কম্পিউটার

HDDErase v4.0 পর্যালোচনা

HDDErase হল একটি বুটযোগ্য ডেটা ধ্বংস করার প্রোগ্রাম যা একটি ডিস্ক, যেমন একটি CD বা DVD, বা ফ্লপি ডিস্ক বন্ধ করে কাজ করে৷

যেহেতু এই প্রোগ্রামটি অপারেটিং সিস্টেম লোড হওয়ার আগে চলে, তাই এটি শুধুমাত্র যেকোন অপারেটিং সিস্টেমকেই মুছে ফেলতে পারে না, এমনকি আপনি যেটি প্রাথমিকভাবে ব্যবহার করছেন সেটিকেও মুছে ফেলতে পারে, যেমন আপনি C:ড্রাইভে যা কিছু চালাচ্ছেন।

HDDErase ডাউনলোড করুন

এই পর্যালোচনাটি 20 সেপ্টেম্বর, 2008 এ প্রকাশিত HDDErase সংস্করণ 4.0 এর।

HDDErase সম্পর্কে আরও

HDDErase হল একটি টেক্সট-অনলি প্রোগ্রাম, যার মানে এমন কোনো বোতাম বা মেনু নেই যা আপনি এটির সাথে কাজ করতে ব্যবহার করতে পারেন। শুরু করতে, ডাউনলোড ফ্রিওয়্যার সিকিউর ইরেজ ইউটিলিটি নির্বাচন করুন hdd-erase-web.zip পেতে ডাউনলোড পৃষ্ঠায় .

এটি ব্যবহার করার সবচেয়ে সহজ উপায় হল ডাউনলোডের সাথে অন্তর্ভুক্ত বুটেবল ISO ইমেজ, যাকে বলা হয় HDDErase.iso . এছাড়াও আপনি যে কোনো বুট মিডিয়া তৈরি করতে পারেন (ফ্লপি, ডিস্ক, ফ্ল্যাশ ড্রাইভ ইত্যাদি) এবং HDDERASE.EXE অনুলিপি করতে পারেন এটিতে ফাইল করুন।

অন্তর্ভুক্ত টেক্সট ফাইল, HDDEraseReadMe.txt, বুট ডিস্ক কিভাবে তৈরি করতে হয় তার কিছু তথ্য রয়েছে। আপনি যদি প্রক্রিয়াটির সেই অংশটিতে আরও একটু সাহায্যের প্রয়োজন হয় তবে আপনি কীভাবে একটি ISO ইমেজ ফাইল বার্ন করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়তে পারেন৷

একমাত্র ডেটা স্যানিটাইজেশন পদ্ধতি যা HDDErase সমর্থন করে তা হল নিরাপদ মুছে ফেলার, কিন্তু এটি তর্কযোগ্যভাবে উপলব্ধ সবচেয়ে ভাল পদ্ধতি।

কিভাবে HDDErase ব্যবহার করবেন

একবার আপনি যে ডিভাইসে এটি ইনস্টল করেছেন তাতে প্রোগ্রামে বুট হয়ে গেলে, আপনি সম্ভবত এটি সম্পূর্ণরূপে লোড হওয়ার জন্য কিছুক্ষণ বসে থাকতে পারেন এবং ডিফল্ট বিকল্পগুলি গ্রহণ করতে পারেন৷

আপনি যদি একটি ডিস্ক থেকে HDDErase শুরু করেন তাহলে স্ক্রীনটি এরকম দেখাবে:

  1. পাঠ্যের বেশ কয়েকটি লাইন দেখাবে এবং তারপরে আপনাকে বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি স্টার্টআপ বিকল্প দেবে। শুধু স্ক্রীনের সময় শেষ হতে দিন যাতে এটি emm386 এর সাথে বুট (সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ) নামে প্রথম বিকল্পটি বেছে নেয় , অন্যথায় 1 টাইপ করুন এবং তারপর Enter টিপুন .

    HDDErase v4.0 পর্যালোচনা

    যদি HDDErase সঠিকভাবে বুটিং শেষ না করে, আপনি এই ধাপে ফিরে আসতে পারেন এবং এর পাশের নম্বরটি প্রবেশ করে সেই তালিকা থেকে একটি ভিন্ন বিকল্প নির্বাচন করতে পারেন৷

  2. পাঠ্যের আরও লাইন দেখাবে এবং তারপর একটি প্রম্পট সিডি ব্যবহার বা এর কনফিগারেশন পরিবর্তন করার বিষয়ে জিজ্ঞাসা করবে। এই স্ক্রীন টাইমটিও শেষ হতে দিন।

  3. আরও কিছু পাঠ্য দেখানোর পরে, আপনাকে একটি ড্রাইভ লেটার দেওয়া হবে যা ডিস্কের সাথে মিলে যায়। এখানে আপনি আসলে HDDErase ব্যবহার করার জন্য কমান্ড লিখবেন।

    HDDERASE লিখুন . যদি এটি কাজ না করে, তাহলে HDDERASE.EXE প্রবেশ করে শেষ পর্যন্ত EXE ফাইল এক্সটেনশন যুক্ত করার চেষ্টা করুন .

