কম্পিউটার

AlmaLinux বনাম CentOS তুলনা:AlmaLinux কি চ্যালেঞ্জের মুখোমুখি?

AlmaLinux বনাম CentOS তুলনা:AlmaLinux কি চ্যালেঞ্জের মুখোমুখি?

রেড হ্যাট থেকে ঘোষণার সাথে যে তারা সেন্টোস সূর্যাস্তের জন্য বেছে নিচ্ছে এবং সেন্টোস স্ট্রীমে ফোকাস করছে, অনেক ব্যবহারকারী ভাবছেন এর পরে কী হবে। সম্প্রদায়টি AlmaLinux আকারে CentOS উত্তরাধিকারে পা রাখতে এবং দখল করতে সক্ষম হয়েছিল। তবুও, এটি অনেক ব্যবহারকারীকে ভাবছে যে AlmaLinux কাজটি করতে পারে কিনা। এখানে আমরা AlmaLinux এবং CentOS নিয়ে আলোচনা করব এবং AlmaLinux CentOS প্রতিস্থাপনের চ্যালেঞ্জের মুখোমুখি কিনা।

AlmaLinux কি?

AlmaLinux হল RHEL এর একটি 1:1 বাইনারি কাঁটা, ঠিক CentOS এর মত। এর অর্থ হল CentOS-এর জন্য উপলব্ধ সমস্ত কিছু AlmaLinux-এর জন্য উপলব্ধ – সমস্ত একই প্যাকেজ, সমস্ত একই কনফিগারেশন, সবকিছু। 4,000টি কোম্পানি আছে যারা CloudLinux ব্যবহার করে, AlmaLinux-এর পেইড-সমর্থন সংস্করণ, যার অর্থ এটিতে ইতিমধ্যেই প্রচুর কাজ করা হয়েছে।

AlmaLinux বনাম CentOS তুলনা:AlmaLinux কি চ্যালেঞ্জের মুখোমুখি? AlmaLinux বনাম CentOS তুলনা:AlmaLinux কি চ্যালেঞ্জের মুখোমুখি? AlmaLinux বনাম CentOS তুলনা:AlmaLinux কি চ্যালেঞ্জের মুখোমুখি? AlmaLinux বনাম CentOS তুলনা:AlmaLinux কি চ্যালেঞ্জের মুখোমুখি?

AlmaLinux কিভাবে CentOS থেকে আলাদা?

এটি Red Hat এর মালিকানাধীন নয়। অন্যথায়, AlmaLinux হল RHEL এর সমান 1:1 বাইনারি যা CentOS, তাই পার্থক্য হল টাকা কোথা থেকে আসে। AlmaLinux CloudLinux, Inc. দ্বারা সমর্থিত, যার মানে Red Hat এর মালিক নয়। CloudLinux প্রায় 10 বছর ধরে রয়েছে, তাই তারা জানে যে তারা সম্পূর্ণ বিনামূল্যের RHEL কাঁটা তৈরিতে কী করছে। তারা এক দশক ধরে একটি অর্থপ্রদানের সংস্করণ তৈরি করেছে৷

আমি কিভাবে AlmaLinux দিয়ে শুরু করব?

আপনাকে যা করতে হবে তা হল ডাউনলোড পৃষ্ঠা থেকে ISO ডাউনলোড করুন এবং আপনি CentOS এর মতো এটি ইনস্টল করুন। ইনস্টলেশনের অভিজ্ঞতা একেবারে একই, তাই CentOS ইনস্টল করার এবং Anaconda ইনস্টলার নেভিগেট করার বিষয়ে আমাদের গাইড এখনও একটি মুগ্ধতার মতো কাজ করে৷

আপনার যদি ইতিমধ্যেই CentOS চালিত সার্ভার বা ওয়ার্কস্টেশন থাকে এবং AlmaLinux এ পরিবর্তন করতে চান তবে এটি অত্যন্ত সহজ। উভয়ই 1:1 সমতুল্য হওয়ায়, CentOS থেকে AlmaLinux-এ রূপান্তর করা তুলনামূলকভাবে সহজ।

