কম্পিউটার

10টি ভুল যা আপনাকে রুকি লিনাক্স ব্যবহারকারীর মতো শোনায়

আপনি যদি আপনার অপারেটিং সিস্টেম হিসাবে ব্যবহার করার জন্য লিনাক্স শেখা বেছে নিয়ে থাকেন তবে আপনি একটি দুর্দান্ত পছন্দ করেছেন! লিনাক্স সম্পর্কে অনেক কিছু শেখার আছে, এবং আপনি যদি ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের সবচেয়ে বেশি ব্যবহার করতে চান, তাহলে শেখা এবং উন্নত করা গুরুত্বপূর্ণ!

কিন্তু আপনি কীভাবে বলবেন যে আপনি আর একজন রকি নন? এই 10টি ভুল চেক করুন যেগুলো রুকিরা করে থাকে, এবং দেখুন আপনি সম্প্রতি সেগুলির কোনোটি করেছেন কিনা। যদি আপনার থাকে, চিন্তা করবেন না! এখানে বিন্দুটি নির্দেশ করা এবং হাসতে নয়, বরং ভুলগুলি সনাক্ত করা এবং সেগুলি থেকে শিক্ষা নেওয়া।

কিভাবে "Linux" উচ্চারণ করতে হয়

https://www.youtube.com/watch?v=5IfHm6R5le0

প্রথমত, কিছু লোক "লিনাক্স" শব্দটি উচ্চারণ করার বরং অদ্ভুত উপায়ে থাকে। এটি অবশ্যই বিশ্বের সবচেয়ে সহজ শব্দ নয়, তবে এটি কঠিনও নয়। লিনাক্সে "লিনেন"-এ "লিন" এবং "ফ্লাক্স"-এ "ux"-এর মতো একই উচ্চারণ সহ দুটি সিলেবল রয়েছে। লিনাক্স সহজ, তাই না? তুলনা হিসাবে, এটি লিনাক্সের নির্মাতা, লিনাস টরভাল্ডসের নামের চেয়ে কিছুটা আলাদা। তার প্রথম নামটি "লাইন" এবং আমাদের মতো উচ্চারিত হয়৷ অন্তত ইংরেজিতে কথা বলার সময় সে তার নাম পছন্দ করে৷

লিনাক্স উবুন্টুর চেয়েও বেশি

10টি ভুল যা আপনাকে রুকি লিনাক্স ব্যবহারকারীর মতো শোনায়

সেখানে কোনও একক "লিনাক্স" নেই এবং এটি অবশ্যই কেবল উবুন্টু নয়। সেখানে আরও অনেকগুলি বিতরণ রয়েছে, যার সবগুলির একে অপরের মধ্যে পার্থক্য রয়েছে। এই সমস্ত বিতরণের সৌন্দর্য (এবং অভিশাপ) হল আপনার পছন্দ আছে। যদিও তারা সকলেই লিনাক্স চালায়, কোরের সাথে যা দেওয়া হয় তা পরিবর্তিত হয়, তাই আপনি যা মনে করেন তা বেছে নিতে পারেন।

সবসময় সুডো ব্যবহার করবেন না

আপনি যখন টার্মিনালে একটি কমান্ড চালান, তখন এটি কখনও কখনও খারাপ হয় যখন এটি বলে "অনুমতি অস্বীকার করা হয়েছে" এবং আপনাকে শুরুতে "sudo" দিয়ে কমান্ডটি পুনরায় করতে হবে। কিছু রুকি লিনাক্স ব্যবহারকারীরা তাদের সমস্ত কমান্ডকে সুডো দিয়ে প্রিফিক্স করতে থাকে, এমনকি যখন তাদের অনেকের এটির প্রয়োজন হয় না। এটি খারাপ, কারণ নির্দিষ্ট কমান্ডগুলি আসলে ভাল চলে যখন আপনি রুট হিসাবে না হয়ে আপনার নিজের ব্যবহারকারী হিসাবে চালান। অবশ্যই, এটি একটি নিরাপত্তা ঝুঁকিও যদি সবকিছু রুট হিসাবে চলে এবং তাই আপনার সিস্টেমে আক্ষরিকভাবে সবকিছুতে অ্যাক্সেস থাকে।

আপনাকে দেওয়া প্রতিটি আদেশ চালাবেন না

একইভাবে, রুকি লিনাক্স ব্যবহারকারীরা প্রায়শই তাদের সিস্টেমে যে কোনও কমান্ড চালাবে যা একটি অনলাইন সমর্থন ফোরামের সদস্য দাবি করলে আপনি যে কোনও সমস্যার সম্মুখীন হন তাতে সহায়তা করবে। যদিও বিরল, এটি মাঝে মাঝে ঘটে যে লোকেরা নির্দোষ ব্যবহারকারীদের ক্ষতিকারক আদেশ প্রদান করবে। আমরা সবচেয়ে সাধারণ কমান্ডগুলির একটি তালিকা তৈরি করেছি যা আপনার যে কোনও মূল্যে এড়ানো উচিত, তাই আপনি যদি চিন্তিত হন তবে সেটি একবার দেখুন৷ অন্যথায়, আপনি দেখতে পাবেন যে সিস্টেমটি নিজেই মুছে ফেলছে!

