কম্পিউটার

LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো

LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো

যখন এটি একটি লিনাক্স ডিস্ট্রোর চেহারা এবং অনুভূতি আসে, সেখানে প্রচুর পরিমাণে পছন্দ উপলব্ধ রয়েছে। আপনি ডেস্কটপ এনভায়রনমেন্টস (DE) বেছে নিতে পারেন যা নান্দনিকতার উপর ফোকাস করে বা যেগুলি সম্পূর্ণ দক্ষতার উপর ফোকাস করে। যারা চূড়ান্ত দক্ষতার সন্ধান করছেন তাদের জন্য, LXDE হল আপনার জন্য। এই LXDE পর্যালোচনায়, আমরা LXDE-এর মৌলিক বিষয়গুলি, এটি কীভাবে ব্যবহার করতে হয়, এটি কেমন লাগে এবং LXDE সম্পর্কে কিছু সুপারিশ কভার করব৷

LXDE প্রথম ইমপ্রেশন

LXDE অনেকগুলি পৃথক উপাদান নিয়ে গঠিত, এবং এর মধ্যে অনেকগুলি বিনিময়যোগ্য। যেমন, এটি একটু বিচ্ছিন্ন বোধ করতে পারে। যাইহোক, এলএক্সডিই সম্পর্কে সত্যিই একটি গুরুত্বপূর্ণ অংশ রয়েছে যা আমি বাড়ি চালাতে চাই:এটি এত দ্রুত . এমনকি একটি ভার্চুয়াল মেশিনেও মনে হচ্ছে আমি একটি বেয়ার মেটাল সিস্টেম ব্যবহার করছি। অনেকগুলি LXDE ডিস্ট্রো রয়েছে যেগুলি পুরানো মেশিনগুলির দিকে লক্ষ্য করে যে এটি কেন তারা এটি করতে সক্ষম তা সম্পূর্ণভাবে বোঝা যায়। উপরন্তু, অনেক LXDE ডিস্ট্রো বেশ সুন্দর, যা সত্যিই একটি পুরানো সিস্টেমকে পুনরুজ্জীবিত করতে পারে।

LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো

LXDE ব্যবহারকারীর অভিজ্ঞতা

LXDE এর ব্যবহারকারীর অভিজ্ঞতা ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। যাইহোক, অনেকে একটি শ্রেণীবদ্ধ অ্যাপ্লিকেশন মেনু এবং একটি অনুসন্ধান ফাংশন সহ একটি খুব ঐতিহ্যগত ডেস্কটপ প্যারাডাইম অনুসরণ করে। নেটওয়ার্কিং, সাউন্ড এবং নোটিফিকেশন সহ একটি সিস্টেম ট্রেও রয়েছে, কিন্তু সেখানেই মিল শেষ হয়। পেপারমিন্ট লিনাক্স LXDE কে অনেকটা দারুচিনির মত দেখতে এবং অনুভব করার জন্য কনফিগার করে, যেখানে LXLE জিনোম 2 জিনিসগুলিকে একটু বেশি রাখে। এটি LXDE-এর মডুলার প্রকৃতির সাথে কথা বলে যে উভয় ডিস্ট্রোই একটি হালকা DE দিয়ে এমন ভাল কাজ করতে পারে।

LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো

মডুলারিটি

এলএক্সডিই সম্পর্কে এত দুর্দান্ত জিনিসগুলির মধ্যে একটি হল এর মডুলার প্রকৃতি। লিনাক্স হল টিংকারিং এবং আপনি যা চান তা বেছে নেওয়ার বিষয়ে, তাই এটি শুধুমাত্র অর্থপূর্ণ। একটি দুর্দান্ত উদাহরণ হল উইন্ডো ম্যানেজার - ডিফল্ট হল ওপেনবক্স, তবে আপনি চাইলে Fluxbox, IceWM এবং Xfwmও ব্যবহার করতে পারেন।

এখানেই নির্দিষ্ট প্রয়োজনের সাথে লিনাক্সের সাথে পরিচিত একজন ব্যবহারকারী উন্নতি করতে পারে, কারণ আপনি যা চান তা অনুসারে আপনার অভিজ্ঞতাকে টেইলার্জ করা বেশ সহজ। LXDE-এর সমস্ত অংশ আলাদা এবং একে অপরের উপর নির্ভর করে না, তাই আপনি বিশেষভাবে যা চান তা বেছে নিতে পারেন। আপনি উপরের উদাহরণগুলিতে দেখতে পাচ্ছেন যে ডেস্কটপগুলি দেখতে একরকম নয়, তবে তারা উভয়ই LXDE, শুধুমাত্র বিভিন্ন অংশ সহ।

