কম্পিউটার

"I/O ডিভাইস" ত্রুটি কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

“I/O ডিভাইস” ত্রুটি ৷ সাধারণত দেখায় যখন আপনি আপনার পিসি বন্ধ করার চেষ্টা করেন এবং আপনার সিস্টেমকে সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেন। আপনি যখন এটি ব্যবহার করছেন তখন আপনার সিস্টেমে অনেক সমস্যার সৃষ্টি না হওয়া সত্ত্বেও, ডিভাইস I/O ত্রুটি আপনার সিস্টেমে আরও অনেক সমস্যার সৃষ্টি করতে পারে, এবং তাই এটি অত্যাবশ্যক যে আপনি প্রথমে বুঝতে পারেন যে সমস্যাটি কী এবং কীভাবে এটি সমাধান করবেন পিসি।


ডিভাইস I/O ত্রুটি কি?

এই ত্রুটিটি একটি সাধারণ সংক্রমণ যা একটি বাহ্যিক হার্ড ড্রাইভ, প্রিন্টার বা অন্য পেরিফেরাল ডিভাইস দ্বারা সৃষ্ট হয়েছে৷ আপনার পিসির “I/O” (ইনপুট আউটপুট) ডিভাইস হল যেখানে আপনি একটি বাহ্যিক কম্পোনেন্ট কানেক্ট করতে পারবেন এবং মূলত আপনার সিস্টেমকে আপনার কাছে থাকা কোনো বাহ্যিক কম্পোনেন্ট পড়ার অনুমতি দেবে।

যখন একটি ডিভাইস I/O ত্রুটি ঘটে, আপনার পিসি ডিভাইস ড্রাইভার কনফিগার করতে এবং পেরিফেরাল ইউনিট পরিচালনা করার জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যার সেট আপ করতে অক্ষম হয়। এর মানে হল যে আপনার সিস্টেমটি একটি বাহ্যিক ডিভাইসের সাথে সঠিকভাবে যোগাযোগ করতে পারে না যার সাথে এটি সংযুক্ত আছে, অথবা ডিভাইসটির ড্রাইভারগুলি ক্ষতিগ্রস্ত বা দূষিত হওয়ার সাথে সাথে অন্য কোনো ধরনের সমস্যা হবে।

ডিভাইস I/O ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

ধাপ 1 - নিশ্চিত করুন যে আপনার সমস্ত ডিভাইস সঠিকভাবে কাজ করছে

শুরু করার জন্য, এটা গুরুত্বপূর্ণ যে আপনি নিশ্চিত করতে পারবেন যে আপনার কম্পিউটারের সমস্ত ডিভাইস সঠিকভাবে কাজ করছে এবং পাঠযোগ্য। এটি করার জন্য, আপনাকে এখানে বর্ণিত ধাপগুলি সম্পাদন করতে হবে:

  • “স্টার্ট”-এ ক্লিক করুন
  • "কন্ট্রোল প্যানেল বেছে নিন ” মেনু
    থেকে
  • যখন কন্ট্রোল প্যানেল খোলে, "পারফরম্যান্স এবং রক্ষণাবেক্ষণ নির্বাচন করুন " এবং "সিস্টেম বেছে নিন .”
  • উইন্ডো খোলে "হার্ডওয়্যার" বেছে নিন
  • ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন ।"
  • যে ডিভাইসটিতে একটি লাল “x” আছে সেটি খুঁজুন অথবা একটিহলুদ "!" এটিতে চিহ্নিত৷
  • সাধারণ-এ ক্লিক করুন " ট্যাব এবং তারপরে "ডিভাইস সক্ষম করুন নির্বাচন করুন৷ ” এবং “ঠিক আছে ক্লিক করুন ”
  • যদি এখনও কোনো ত্রুটি থাকে তাহলে “সাধারণ-এ ক্লিক করুন " এবং তারপরে "সমস্যা সমাধান নির্বাচন করুন৷ ” এবং “ঠিক আছে ক্লিক করুন "

এটি মূলত আপনাকে যে কোনো সমস্যা মেরামত করার অনুমতি দেবে যা আপনি যে ত্রুটিগুলি দেখাতে দেখছেন তার কারণ হতে পারে। এটি আপনার কম্পিউটারকে আপনার পিসিতে থাকা ডিভাইসগুলির সাথে কোন সম্ভাব্য সমস্যা দেখাতেও অনুমতি দেবে৷