শিখুন কিভাবে কমান্ড ব্যবহার করতে হয়

10টি ভুল যা আপনাকে রুকি লিনাক্স ব্যবহারকারীর মতো শোনায়

সেখানে প্রচুর কমান্ড রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন। প্রকৃতপক্ষে, এমন অনেকগুলি রয়েছে যে এমনকি সবচেয়ে অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারীরাও তাদের সবগুলি জানেন না। এখানে ধূর্ত ভুল হল কিভাবে নিজেকে সাহায্য করতে হয় তা না জানা। যদি কখনো এমন কোনো কমান্ড আসে যেটা আপনি ব্যবহার করতে শিখতে চান, তাহলে আপনি

ব্যবহার করতে পারেন
man

আদেশ সুতরাং উদাহরণস্বরূপ, যদি আপনাকে সরানো কমান্ড

সম্পর্কে আরও জানতে হয়
mv

, আপনি প্রবেশ করতে পারেন

man mv

এবং এটি আপনাকে সবকিছুর উপর বিস্তারিত ডকুমেন্টেশন দেবে

mv

পারব. নিশ্চিত নন কিভাবে মানুষ ব্যবহার করবেন? শুধু টাইপ করুন

man man

এবং এটি সম্পর্কে সব শিখুন! এটি মনে রাখার একটি সহজ উপায় হল যে ম্যানুয়ালের জন্য মানুষ ছোট৷

ওয়াইনের উপর নির্ভর করা বন্ধ করুন

10টি ভুল যা আপনাকে রুকি লিনাক্স ব্যবহারকারীর মতো শোনায়

লিনাক্স রুকিরা WINE এর উপর খুব বেশি ঝুঁকে পড়ে বা মনে করে যে WINE সমস্ত উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালাতে পারে। যদিও WINE অবশ্যই লিনাক্সের অধীনে কিছু অ্যাপ্লিকেশন এবং গেম চালানোর অনুমতি দেয়, এটি নিখুঁত নয়। প্রকৃতপক্ষে, যদি কিছু ওয়াইনের অধীনে কাজ করে, তবে এটিকে মঞ্জুর করার পরিবর্তে আপনার ভাগ্যবান বোধ করা উচিত। আপনি যদি একজন ভালো লিনাক্স ব্যবহারকারী হতে চান, তাহলে আপনাকে লিনাক্সের স্থানীয় বিকল্পগুলি খুঁজতে হবে এবং সেগুলিকে সম্পূর্ণরূপে ব্যবহার করতে হবে৷

উইন্ডোজ সফটওয়্যার একমাত্র সফটওয়্যার নয়

যা আমার পরবর্তী রুকি ভুলের জন্য আসে:উইন্ডোজ সফ্টওয়্যার একমাত্র সফ্টওয়্যার উপলব্ধ নয়। যদিও অনেকগুলি অ্যাপ্লিকেশন রয়েছে যার লিনাক্স সংস্করণ রয়েছে (যেমন ফায়ারফক্স, ক্রোম, থান্ডারবার্ড, জিআইএমপি ইত্যাদি), এটি সর্বদা হয় না। যাইহোক, লিনাক্সে সেই নির্দিষ্ট অ্যাপ্লিকেশনটি উপলব্ধ না হওয়ার মানে এই নয় যে আপনি যে কার্যকারিতা খুঁজছেন সেটি লিনাক্সে বিদ্যমান নেই। দশটির মধ্যে নয়বার, একটি লিনাক্স বিকল্প রয়েছে যা উইন্ডোজে চলে না এবং আপনি যে উইন্ডোজ অ্যাপ্লিকেশনটি খুঁজছিলেন তার মতো একই কার্যকারিতা দিতে পারে৷

