কম্পিউটার

PulseEffects দিয়ে আপনার লিনাক্স পিসি অডিও কিভাবে উন্নত করবেন

PulseEffects দিয়ে আপনার লিনাক্স পিসি অডিও কিভাবে উন্নত করবেন

একটি ব্যয়বহুল ডেডিকেটেড সাউন্ড কার্ড না কিনে আপনার লিনাক্স পিসির অডিও উন্নত করা কি সম্ভব? PulseEffects কে হ্যালো বলুন।

PulseEffects-এর সাহায্যে, আপনি শব্দকে আরও জোরে করতে পারেন বা অটো-গেন প্রয়োগ করতে পারেন যা ফ্রিকোয়েন্সিগুলিকে স্বয়ংক্রিয়ভাবে "স্বাভাবিক করে তোলে" যাতে আপনি মুভি এবং বিস্ফোরণগুলিতে ফিসফিস শুনতে পারেন যা আপনার স্পিকারকে ধ্বংস করে না। আপনি আপনার মিউজিকের বেস লেভেল বাড়াতে পারেন বা ক্রিয়েটিভের "ক্রিস্টালাইজার" ইফেক্টের সমতুল্য প্রয়োগ করতে পারেন, যা আপনার MP3 গুলিকে লাইভ কনসার্টের মতো করে তুলতে পারে।

PulseEffects ইনস্টল করুন

ডেবিয়ান, উবুন্টু এবং সামঞ্জস্যপূর্ণ বিতরণে পালস ইফেক্ট ইনস্টল করতে, ব্যবহার করুন:

sudo apt install pulseeffects
PulseEffects দিয়ে আপনার লিনাক্স পিসি অডিও কিভাবে উন্নত করবেন

আর্চ এবং ডেরিভেটিভগুলিতে, চেষ্টা করুন:

sudo pacman -S pulseeffects

ফেডোরা প্রেমীরা অফিসিয়াল রিপোজিটরিতে PulseEffects খুঁজে পেতে পারেন এবং এর সাথে বোর্ডে আনতে পারেন:

sudo dnf install pulseeffects

পরে, এটি আপনার অ্যাপ্লিকেশন মেনুতে খুঁজুন এবং এটি চালান৷

PulseEffects দিয়ে আপনার লিনাক্স পিসি অডিও কিভাবে উন্নত করবেন

সীমাবদ্ধ

লিমিটার তার নামে যা বলে তা করে:এটি সর্বাধিক অনুমোদিত অডিও স্তরের সীমা নির্ধারণ করে। প্রতিটি অডিও সরঞ্জামের সীমা রয়েছে এবং আপনি যদি সেগুলি অতিক্রম করেন তবে এটি কম-পারফর্ম করে। যখন শব্দ আমাদের যন্ত্রপাতি আউটপুট করতে পারে তার চেয়ে বেশি উচ্চতর হয়, তখন এটি বন্ধ হয়ে যায় এবং বিরক্তিকর শব্দে পরিণত হয়।

লিমিটার সক্ষম করে, আপনি আপনার শব্দ কতটা জোরে যেতে পারে তার জন্য একটি সিলিং সেট করছেন। যদিও প্রাথমিকভাবে শব্দের মাত্রা কম হবে, তারা শীঘ্রই ধরবে এবং আপনি যা আশা করবেন তা স্বাভাবিক হবে। এর পরে, লিমিটার যে কোনও আকস্মিক জোরে আওয়াজ ধরবে এবং তাদের ভলিউম কমিয়ে দেবে যাতে এটি আপনার সেট করা সীমা অতিক্রম না করে।

অন্য কথায়, খুনি যখন পর্দায় উপস্থিত হয় তখন শব্দের বিস্ফোরণ থেকে আর হার্ট অ্যাটাক হয় না।

PulseEffects দিয়ে আপনার লিনাক্স পিসি অডিও কিভাবে উন্নত করবেন

লিমিটার ডিফল্ট মানগুলির সাথে দুর্দান্ত কাজ করে। মুভিগুলির জন্য, আপনি অডিওতে যে কোনো প্ররোচিত বিলম্ব কমাতে তাকানোর সময় কমাতে চাইতে পারেন। সঙ্গীতের জন্য, যেখানে বিলম্ব বিরক্তিকর নয়, আপনি এটি বাড়াতে পারেন। এটি লিমিটারকে অডিও স্ট্রীমে আরও এগিয়ে দেখার অনুমতি দেবে এবং আসন্ন ভলিউম পরিবর্তনগুলিতে মসৃণ প্রতিক্রিয়ার জন্য আরও সময় পাবে৷

