কম্পিউটার

কিভাবে কঙ্কাল কী সরাতে হয়

আপনার কর্পোরেট নেটওয়ার্কগুলিতে শক্তিশালী সুরক্ষা এবং প্রতিরোধমূলক ব্যবস্থা প্রয়োগ করার সময় এসেছে৷ কেন? এর কারণ হল একটি পরিচিত ম্যালওয়্যার যা আজ কর্পোরেট নেটওয়ার্কগুলিতে আক্রমণ করছে৷ একে বলা হয় কঙ্কাল কী।

কঙ্কাল কী কী?

Skeleton Key হল একটি বিপজ্জনক ট্রোজান যা কর্পোরেট নেটওয়ার্কগুলির অন্তর্গত অনিরাপদ Windows কম্পিউটারগুলিকে আক্রমণ করে৷ বিশেষজ্ঞদের মতে, সংক্রমণ সাধারণত একক-ফ্যাক্টর প্রমাণীকরণ বা SFA ব্যবহার করে এমন সিস্টেমগুলিকে আক্রমণ করে৷

SFA হল এক-ধাপে লগইনের উপর ভিত্তি করে এক ধরনের প্রমাণীকরণ। প্রক্রিয়ায়, একজন ব্যবহারকারীকে একটি অ্যাকাউন্টে লগ ইন করার জন্য শুধুমাত্র একটি ব্যবহারকারীর নাম এবং একটি পাসওয়ার্ড প্রদান করতে হবে৷

দুঃখজনক দিকটি হল যে বেশিরভাগ ভুক্তভোগীরা পরিচয় চুরির মতো পরিণতির মুখোমুখি হওয়ার পরে শুধুমাত্র কঙ্কাল কী মুছে ফেলার প্রয়োজনীয়তা আবিষ্কার করে। সবচেয়ে খারাপ বিষয় হল যে অনেক ব্যবহারকারী এমনকি জানেন না যে তাদের সিস্টেমগুলি সংক্রামিত হয়েছে। এই কারণেই এটা আশ্চর্যজনক নয় যে কেন তারা ট্রোজান নিজেই খুঁজে পেতে বা পরিত্রাণ পেতে পারে না।

কঙ্কাল কী কী করে?

এই হুমকি ডায়নামিক লিঙ্ক লাইব্রেরি বা DLL ফাইল দ্বারা ট্রিগার করা হয়. এবং ভাল খবর হল এটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যানের সময় সহজেই সনাক্ত করা যেতে পারে। কিন্তু কঙ্কাল কী ট্রোজান কীভাবে সরাতে হয় তা শেখানোর আগে, আসুন প্রথমে এটি কী করে তা খুঁজে বের করা যাক৷

আপনি যদি সন্দেহ করেন যে আপনার সিস্টেম ট্রোজান দ্বারা সংক্রামিত হয়েছে, সময় টিক টিক করছে। আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব কঙ্কাল কী ট্রোজান সরিয়ে ফেলতে হবে কারণ এটি আপনার সিস্টেমে আপনার যা কিছু তথ্য আছে তার সুবিধা নিতে পারে৷

উদাহরণস্বরূপ, এটি আপনার ইমেল এবং সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলির সাথে আপস করতে পারে। এটি আপনার সমস্ত পরিচিতি এবং বন্ধুর তালিকায় স্প্যাম বার্তা এবং লিঙ্কগুলি পাঠাবে। আপনার ব্যাঙ্কিং অ্যাকাউন্টগুলিও আক্রমণ করা হতে পারে এবং অর্থ পাচারের জন্য ব্যবহার করা হতে পারে। সুতরাং, আপনি এই জঘন্য স্কিমগুলির শিকার হওয়ার আগে, আপনাকে এখনই ম্যালওয়্যারটি মুছে ফেলতে হবে৷

আপনার ডিভাইস কিভাবে সংক্রমিত হল?

