কম্পিউটার

আপনার কি সত্যিই লিনাক্সে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দরকার?

আপনার কি সত্যিই লিনাক্সে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দরকার?

একটি মিথ আছে যে লিনাক্সে ভাইরাস নেই। কিন্তু বেশিরভাগ মানুষের জন্য, এটা সত্য যে তাদের লিনাক্সে অ্যান্টিভাইরাসের প্রয়োজন নেই। কিভাবে এই উভয় দাবি সত্য হতে পারে? আপনার কি সত্যিই আপনার লিনাক্স মেশিনে অ্যান্টিভাইরাস দরকার?

যদিও ইভিলগ্নোমের মতো ঘটনা ঘটেছে, ম্যালওয়্যারের একটি অংশ যা লিনাক্স ডেস্কটপগুলিকে সংক্রামিত করার জন্য গত বছর শিরোনাম করেছিল, সেগুলি অতি-বিরল। সংক্ষিপ্ত উত্তর হল যে আরও সুরক্ষিতভাবে ডিজাইন করা, আরও ভাল রক্ষণাবেক্ষণ করা এবং সত্যি কথা বলতে, কম জনপ্রিয় হওয়ার জন্য ধন্যবাদ, লিনাক্স উইন্ডোজের চেয়ে নিরাপদ।

আমাদের শিরোনামের প্রশ্নের কোন সহজ হ্যাঁ বা না উত্তর নেই, যদিও এটি ব্যবহারকারী এবং তাদের চাহিদার উপর নির্ভর করে৷

সরকারি অবস্থান

উবুন্টুর অফিসিয়াল ডকুমেন্টেশন চেক করার সময়, আমরা এই পৃষ্ঠায় পৌঁছে যাই। এটি যা ব্যাখ্যা করে তা হল:

  • উইন্ডোজ এবং ম্যাক ওএসে অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি কীভাবে কাজ করে তার একটি সংক্ষিপ্ত বিবরণ৷
  • একটি অনুস্মারক যে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার লিনাক্সের জন্য বিদ্যমান।
  • আপনার সম্ভবত এটির কেন প্রয়োজন নেই তার একটি ব্যাখ্যা। কারণ?
    • লিনাক্সের জন্য ভাইরাস এখনও খুবই বিরল।
    • কিছু ​​কিছু বলে যে লিনাক্স বিকল্প হিসাবে জনপ্রিয় নয়।
    • অন্যরা এটির পরামর্শ দেয় কারণ লিনাক্স আরও সুরক্ষিত৷

কেন অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার লিনাক্সে উপযোগী হতে পারে তার সংকেত একেবারে শেষে আসে। আমরা আকর্ষণীয় অংশ বের করেছি।

আপনার কি সত্যিই লিনাক্সে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দরকার?

"আপনি যদি অতিরিক্ত-নিরাপদ হতে চান, বা ফাইলগুলিতে ভাইরাসগুলি পরীক্ষা করতে চান তবে আপনি Windows এবং Mac OS ব্যবহার করা লোকেদের সাথে শেয়ার করছেন , আপনি এখনও অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন।"

টেকওয়ে :এমনকি যদি আপনি সংক্রমণের প্রভাব অনুভব না করেন, আপনার পিসি একটি বাহক হতে পারে।

ভাইরাস কিভাবে কম্পিউটার আক্রমণ করে

কেন লিনাক্সকে নিরাপদ বলে মনে করা হয় তা বোঝার জন্য, আমাদের সবচেয়ে সাধারণ ধরনের দূষিত আক্রমণ বিবেচনা করতে হবে যা একটি কম্পিউটারকে লক্ষ্য করে।

  • ভাইরাস এবং ট্রোজানগুলি বেশিরভাগ কলঙ্কিত এক্সিকিউটেবল ফাইলের মাধ্যমে প্রচার করে। বেশিরভাগ ক্ষেত্রে, ব্যবহারকারী নিজেই সেই ফাইলগুলি ডাউনলোড করে এবং চালায়, এটি উপলব্ধি না করেই তার সিস্টেমকে সংক্রামিত করে। সাধারণত ডাউনলোড করা ফাইলগুলো অস্পষ্ট উৎস থেকে হয়।
  • কৃমি সফ্টওয়্যার এবং ডিভাইসের এমবেডেড ফার্মওয়্যারে বাগ কাজে লাগিয়ে ব্যবহারকারীর হস্তক্ষেপ ছাড়াই একটি মেশিনকে সংক্রমিত করতে পারে।
  • আমরা এমন সাইটগুলিতে ওয়েব স্ক্রিপ্টগুলি খুঁজে পেতে পারি যেখানে দূষিত ব্যবহারকারীরা সেগুলিকে বিদ্যমান বিষয়বস্তুর মধ্যে স্থাপন করতে পেরেছিল৷ তারা ব্যবহারকারীকে দূষিত ওয়েব পৃষ্ঠাগুলিতে পুনঃনির্দেশ করতে পারে, তৃতীয় পক্ষের কাছে ফর্মে প্রবেশ করা কিছু পাঠাতে পারে এবং একটি অতিরিক্ত পেলোড সহ একটি পিসিকে সংক্রামিত করার জন্য ব্রাউজার বা এর অ্যাড-অনগুলির নিরাপত্তা ছিদ্র ব্যবহার করতে পারে৷

এন্টিভাইরাস টুল কিভাবে কাজ করে?

অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলি সাধারণ "ফাইল স্ক্যানার" হিসাবে শুরু হয়েছিল যা ক্ষতিকারক ফাইলগুলি সনাক্ত করতে এবং সেগুলিকে সরিয়ে দেওয়ার জন্য একটি পিসির স্টোরেজ স্ক্যান করে, তারপরে ভাইরাসগুলি আরও বুদ্ধিমান হয়ে ওঠে এবং তাদের ফাইলগুলির নাম পরিবর্তন করা শুরু করে৷

আপনার কি সত্যিই লিনাক্সে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দরকার?

অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলি এটিকে ধরে ফেলে এবং পরিবর্তে ফাইল আঙ্গুলের ছাপগুলি পরীক্ষা করা শুরু করে - মূলত হ্যাশগুলি, পরিচিত ম্যালওয়ারের অনলাইন ডেটাবেসের সাথে তুলনা করে। ভাইরাসগুলি সনাক্তকরণ এড়াতে কীভাবে তাদের ফাইলগুলিকে লুকিয়ে রাখতে, অস্পষ্ট করতে এবং রূপান্তর করতে হয় তা শেখার মাধ্যমে পূর্বের উন্নতি করেছে৷ এবং তারা একটি অ্যান্টিভাইরাস নির্মাতা তাদের সনাক্ত করতে পারে, তাদের ডাটাবেস আপডেট করতে পারে এবং প্রতিটি অ্যান্টিভাইরাস ক্লায়েন্টের কাছে পাঠাতে পারে তার চেয়ে বেশি দ্রুত সিস্টেমকে পপ আপ এবং সংক্রামিত করতে পারে। তখনই হিউরিস্টিকস একটা জিনিস হয়ে ওঠে।

"হিউরিস্টিকস" পদ্ধতিগুলিকে সংজ্ঞায়িত করে যেগুলি একটি ফাইলকে ভাইরাস দেখায় এমন লক্ষণগুলির জন্য পরীক্ষা করার পরিবর্তে, তার আচরণ পর্যবেক্ষণ করুন। এটি কি ক্রমাগত কয়েক ডজন ফাইল দ্রুত খোলা, টুইক এবং বন্ধ করার চেষ্টা করছে? এটি কি মেমরিতে আলাদাভাবে নামের পেলোডগুলি লোড করার এবং তাদের বাসিন্দা রাখার চেষ্টা করছে? এটা কি সন্দেহজনক?

যদি হ্যাঁ, এটিকে পৃথক করা হয়েছে, একটি স্যান্ডবক্সড ভল্টে সরানো হয়েছে এবং সিস্টেমের বাকি ফাইলগুলিতে সরাসরি অ্যাক্সেস থেকে সীমাবদ্ধ, RAM এর বিষয়বস্তুগুলি চালানো এবং প্রভাবিত করতে অক্ষম৷ একই সময়ে, অ্যান্টিভাইরাস এটির জন্য স্বাক্ষর তৈরি করে এবং একটি অনলাইন ডাটাবেসের সাথে তাদের তুলনা করে। যদি ফাইলটি দূষিত হয় এবং অনলাইন ডাটাবেসে কোনো মিল না থাকে, তাহলে এটি সেখানে নিবন্ধিত হয়ে যায় যাতে অন্য ব্যবহারকারীরা তাদের কম্পিউটারে সংক্রমিত হওয়ার আগে ভবিষ্যতে এটিকে এড়াতে পারে।

লিনাক্স কেন ডিজাইন দ্বারা নিরাপদ

ভাইরাস এবং অ্যান্টিভাইরাসগুলি কীভাবে কাজ করে তা আমরা ব্যাখ্যা করার কারণ হল লিনাক্সকে কেন নিরাপদ বলে মনে করা হয় তা বোঝা সহজ করে তোলে৷