অটো গেইন

অটো গেইনের মাধ্যমে, আপনি সবকিছু জোরে না করেই ফিসফিস করে ভলিউম বাড়াতে পারেন। এটি এইভাবে কাজ করে:

  • আপনার অডিও স্তরগুলি ক্রমাগত নিরীক্ষণ করে, এটি উচ্চ শব্দ শনাক্ত করতে পারে এবং সেগুলিকে আপনার পছন্দসই স্তরে নামিয়ে আনতে পারে ("লক্ষ্য" ক্ষেত্রে সেট করা হয়েছে)।
  • নিম্ন স্তরের সমস্ত কিছুকে আপনার কাঙ্খিত উচ্চ শব্দের স্তরের কাছাকাছি আনার জন্য উত্সাহিত করা হয়৷
  • এটি গতিশীলভাবে ঘটে। অডিও বাজানোর সাথে সাথে ক্রমাগত রি-অ্যাডজাস্টমেন্ট থাকে যাতে জোরে আওয়াজ উচ্চস্বরে থাকে কিন্তু ফিসফিস এখনও অন্যান্য শব্দের তুলনায় কম ভলিউমে বাজে।
PulseEffects দিয়ে আপনার লিনাক্স পিসি অডিও কিভাবে উন্নত করবেন

আপনার অডিওটিকে ব্যাকগ্রাউন্ডে প্লে করতে দিন এবং ডানদিকের আউটপুট স্তরগুলি এবং প্যানেলের নীচের মানগুলি (একীভূত, আপেক্ষিক, পরিসর, ইত্যাদি) পর্যবেক্ষণ করার সময় লক্ষ্য স্তরের সাথে খেলতে দিন।

লক্ষ্য মাত্রা বাড়ান যাতে আপনি ক্লিপিং লক্ষ্য না করা পর্যন্ত মানগুলি যতটা সম্ভব জোরে হয়। আপনি এটিকে দৃশ্যমানভাবে দেখতে পাবেন প্রদর্শিত বারগুলি তাদের সর্বোচ্চ মানের কাছাকাছি ক্ষণস্থায়ী না হয়ে প্রায় সবসময়ই থাকে। সেই মুহুর্তে, ধীরে ধীরে মান কমিয়ে দিন যাতে আপনার বারগুলি খুব কমই 100 এ পৌঁছায়।

Bass Enhancer

আপনার অডিও শব্দ ফাঁপা? হয়তো এর খাদ বাড়ানো সাহায্য করতে পারে।

Bass Enhancer শুধুমাত্র কম ফ্রিকোয়েন্সি উন্নত করে না, বা এটি মিউজিকের ড্রামগুলিকে বিস্ফোরণের মতো শব্দ করার চেষ্টা করে না। পরিবর্তে, এটি নতুন, কৃত্রিমভাবে তৈরি ফ্রিকোয়েন্সিগুলির সাথে বিদ্যমান ফ্রিকোয়েন্সিগুলিকে সমৃদ্ধ করে৷

মূল সংকেতে যোগ করা হারমোনিক্স আমাদের কানকে চূড়ান্ত ফলাফলকে আরও সমৃদ্ধ করে তোলে এবং ল্যাপটপ স্পিকারের সাধারণত পাতলা শব্দে একটি উল্লেখযোগ্য আপগ্রেড হতে পারে।

PulseEffects দিয়ে আপনার লিনাক্স পিসি অডিও কিভাবে উন্নত করবেন

Bass Enhancer ব্যবহার করতে, আপনার অডিও বাজানো ছেড়ে দিন এবং ফিল্টার চালু করুন। আপনি করতে পারেন:

  • মূল সিগন্যালে আরও হারমোনিক্স যোগ করতে "পরিমাণ" মান বাড়ান।
  • আসল ফ্রিকোয়েন্সিগুলি বাদ দিয়ে আরও ফ্রিকোয়েন্সি তৈরি করার জন্য জিজ্ঞাসা করতে "হারমোনিক্স" মান বাড়ান৷
  • তৈরি করা ফ্রিকোয়েন্সি হারমোনিক্স "স্কোপ" মানের উপরে। এটি হ্রাস করে, আপনি ফ্রিকোয়েন্সি তৈরির পরিমাণ বাড়ান এবং আপনার শব্দের সম্ভাব্য বিকৃতির পরিসরও বাড়ান।
  • "ফ্লোর" মান কমান। Bass Enhancer এই মানের অধীনে ফ্রিকোয়েন্সি তৈরি করে না। নীচের "ফ্লোর", আরও স্বয়ংক্রিয়ভাবে তৈরি হারমোনিক্সের জন্য আরও জায়গা - কিন্তু অন্যান্য মানগুলির মতো, বিকৃতির সম্ভাবনা বেড়েছে৷

উল্লেখ্য যে চূড়ান্ত ফলাফল এছাড়াও শব্দ উপাদান উপর নির্ভর করে. আপনার সেটিংস কিছু পপ মিউজিকের জন্য সূক্ষ্ম শোনাতে পারে কিন্তু ধাতব বা ড্রাম 'এন' খাদের সাথে ভারীভাবে বিকৃত। আপনার অডিওর একটি পরিসর চেষ্টা করা উচিত এবং আপনি সাধারণত যা শোনেন এবং আপনার নির্দিষ্ট সাউন্ড সিস্টেমের জন্য সর্বোত্তম মান খুঁজে বের করার চেষ্টা করা উচিত।

ক্রিস্টালাইজার

ক্রিয়েটিভের এক্স-ফাই সিরিজের অডিও কার্ড দ্বারা জনপ্রিয়, ক্রিস্টালাইজার MP3 এর মতো অডিও উত্সগুলির জন্য কম্প্রেশনের প্রভাব কমাতে পারে৷

ক্রিস্টালাইজার তার জাদুটি বাস এনহ্যান্সারের মতোই অর্জন করে:উপলব্ধ ফ্রিকোয়েন্সি বিশ্লেষণ করে এবং বিদ্যমান অডিওর পরিপূরক নতুন তৈরি করে। ফলস্বরূপ অডিওটির একটি প্রসারিত গতিশীল পরিসর রয়েছে এবং এটি আসলটির চেয়ে অনেক বেশি প্রাণবন্ত শোনাচ্ছে৷ যারা ক্রিস্টালাইজার পছন্দ করেন তারা বিশ্বাস করেন যে এটি একটি উচ্চ সংকুচিত MP3 শব্দ তৈরি করতে পারে যেন আপনি একটি লাইভ কনসার্টে ছিলেন। অডিও বিশুদ্ধতাবাদীরা, যদিও, উন্নত সাউন্ডের কৃত্রিমতা পছন্দ করেন না, একটি লাইভ রেকর্ডিং এবং একটি স্টুডিওতে উত্পাদিত একটির মধ্যে পার্থক্যের মতো।

PulseEffects দিয়ে আপনার লিনাক্স পিসি অডিও কিভাবে উন্নত করবেন

ক্রিস্টালাইজারের ডিফল্ট মানগুলি বেশিরভাগ ধরণের অডিওর জন্য একটি চমৎকার মধ্য-স্থল। এটি সক্রিয় করার সাথে সাথেই এর প্রভাব অনুভূত হয়। আপনার অডিওতে এর প্রভাব বাড়াতে বা কমাতে আপনি পরে পৃথক মানগুলির সাথে খেলতে পারেন৷

আপনার অডিও উন্নত করুন

আমরা PulseEffects দ্বারা প্রদত্ত ফিল্টারগুলির শুধুমাত্র একটি উপসেট দেখেছি। আপনার অডিওকে আরও কাস্টমাইজ করতে বাকি উপলব্ধ কার্যকারিতাগুলি খতিয়ে দেখা মূল্যবান৷

PulseEffects দিয়ে আপনার লিনাক্স পিসি অডিও কিভাবে উন্নত করবেন

আপনি যদি ফলাফলগুলি পছন্দ করেন তবে আপনি বিভিন্ন প্রিসেট তৈরি করতে এবং সংরক্ষণ করতে পারেন যাতে আপনার প্রিয় ধরণের সঙ্গীতের জন্য সর্বোত্তম সেটআপ থেকে তাৎক্ষণিকভাবে স্যুইচ করতে পারেন যা সিনেমাগুলিতে শব্দকে বাড়িয়ে তোলে এবং স্বাভাবিক করে তোলে।

আপনি যদি টার্মিনাল থেকে আপনার লিনাক্স অডিও পরিচালনা করতে পছন্দ করেন তবে ALSA ব্যবহার করে দেখুন।


  1. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

  2. আপনার অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে শব্দ উন্নত করবেন

  3. কিভাবে আপনার পিসি অডিও রেকর্ড করবেন অডাসিটি দিয়ে

  4. কিভাবে অডিও সহ আপনার কম্পিউটার স্ক্রীন রেকর্ড করবেন (বিনামূল্যে)