কম্পিউটার

সহজ এবং বন্ধুত্বপূর্ণ:বাচ্চাদের জন্য 4টি দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

একটি বার্ধক্য কম্পিউটারকে একটি শিশু-বান্ধব মেশিনে পরিণত করুন যা শিক্ষামূলক এবং বিনোদনমূলক উভয়ই। ওপেন সোর্স সফ্টওয়্যারটির জন্য ধন্যবাদ এখানে বিভিন্ন ধরনের সম্পূর্ণ অপারেটিং সিস্টেম রয়েছে যা আপনাকে চিন্তা ছাড়াই বাচ্চাদের হাতে কম্পিউটার তুলে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে।

বাচ্চারা অন্বেষণ করতে পছন্দ করে এবং কম্পিউটার তার জন্য একটি দুর্দান্ত সুযোগ। সারা বিশ্বের প্রোগ্রামাররা শিক্ষার জন্য নিবেদিত অনেকগুলি অবাধে উপলব্ধ অপারেটিং সিস্টেম তৈরি করেছে যা আপনি বিনামূল্যে আপনার বাচ্চাদের জন্য একটি কম্পিউটার সেট আপ করতে ব্যবহার করতে পারেন৷ এগুলি (অনেক অপারেটিং সিস্টেমের মতো) লিনাক্সের চারপাশে তৈরি করা হয় এবং সেগুলিকে লিনাক্স ডিস্ট্রোস বলা হয়৷

বিভ্রান্ত? হবে না. শুধু জেনে রাখুন যে এই বিনামূল্যের অপারেটিং সিস্টেমগুলি বাচ্চাদের ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে এবং বিনামূল্যে বিভিন্ন ধরনের শিক্ষামূলক সফ্টওয়্যার সহ আসে৷ আপনি একজন শিক্ষক হোন যা মেশিনে পূর্ণ একটি ল্যাব তৈরি করতে চান বা একজন অভিভাবক যা একটি পুরানো ডেস্কটপকে একটি বাচ্চা কম্পিউটারে রূপান্তর করতে চান, এই লিনাক্স ডিস্ট্রোগুলি কাজটিকে সহজ করে তুলবে৷

একটি কাঠিতে চিনি

চিনি, আপনি হয়তো মনে করতে পারেন, একটি ইউজার ইন্টারফেস যা প্রতি শিশুর জন্য এক ল্যাপটপের জন্য ডিজাইন করা হয়েছে। আপনি যা বুঝতে পারেন না তা হল যে কেউ এটি যেকোন কম্পিউটারে ব্যবহার করতে পারে, সুগার অন এ স্টিককে ধন্যবাদ (ফেডোরার একটি সংস্করণ যা সুগার চালায়)।

সহজ এবং বন্ধুত্বপূর্ণ:বাচ্চাদের জন্য 4টি দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

শিশুদের জন্য শিক্ষার পরিবেশ হতে সুগার মাটি থেকে তৈরি করা হয়েছে। এটি উইন্ডোজ বা জিনোমে অভ্যস্ত প্রাপ্তবয়স্কদের জন্য অপরিচিত, তবে যে বাচ্চারা অন্বেষণ করতে পছন্দ করে তারা পড়তে বা লিখতে পারে কিনা তা নির্বিশেষে দ্রুত জিনিসগুলি বের করবে। সুগার ল্যাব উদ্ধৃত করতে:

তথ্য বিশেষ্য সম্পর্কে; শেখা ক্রিয়া সম্পর্কে সুগার ইন্টারফেস, কম্পিউটিংয়ের জন্য ডেস্কটপ রূপক থেকে প্রস্থান করে, একটি ব্যবহারকারী ইন্টারফেস তৈরি করার প্রথম গুরুতর প্রচেষ্টা যা জ্ঞানীয় এবং সামাজিক গঠনবাদ উভয়ের উপর ভিত্তি করে:শিক্ষার্থীদের খাঁটি অন্বেষণ এবং সহযোগিতায় জড়িত হওয়া উচিত। এটি তিনটি খুব সাধারণ নীতির উপর ভিত্তি করে যা আমাদেরকে মানুষ করে তোলে৷

বাচ্চারা তাদের কম্পিউটারকে আরও ভালোভাবে ব্যবহার করতে শেখার সাথে সাথে আরও কিছু প্রকাশ পায়। তারা কীভাবে এটি ব্যবহার করে তার উপর নির্ভর করে, বাচ্চারা শেষ পর্যন্ত প্রোগ্রামার হওয়ার দক্ষতা শিখতে পারে। আপনি যদি আগ্রহী হন তবে এখানে চিনির পিছনের দর্শন সম্পর্কে আরও পড়ুন।

আপনি যদি এটি পরীক্ষা করতে চান তবে এগিয়ে যান এবং সুগার অন এ স্টিক ডাউনলোড করুন। এটি একটি লাইভ এনভায়রনমেন্ট হিসাবে আসে তবে আপনি এটিকে বেশিরভাগ কম্পিউটারে সহজেই ইনস্টল করতে পারেন৷