ধাপ 2 - আপনার পিসির ড্রাইভার আপডেট করুন

আপনি যদি আপনার পিসিতে ডিভাইসগুলি সক্ষম করার পরেও ত্রুটিগুলি দেখতে পান, তবে এটি সুপারিশ করা হয় যে আপনি যে কোনও ড্রাইভার আপডেট করুন যা সমস্যার কারণ হতে পারে। এটি করার জন্য, আপনাকে আবার "ডিভাইস ম্যানেজার" লোড করতে হবে এবং তারপরে একটি ডিভাইসে ডান-ক্লিক করুন এবং "আপডেট ড্রাইভার" নির্বাচন করুন। এটি আপনার কম্পিউটারকে সেই ড্রাইভারের জন্য ড্রাইভার আপডেট করার অনুমতি দেবে, এটিকে অনেক বেশি নির্ভরযোগ্য এবং কার্যকর করে তুলবে৷

ধাপ 3 - আপনার হার্ডওয়্যারের সাথে তারের সংযোগগুলি পরীক্ষা করুন

এটি সুপারিশ করা হয় যে আপনার হার্ডওয়্যার থাকতে পারে এমন কোনো তারের সংযোগও পরীক্ষা করা উচিত। কারণ "ডিভাইস I/O" ত্রুটি বাহ্যিক পেরিফেরেল হার্ডওয়্যার উপাদান-এর জন্য দায়ী , এর মানে হল যে আপনার কম্পিউটার ব্যবহার করবে এমন গুরুত্বপূর্ণ সেটিংস লোড করতে সাহায্য করার জন্য USB কেবল এবং অন্যান্য তারের পছন্দগুলি ব্যবহার করা হচ্ছে৷ আমরা দেখেছি যে তারগুলি সংযোগহীন হতে পারে, বা ক্ষতিগ্রস্ত হতে পারে, যার ফলে আপনার হার্ডওয়্যারের সাথে প্রচুর সংখ্যক সম্ভাব্য সমস্যা হতে পারে। এটি ঠিক করার জন্য, এটি সুপারিশ করা হয় যে আপনি আপনার পিসির পিছনে একটি দ্রুত নজর দিন এবং নিশ্চিত করুন যে সমস্ত তারগুলি সুরক্ষিত৷

পদক্ষেপ 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

এটি সুপারিশ করা হয় যে আপনি যেকোন রেজিস্ট্রি ত্রুটিগুলি পরিষ্কার করুন যা আপনার কম্পিউটারকে নিশ্চিত করতে হবে যে ডিভাইস I/O ত্রুটিটি আবার দেখাবে না। "রেজিস্ট্রি" হল একটি বড় ডাটাবেস যা উইন্ডোজ চালানোর জন্য ব্যবহার করা সমস্ত তথ্য এবং সেটিংস সংরক্ষণ করে এবং যেখানে আপনার পিসি আপনার সাম্প্রতিক ইমেলগুলি থেকে আপনার ডেস্কটপ ওয়ালপেপার পর্যন্ত সবকিছুই রাখবে৷ যদিও আপনার কম্পিউটারের এই অংশটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, এটি ক্রমাগত আপনার পিসির ফাইলগুলি ক্ষতিগ্রস্ত এবং দূষিত হওয়ার মাধ্যমে প্রচুর পরিমাণে সম্ভাব্য ত্রুটির কারণ হতে চলেছে। এটি ঠিক করার জন্য, আপনার পিসির অভ্যন্তরে যে কোনও সমস্যা এবং সমস্যা সমাধানের জন্য আপনি একটি রেজিস্ট্রি ক্লিনার প্রোগ্রাম ব্যবহার করার জন্য অত্যন্ত সুপারিশ করা হচ্ছে, যা নীচের প্রোগ্রামটি ব্যবহার করে করা যেতে পারে:


  1. 1308 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. Winmm.dll ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10-এ I/O ডিভাইসের ত্রুটি ঠিক করুন

  4. Windows 10 এ এক্সটার্নাল হার্ড ডিস্ক I/O ত্রুটি কিভাবে ঠিক করবেন