কম্পিউটার

আমরা কি সত্যিই লিনাক্সকে বিশ্বাস করতে পারি?

লিনাক্স কে বানায়? কেন তারা এটা দূরে দান? এই লোকেদের কি বিশ্বাস করা যায়?

দীর্ঘদিনের লিনাক্স ব্যবহারকারীরা এই প্রশ্নে হাসতে পারে, কিন্তু অন্য দৃষ্টিকোণ থেকে এটি সম্পর্কে চিন্তা করুন। Facebook-এর যুগে, যখন "ফ্রি" এর অর্থ প্রায়শই "বিজ্ঞাপন-সমর্থিত এবং আপনার প্রতিটি পদক্ষেপকে ট্র্যাক করবে", যে কেউ ওপেন সোর্স লাইসেন্সের সাথে পরিচিত নয় তারা "ফ্রি" যেকোন কিছুর ব্যাপারে সন্দিহান হতে চলেছে৷

"যদি আপনি অর্থপ্রদান না করেন তবে আপনিই পণ্য৷ ", প্রবাদটি যায়৷

আমরা কি সত্যিই লিনাক্সকে বিশ্বাস করতে পারি?

তাই এটা বলা দরকার:লিনাক্স, এবং অন্যান্য ওপেন সোর্স সফ্টওয়্যার, এই অর্থে বিনামূল্যে নয় যে Facebook বা Gmail - অর্থাৎ, এটি একটি বিজ্ঞাপন-সমর্থিত প্রয়াস নয় যা অত্যন্ত লাভজনক কর্পোরেশনের দ্বারা দেওয়া হয় (যদিও অনেক বড় কোম্পানি এতে অবদান রাখে উৎস প্রকল্প খোলার জন্য)। পরিবর্তে লিনাক্স হল একটি সহযোগী প্রকল্প যাতে সমগ্র বিশ্ব অংশগ্রহণ করতে পারে, যদি তারা তা করার সিদ্ধান্ত নেয়। হ্যাঁ:এমনকি আপনিও৷

তাহলে লিনাক্স কে বানায়? আমরা সবাই করি. এর মানে কী তা নিয়ে কথা বলি, এমন একটি উদাহরণ ব্যবহার করে যা নন-প্রোগ্রামারদের বোঝা সহজ:উইকিপিডিয়া।

কিভাবে উইকিপিডিয়া কাজ করে

আমরা কি সত্যিই লিনাক্সকে বিশ্বাস করতে পারি?

উইকিপিডিয়া পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটগুলির মধ্যে একটি, তবে এটিতে কিছু যোগ করার জন্য খুব কমই কাউকে অর্থ প্রদান করা হয়। পরিবর্তে, নির্দিষ্ট বিষয় সম্পর্কে উত্সাহী লোকেরা প্রতিটি নিবন্ধের শীর্ষে "সম্পাদনা করুন" বোতামে ক্লিক করুন৷ অ্যাকাউন্ট যোগ না করে যে কেউ এটি করতে পারে।

এটি, কমবেশি, মানব জ্ঞানের সবচেয়ে সম্পূর্ণ সংকলন কীভাবে একত্রিত হয়:যারা অবদান রাখার সিদ্ধান্ত নেন তাদের দ্বারা। লিনাক্স একই ভাবে কাজ করে।

অবশ্যই, উইকিপিডিয়া তার চেয়ে বেশি জটিল। সম্পাদকদের একটি নিবেদিত কোর গ্রুপ রয়েছে, যারা নতুন পরিবর্তনগুলি ঘনিষ্ঠভাবে দেখে এবং সিদ্ধান্ত নেয় যে তাদের লেগে থাকা উচিত। উইকিপিডিয়া বট আছে যা সংশোধন করে। অ্যাডমিনরা মাঝে মাঝে পৃষ্ঠাগুলি লক ডাউন করে, যদি তাদের বিষয় সাময়িকভাবে বিতর্কিত হয়।

সময়ের সাথে সাথে একটি সিস্টেম বিকশিত হয়েছে, কিন্তু সত্যটি রয়ে গেছে যে এটি প্রায় সম্পূর্ণ স্বেচ্ছাসেবক যারা উইকিপিডিয়া তৈরি করে। লিনাক্স, যেমনটি আমরা জানি, অনেকটা একই রকম:স্বেচ্ছাসেবকদের একটি বিস্তৃত গোষ্ঠী হাজার হাজার প্রোগ্রামে কোড অবদান রাখে যা আধুনিক লিনাক্স ডিস্ট্রো তৈরি করে।

অবশ্যই, উইকিপিডিয়ার ত্রুটি রয়েছে। পৃথক পোকেমন সম্পর্কে নিবন্ধগুলি সাধারণত সমগ্র আফ্রিকান দেশগুলির তুলনায় বেশি সম্পাদনা দেখতে পায় এবং তুচ্ছ বিষয় নিয়ে মারামারি কয়েক মাস ধরে "আলোচনা" বিভাগে আধিপত্য বিস্তার করতে পারে। (ভিড় সত্যিই স্মার্ট হতে পারে, কিন্তু এটি কখনও কখনও অদ্ভুত অগ্রাধিকার আছে)। উইকিপিডিয়া প্রক্রিয়া - সমস্ত ওপেন সোর্স প্রকল্পের মতো - যে কোনও গণতান্ত্রিক সম্প্রদায়ের মতোই অগোছালো৷ এটি একটি মুক্ত-প্রবাহিত, চলমান প্রকল্প যা কোনো না কোনোভাবে সমগ্র ইন্টারনেটের একক সবচেয়ে দরকারী সম্পদের মধ্যে একটি যোগ করে।

এবং আপনি কি জানেন? বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রো একইভাবে কাজ করে।

ওপেন সোর্স:এমন কিছু যা আমরা সবাই কাজ করি

বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারী ফায়ারফক্সের সাথে পরিচিত, ওয়েবের অন্যতম জনপ্রিয় ব্রাউজার। এটি ওপেন সোর্স সফ্টওয়্যারের একটি বিশিষ্ট উদাহরণ – অর্থাৎ, সফ্টওয়্যার যেটি যে কেউ চাইলে তাদের নিজস্ব উদ্দেশ্যে সম্পাদনা করতে পারেন৷

উইকিপিডিয়ার মতো, ফায়ারফক্স স্বেচ্ছাসেবকদের একটি দল দ্বারা "সম্পাদিত" হয়। এই ব্রাউজারটি তৈরিতে সাহায্য করার জন্য হাজার হাজার মানুষ একত্রে কাজ করে, যা লাখ লাখ মানুষ বিনামূল্যে ব্যবহার করে।

আমরা কি সত্যিই লিনাক্সকে বিশ্বাস করতে পারি?

এই লিনাক্সের সাথে কি করার আছে? ঠিক আছে, বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোতে ফায়ারফক্স অন্তর্ভুক্ত - তারা এটি করতে বিনামূল্যে, কারণ ফায়ারফক্স ওপেন সোর্স। প্রতিটি লিনাক্স ডিস্ট্রো হাজার হাজার বিভিন্ন প্রজেক্টের একটি সংকলন, যার সবকটি ফায়ারফক্সের মতো তাদের নিজস্ব দল রয়েছে। কিন্তু লিনাক্স ডিস্ট্রোতেও স্বেচ্ছাসেবকদের একটি দল রয়েছে যারা সবকিছু একত্রিত করতে সাহায্য করে।

এই প্রকল্পগুলির প্রত্যেকটি তাদের সোর্স কোড সর্বজনীনভাবে প্রকাশ করে, যার অর্থ যে কেউ একটি পরামর্শ দিতে চান তারা কোডটি দেখতে পারেন এবং তা করতে পারেন৷ বিকাশকারীদের মধ্যে কথোপকথনগুলি সাধারণত সর্বজনীন হয়, যার অর্থ আপনি যদি চান তবে আপনি তাদের সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়াটি পড়তে পারেন। আপনি যদি আরও জড়িত হতে চান, আপনি একটি প্রকল্পের পিছনে থাকা বিকাশকারীদের সাথে যোগাযোগ করতে পারেন এবং সাহায্য করার প্রস্তাব দিতে পারেন - সময়ের সাথে সাথে আপনি নিজেই একজন মূল বিকাশকারী হয়ে উঠতে পারেন৷

কিন্তু আপনি কোড না করলেও, আপনি অবদান রাখতে পারেন এমন উপায় আছে। শিল্পীরা আইকন বা ওয়ালপেপার ডিজাইন করতে পারে, উদাহরণস্বরূপ। একটি বিটা সংস্করণ ব্যবহার করতে ইচ্ছুক যে কেউ মূল্যবান প্রতিক্রিয়া প্রদান করতে পারেন। লেখকরা ডকুমেন্টেশন একত্রিত করতে সাহায্য করতে পারেন।

এটি সর্বোত্তমভাবে, ওপেন সোর্স কি:একটি প্রজেক্ট যা এর সবচেয়ে উত্সাহী ব্যবহারকারীদের জন্য তৈরি করা হয়েছে৷

কোডে আরও চোখের বল

আমরা কি সত্যিই লিনাক্সকে বিশ্বাস করতে পারি?