সফ্টওয়্যার কেন্দ্রগুলি শুধুমাত্র প্যাকেজ পরিচালকদের হয়

10টি ভুল যা আপনাকে রুকি লিনাক্স ব্যবহারকারীর মতো শোনায়

উবুন্টুর মতো কিছু বিতরণ একটি "সফ্টওয়্যার কেন্দ্র" বা "সফ্টওয়্যার স্টোর" অফার করে যেখানে আপনি সব ধরণের সফ্টওয়্যার খুঁজে পেতে পারেন। যদিও এই পদ্ধতিটি নতুন ব্যবহারকারীদের জন্য জিনিসগুলিকে আরও পরিচিত করে তোলে, আপনি যদি তাদের এইভাবে উল্লেখ করতে থাকেন তবে আপনি একটি রকির মতো শোনাবেন। এই সফ্টওয়্যার কেন্দ্রগুলি বা স্টোরগুলি কেবলমাত্র একটি প্যাকেজ ম্যানেজার যাকে বলা হয় তার উপরে স্থাপন করা বিভিন্ন UI। তারা আপনাকে প্যাকেজগুলি ইনস্টল বা অপসারণ করতে দেয় (কোনটি সফ্টওয়্যার, অ্যাড-অন এবং অন্যান্য জিনিসগুলি লিনাক্সের মতো আসে), সমস্ত ইনস্টল করা প্যাকেজের একটি তালিকা রাখুন এবং ইনস্টল করা প্যাকেজের আপডেটগুলি পরীক্ষা করুন৷ শেষ পর্যন্ত, আপনি একটি অভিনব ইউজার ইন্টারফেসের সাথে প্যাকেজ ম্যানেজার ব্যবহার করছেন।

DEB এবং RPM ফাইলগুলি মিশ্রিত হয় না

এটা জানা গুরুত্বপূর্ণ যে কিছু ডিস্ট্রিবিউশন .deb প্যাকেজ ব্যবহার করে, কিছু .rpm প্যাকেজ ব্যবহার করে এবং অন্যদের নিজস্ব প্যাকেজ ফর্ম্যাট রয়েছে। আপনি যদি এটি না জানেন, আপনি যখনই একটি .rpm প্যাকেজ খুঁজে পান এবং .deb প্যাকেজগুলি ব্যবহার করে এমন একটি সিস্টেমে এটি ইনস্টল করার চেষ্টা করুন তখনই এটি একটি রকি ভুল বলে মনে হবে৷ এই বিভিন্ন ফরম্যাটের পিছনে যুক্তি হল যে বিভিন্ন ডিস্ট্রিবিউশন বিভিন্ন প্যাকেজ ম্যানেজার ব্যবহার করতে পারে, যার জন্য বিভিন্ন প্যাকেজ ফরম্যাটের প্রয়োজন হয়। এটি বিভ্রান্তিকর এবং সত্যই কিছুটা বাধাগ্রস্ত, তবে এটি ব্যাখ্যা করতে পারে কেন আপনি আপনার ডাউনলোড ফোল্ডারে বসে সেই একটি প্যাকেজ ইনস্টল করতে পারবেন না৷

আপনার ফাইল ফর্ম্যাটগুলি দেখুন

অবশেষে, আপনি যখন লিনাক্স বিকল্পগুলি ব্যবহার করছেন, অনুগ্রহ করে সচেতন থাকুন যে তাদের বিভিন্ন ডিফল্ট ফাইল ফর্ম্যাট থাকতে পারে। উদাহরণ স্বরূপ, আপনি যখন LibreOffice ব্যবহার করছেন, তখন এটি ডিফল্টরূপে .odt, .odp ইত্যাদি ফাইল সংরক্ষণ করতে চাইবে। যাইহোক, Microsoft Office ব্যবহারকারীরা যাদের কাছে আপনি এই ফাইলগুলি পাঠান তাদের সাথে কী করবেন তা হয়তো জানেন না (যদিও Microsoft Office তাদের খুলতে সক্ষম হওয়া উচিত -- যদিও খারাপভাবে)। তাই অন্যান্য ব্যবহারকারীদের সাথে সামঞ্জস্যপূর্ণ কোনো সম্ভাব্য সমস্যা এড়াতে আপনি শিল্প-মান বিন্যাসে এই জাতীয় নথি সংরক্ষণ করেছেন তা নিশ্চিত করা একটি ভাল ধারণা।

সময় বাঁচান এবং এখনই শিখুন

এই দশটি ভুল প্রায়ই লিনাক্স রুকিদের দ্বারা করা হয়, কিন্তু আপনি শেষ পর্যন্ত তাদের থেকে শিখবেন। যাইহোক, এই তালিকাটি আপনার সামনে রেখে, ভুলগুলি এড়াতে এবং কিছুটা সময় বাঁচানোর চেষ্টা করা সহজ হতে পারে। লিনাক্স সম্পর্কে এই পাঁচটি মিথ্যা যাচাই করাও মূল্যবান যে আপনি সেগুলিকে সত্য বলে মনে করেছেন কিনা।

লিনাক্স রুকি হিসেবে আপনি কী ভুল করেছেন? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে বাচ্চাদের বাইক


  1. আপনার কি লিনাক্সে একটি বুট পার্টিশন দরকার?

  2. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  3. লিনাক্সে ফটোশপের মতো জিম্প লুক এবং কাজ কীভাবে করবেন

  4. অত্যাবশ্যকীয় এক্সেল দক্ষতা যা আপনাকে একজন এক্সেল বিশেষজ্ঞ করে তুলবে