কম্পিউটার

কীভাবে একটি রাস্পবেরি পাইতে CentOS ইনস্টল করবেন

কীভাবে একটি রাস্পবেরি পাইতে CentOS ইনস্টল করবেন

বাজারে সবচেয়ে জনপ্রিয় একক-বোর্ড কম্পিউটারগুলির মধ্যে একটি হিসাবে, রাস্পবেরি পাই বেশিরভাগ লিনাক্স ব্যবহারকারীদের বাড়িতে একটি প্রধান ভিত্তি। এটি হোম সার্ভার অ্যাপ্লিকেশন, বাচ্চাদের জন্য কম্পিউটার, লিনাক্স শেখা বা অন্য কোনও দক্ষতার জন্যই হোক না কেন, আপনি অবশ্যই Pi এর জন্য একটি ব্যবহার খুঁজে পেতে পারেন। একটি হোম সার্ভার হিসাবে এর জনপ্রিয়তার পরিপ্রেক্ষিতে, আমরা আপনাকে দেখাব কিভাবে একটি রক-সলিড হোম সার্ভার তৈরি করতে আপনার রাস্পবেরি পাইতে CentOS ইনস্টল করবেন।

CentOS ইমেজ পাওয়া

সেন্টোস প্রকল্পের নির্দিষ্ট রাস্পবেরি পাই চিত্রগুলি ডাউনলোড পৃষ্ঠায় কিছুটা লুকানো রয়েছে। সেরা অভিজ্ঞতার জন্য, আমি CentOS 7 ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। CentOS হোম পেজ থেকে, "CentOS Linux"-তে ক্লিক করুন৷

কীভাবে একটি রাস্পবেরি পাইতে CentOS ইনস্টল করবেন

"7(2003)" এ ক্লিক করুন। সেই সংস্করণ নম্বর সময়ের সাথে পরিবর্তিত হতে পারে৷

মিরর পৃষ্ঠায় আপনার সবচেয়ে কাছের যে কোনো আয়না বেছে নিন এবং আপনাকে বেছে নেওয়ার বিকল্পগুলির একটি তালিকা দেওয়া হবে। এই প্রকল্পের জন্য গুরুত্বপূর্ণ এমন একটি দম্পতি রয়েছে:লেখার সময় চারটি নামে "রাস্পবেরিপি" বলে। আমার ক্ষেত্রে, আমি "রাস্পবেরিপি-মিনিমাল-4" বলে একটি ধরব, কারণ আমি এটি একটি রাস্পবেরি পাই 4b-এ ইনস্টল করছি। আপনার নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে যেটি সবচেয়ে উপযুক্ত তা চয়ন করতে ভুলবেন না।

কীভাবে একটি রাস্পবেরি পাইতে CentOS ইনস্টল করবেন কীভাবে একটি রাস্পবেরি পাইতে CentOS ইনস্টল করবেন

আপনার SD কার্ড ফ্ল্যাশ করা

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, আপনার রাস্পবেরি পাই এসডি কার্ডগুলি ফ্ল্যাশ করার জন্য বালেনা ইচার সম্ভবত সেরা পছন্দ। মূল অংশগুলির মধ্যে একটি হল এটি xzip সংরক্ষণাগার থেকে সরাসরি ফ্ল্যাশ করবে যা আপনি বেশিরভাগ রাস্পবেরি পাই চিত্রের জন্য ডাউনলোড করেন।

ঝলকানি প্রক্রিয়া সহজ. অ্যাপ্লিকেশনটি চালু করুন, সোর্স ফাইল (এই ক্ষেত্রে CentOS সংরক্ষণাগার), SD কার্ড পোর্ট নির্বাচন করুন এবং "ফ্ল্যাশিং শুরু করুন" এ ক্লিক করুন৷

কীভাবে একটি রাস্পবেরি পাইতে CentOS ইনস্টল করবেন

সবকিছু শেষ হতে একটু সময় লাগবে এবং আপনি আপনার Pi তে আপনার SD কার্ড থেকে বুট করতে পারবেন।

