কম্পিউটার

4টি লিনাক্স ডিস্ট্রো যা সম্পূর্ণরূপে ওপেন সোর্স

লিনাক্স হল স্বাধীনতাপ্রিয় সফ্টওয়্যার হিপ্পিদের জন্য পছন্দের ওএস, কিন্তু কার্নেলের মধ্যে একটি নোংরা সামান্য গোপনীয়তা লুকিয়ে আছে: আপনি যা দেখেন তা ওপেন সোর্স নয়!

লিনাক্স কার্নেলে বাইনারি ব্লব রয়েছে, মালিকানা কোড যা নির্দিষ্ট হার্ডওয়্যার চালায়। অনেক ল্যাপটপে ওয়াই-ফাই বা গ্রাফিক্স কার্ড থাকে যেগুলো প্রস্তুতকারকের সরবরাহকৃত ফার্মওয়্যার ছাড়া চলে না।

এটি অনেক লিনাক্স ব্যবহারকারীদের বিরক্ত করে না। নির্মাতারা যদি তাদের কোড শেয়ার করতে না চান কিন্তু লিনাক্সে অবদান রাখতে চান, তাহলে তাদের অনুমতি দিন! কিন্তু, অন্যদিকে, এটি ক্লোজড সোর্স কোড, এবং এর মানে ব্যবহারকারীরা যাচাই করতে পারে না ভিতরে কী ঘটছে। এই কারণেই ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন অনেক জনপ্রিয় ডিস্ট্রিবিউশনকে সমর্থন করে না। এর মধ্যে রয়েছে ফেডোরা, যা এর রেপোতে কোনো অ-ওপেন সোর্স সফ্টওয়্যারকে অনুমতি দেয় না।

পরিবর্তে, FSF এমন ডিস্ট্রিবিউশনের সুপারিশ করে যাতে কোনো বন্ধ সোর্স কোড থাকে না, এমনকি কার্নেল স্তরেও। এই ডিস্ট্রোগুলি ততটা জনপ্রিয় নয়, তবে এখনও বিকল্পগুলির বৈচিত্র্য রয়েছে৷

1. Trisquel - The Easy Choice

প্রচুর সফ্টওয়্যার সহ একটি সহজ এবং সহজেই ব্যবহারযোগ্য বিতরণ খুঁজছেন? Trisquel শুরু করার জন্য একটি ভাল জায়গা. এই ডিস্ট্রো উবুন্টু এলটিএস রিলিজের উপর ভিত্তি করে, এটিকে তুলনামূলকভাবে আধুনিক করে তোলে।

Trisquel এবং Ubuntu এর মধ্যে বড় পার্থক্য হল বাইনারি ব্লব এবং যে কোন ধরনের মালিকানাধীন সফটওয়্যারের অভাব। Trisquel আপনাকে বন্ধ হার্ডওয়্যার ড্রাইভার বা কোডেক ইনস্টল করার সুপারিশ করবে না। কিন্তু আপনি উবুন্টুর মতো আপনার অভিজ্ঞতার পরিবর্তন করতে হবে এমন স্বাধীনতা বজায় রাখবেন। রেপোতে উপলব্ধ নয় এমন সফ্টওয়্যার ইনস্টল করতে PPA যোগ করুন।

যেহেতু প্রতিটি রিলিজ একটি উবুন্টু এলটিএস-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, তাই অভিজ্ঞতাটি কিছুক্ষণ পরে তারিখযুক্ত মনে হতে শুরু করে। ফ্রি সফটওয়্যার জগতে দুই বছরের মধ্যে অনেক কিছু ঘটে। Trisquel 7 ইনস্টল করার অর্থ হল আপনি 2014 থেকে অ্যাপ্লিকেশন চালাবেন। যদিও উবুন্টু 16.04 এখন উপলব্ধ, পরবর্তী রিলিজটি খুব বেশি দূরে হওয়া উচিত নয়।

2. Parabola - সর্বশেষ সফ্টওয়্যারের জন্য

প্যারাবোলা হল আর্চ লিনাক্স যার বন্ধ বিটগুলি সরানো বা প্রতিস্থাপিত হয়েছে।

আর্চের মতো, প্যারাবোলা আপনি এটি তৈরি করেন। ওয়েবসাইটটি আপনাকে একটি পাঠ্য-ভিত্তিক ইনস্টলার সরবরাহ করে যা আপনাকে আপনার নিজস্ব কাস্টম মেশিন তৈরি করতে যা প্রয়োজন তা দেয়। অনলাইনে একটি গাইড আছে, তবে এখানে হাত ধরার পথে খুব কমই আশা করা যায়।

এই কারণে, প্যারাবোলা আরও উন্নত ব্যবহারকারীদের দিকে প্রস্তুত। এটি বিনামূল্যের সফ্টওয়্যার প্রেমীদের জন্যও যারা বর্তমান সফ্টওয়্যার অ্যাক্সেস করতে চান, তাই Trisquel-এর বিপরীতে, আপনি পুরানো সংস্করণ ব্যবহার করে আটকে থাকবেন না।

3. gNewSense - চেষ্টা করা এবং পরীক্ষিত

যেহেতু Trisquel উবুন্টুর উপর ভিত্তি করে, gNewSense ডেবিয়ান থেকে উদ্ভূত। এটি আপনাকে একটি ধারণা দেয় যে প্রত্যেকের কাছ থেকে কী আশা করা যায়। যেখানে আগেরটির নিজস্ব থিম এবং বিন্যাস রয়েছে, পরেরটি বেশ ভ্যানিলা৷

gNewSense এবং ডেবিয়ানের মধ্যে মিল সেখানে থামে না। যেহেতু ডেবিয়ান সফ্টওয়্যারের পুরানো কিন্তু স্থিতিশীল সংস্করণ ব্যবহার করে, তাই gNewSense একই কাজ করে। এটি আপনাকে সময়ের পিছনে অনুভব করতে পারে। 2016 সালে gNewSense-এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করলে আপনি 2012 থেকে অ্যাপগুলি চালাতে পারবেন৷

ডেবিয়ানের উপর "সুবিধা" হল ক্লোজড সোর্স সফ্টওয়্যারের কোনো রেফারেন্স অপসারণ। আপনি রেপোতে নির্দিষ্ট কোডেক এবং নন-ফ্রি অ্যাপ দেখতে পাবেন না। gNewSense বিকাশকারীরা মালিকানা সফ্টওয়্যার ইনস্টল করার জন্য উল্লেখ এবং পরামর্শগুলিও সরিয়ে দিয়েছে। আপনি যদি ডেবিয়ান পছন্দ করেন কিন্তু সেই প্রোজেক্টের হোস্ট এবং নন-ফ্রি কোড প্রদানের ইচ্ছাকে অপছন্দ করেন, তাহলে এটি আপনার জন্য ডিস্ট্রো হতে পারে।

4. BLAG - RPM প্রেমীদের জন্য

ডেবিয়ান ইকোসিস্টেমের ভক্ত না? DEB-এর চেয়ে RPM পছন্দ করেন? BLAG হল আপনার ফেডোরা-ভিত্তিক Trisquel এবং gNewSense-এর বিকল্প।

আপনি BLAG কে Fedora হিসাবে বর্ণনা করতে পারেন বাইনারি ব্লবগুলি সরিয়ে দিয়ে। BLAG এছাড়াও কয়েকটি তৃতীয় পক্ষের রেপো সহ আসে, যেমন Freshrpms। কিন্তু সর্বশেষ সংস্করণটি ফেডোরা 14-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা মে 2011 সালে প্রকাশিত হয়েছে।

BLAG এর অর্থ হল ব্রিক্সটন লিনাক্স অ্যাকশন গ্রুপ। ডিস্ট্রোতে একটি কর্পোরেট-বিরোধী, নৈরাজ্যবাদী সংস্কৃতি রয়েছে যা আপনি যা অভ্যস্ত তার থেকে আলাদা বলে মনে হতে পারে। এটি একটি পক্ষ বা কন তা আপনার উপর নির্ভর করে৷

আমার বর্তমান ডিস্ট্রো সম্পর্কে কি?

উবুন্টু, ফেডোরা, ওপেনসুস, আর্ক লিনাক্স এবং অন্যান্য বিশিষ্ট ডিস্ট্রোগুলি বাইনারি ব্লবগুলি ধারণ করে এমন একটি লিনাক্স কার্নেল দিয়ে পাঠানো হয়। কিন্তু আপনাকে সেই কার্নেলগুলি ব্যবহার করতে হবে না। linux-libre কার্নেল ইনস্টল করা এবং আপনি ইতিমধ্যেই জানেন এবং পছন্দ করেন এমন বিতরণ ব্যবহার চালিয়ে যাওয়া সম্ভব। ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন ল্যাটিন আমেরিকা এটি করার বিভিন্ন উপায় প্রদান করে।

একটি সম্পূর্ণ ডিস্ট্রো ব্যবহার করার আগে আপনার হার্ডওয়্যার linux-libre কার্নেলের সাথে কাজ করে কিনা তা পরীক্ষা করার এটি একটি ভাল উপায়। যদি তারা না করে, আপনি একটি কার্নেল সংস্করণে ফিরে যেতে পারেন যা কাজ করে।

আপনার কম্পিউটার কি আপনার স্বাধীনতাকে সম্মান করে?

অনেক লিনাক্স ব্যবহারকারীরা যা খুশি তাই করার স্বাধীনতা চান। কিছু কেবল ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহার করে কারণ এটি ব্যবহারিক। অন্যরা একচেটিয়াভাবে ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহার করার চেষ্টা করে। কিন্তু কি আপনার অনুপ্রেরণা?

আপনি কি মনে করেন যে ফ্রি সফ্টওয়্যার ফাউন্ডেশনের সুপারিশগুলি খুব বেশি দূরে যেতে পারে? সমস্ত ক্লোজড সোর্স কোড অপসারণ করা কি একমাত্র উপায় আপনি আপনার কম্পিউটারে নিরাপদ বোধ করেন? স্বাধীনতা মানে কি আপনি যা চান তা ইনস্টল করতে সক্ষম হওয়া? আমি আপনার চিন্তা শুনতে চাই!


  1. 7টি জনপ্রিয় উইন্ডোজ অ্যাপ যা লিনাক্সেও পাওয়া যায়

  2. 5টি আর্চ লিনাক্স ডিস্ট্রো যা ইনস্টল এবং ব্যবহার করা সহজ

  3. 5 সেরা ওপেন সোর্স লিনাক্স মিডিয়া প্লেয়ার

  4. 7 লিনাক্সের জন্য সেরা ওপেন সোর্স ক্লোনিং সফ্টওয়্যার