সরলতা

এটি LXDE সম্পর্কে যুক্তিযুক্তভাবে সেরা অংশ। এটি কোন আশ্চর্যজনক নতুন বৈশিষ্ট্যগুলি বিদ্যমান তা নিয়ে নয়, এটির সাথে কোন পাগল অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করা হয়েছে তা নয়, এটি কেবল সরলতা সম্পর্কে। কোনও অতিরিক্ত ঘণ্টা বা শিস নেই, আপনার ইতিমধ্যেই থাকা ওয়ার্কফ্লোকে সমর্থন করার জন্য হালকা এবং ন্যূনতম কিছু। এটিই LXDE মূর্ত করে। আপনি, অবশ্যই, এটিতে একটি গুচ্ছ যোগ করতে পারেন, কিন্তু এটি উদ্দেশ্যকে হারায়। এটি তার সরলতায় মার্জিত। যে সমস্ত ব্যবহারকারীরা মনে করেন যে তারা তাদের সিস্টেমকে তাদের জন্য কাজ করার জন্য লড়াই করে, তাদের জন্য LXDE একটি দুর্দান্ত জায়গা শুরু করার জন্য৷

পারফরম্যান্স

এটি এমন একটি ক্ষেত্র যেখানে LXDE সত্যিই উজ্জ্বল। একটি ভার্চুয়াল মেশিনে LXLE এর একটি নতুন বুট 250MB র‍্যাম ব্যবহার করে, যার গড় CPU ব্যবহার 0.7%। অনেক LXDE ডিস্ট্রো প্রাথমিক উদ্দেশ্য হিসাবে যা ঘোষণা করে তার সাথে সঙ্গতি রেখে এটি স্লাইড করে, যা কম শক্তিসম্পন্ন এবং/অথবা পুরানো কম্পিউটারগুলিকে পুনরুজ্জীবিত করা। LXLE, এই পর্যালোচনার জন্য পরীক্ষিত ডিস্ট্রোগুলির মধ্যে একটি, এটি তাদের ওয়েবসাইটে তাদের প্রধান ব্র্যান্ডিং হিসাবে রয়েছে। তদুপরি, এমনকি একটি VM-তেও, জিনিসগুলি অবিশ্বাস্যভাবে চটকদার। আমার মনে হচ্ছে আমি কেডিই-এর মতো একটি পূর্ণ-ফ্যাট ডেস্কটপ পরিবেশের সাথে কাজ করছি, কিন্তু সিস্টেমে ট্যাক্সেশন এতটাই ন্যূনতম যে আমি যেকোন হার্ডওয়্যারে এটি চালাতে পারতাম।

LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো

LXDE এর অসুবিধা

সমস্ত সফ্টওয়্যারের ক্ষেত্রে যেমন, LXDE নিখুঁত নয়। বিশেষভাবে নান্দনিকভাবে আকর্ষণীয় কিছু খুঁজছেন এমন ব্যবহারকারীদের জন্য, LXDE প্রায়শই বিতরণ করে না। এটিকে আরও ঐতিহ্যগতভাবে সুন্দর করার জন্য আপনি অতিরিক্ত সরঞ্জামগুলি যোগ করতে পারেন, তবে সেগুলি সমস্ত ওজন বাড়ায় এবং ওজনের সাথে হার্ডওয়্যারে নমনীয়তা হ্রাস পায়। অতি-পুরাতন হার্ডওয়্যারের জন্য ডিজাইন করা অন্যান্য সিস্টেম আছে যেগুলো অনেক বেশি সুন্দর, অনেকটা Elive-এর মতো।