কিছু লোক এই পদ্ধতি পছন্দ নাও করতে পারে, সবকিছুকে একক কোম্পানির দ্বারা নিয়ন্ত্রিত করা পছন্দ করে যা একটি ঐক্যবদ্ধ দৃষ্টিভঙ্গি মাথায় রেখে। এবং এটি অগত্যা একটি ভুল যুক্তি নয়, তবে ওপেন সোর্স মডেলটি নির্দিষ্ট সুবিধা প্রদান করে তা নির্দেশ করা মূল্যবান৷

আবার উইকিপিডিয়ার কথা বলি। উইকিপিডিয়াতে ভুল আছে, নিশ্চিত, কিন্তু লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন এটি দেখছেন। যত বেশি লোক একটি পৃষ্ঠা দেখবে, তত বেশি লোক যারা প্রদত্ত ভুলটি লক্ষ্য করতে পারে - এবং ঠিক করতে পারে৷

ওপেন সোর্স সফটওয়্যার সম্পর্কেও একই কথা বলা যেতে পারে। মাইক্রোসফ্ট যখন উইন্ডোজের একটি নতুন সংস্করণ তৈরি করে, তখন কেবলমাত্র মাইক্রোসফ্ট কর্মীরা কোডটি দেখতে পান। যখন একটি ওপেন সোর্স প্রজেক্ট একটি নতুন সংস্করণে কাজ করে, তখন তারা তা জনসমক্ষে করে – সমগ্র বিশ্ব যদি চায়, কোডটি দেখতে পারে৷ এবং যত বেশি লোক এটিকে দেখবে, তত বেশি এটির প্রদত্ত সমস্যাগুলি নির্দেশিত হবে৷

এই ধরনের সম্ভাব্য সমস্যা সম্পর্কে কথোপকথন ক্রমাগত ঘটছে. কখনও কখনও তারা কদর্য হতে পারে, এই সময়ে বিভেদ ঘটতে পারে। প্রকৃতপক্ষে, যে কেউ একটি বিদ্যমান ওপেন সোর্স প্রকল্প নিতে পারে এবং এটির নিজস্ব সংস্করণ তৈরি করতে পারে - একটি প্রক্রিয়া যাকে ফর্কিং বলা হয়।

আমি যেতে পারতাম. বলা বাহুল্য, উভয় পদ্ধতিরই সুবিধা এবং অসুবিধা রয়েছে - কিন্তু ঐতিহ্যগতভাবে লিনাক্স এবং অন্যান্য ওপেন সোর্স প্রকল্পগুলি সম্ভাব্য সমস্যাগুলির প্রতি দ্রুত প্রতিক্রিয়া দেখায় কারণ কত লোক কোডটি দেখে।

কে লিনাক্স তৈরি করে? তুমি কর. ঝাঁপ দাও!

আমরা কি সত্যিই লিনাক্সকে বিশ্বাস করতে পারি?

লিনাক্স শুধুমাত্র একটি অপারেটিং সিস্টেম নয়:এটি একটি সম্প্রদায়। এটি একটি সুন্দর মজার শখও হতে পারে, যদি আপনি এটিতে প্রবেশ করতে চান। একগুচ্ছ নতুন শব্দের অর্থ কী তা আপনাকে শিখতে হতে পারে, কিন্তু একবার আপনি ডাইভিং শুরু করলে আপনি সত্যিই আপনার কম্পিউটারকে নিজের করে নিতে পারবেন।

আপনি একজন Windows XP উদ্বাস্তু হোন না কেন, একটি বিশ্বস্ত কম্পিউটারকে নিরাপদে চালানোর উপায় খুঁজছেন, বা স্বাভাবিকভাবে কৌতূহলী কেউ, আমি আপনাকে আমাদের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির তালিকাটি পরীক্ষা করে দেখার সুপারিশ করছি। আপনি যারা লিনাক্স তৈরি করেন তাদের বিশ্বাস করতে পারেন, এমনকি আপনি চাইলে তাদের সাথে যোগ দিতে পারেন।

এবং এখন:সহযোগিতা! লিনাক্স এবং ওপেন সোর্স সম্পর্কে আমার ব্যাখ্যা কেমন ছিল? মানুষ জড়িত হওয়ার জন্য সেরা উপায় কি কি? এই নিবন্ধে আপনি কোন ভুলগুলি সংশোধন করতে চান? মন্তব্যে এই সব এবং আরও অনেক কিছু সম্পর্কে কথা বলতে নির্দ্বিধায়৷


  1. আপনি কি সত্যিই VPN রিভিউকে বিশ্বাস করতে পারেন?

  2. আপনি কি সত্যিই অনলাইনে বেনামী হতে পারেন?

  3. লিনাক্সে টার্মিনাল ইস্যুতে টাইপ করা যায় না তা কীভাবে ঠিক করবেন

  4. আপনার কি সত্যিই লিনাক্সে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দরকার?