আপনার রাস্পবেরি পাইতে CentOS বুট করা

এই চিত্রগুলির সাথে, এটি চালু করা এবং আপনি কমান্ড প্রম্পটে না আসা পর্যন্ত অপেক্ষা করার মতোই সহজ হওয়া উচিত। আপনি যদি KDE বা GNOME সংস্করণ ইনস্টল করতে সক্ষম হন, তাহলে আপনাকে সরাসরি লগইন স্ক্রিনে বাম্প করা হবে।

ডিফল্ট লগইন শংসাপত্রগুলি হল:

  • ব্যবহারকারীর নাম:রুট
  • পাসওয়ার্ড:centos

একটি গুরুত্বপূর্ণ নোট :রুট পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং অবিলম্বে আপনার জন্য একটি নন-রুট ব্যবহারকারী তৈরি করুন। আপনি যদি এটি না করেন তবে একটি শালীন সুযোগ রয়েছে যে কেউ (ওরফে হ্যাকার) এটি জানবে এবং রুট অ্যাক্সেস সহ আপনার সিস্টেমে প্রবেশ করবে। এটা ভালো না. একটি নতুন ব্যবহারকারী তৈরি করার কমান্ড নিম্নরূপ:

আপনার রুট পাসওয়ার্ড পরিবর্তন করা হচ্ছে:passwd

একটি নতুন ব্যবহারকারী তৈরি করা হচ্ছে:

useradd USERNAME -G wheel -p PASSWORD

আপনার পছন্দের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রতিস্থাপন করুন। এই কমান্ডটি wheel-এ একজন ব্যবহারকারী তৈরি করবে অথবা sudo গ্রুপ, আপনাকে সম্পূর্ণরূপে ব্যবহারকারীদের পরিবর্তন করতে এবং রুট হিসাবে লগ ইন এড়াতে অনুমতি দেয়। একবার আপনি এটি করলে, su ব্যবহার করতে ভুলবেন না আপনার সদ্য-সৃষ্ট ব্যবহারকারীর সাথে ব্যবহারকারীদের স্যুইচ করার জন্য কমান্ড যেমন:

su USERNAME

আপনার তৈরি করা ব্যবহারকারীর ব্যবহারকারীর নাম প্রতিস্থাপন করুন। সেখান থেকে, নিশ্চিত করুন যে আপনার প্যাকেজগুলি আপডেট কমান্ডের সাথে আপ টু ডেট আছে:

sudo yum update -y

একটি গ্রাফিক্যাল ডেস্কটপ পরিবেশ ইনস্টল করা হচ্ছে

এটি সবচেয়ে সহজ অংশগুলির মধ্যে একটি। আপনি নিম্নলিখিত কমান্ড সহ উপলব্ধ সফ্টওয়্যার গ্রুপ দেখতে পারেন:

yum grouplist

আপনি কোনটি ইনস্টল করতে চান তা চয়ন করুন। আমি জিনোম ইন্সটল করব, কিন্তু কেডিই প্লাজমাও পাওয়া যাবে।

sudo yum groupinstall "GNOME Desktop"

আপনি কোন রাস্পবেরি পাই ব্যবহার করছেন তার উপর এটি নির্ভর করে বলে মনে হচ্ছে। আমার Pi 4b তে, আমি systemd পেতে পারিনি GUI-তে ঝাঁপ দিতে যদিও এটি বলেছিল যে এটি চলছে। আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে।

এখন যেহেতু আপনি আপনার রাস্পবেরি পাইতে CentOS ইনস্টল করতে শিখেছেন, আপনি এখন একটি IRC সার্ভার তৈরি করতে বা একটি Tor Proxy বা Wi-Fi ব্রিজ সেট আপ করতে পারেন। সব থেকে সহজ একটি ব্যক্তিগত ওয়েব সার্ভার তৈরি করা হয়.


  1. আপনার রাস্পবেরি পাইতে কোডি কীভাবে ইনস্টল করবেন

  2. রাস্পবেরি পাইতে মাইক্রফট এআই সহকারী কীভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 11 ইনস্টল করবেন?

  4. কীভাবে একটি রাস্পবেরি পাইতে একটি OS ইনস্টল করবেন