  4. পরবর্তী স্ক্রিনে, আপনি এগিয়ে যেতে চান কিনা জিজ্ঞাসা করা হলে, Y লিখুন উইজার্ড শুরু করতে।

    HDDErase v4.0 পর্যালোচনা
  5. পরবর্তী ধাপে যেতে যেকোনো কী টিপুন, যা শুধুমাত্র একটি দাবিত্যাগ।

  6. উইজার্ডটি আরও কিছু নিশ্চিতকরণ প্রম্পট এবং অন্যান্য প্রশ্নগুলির সমন্বয়ে গঠিত যা আপনাকে কেবল Y লিখতে হবে আরো কয়েকবার।

  7. আপনি যদি ডিভাইসটি নির্বাচন করার বিষয়ে একটি স্ক্রীন দেখতে পান যা মুছে ফেলা উচিত, তাহলে এমন একটি বিকল্প সন্ধান করুন যেখানে আসলে এটির পাশে কিছু আছে এবং কোনও নয় বলে নয়৷ . একবার আপনি এটি খুঁজে পেলে, এর পাশে অক্ষর এবং নম্বর লিখুন, যেমন P0 .

  8. পরবর্তী স্ক্রিনে বিকল্প মেনু প্রবেশ করতে, Y টাইপ করুন আবার।

  9. 1 লিখুন পরবর্তী স্ক্রিনে। অন্যান্য বিকল্পগুলি হল সক্রিয় হার্ড ড্রাইভ পরিবর্তন করা এবং হার্ড ড্রাইভ মুছে না দিয়ে প্রোগ্রাম থেকে প্রস্থান করা।

  10. অবশেষে, Y লিখুন আসলে ডিস্ক মুছে ফেলা শুরু করতে আরও একবার।

  11. এটি শেষ হলে, যদি আপনাকে LBA সেক্টর দেখতে বলা হয়, আপনি N বেছে নিতে পারেন শেষ করতে বা Y মুছে ফেলা ড্রাইভের সিরিয়াল নম্বর এবং মডেল নম্বর পড়তে।

  12. মূল মেনুতে ফিরে এলে, E লিখুন HDDERase থেকে প্রস্থান করতে।

  13. আপনি এখন ডিস্ক, ফ্ল্যাশ ড্রাইভ, ইত্যাদি সরাতে পারেন।

HDDErase সুবিধা এবং অসুবিধা

এই টুলটি সম্পর্কে অপছন্দ করার মতো কিছু নেই:

আমরা যা পছন্দ করি
  • একটি ড্রাইভে সবকিছু মুছে দেয়৷

  • একটি হার্ড ড্রাইভের শুধুমাত্র অন্তর্নির্মিত স্যানিটাইজেশন পদ্ধতি সমর্থন করে।

  • ব্যবহার করা খুবই সহজ।

  • যেকোনো অপারেটিং সিস্টেম মুছে ফেলা সমর্থন করে।

  • ছোট ডাউনলোড সাইজ।

আমরা যা পছন্দ করি না
  • HDDErase ব্যবহার করতে একটি CD/DVD বা ফ্লপি ডিস্ক থেকে বুট করতে হবে।

HDDErase নিয়ে চিন্তাভাবনা

যদিও HDDErase একটি নিয়মিত প্রোগ্রামের মতো একটি অপারেটিং সিস্টেম থেকে চালানো হয় না, তবুও এটি ব্যবহার করা খুবই সহজ। আপনি উপরে যেমন পড়েছেন, একটি হার্ড ড্রাইভ মুছে ফেলা শুরু করতে কয়েকবার শুধুমাত্র একটি কী প্রবেশ করাতে হবে৷

আমরা এটিও পছন্দ করি যে ডাউনলোড করা ফাইলগুলি আকারে খুব ছোট। মাত্র 1-3 MB এ, আপনি সফ্টওয়্যারটি চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল পাবেন৷

HDDErase ডাউনলোড করুন

আপনি যদি HDDErase-এর সাধারণ ইন্টারফেস পছন্দ করেন তবে ডেটা স্যানিটাইজেশন পদ্ধতির জন্য আরও পছন্দ চান, DBAN বা CBL ডেটা শ্রেডার একটি ভাল ফিট হবে কারণ তারা উভয়ই HDDErase-এর থেকে অনেক বেশি সমর্থন করে৷


  1. প্রাথমিক ওএস 5.1 হেরা পর্যালোচনা

  2. Zorin OS 15.1 পর্যালোচনা

  3. ম্যালওয়্যারবাইটস পর্যালোচনা:ম্যাকের জন্য অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম

  4. উইন্ডোজ 7 এমএস পেইন্ট পর্যালোচনা