ভাবছেন কিভাবে আপনার কম্পিউটার সংক্রমিত হয়েছে? এই ট্রোজান সাধারণত সামাজিক প্রকৌশল স্ক্যামের মাধ্যমে ছড়িয়ে পড়ে। যাইহোক, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে এটি ভাইরাসের মাধ্যমে আক্রমণ করার উদাহরণ রয়েছে।

এখন, আপনি কি মনে করেন আপনি এই বিপথগামী ট্রোজান অপসারণ করতে পারেন? অবশ্যই! আমাদের নীচে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷

একটি দ্রুত কঙ্কাল কী অপসারণের নির্দেশিকা

আপনি ম্যানুয়ালি হুমকি মুছে ফেলতে পারেন? হ্যা, তুমি পারো. কিন্তু আমরা এটি করার পরামর্শ দিই না কারণ এটি একটি জটিল কাজ, এবং অনেক ভুক্তভোগী সময় নষ্ট করেছে এবং সাফল্য অর্জন করতে পারেনি। ট্রোজান সফলভাবে মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করতে একটি অ্যান্টি-ম্যালওয়্যার টুল ব্যবহার করা সবচেয়ে ভাল বিকল্প।

একটি অ্যান্টি-ম্যালওয়্যার টুল ব্যবহার করে কীভাবে স্কেলিটন কী ট্রোজান মুছে ফেলা যায় তা এখানে রয়েছে:

  1. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  2. একবার BIOS স্ক্রীন অদৃশ্য হয়ে গেলে, F8 টিপুন বারবার কী এটি উন্নত বিকল্পগুলি ট্রিগার করবে৷ মেনু প্রদর্শিত হবে। এর পরিবর্তে যদি Windows লোগো দেখা যায়, তাহলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং F8 টিপুন বার বার কী।
  3. ধরে নিচ্ছি আপনি ইতিমধ্যেই উন্নত বিকল্পগুলিতে পৌঁছেছেন৷ মেনু, চারপাশে নেভিগেট করতে তীর কী ব্যবহার করুন। নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড নির্বাচন করুন এবং এন্টার টিপুন এই মোড অ্যাক্সেস করতে।
  4. নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোডে আপনার সিস্টেম বুট হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. এখন, উইন্ডোজ টিপুন এবং ধরে রাখুন এবং R আপনি যদি এটি সঠিকভাবে করে থাকেন তবে উইন্ডোজ রান ইউটিলিটি দেখাবে।
  6. টেক্সট ফিল্ডে, আপনার পছন্দের অ্যান্টি-ম্যালওয়্যার টুলের নাম ইনপুট করুন। ঠিক আছে টিপুন .
  7. এন্টি-ম্যালওয়্যার টুল এখন পপ আপ করা উচিত। চালান ক্লিক করুন৷ অথবা স্ক্যান করুন একটি দ্রুত ম্যালওয়্যার স্ক্যান করতে।
  8. একবার এটি দূষিত সত্তা শনাক্ত করলে, চাপুন হুমকি ঠিক করুন।
  9. ম্যালওয়্যার সম্পূর্ণরূপে অপসারণ করতে আপনার কম্পিউটার রিবুট করুন৷

সারাংশ

কঙ্কাল কী ট্রোজান একটি বিপজ্জনক হুমকি যা আপনার ব্যক্তিগত তথ্য এবং গোপনীয়তাকে ঝুঁকিতে ফেলতে পারে। একবার আপনি সন্দেহ করেন যে এটি আপনার পিসিতে অনুপ্রবেশ করেছে, এটি পরিত্রাণ পেতে আপনি যা করতে পারেন তা করুন। সম্ভব হলে, সাফল্যের নিশ্চয়তা দিতে একটি অ্যান্টি-ম্যালওয়্যার টুল ব্যবহার করুন।

গত কয়েক দিনে অন্য কোন ট্রোজান আপনার মাথাব্যথার কারণ হয়েছে? কিভাবে Dridex ভাইরাস সম্পর্কে? নীচে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. কীভাবে স্ক্যান ইউটিলিটিগুলি সরাতে হয়

  2. কিভাবে Ndextraincomi.info সরান

  3. কীভাবে ওপেনক্যান্ডি বিজ্ঞাপনগুলি সরাতে হয়

  4. কিভাবে অ্যাক্সেসযোগ্য বুস্ট সরাতে হয়