কম্পিউটার

উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন

উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন

লিনাক্স প্যাকেজ ম্যানেজারদের সাথে একেবারে বিস্তৃত। শুধু উবুন্টুরই উপযুক্ত নয়, অনেক প্রোগ্রামিং ভাষাও তাদের নিজস্ব প্যাকেজ পরিচালকের সাথে আসে। Node.js-এর npm আছে, রুবিতে আছে রত্ন, এবং Python-এর আছে pip।

পিপ মানে P ython I nstalls P ackages এবং আপনাকে Python Package Index (PyPI) থেকে সহজেই প্যাকেজ ইনস্টল করতে দেয়। আপনি অন্যান্য সূচীগুলি থেকেও ইনস্টল করতে এটি ব্যবহার করতে পারেন, তবে আপনার সাধারণত যা প্রয়োজন হবে তার বেশিরভাগই PyPI তে উপলব্ধ। প্যাকেজ ইনস্টল করার জন্য পিপ ব্যবহার করার জন্য, আপনাকে প্রথমে এটি আপনার সিস্টেমে ইনস্টল করতে হবে।

পিপের কোন সংস্করণ আপনার প্রয়োজন?

আপনি যদি পাইথনের সাথে একেবারেই পরিচিত হন তবে আপনি সম্ভবত জানেন যে পাইথন 3 দীর্ঘ সময়ের জন্য বাইরে রয়েছে। তবুও, পাইথন 2 এবং পাইথন 3 এর মধ্যে বড় পরিবর্তনের কারণে, অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশন ডিফল্টরূপে উভয় সংস্করণ অন্তর্ভুক্ত করে। এই কারণে, পিপের দুটি সংস্করণও রয়েছে।

উবুন্টুর নতুন সংস্করণ শুধুমাত্র পাইথন 3 এর সাথে ডিফল্টভাবে ইনস্টল করা হয়। আপনার যদি পাইথন 2 এর জন্য পিপ লাগে, তাহলে আপনাকে পাইথন 2ও ইনস্টল করতে হবে।

আপনার কোন সংস্করণটি প্রয়োজন তা নির্ভর করে আপনাকে যে প্যাকেজটি ইনস্টল করতে হবে তার উপর। যেভাবেই হোক, প্রক্রিয়াটি তুলনামূলকভাবে সহজ, কিন্তু আমরা আপনাকে দেখাব কিভাবে উভয় সংস্করণই ইনস্টল করতে হয় যাতে আপনি জানতে পারেন ঠিক কী করতে হবে।

কিভাবে পাইথন 3 এর জন্য পিপ ইনস্টল করবেন

আপনি শুরু করার আগে যা করতে হবে তা হল আপনার প্যাকেজ তালিকা আপ টু ডেট কিনা তা নিশ্চিত করা। apt চালিয়ে এটি করুন:

sudo apt update

এই প্রক্রিয়া একটু সময় লাগবে। এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি আসলে পিপ ইনস্টল করতে যেতে পারেন। এটি করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo apt install python3-pip

উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন

আপনি প্যাকেজগুলি ইনস্টল করতে চান তা নিশ্চিত করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। একবার এটি শেষ হয়ে গেলে, সংস্করণটি চেক করে প্যাকেজটি সঠিকভাবে ইনস্টল হয়েছে কিনা তা নিশ্চিত করুন:

pip3 --version

উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন

কিভাবে পাইথন 2 এর জন্য পিপ ইনস্টল করবেন

উপরে উল্লিখিত হিসাবে, আপনার যদি পাইথন 2 এর জন্য পিপ প্রয়োজন হয় তবে আপনাকে পাইথন 2ও ইনস্টল করতে হবে। এটি সহজ, যদিও পাইথন 2 পাইপের নির্ভরতা হিসাবে ইনস্টল করা হবে।

প্রথমে, নিশ্চিত করুন যে আপনার প্যাকেজ তালিকা আপ টু ডেট আছে:

sudo apt update

এটি সম্পূর্ণ হলে, আপনি নিম্নলিখিত কমান্ডের সাহায্যে পিপ ইনস্টল করতে পারেন:

sudo apt install python-pip

উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন

নিশ্চিত করুন যে আপনি পিপ এবং এর নির্ভরতা ইনস্টল করতে চান, তারপর ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। একবার এটি শেষ হয়ে গেলে, সংস্করণ চেক করে সবকিছু সঠিকভাবে ইনস্টল করা আছে কিনা তা নিশ্চিত করুন:

pip --version

উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন

আপনার কি পিপ বা অ্যাপটি ব্যবহার করা উচিত?

কিছু ক্ষেত্রে আপনি দেখতে পাবেন যে প্যাকেজগুলি পাইথন প্যাকেজ সূচক এবং Apt-এর মাধ্যমে উপলব্ধ। যদি আপনাকে বেছে নিতে হয়, তাহলে আপনি Apt-এর মাধ্যমে ইনস্টল করা থেকে ভাল, কারণ এই সংস্করণগুলি উবুন্টুতে কাজ করার জন্য পরীক্ষা করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে আপনি শুধুমাত্র পিপ ব্যবহার করতে চাইবেন যদি Apt এর মাধ্যমে একটি প্যাকেজ উপলব্ধ না হয় বা আপনার যদি একটি নির্দিষ্ট সংস্করণের প্রয়োজন হয়৷

উপসংহার

এটি লক্ষণীয় যে আপনাকে পাইথন 2 এবং পাইথন 3 উভয়ের জন্য পিপ ইনস্টল করতে হতে পারে। কিছু প্যাকেজ শুধুমাত্র নির্দিষ্ট পাইথন সংস্করণের জন্য উপলব্ধ, এবং অন্যান্য সফ্টওয়্যার একটি বা উভয়ের উপর নির্ভর করতে পারে। উদাহরণস্বরূপ, Neovim, ব্যবহারকারীদের Python 2 এবং Python 3 উভয় ক্ষেত্রেই অ্যাড-অন তৈরি করতে দেয় এবং পিপের উভয় সংস্করণে নিজস্ব প্যাকেজ ইনস্টল করার উপর নির্ভর করে।

সম্ভাবনা ভাল যে আপনি পিপ ইনস্টল করছেন কারণ আপনি একজন বিকাশকারী। যদি এটি হয় তবে আমাদের সেরা পাইথন আইডিইগুলির তালিকাটি দেখতে ভুলবেন না৷


  1. ভার্চুয়ালবক্সে কীভাবে উবুন্টু ইনস্টল করবেন

  2. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  3. উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

  4. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন