কম্পিউটার

তথ্য সুরক্ষায় স্টেগ্যানোগ্রাফি এবং অবাধকতার মধ্যে তুলনা কী?


স্টেগানোগ্রাফি

স্টেগানোগ্রাফি হল তথ্য, ছবি বা অডিওর অন্য উপাদানের মধ্যে ডেটা, ছবি বা অডিও বার্তা লুকিয়ে রাখার পদ্ধতি। স্টেগানোগ্রাফি হল ডেটা লুকানোর শিল্প।

কম্পিউটার বিজ্ঞানে, এটি একটি বার্তা বা ফাইলের মধ্যে তথ্য লুকানোর সংজ্ঞা দিতে পারে। এটি ক্রিপ্টোগ্রাফির অনুরূপ উদ্দেশ্য পরিবেশন করে, কিন্তু তথ্য এনক্রিপ্ট করার পরিবর্তে, স্টেগানোগ্রাফি সহজেই এটি ব্যবহারকারীর কাছ থেকে লুকিয়ে রাখে।

অদৃশ্য কালি স্টেগানোগ্রাফির একটি উদাহরণ যা কম্পিউটারের থেকে আলাদা। একজন ব্যক্তি পরিষ্কার বা "অদৃশ্য" কালি দিয়ে একটি বার্তা সম্বোধন করতে পারেন যা কেবল তখনই দেখা যায় যখন কাগজে অন্য কালি বা তরল ব্যবহার করা হয়।

একইভাবে, ডিজিটাল স্টেগানোগ্রাফিতে, ডিজিটাল স্টেগানোগ্রাফির মূল লক্ষ্য হল ব্যবহারকারীদের থেকে ডেটা লুকিয়ে রাখা, যারা এটি দেখতে বা শোনার জন্য।

ইমেজ, অডিও বা ভিডিওর মতো একটি মাধ্যমের মধ্যে বার্তা এম্বেড করার এবং অবাঞ্ছিত চোখ থেকে লুকানোর জন্য ডিজিটাল স্টেগানোগ্রাফি একটি জনপ্রিয় পদ্ধতি। যদিও দূষিত হ্যাকাররা নিরাপত্তা ব্যবস্থা উপেক্ষা করার জন্য এই পদ্ধতিটি ব্যবহার করে, তবে শুধুমাত্র তারাই নয় যাদের স্টেগানোগ্রাফি পদ্ধতির প্রয়োজন হয়৷

স্টেগানোগ্রাফিতে, এটি তথ্য সুরক্ষায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অন্য বা সমালোচনামূলক নথি পাঠানো হয়েছে তা কাউকে বুঝতে না দিয়ে গোপনে তথ্য এক পয়েন্ট থেকে অন্য পয়েন্টে পাঠানোর জন্য এটি খুবই উপকারী। সংস্থাগুলিতে, তথ্য সুরক্ষাকে অগ্রাধিকার দিতে হবে কারণ এটি সংস্থার খ্যাতি উপস্থাপন করতে পারে৷

অস্পষ্টতা

ডেটা অস্পষ্টতা হল প্রতিক্রিয়াশীল তথ্য প্রতিস্থাপনের পদ্ধতি যা প্রকৃত উৎপাদন ডেটার মতো দেখায়, এটি দূষিত অভিনেতাদের জন্য অকেজো করে তোলে। এটি মূলত পরীক্ষা বা উন্নয়ন পরিবেশে ব্যবহার করা যেতে পারে ডেভেলপার এবং পরীক্ষকদের সফ্টওয়্যার তৈরি এবং পরীক্ষা করার জন্য বাস্তবসম্মত তথ্যের প্রয়োজন, কিন্তু তাদের প্রকৃত তথ্য দেখার প্রয়োজন নেই।

কিছু নিয়ন্ত্রিত শিল্পে ডেটা অস্পষ্টতা গুরুত্বপূর্ণ যেখানে ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য ডেটা অতিরিক্ত এক্সপোজার থেকে সুরক্ষিত করা উচিত।

তথ্য অস্পষ্ট করে, সংস্থা তথ্যের সাথে আপোস না করে বা সম্মতি না পেয়ে দল বা ডাটাবেস ব্যবস্থাপনা পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় তথ্য প্রকাশ করতে পারে। ডেটা অস্পষ্টতার প্রধান সুবিধা হল নিরাপত্তা ঝুঁকি হ্রাস করা।

Obfuscation এর বৈশিষ্ট্য নিম্নরূপ -

  • মাস্কিং আউট হল অসম কাঠামো সহ ডেটার একাধিক সংস্করণ তৈরি করার একটি পদ্ধতি। ডেটা টাইপ পরিবর্তন হয় না, শুধুমাত্র মান পরিবর্তন হয়।

  • বিভিন্ন পদ্ধতিতে ডেটা পরিবর্তন করা যায়। উদাহরণস্বরূপ, এটি সংখ্যা বা অক্ষর পরিবর্তন করা, শব্দ প্রতিস্থাপন করা এবং রেকর্ডের মধ্যে আংশিক তথ্য পরিবর্তন করা হতে পারে।

  • ডেটা এনক্রিপশন ক্রিপ্টোগ্রাফিক পদ্ধতি ব্যবহার করে, সাধারণত সিমেট্রিক বা প্রাইভেট/পাব কী সিস্টেমগুলি তথ্য কোড করার জন্য, এটি ডিক্রিপ্ট না হওয়া পর্যন্ত এটি সম্পূর্ণরূপে অব্যবহারযোগ্য করে তোলে।

  • এনক্রিপশন খুবই সুরক্ষিত, কিন্তু যখন এটি ডেটা এনক্রিপ্ট করতে পারে, এবং এটি ম্যানিপুলেট বা বিশ্লেষণ করতে পারে না৷

  • ডেটা টোকেনাইজেশন অর্থহীন মানের সাথে নির্দিষ্ট তথ্য প্রতিস্থাপন করে৷ তবে, অনুমোদিত ব্যবহারকারীরা টোকেনটিকে মূল তথ্যের সাথে সংযুক্ত করতে পারেন৷

  • টোকেন ডেটা উত্পাদন পরিবেশে ব্যবহার করা যেতে পারে, উদাহরণস্বরূপ, এটি একটি বহিরাগত প্রসেসরে ক্রেডিট কার্ড নম্বর পাঠানোর প্রয়োজন ছাড়াই আর্থিক লেনদেন সম্পাদন করতে পারে৷


  1. তথ্য সুরক্ষায় SHA এবং MD5 এর মধ্যে পার্থক্য কী?

  2. তথ্য সুরক্ষায় হ্যাশিং এবং এনক্রিপশনের মধ্যে পার্থক্য কী?

  3. তথ্য সুরক্ষায় বিভ্রান্তি এবং বিস্তারের মধ্যে পার্থক্য কী?

  4. তথ্য সুরক্ষায় এনক্রিপশন এবং স্টেগানোগ্রাফির মধ্যে পার্থক্য কী?