Edubuntu

একবার উবুন্টু শিক্ষা সংস্করণ নামে পরিচিত, এডুবুন্টু হল শ্রেণীকক্ষের জন্য উবুন্টুর একটি উপযুক্ত নামযুক্ত সংস্করণ। এটি শিক্ষকদের সহযোগিতায় তৈরি করা হয়েছে, এবং উবুন্টুর সাথে যা অন্তর্ভুক্ত রয়েছে তার সাথে সাথে এতে বিভিন্ন ধরনের শিক্ষামূলক প্রোগ্রাম অন্তর্ভুক্ত রয়েছে।

সহজ এবং বন্ধুত্বপূর্ণ:বাচ্চাদের জন্য 4টি দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

Edubuntu ডিজাইন করা হয়েছে যাতে শিক্ষকদের একটি সম্পূর্ণ কম্পিউটার ল্যাব সেট আপ করা সহজ হয়। সারা বিশ্বের স্কুলগুলিতে এটির অনেক স্থাপনা রয়েছে..

এডুবুন্টু কোন সফ্টওয়্যার নিয়ে আগ্রহী? এডুবুন্টুর সফ্টওয়্যারটির স্ক্রিনশটগুলি এখানে দেখুন, এবং মনে রাখবেন যে এটি উবুন্টুর ইউনিটি ইন্টারফেস ব্যবহার করার সময়, এটি জিনোমের ফলব্যাক সেশনের সাথেও কাজ করতে পারে। Gcompris একটি মূল খেলোয়াড় বলে মনে হচ্ছে, কিন্তু অন্বেষণ করার জন্য আরো অনেক কিছু আছে।

এডুবুন্টুর একটি সম্ভাব্য সুবিধা হল উবুন্টুর সফ্টওয়্যার সংগ্রহস্থলে অ্যাক্সেস, যার মধ্যে বেশিরভাগ লিনাক্স প্রোগ্রামের অ্যাক্সেস রয়েছে। এরও খারাপ দিক আছে।

আপনি যদি আপনার মেশিনে এটি ব্যবহার করে দেখতে চান তাহলে Edubuntu ডাউনলোড করুন। বিকল্পভাবে, আপনি অনলাইনে এডুবুন্টু ব্যবহার করে দেখতে পারেন।

Qimo

এটি উবুন্টুতে নির্মিত আরেকটি বাচ্চা-বান্ধব ডিস্ট্রো, তবে একটি পার্থক্য সহ। একটি ডক বাচ্চাদের শিক্ষামূলক লিনাক্স গেমগুলিতে দ্রুত অ্যাক্সেস দেয়, যেখানে একটি সম্পূর্ণ মেনু মানে আপনি সহজেই সমস্ত প্রোগ্রাম ব্রাউজ করতে পারেন৷

সহজ এবং বন্ধুত্বপূর্ণ:বাচ্চাদের জন্য 4টি দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

ধারণাটি হল ইন্টারফেসটি 3 বছর বয়সী একজনের জন্য যথেষ্ট সহজ হয়ে উঠতে পারে এবং তারা যে অ্যাপগুলি পছন্দ করে তা নীচের বারে থাকে বলে আমি মনে করি এটি সত্য। Edubuntu দ্বারা অফার করা বেশিরভাগ শিক্ষা কার্যক্রমের বৈশিষ্ট্যযুক্ত, Qimo হল একটি বাচ্চা-বান্ধব কার্টুন থিম সহ সেই সিস্টেমের একটি সহজ এবং হালকা বিকল্প৷ এটিকে সহজ করার জন্য তৈরি করা হয়েছে, এবং এটি।

আপনি প্রস্তুত থাকলে এখনই কিমো ডাউনলোড করুন।

Doudou Linux

একটি সহজ, ট্যাব-ভিত্তিক মেনু সিস্টেম এবং বড় আইকন সহ, Doudou বাচ্চাদের জন্য দ্রুত শিক্ষামূলক গেম চালু করা সহজ করে তোলে। এটি একটি সাধারণ সফ্টওয়্যারের সাথে আসে এবং এটি ডেবিয়ানের উপর নির্মিত৷

সহজ এবং বন্ধুত্বপূর্ণ:বাচ্চাদের জন্য 4টি দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

এটি একটি দ্রুত সিস্টেম, যার অর্থ এটি সহজেই একটি পুরানো কম্পিউটারকে জীবন দিতে পারে। এটি শিক্ষা কার্যক্রমের মানক সেট অন্তর্ভুক্ত করে এবং বেশিরভাগ বাচ্চাদের জন্য এটি দ্রুত বের করার জন্য যথেষ্ট সহজ।

Doudou Linux সম্পর্কে আরও পড়ুন এবং ডাউনলোড করুন৷

আরো?

আপনি কি শিশুদের জন্য তৈরি অন্য কোনো লিনাক্স ডিস্ট্রোস সম্পর্কে জানেন? নীচের মন্তব্যে তাদের ভাগ করুন. আমি ভবিষ্যতে এই ধরনের আরও তালিকা একসাথে রাখতে চাই।


  1. লিনাক্সের জন্য 3টি দুর্দান্ত ভাষা অনুবাদক

  2. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  3. লিনাক্সের জন্য 7টি দুর্দান্ত XFCE থিম

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি