কম্পিউটার

উইন্ডোজ এবং ম্যাক থেকে প্রথমবার স্যুইচারের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোস

লিনাক্সের একটি ভীতিকর চিত্র রয়েছে, যার ফলে এটি ব্যবহার করা শুরু করা কঠিন হবে বলে মনে হচ্ছে। কিন্তু উইন্ডোজ এবং ম্যাক থেকে সুইচ আসলে বেশ সহজ, যদি আপনি এতে নিজেকে সহজ করতে পারেন।

আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন, আপনি সম্ভবত উইন্ডোজ 95 থেকে XP থেকে উইন্ডোজ 7-এ ধীরে ধীরে বিবর্তিত হয়েছেন এবং এখন আপনি উইন্ডোজ 10-এর জন্য প্রস্তুত হচ্ছেন। এই ক্রমবর্ধমান অগ্রগতি আপনাকে উইন্ডোজ এখন কেমন আছে তার পরিবর্তনগুলি মোকাবেলা করতে সাহায্য করেছে এবং এটি একটি প্রধান আপনার মনে হতে পারে যে আপনার Windows এ লেগে থাকা উচিত। যাইহোক, আপনি যদি লিনাক্সে স্যুইচ করে থাকেন, তবে নাটকীয় পরিবর্তনের পরিবর্তে নিজেকে একটি উপকার করুন এবং এটিকে ধীরে ধীরে করুন৷

লিনাক্সের একক চেহারা এবং অনুভূতি নেই, কারণ লিনাক্সের উপর ভিত্তি করে বেশ কয়েকটি অপারেটিং সিস্টেম রয়েছে; এগুলোকে বলা হয় ডিস্ট্রিবিউশন (ডিস্ট্রো)। সেরা লিনাক্স ডিস্ট্রো যা জুরি আউট, কিন্তু এটি শুধুমাত্র একটি প্রযুক্তিগত তুলনা. আপনার জন্য সবচেয়ে ভালো ডিস্ট্রো হল যা গুরুত্বপূর্ণ, এবং আপনি যখন স্যুইচ করছেন, তখন আপনি কোন OS থেকে আসছেন সেটি সাধারণত ডিস্ট্রো।

উইন্ডোজ এক্সপি থেকে সুইচ করার জন্য সেরা ডিস্ট্রো

উইন্ডোজ এবং ম্যাক থেকে প্রথমবার স্যুইচারের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোস

আপনি যদি এখনও উইন্ডোজ এক্সপিতে থাকেন, তাহলে সম্ভবত লিনাক্সে স্যুইচ করা সবচেয়ে ভালো কারণ মাইক্রোসফ্ট আর এক্সপির আপডেট সমর্থন করে না। এবং লিনাক্স মিন্ট সম্ভবত যাওয়ার সেরা উপায়।

লিনাক্স মিন্ট আশেপাশে সবচেয়ে জনপ্রিয় ডিস্ট্রোগুলির মধ্যে একটি এবং সঙ্গত কারণে। অনেক উপায়ে, এটি পুরানো-স্টাইলের উইন্ডোজ টাস্কবার এবং স্টার্ট মেনু সহ XP-এর মতো দেখায় এবং অনুভব করে। বড় সুবিধা হল এটি সবচেয়ে স্থিতিশীল ডিস্ট্রোগুলির মধ্যে একটি এবং এতে ডেভেলপার এবং সমর্থকদের একটি বৃহৎ সম্প্রদায় রয়েছে, এছাড়াও এটি সক্রিয় বিকাশে রয়েছে (তাই আপনি সমালোচনামূলক আপডেটের বিষয়ে নিশ্চিত)।

