ধতি II:সিস্টেম রিস্টোর ব্যবহার করে ব্ল্যাকমুন অপসারণ

প্রথম বিকল্পটি ব্যর্থ হলে এই পদ্ধতিটি চেষ্টা করুন৷

ধাপ 1:সিস্টেম রিস্টোর ব্যবহার করে আপনার পিসি রিস্টার্ট করুন

আপনি যদি ব্যবহার করেন তবে কমান্ড প্রম্পট সহ আপনার পিসিকে কীভাবে নিরাপদ মোডে পুনরায় চালু করা উচিত তা এখানে:

Windows 7/Vista/XP

  1. স্টার্টে ক্লিক করুন তারপর শাটডাউন তারপর রিস্টার্ট করুন।
  2. "উন্নত বুট বিকল্প" উইন্ডো পপ আপ না হওয়া পর্যন্ত বারবার F8 টিপুন৷
  3. "কমান্ড প্রম্পট" নির্বাচন করুন।

উইন্ডোজ 10/11/8

  1. লগইন স্ক্রিনের নীচের কোণে পাওয়ার বোতাম টিপুন৷
  2. "Shift" এ দীর্ঘক্ষণ টিপুন৷
  3. রিস্টার্ট এ ক্লিক করুন।
  4. "সমস্যা সমাধান" নির্বাচন করুন৷
  5. "উন্নত বিকল্প" চয়ন করুন৷
  6. এখন, "স্টার্টআপ সেটিংস.." নির্বাচন করুন।
  7. রিস্টার্ট বোতাম টিপুন।
  8. "স্টার্টআপ সেটিংস" ট্যাবে, কমান্ড প্রম্পট সক্রিয় করুন৷

ধাপ 2:আপনার সিস্টেম ফাইল পুনরুদ্ধার করুন

কমান্ড প্রম্পট উইন্ডো পপ আপ হওয়ার পরে, "cd restore" টাইপ করুন এবং আপনার কীবোর্ডে এন্টার টিপুন৷

"rstrui.exe" টাইপ করুন এবং আবার এন্টার টিপুন। একটি উইন্ডো পপ আপ করবে। "পরবর্তী" নির্বাচন করুন এবং সিস্টেম পুনরুদ্ধার করতে "হ্যাঁ" ক্লিক করুন৷

উপসংহার

ব্ল্যাকমুন একটি গুরুতর সমস্যা যা বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীদের প্রভাবিত করছে। এই ভাইরাস একটি অনন্য কোডিং শৈলী বৈশিষ্ট্য এবং একটি সামান্য জটিল ডিবাগিং প্রক্রিয়া প্রয়োজন. এই সমস্ত ঝামেলা এড়াতে, সর্বদা নিশ্চিত করুন যে আপনার অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রামগুলি আপ-টু-ডেট আছে।


  1. Google ডক্স ভাইরাস:এটি কি এবং কিভাবে এটি অপসারণ করা যায়

  2. কিভাবে Mac এ Flashmall ভাইরাস সরান?

  3. কিভাবে আইফোন ক্যালেন্ডার ভাইরাস অপসারণ করবেন

  4. রোবলক্স ভাইরাস কিভাবে সম্পূর্ণরূপে অপসারণ করবেন