উপরন্তু, মডুলারিটির সাথে ফ্র্যাগমেন্টেশন আসে। আমি ব্যক্তিগতভাবে পছন্দ করি যখন আমার ডেস্কটপ পরিবেশ দেখায় এবং সুসংহত অনুভব করে, এবং সেই সমন্বয় স্বীকৃত হয়। আমি জানি কখন আমি জিনোম বা প্যানথিয়ন ব্যবহার করছি, কিন্তু যখন আমি LXDE-তে থাকি তখন চিনতে পারা কঠিন। জিনিসগুলি এত বেশি কাস্টমাইজড এবং বিচ্ছিন্ন যে এটি এখানে Xfce এবং এখানে MATE-এর মতো মনে হতে পারে। যারা চূড়ান্ত ইউটিলিটি এবং কার্যকারিতার জন্য যাচ্ছেন, তাহলে এটি আপনার কাছে গুরুত্বপূর্ণ নাও হতে পারে, কিন্তু আমার জন্য এটি স্থির করা কঠিন।

কোথায় LXDE-এর অভিজ্ঞতা নিতে হবে

LXDE-এর অভিজ্ঞতা নেওয়ার জন্য সেরা জায়গাগুলির জন্য দুটি প্রধান প্রতিযোগী রয়েছে৷ প্রথমটি হল পেপারমিন্ট। যারা আরও বৈশিষ্ট্য সমৃদ্ধ LXDE ডেস্কটপ খুঁজছেন তাদের জন্য পেপারমিন্ট একটি চমৎকার পছন্দ। এটি দেখতে অনেকটা Xfce এবং দারুচিনির সংমিশ্রণের মতোই মনে হয় তবে উভয়ের চেয়ে হালকা এবং পেপারমিন্ট প্রকল্পটি সিস্টেমে কিছু পরিবর্তন করেছে যা এটিকে ব্যবহার করা আরও সুন্দর করে তোলে, যেমন পেপারমিন্ট সেটিংস প্যানেল সমস্ত সেটিংস আনতে এক জায়গায়।

LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো

LXDE অভিজ্ঞতার অন্য জায়গা হল LXLE। উপরে উল্লিখিত হিসাবে, এটি আরও একটি GNOME 2/MATE-শৈলী ইন্টারফেস, কিন্তু LXLE-এর সবচেয়ে বড় অংশগুলির মধ্যে একটি হল এটি LXDE-এর সম্বন্ধে ন্যূনতমতার অনুভূতিকে সর্বাধিক করে তোলে। ফোকাস জিনিসগুলিকে চর্বিহীন রাখার উপরই থাকে, তবে এটি বেশ কিছু নান্দনিকভাবে আনন্দদায়ক পরিবর্তন যোগ করে, যেমন একটি প্রাথমিক ওএস আইকন থিম যা জিনিসগুলিকে যথেষ্টভাবে দেখতে আপডেট করে৷

LXDE পর্যালোচনা:একটি পালক হিসাবে আলো

কার LXDE ব্যবহার করা উচিত

যে কেউ একটি নো-ফ্রিলস ডেস্কটপ পরিবেশ খুঁজছেন যা আপনার পছন্দ এবং প্রয়োজনের জন্য অত্যন্ত ঢালাইযোগ্য LXDE-এর দিকে নজর দেওয়া উচিত। ব্যবহারকারী-বান্ধব বৈশিষ্ট্য এবং ওজনের ক্ষেত্রে এটি একটি টাইলিং উইন্ডো ম্যানেজারের উপরে একটি ধাপ, কিন্তু খুব বেশি নয়, এবং এটি আপনাকে প্রচুর পরিমাণে নমনীয়তা দেয়।

অতিরিক্তভাবে, যাদের কাছে কিছু বিশেষভাবে পুরানো হার্ডওয়্যার আছে তারা তাদের ডেস্কটপ পরিবেশ হিসাবে LXDE থেকে উপকৃত হবে।

এই LXDE রিভিউটি পড়ার পর, GNOME, KDE, এবং Pantheon এর মতো কিছু অন্যান্য ডেস্কটপ পরিবেশ পরীক্ষা করে দেখুন এবং অ্যাপ লঞ্চার এবং থিমগুলির মতো LXDE কাস্টমাইজ করার কিছু উপায় সম্পর্কে জানুন৷


  1. উইন্ডোজ 7 এমএস পেইন্ট পর্যালোচনা

  2. ReactOS 0.4.1 পর্যালোচনা - কোল্ড ফিউশন

  3. PC-BSD 10.0 জুল পর্যালোচনা - সমস্যাজনক

  4. PC-BSD 7.1 গ্যালিলিও - পর্যালোচনা