কম্পিউটার

চালকবিহীন গাড়ি:আমরা কি তাদের বিশ্বাস করতে পারি?

চালকবিহীন গাড়িকে সড়ক দুর্ঘটনা থেকে আমাদের মুক্তি বলে মনে করা হতো। তারা প্রতি বছর বিশ্বব্যাপী 1.3 মিলিয়ন সড়ক দুর্ঘটনা হ্রাস করার জন্য ডিজাইন করা হয়েছিল। রোবট, যা সঠিকভাবে গাড়ি চালাতে পারে, মাতাল, বিভ্রান্ত বা তন্দ্রাচ্ছন্ন না হয়ে মানুষের চালকদের প্রতিস্থাপিত করেছে। তাহলে কেন অ্যারিজোনায় চালকবিহীন উবার এসইউভি ব্রেক মারার পরিবর্তে একজন মহিলার উপর দিয়ে চলে গেল? 64% আমেরিকান চালকবিহীন গাড়ির সাথে রাস্তা ভাগ করতে চান না। আবার, 63% আমেরিকান বলে যে তারা স্বায়ত্তশাসিত গাড়িতে চড়তে চায় না। ইতিমধ্যে, তদন্তকারীরা এবং বিশেষজ্ঞরা অ্যারিজোনা ট্র্যাজেডি সম্পর্কে পরীক্ষা করছেন, এখানে কিছু দিক রয়েছে যা আমরা ভেবেছিলাম আপনি চালকবিহীন গাড়ি সম্পর্কে জানতে চান। এই নিবন্ধটি আপনাকে স্বায়ত্তশাসিত গাড়ি চালানো উচিত কিনা তা সিদ্ধান্ত নিতে সাহায্য করবে৷

চালকবিহীন গাড়ি কিভাবে কাজ করে?

স্ব-চালিত গাড়িগুলি লিডার (লেজার রাডার), রাডার এবং ক্যামেরার সাহায্যে রাস্তা সম্পর্কে জানে। এই সরঞ্জামগুলি তাদের রাস্তায় বস্তু এবং তাদের অবস্থান নির্ধারণ করতে সহায়তা করে। হাই-স্পিড সিপিইউ রাস্তার একটি 360-ডিগ্রি মানচিত্র তৈরি করতে ডেটা প্রক্রিয়া করে যেমন স্টপলাইট, চিহ্ন, পথচারী, ট্র্যাফিক, লেন ইত্যাদি। তাই, তত্ত্ব অনুসারে, প্রযুক্তিটি স্বায়ত্তশাসিত গাড়িগুলিকে কখন এবং কোথায় যেতে হবে তা জানতে সাহায্য করে। থামাতে।

প্রকৌশলীরা স্বায়ত্তশাসিত গাড়ি সম্পর্কে কী ভাবেন?

পরিসংখ্যান বলছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে 94% দুর্ঘটনা ঘটে মানব ত্রুটির কারণে। উপরন্তু, ড্রাইভিং করার সময় মোবাইল ডিভাইসের সাথে যুক্ত হওয়া মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে সড়ক দুর্ঘটনার হার বাড়িয়ে দেয়। তাই, এআই নিয়ন্ত্রিত গাড়িগুলি চালানোর সময় মনোযোগী এবং সতর্ক থাকে। কম্পিউটারগুলি অন-রোড অভিজ্ঞতার মাধ্যমে সংগৃহীত ডেটা বিশ্লেষণ করে এবং একটি নিরাপদ ড্রাইভিং অভিজ্ঞতা তৈরি করে। তাই প্রকৌশলীদের মতে, চালকবিহীন গাড়ির মানেই নিরাপদ।

দুর্ঘটনা কেন ঘটল?

চালকবিহীন গাড়ি ট্রাফিক নিয়ম মেনে চলে। এটি রোবট চালকদের ওভাররাইড করার জন্য মানব চালকদের ট্রিগার করেছে, যা দুর্ঘটনার কারণ হতে পারে। অ্যারিজোনার ঘটনা ছাড়াও, টেসলা মডেল এস চালক একটি ট্রাকের সাথে দুর্ঘটনায় নিহত হন যেখানে ট্রাকটি হঠাৎ ভুল লেনে প্রবেশ করে। তদন্তকারীরা জানতে পেরেছিলেন যে গাড়িটি অটোপাইলটে ছিল এবং দুর্ঘটনার সময় মানুষের সহায়তা প্রয়োজন ছিল। অটোপাইলটের নকশাও দুর্ঘটনার জন্য দায়ী বলে জানা গেছে। তাই, গাড়ি কোম্পানি ড্রাইভার ইনপুট সুবিধার জন্য পরিবর্তন করেছে।

অ্যারিজোনা দুর্ঘটনা সম্পর্কে

মামলাটি এখনো তদন্ত করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, 49 বছর বয়সী নির্যাতিতা তার বাইকটিকে রাস্তার পাশে ঠেলে দিচ্ছিল যখন গাড়িটি মহিলাকে ধাক্কা দেয়। সেন্সর বা চালক কেউই তাকে রাস্তা পার হতে দেখেননি। গাড়িটি ব্রেক না মেরে তাকে ধাক্কা দেয়। তাকে সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাকে মৃত বলে নিশ্চিত করা হয়। দুর্ঘটনায় আহত হওয়ার কারণে সে মারা গেছে।

বিশেষজ্ঞরা একমত যে গাড়িটি অত্যাধুনিক সেন্সর দিয়ে সক্ষম হওয়ায় ঘটনাটি ঘটতে পারেনি। গাড়িটির উচিত ছিল রাস্তা পার হওয়া মহিলাটিকে আবিষ্কার করা এবং অবিলম্বে ব্রেক স্পর্শ করা। যাইহোক, এই দুর্ঘটনাগুলি ঘোষণা করে যে চালকবিহীন গাড়িগুলি এখনও নির্জীব বস্তু এবং পথচারীদের মধ্যে পার্থক্য করতে লড়াই করে। এছাড়াও, পুলিশ কর্তৃক জারি করা ককপিট ফুটেজে দেখা যায় যে গাড়িটি মহিলাকে আঘাত করার আগে মানব নিরাপত্তা চালক নিচের দিকে তাকিয়ে ছিলেন। সতর্কতা তার জীবন বাঁচাতে পারে।

চালকবিহীন গাড়ির জন্য একটি আঘাত?

উবার ইতিমধ্যেই চালকবিহীন গাড়ি পরীক্ষা কার্যক্রম স্থগিত করেছে। এখন পর্যন্ত, উবার তার স্বায়ত্তশাসিত ক্যাব পরিষেবা চালু করার জন্য উন্মুখ নয় এবং প্রযুক্তির ত্রুটিগুলি সম্পর্কে আরও তদন্ত করবে। যাইহোক, অ্যালফাবেট ইনকর্পোরেটেডের একটি অংশ ওয়েমো বলছে যে তাদের স্ব-চালিত গাড়ি পথচারীকে খুঁজে বের করে দুর্ঘটনা এড়াতে পারত।

এনওয়াই টাইমসের মতে, অন্যান্য কোম্পানির দ্বারা পরিচালিত অন্যান্য পরীক্ষার তুলনায় উবারের পরীক্ষায় মানুষের হস্তক্ষেপ বেশি প্রয়োজন। যাইহোক, স্বায়ত্তশাসিত গাড়ির কারণে সৃষ্ট দুর্ঘটনা বিশ্বব্যাপী গ্রাহকদের মধ্যে আরও উদ্বেগ তৈরি করেছে। অটোমেকাররা ইতিমধ্যেই বিপত্তি কাটিয়ে উঠতে কঠোর পরিশ্রম করছে৷

আমরা চালকবিহীন গাড়িকে বিশ্বাস করতে পারি কিনা তা কে সিদ্ধান্ত নেবে?

যদিও ফেডারেল এজেন্সি এখনও রাস্তায় স্বায়ত্তশাসিত গাড়ির পরীক্ষা নিয়ন্ত্রিত করেনি, মার্কিন রাজ্যগুলি একই বিষয়ে প্রবিধান স্থাপন করেছে। ইউনাইটেড স্টেটস হাউস সেপ্টেম্বরে এমন কিছু মান নিয়ে আসার পরিকল্পনা করছে যা স্ব-চালিত যানবাহনগুলিকে রাস্তা স্পর্শ করার অনুমতি দেবে। কারণ সংক্রান্ত একটি বিল নিয়ে সিনেটে আলোচনা হচ্ছে। এটিতে কঠোর তত্ত্বাবধান থাকবে এবং ভোক্তা সুরক্ষা নিশ্চিত করবে৷

উপসংহার

যতদূর পর্যন্ত স্ব-চালিত যানবাহনের কারণে সড়ক দুর্ঘটনার কারণ নির্ধারণ করা হয়নি, সুরক্ষা প্রচারকারীরা স্বয়ংক্রিয় যানবাহন স্থাপনের প্রক্রিয়া বন্ধ করতে অটোমেকারদের বলেছেন। তবুও, অনেক কোম্পানি এখনও প্রযুক্তিতে বিশ্বাস করে এবং এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ওয়েমো, অডি এবং জেনারেল মোটরস এমন কিছু লোক যারা আরও গাড়ি তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে যাতে কোনও মানব পরিচারকের প্রয়োজন হবে না। General Motors Co. ইতিমধ্যেই আগামী বছরে একটি রোবট ট্যাক্সি পরিষেবা চালু করার পরিকল্পনা করেছে৷


  1. আপনি কি উইন্ডোজ সেটিংসে আপডেট ইতিহাস দেখুন বিশ্বাস করতে পারেন?

  2. স্মার্ট ডিসপ্লেগুলি কী এবং আপনি সেগুলি দিয়ে কী করতে পারেন

  3. আপনি কি আপনার স্মার্টফোনকে বিশ্বাস করতে পারেন?

  4. আমরা কি A.I প্রতিলিপি করতে পারি? চালিত মেশিন?