আপনার কি সত্যিই লিনাক্সে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দরকার?
  • লিনাক্স ব্যবহারকারী বেশিরভাগ লোকেরা পাইরেটেড প্রোগ্রাম এবং গেমস ব্যবহার করেন না যা দূষিত সফ্টওয়্যার দিয়ে প্যাকেজ করা যেতে পারে। তারা তাদের ডিস্ট্রিবিউশনের অফিসিয়াল সফ্টওয়্যার কেন্দ্র এবং উপরে কিছু বিশ্বস্ত সংগ্রহস্থল ব্যবহার করে।
  • বেশিরভাগ মানুষই তাদের লিনাক্স ডেস্কটপে রুট অ্যাক্সেস সহ একটি অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করেন না। সুতরাং, তাদের অ্যাকাউন্টের অধীনে চলমান সবকিছু একই বিধিনিষেধের অধীন। এর মধ্যে দূষিত সফ্টওয়্যার রয়েছে যা এই বিধিনিষেধের জন্য ধন্যবাদ, অন্য ফাইল বা OS নিজেই সংক্রামিত করতে পারে না। এখানে অ্যান্টিভাইরাস ভল্টের প্রয়োজন নেই।
  • প্রায় সব লিনাক্স ডিস্ট্রিবিউশন, লিনাক্স কার্নেল এবং সবচেয়ে বিশিষ্ট সফটওয়্যার নিয়মিত আপডেট করা হয়। উইন্ডোজ এবং ম্যাক ওএস-এর ক্লোজ-সোর্স জগতের তুলনায় দুর্বলতাগুলি খোলা অবস্থায় পাওয়া যায় এবং দ্রুত সংশোধন করা হয়৷

জনপ্রিয়তার কারণ

লিনাক্স (ডেস্কটপ ব্যবহারের জন্য) ডেস্কটপে সবচেয়ে জনপ্রিয় ওএস নাও হতে পারে, তবে এটি নেতিবাচক নয়। প্রথমত, কারণ একটি OS এর জনপ্রিয়তা তার মানের একটি পরিমাপ নয়। দ্বিতীয়ত, কারণ এটি এটিকে নিরাপদ করে তোলে।

দূষিত সফ্টওয়্যার নির্মাতারা সাধারণত খ্যাতি বা অর্থের জন্য যা করে তা করে। সেই বিকৃত উপায়ে খ্যাতি যেখানে কেউ স্বীকৃতি পেতে চায়, এমনকি "সেই ব্যক্তি যে কয়েক ডজন কম্পিউটার ধ্বংস করেছে।" অর্থ কারণ তাদের দূষিত সফ্টওয়্যার তাদের চুরি করা ডেটা সরবরাহ করতে পারে তারপর তারা তৃতীয় পক্ষের কাছে শোষণ বা বিক্রি করতে পারে।

সুতরাং, তাদের দৃষ্টিকোণ থেকে, তারা যদি সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মগুলিকে টার্গেট করে তবে এটি আরও ভাল:কেন লিনাক্সে ফোকাস করার জন্য তাদের সময় ব্যয় করবেন, যখন উইন্ডোজ বা অ্যান্ড্রয়েড ব্যবহার করা এবং আরও ভাল ফলাফল তৈরি করা সহজ হবে?

তাহলে, আমার কি লিনাক্সে অ্যান্টিভাইরাস দরকার?

আমরা এই অনুভূতির প্রতিধ্বনি করব যে, বেশিরভাগ ক্ষেত্রেই, আপনার নিয়মিত দৈনিক ব্যবহারের জন্য লিনাক্সে অ্যান্টিভাইরাসের প্রয়োজন নেই। কিন্তু আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে এবং বর্তমান হুমকির বিরুদ্ধে সুরক্ষার অন্যান্য ব্যবস্থা কাজে লাগাতে আপনাকে সতর্ক থাকতে হবে।

আপনার কি সত্যিই লিনাক্সে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দরকার?
  • নিয়মিত আপনার সমস্ত সফ্টওয়্যার আপডেট করুন৷
  • আপনার ব্রাউজারে নিরাপত্তা অ্যাড-অন/এক্সটেনশন ব্যবহার করুন।
  • আপনি বিশ্বাস করেন না এমন "স্টাফ" ইনস্টল বা চালাবেন না। এমনকি যদি কেউ অনলাইনে তাদের জন্য ভাউচ দেয়।

আপনি যদি সত্যিই উদ্বিগ্ন হন তবে লিনাক্সের জন্য বেশ কয়েকটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার রয়েছে। আপনি যদি অন্য OS এর সাথে যোগাযোগ করে সার্ভার চালান তবে Clam TK-এর মতো একটি অ্যান্টিভাইরাস ইনস্টল করুন। এমনকি যদি আপনার পছন্দের OS Windows এবং Mac OS এর চেয়ে নিরাপদ হয়, আপনি চান না যে এটি একটি সংক্রমণের জন্য "ক্যারিয়ার" হয়ে উঠুক যা আপনার পরিচিতির পিসিগুলিকে নিচে নামিয়ে আনতে পারে।


  1. আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি অ্যান্টিভাইরাস প্রয়োজন?

  2. আমার কি আমার নতুন Windows 10 পিসির জন্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কিনতে হবে?

  3. অ্যান্টিভাইরাস সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. আপনার কি ম্যানুয়াল অ্যান্টিভাইরাস স্ক্যান চালানো দরকার