কম্পিউটার

লিনাক্স শিখতে চান? এই চারটি ডিস্ট্রো আপনাকে বিগিনার থেকে প্রোতে নিয়ে যাবে

আপনি যদি সত্যিই লিনাক্স সম্পর্কে শিখতে আগ্রহী হন, তবে কিছু ডিস্ট্রিবিউশন রয়েছে যা আপনাকে সাহায্য করার ক্ষেত্রে অন্যদের চেয়ে ভাল। আপনি কতটা গভীরে যেতে চান তার উপর নির্ভর করে, আপনার জন্য আদর্শ বিভিন্ন ডিস্ট্রো রয়েছে। শুধু নিশ্চিত হন যে আপনি জানেন যে আপনি আসলে কোন স্তরে আছেন।

প্যাকেজড ডিস্ট্রিবিউশন

লিনাক্স শিখতে চান? এই চারটি ডিস্ট্রো আপনাকে বিগিনার থেকে প্রোতে নিয়ে যাবে

প্যাকেজ করা ডিস্ট্রো যেমন উবুন্টু, সর্বাধিক জনপ্রিয় লিনাক্স ডেস্কটপ, এবং ফেডোরা, একটি আরও উন্নত এবং সম্পূর্ণরূপে ওপেন সোর্স লিনাক্স ডেস্কটপ, যদি আপনি নিজেকে একজন শিক্ষানবিস বা লিনাক্স ব্যবহারে সামান্য অভিজ্ঞ বলে মনে করেন তবে এটি ব্যবহার করার জন্য সেরা বিতরণ। দুটির মধ্যে, ফেডোরা সামান্য অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য কিছুটা বেশি হতে পারে যখন উবুন্টু এবং উবুন্টু-ভিত্তিক বিতরণগুলি নতুনদের জন্য।

আমি প্রারম্ভিক লিনাক্স ব্যবহারকারীদের জন্য এই বিতরণগুলি সুপারিশ করছি কারণ তারা আয়ত্ত করা সবচেয়ে সহজ। আমি বলছি না যে আপনি এই ডিস্ট্রিবিউশনগুলিতে সত্যিই গভীর খনন করতে পারবেন না কারণ আপনি পারেন, তবে আপনাকে বাধ্য করা হয়নি তাই আপনার নতুন জিনিস শেখার সম্ভাবনা অনেক কম। কিন্তু এগুলি ইনস্টল করাও সবচেয়ে সহজ, তাই "বেসিক" ছাড়াও নতুন কিছু শিখতে আপনার যদি কিছুটা স্ব-শৃঙ্খলা থাকে, তাহলে আরও উন্নত ব্যবহারকারীদের জন্য এগুলি এখনও ভাল পছন্দ হওয়া উচিত।

Arch Linux

একবার আপনি যথেষ্ট অভিজ্ঞ হয়ে গেলে, আমি আপনাকে আর্চ লিনাক্সে যাওয়ার পরামর্শ দেব। সমস্ত সততার সাথে, আর্চ লিনাক্স সেট আপ করা এবং ব্যবহার করা খুব কঠিন নয়, এবং পথে আপনাকে সাহায্য করার জন্য প্রচুর ডকুমেন্টেশন রয়েছে। আপনি যদি সত্যিই যথেষ্ট অভিজ্ঞ হন, তাহলে এর কোনোটাই সমস্যা হওয়া উচিত নয়; অন্যথায়, হয়তো আপনি এখনও ততটা অভিজ্ঞ নন যতটা আপনি ভাবতে পারেন।

লিনাক্স শিখতে চান? এই চারটি ডিস্ট্রো আপনাকে বিগিনার থেকে প্রোতে নিয়ে যাবে

আর্চ লিনাক্সের পরবর্তী পদক্ষেপের কারণ হল আপনি এখনও প্যাকেজ সহ সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন, বা আর্চ ইউজার রিপোজিটরি (AUR) দ্বারা প্রদত্ত স্ক্রিপ্টগুলির মাধ্যমে সফ্টওয়্যার সংকলন করতে পারেন। যাইহোক, একটি আর্চ লিনাক্স ইনস্টলেশন সেট আপ করার সময়, আপনি শুধুমাত্র একটি বেস সিস্টেম দিয়ে শুরু করেন এবং অন্য কিছু না। আপনাকে সেই বেসের উপরে অন্যান্য সফ্টওয়্যার ইনস্টল করতে হবে, সেইসাথে বিভিন্ন কনফিগারেশন ফাইলগুলিতে পরিবর্তন করতে হবে। আবার, ডকুমেন্টেশন (আর্ক লিনাক্সের উইকি দ্বারা সরবরাহ করা হয়েছে) খুবই পুঙ্খানুপুঙ্খ এবং আপনি যা করতে চান তা সহজেই আপনাকে নিয়ে যেতে হবে।

জেন্টু

লিনাক্স শিখতে চান? এই চারটি ডিস্ট্রো আপনাকে বিগিনার থেকে প্রোতে নিয়ে যাবে

যদিও আমি নিশ্চিত যে মুষ্টিমেয় কিছু লোক আমার সাথে এই বিষয়ে দ্বিমত পোষণ করতে পারে, আমি বিশ্বাস করি যে আর্চ লিনাক্সের পরের ধাপ হল জেন্টু। Gentoo-এর সাথে, আপনাকে আর্চ লিনাক্সের মতো একই জিনিসগুলি করতে হবে, তবে ইনস্টলেশন আরও কঠিন এবং আপনি নিজে যে সফ্টওয়্যারগুলি ব্যবহার করতে চান সেগুলি আপনাকে কম্পাইল করতে হবে। এমনকি আপনাকে কম্পাইলার পতাকাগুলির মতো জিনিস নিয়ে নিজেকে উদ্বিগ্ন করতে হবে। এই সমস্ত জিনিস যা আর্ক লিনাক্সের অধীনে প্রয়োজন হয় না, যদিও আপনি যদি সত্যিই চান তবে আপনি যেকোন ডিস্ট্রিবিউশনে (এমনকি উবুন্টু!) এগুলি করতে পারেন। কিন্তু জেন্টু আপনাকে তা করতে বাধ্য করে।

আপনি যখন এইভাবে অনেক কিছু শিখেন, তখন আপনি কিছু তাত্ত্বিক কর্মক্ষমতা বৃদ্ধি পান কারণ আপনি নিজে সফ্টওয়্যার কম্পাইল করছেন এবং আপনি আপনার সিস্টেম এবং ব্যক্তিগত পছন্দ অনুযায়ী কম্পাইলার ফ্ল্যাগ পরিবর্তন করতে পারেন৷

লিনাক্স ফ্রম স্ক্র্যাচ

লিনাক্স শিখতে চান? এই চারটি ডিস্ট্রো আপনাকে বিগিনার থেকে প্রোতে নিয়ে যাবে

একবার আপনি Gentoo ব্যবহার করে খুব স্বাচ্ছন্দ্য বোধ করলে, আপনি ইতিমধ্যেই একজন সুপার এক্সপার্ট। তবে, আপনি নিতে পারেন এমন আরও একটি পদক্ষেপ রয়েছে:লিনাক্স ফ্রম স্ক্র্যাচ। স্ক্র্যাচ থেকে আপনার নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করার চেয়ে লিনাক্স সম্পর্কে শেখার ভাল উপায় আর কী হতে পারে? এটি এমনকি একটি বাস্তব বিতরণ বা অন্য কিছু নয়, বরং শুধুমাত্র একটি নির্দেশিকা যা আপনি Linux কার্নেলের উপর ভিত্তি করে আপনার নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করতে অনুসরণ করতে পারেন৷

কিন্তু একবার আপনি এটি করে ফেললে, আপনি আক্ষরিক অর্থে বলতে পারেন যে আপনি লিনাক্সের ইনস এবং আউটগুলি জানেন। আপনার যাত্রায় গডস্পিড, তবে শেষ পর্যন্ত এটি ভালই হবে।

লিনাক্স শেখা দরকারী এবং মজাদার

লিনাক্স সম্পর্কে আরও শেখা মজাদার এবং ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ। এমনকি যদি আপনি এখনও আপনার দৈনন্দিন ড্রাইভার হিসাবে লিনাক্স ব্যবহার করার বিষয়ে বিক্রি না হন, তবে ওপেন-সোর্স অপারেটিং সিস্টেম শেখা একটি ব্যক্তিগত অর্জন হতে পারে, সেইসাথে একটি দক্ষতা হতে পারে যা আপনি আপনার জীবনবৃত্তান্তে রাখতে পারেন। "আমি স্ক্র্যাচ থেকে আমার নিজস্ব লিনাক্স অপারেটিং সিস্টেম তৈরি করেছি এর মত কিছু রাখা "জীবনবৃত্তান্ত একটি চাকরির বাজারে অত্যন্ত মূল্যবান হতে পারে যেখানে লিনাক্স দক্ষতা ক্রমশ গুরুত্বপূর্ণ এবং বিপণনযোগ্য হয়ে উঠছে৷ তাই এখন এই সিঁড়িটিতে আরোহণের দুটি কারণ আছে -- ব্যক্তিগত অর্জন এবং চাকরির সুযোগ৷

আপনি এই দক্ষতার স্তরগুলির জন্য অন্য কোন লিনাক্স বিতরণের সুপারিশ করতে পারেন? কিছু লিনাক্স শিক্ষা উপাদান সম্পর্কে আপনি মূল্যবান মনে করেন? কমেন্টে আমাদের জানান!


  1. আপনি যদি উবুন্টু বিকল্প চান তবে চেষ্টা করার জন্য শীর্ষ 7 ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রোস

  2. 5টি আর্চ লিনাক্স ডিস্ট্রো যা ইনস্টল এবং ব্যবহার করা সহজ

  3. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  4. এই টিপস এবং কৌশলগুলি আপনাকে Windows 10-এ OneNote-এ একজন পেশাদার করে তুলবে৷