এটি করতে, আপনাকে যা করতে হবে তা হল curl ব্যবহার করুন almalinux-deploy-এর জন্য কোড টানতে কমান্ড AlmaLinux GitHub সংগ্রহস্থল থেকে কোড এবং স্ক্রিপ্ট চালান। এটি সব পরিবর্তন হয় সংগ্রহস্থল. এটি কাজ করে তা নিশ্চিত করার জন্য আমি আগে এবং পরে সবকিছু আপডেট করার পরামর্শ দিচ্ছি।

সেই প্রক্রিয়ার কয়েকটি নোট:

  1. আপনার সিস্টেমের একটি ব্যাকআপ তৈরি করুন, অথবা অন্তত কোনো গুরুত্বপূর্ণ ডেটা বা কনফিগারেশন যা আপনি রাখতে চান।
  2. আপনার সিস্টেমে সুরক্ষিত বুট অক্ষম করুন, কারণ AlmaLinux এটি সমর্থন করে না।

অন্যথায়, আপগ্রেড করার জন্য আপনি নিম্নলিখিত কমান্ডগুলি চালাতে সক্ষম হবেন:

curl -O https://raw.githubusercontent.com/AlmaLinux/almalinux-deploy/master/almalinux-deploy.sh
AlmaLinux বনাম CentOS তুলনা:AlmaLinux কি চ্যালেঞ্জের মুখোমুখি?
sudo bash almalinux-deploy.sh
AlmaLinux বনাম CentOS তুলনা:AlmaLinux কি চ্যালেঞ্জের মুখোমুখি? AlmaLinux বনাম CentOS তুলনা:AlmaLinux কি চ্যালেঞ্জের মুখোমুখি?

আপনার রিলিজ চেক করা উচিত এবং সিস্টেমটি ডিফল্টরূপে AlmaLinux কার্নেল বুট করে।

AlmaLinux বনাম CentOS তুলনা:AlmaLinux কি চ্যালেঞ্জের মুখোমুখি?

সবকিছু সফলভাবে সম্পন্ন হলে, আপনার সিস্টেম স্বাভাবিকভাবে ব্যবহার করা চালিয়ে যেতে আপনার ভালো হওয়া উচিত। কিছু ভুল না হয় তা নিশ্চিত করার জন্য আমি একবারে একটি সিস্টেমে যাওয়ার পরামর্শ দিচ্ছি, তবে আপনি কোনও বাধা ছাড়াই আপনার সার্ভার বা ওয়ার্কস্টেশনগুলির পুরো বহর আপডেট করতে সক্ষম হবেন।

আপনার CentOS সিস্টেমগুলিকে AlmaLinux-এ আপগ্রেড করার বিষয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। এটি CentOS এর মতোই ঠিক, তবে পার্থক্য হল এটি দীর্ঘ সময়ের জন্য প্রায় থাকবে। (প্রকল্পটি কমপক্ষে 2029 এর জন্য প্রতিশ্রুতিবদ্ধ।)

আপনি যদি AlmaLinux-এ স্যুইচ করার পরিকল্পনা করে থাকেন, তাহলে Raspberry Pi-এ CentOS কীভাবে ইনস্টল করবেন এবং CentOS-এ KDE প্লাজমা ইনস্টল করবেন তা দেখতে ভুলবেন না।


  1. কীভাবে একটি রাস্পবেরি পাইতে CentOS ইনস্টল করবেন

  2. বিটডিফেন্ডার VS ম্যাকাফি:চূড়ান্ত তুলনা

  3. Android VS iOS:সবচেয়ে কঠিন তুলনা

  4. 1পাসওয়ার্ড বনাম লাস্টপাস 2022:বিশ্বস্ত তুলনা