পরিচিত ডেস্কটপ পরিবেশ, আপনার মিনিমাইজ-মক্সিমাইজ-ক্লোজ বোতামগুলি উইন্ডোজের মতো একই জায়গায় রয়েছে এবং এই ধরনের আরও কয়েকটি ছোট ছোট পরিবর্তন মিন্টকে XP থেকে প্রথমবারের মতো লিনাক্স ব্যবহারকারীদের জন্য সহজ পরিবর্তন করে তোলে।

উইন্ডোজ ভিস্তা থেকে সুইচ করার জন্য সেরা ডিস্ট্রো

উইন্ডোজ এবং ম্যাক থেকে প্রথমবার স্যুইচারের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোস

Vista-এ XP-এর মতোই বেশিরভাগ উপাদান ছিল—টাস্কবার, স্টার্ট মেনু, ফাইল এক্সপ্লোরার এবং আরও সাধারণভাবে একই রকম ছিল, কসমেটিক আপগ্রেড ছাড়া। আপনি যদি Vista থেকে আপগ্রেড করেন তবে আপনি নিরাপদে Linux Mint ব্যবহার করতে পারেন, তবে আপনি কুবুন্টুও চেষ্টা করতে চাইতে পারেন।

এটি উবুন্টুর উপর ভিত্তি করে, সবচেয়ে জনপ্রিয় ডিস্ট্রোগুলির মধ্যে একটি। যাইহোক, ডেস্কটপ এনভায়রনমেন্ট কেডিই ব্যবহার করে, যা ডেবিয়ান বা ইউনিটি (উবুন্টু দ্বারা ব্যবহৃত) থেকে ভিন্নভাবে দেখায় এবং কাজ করে। আসলে, আপনি সহজেই চমত্কার KDE ডেস্কটপ চেষ্টা করতে পারেন। পরিভাষা একপাশে, আপনার যা জানা দরকার তা হল:কুবুন্টু দেখতে এবং অনুভূতির দিক থেকে আপনি ভিস্তার সবচেয়ে কাছে আসবেন, বিশেষ করে যদি আপনি একটি গাঢ় থিম প্রয়োগ করেন।

উইন্ডোজ 7 থেকে সুইচ করার জন্য সেরা ডিস্ট্রো

উইন্ডোজ এবং ম্যাক থেকে প্রথমবার স্যুইচারের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোস

আপনি যদি একজন উইন্ডোজ 7 ব্যবহারকারী হন যা লিনাক্সে ঝাঁপ দিতে চাইছে, এমনকি এটি সম্পর্কে দুবার ভাববেন না এবং নিজেকে জোরিন ওএস পান। কেন? এটি বিশেষভাবে Windows 7 ব্যবহারকারীদের জন্য সুইচিং সহজ করার জন্য তৈরি করা হয়েছিল৷

নতুন টাস্কবার থেকে সিস্টেম ট্রে, স্টার্ট বোতাম থেকে ফাইল এক্সপ্লোরার পর্যন্ত এটি বিশ্বস্তভাবে উইন্ডোজ 7-এর চেহারা পুনরায় তৈরি করে। হেক, যদি তারা জাম্প লিস্টে নিক্ষেপ করত, আপনি দুটির মধ্যে পার্থক্য বলতে সক্ষম হবেন না।

Zorin OS এর জন্য বড় বিক্রেতা হল প্রিলোড করা সফ্টওয়্যার। লিনাক্সকে প্রায়শই উইন্ডোজের তুলনায় হালকা এবং দ্রুত বলে মনে করা হয় এবং জোরিন তা প্রমাণ করে যদি আপনার মেশিনটি Windows 7 চালায়, তাহলে এটিতে Zorin OS ইনস্টল করুন এবং ইনস্টলেশনের সময় "Lite and Fast" সফ্টওয়্যার প্যাকেজটি বেছে নিন। আমাকে পরে ধন্যবাদ.

উইন্ডোজ 8 থেকে সুইচ করার জন্য সেরা ডিস্ট্রো

উইন্ডোজ এবং ম্যাক থেকে প্রথমবার স্যুইচারের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোস

মাইক্রোসফ্ট উইন্ডোজ 8 তৈরি করেছে যাতে এটি একটি টাচস্ক্রিন বা 2-ইন-1 হাইব্রিড ডিভাইসযুক্ত ল্যাপটপের সাথে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি এমন একটি ডিভাইস ব্যবহার করেন, তাহলে আপনি একটি লিনাক্স ডিস্ট্রো চান যা টাচস্ক্রিন ইনপুট দিয়ে কাজ করবে। উবুন্টু ছাড়া আর তাকাবেন না।

সমস্ত লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে, উবুন্টু টাচস্ক্রিন ব্যবহারের জন্য সবচেয়ে ত্রুটিহীন, এর বড় আইকন এবং ভাল-স্পেসযুক্ত বোতামগুলির জন্য ধন্যবাদ — আপনি ভুল করে জিনিসগুলি ট্যাপ করবেন না। এটি মূলত ইউনিটি ইন্টারফেসের কারণে, যা ট্যাবলেট এবং ডেস্কটপ পরিবেশে ব্যবহার করার জন্য তৈরি করা হয়েছে। এছাড়াও, উবুন্টুর অন-স্ক্রিন কীবোর্ড আপনি অন্যান্য ডিস্ট্রোতে যা পান তার থেকে অনেক ভালো (যদিও এটি এখনও Windows 8 এর মতো ভালো নয়, iOS বা Android এর কথাই ছেড়ে দিন)।

এছাড়াও, আপনাকে অবিলম্বে উইন্ডোজ থেকে পরিত্রাণ পেতে হবে না, আপনি সহজেই উইন্ডোজ এবং উবুন্টু ডুয়েল বুট করতে পারেন।

ম্যাক থেকে সুইচ করার জন্য সেরা ডিস্ট্রো

OS X-এর আবেদন যদি এর সংক্ষিপ্ত, নান্দনিক চেহারা হয়, তাহলে প্রাথমিক ওএস হল যা আপনাকে পরিবর্তন করতে হবে। এটি ওএস এক্স দ্বারা "অনুপ্রাণিত", অনেকটা ভ্যানিলা আইস যেমন কুইন্স আন্ডার প্রেসার দ্বারা "অনুপ্রাণিত" হয়েছিল৷

তবে দোষের খেলায় না যাই। প্রাথমিক ওএস অবিশ্বাস্যভাবে সুন্দর, এবং ডেভেলপাররা আসলে ওএসের সাথে ব্যবহার করার জন্য বিশেষভাবে তৈরি করা বেশ কয়েকটি অ্যাপ তৈরি করেছে (অন্যান্য লিনাক্স ডিস্ট্রো যা বিদ্যমান সফ্টওয়্যার প্যাকেজ করে)। মায়া ক্যালেন্ডার অ্যাপ (যেটি Google ক্যালেন্ডারের সাথে সিঙ্ক করে) আপনি ব্যবহার করতে পারেন এমন যেকোনো ক্যালেন্ডারকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য যথেষ্ট সুন্দর, এবং আমি খুব খারাপভাবে চাই যে Noise আরও জনপ্রিয় মিউজিক প্লেয়ার হতো।

আপনি কি লিনাক্সে যেতে প্রস্তুত?

আপনি যদি লিনাক্স ব্যবহার শুরু করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, বা অন্তত একবার চেষ্টা করে দেখুন, আমরা উবুন্টু এবং লিনাক্সের জন্য আমাদের শিক্ষানবিস গাইড দিয়ে শুরু করার পরামর্শ দিই। আপনার এই মৌলিক লিনাক্স কমান্ডগুলির সাথেও পরিচিত হওয়া উচিত।

ইমেজ ক্রেডিট:jesadaphorn / Shutterstock, Wikipedia


  1. 2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  3. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. উইন্ডোজ এবং ম্যাকের জন্য 10টি সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর