কম্পিউটার

SteamOS সম্পর্কে সমস্ত কিছু নয়:গেমারদের জন্য অন্যান্য দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

যদিও SteamOS হল গেমিংয়ের জন্য সবচেয়ে আলোচিত লিনাক্স ডিস্ট্রিবিউশন, আপনি যদি লিনাক্সে গেম খেলতে চান তবে এটি অবশ্যই প্রয়োজন হবে না। গেমগুলি কার্যত যে কোনও লিনাক্স ডিস্ট্রিবিউশনে খেলা যায়, তবে কিছু এটিকে অন্যদের তুলনায় অনেক সহজ করে তোলে। SteamOS ছাড়াও গেম খেলতে আপনি আর কী ব্যবহার করতে পারেন তা দেখে নেওয়া যাক৷

উবুন্টু গেমপ্যাক

উবুন্টু গেমপ্যাক হল উবুন্টুর একটি অনানুষ্ঠানিক স্পিন যা বিশেষভাবে গেমিংয়ের জন্য লক্ষ্য করা যায়। এটি উবুন্টু 14.04 এর ভিত্তি থেকে তৈরি করে এবং গেমিং-সম্পর্কিত এক টন আইটেম যোগ করে যাতে আপনি ইনস্টলেশনের সাথে সাথেই খেলা শুরু করতে পারেন।

SteamOS সম্পর্কে সমস্ত কিছু নয়:গেমারদের জন্য অন্যান্য দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

উবুন্টু গেমপ্যাকের মধ্যে রয়েছে স্টিম, ডেসুরা (আরেকটি জনপ্রিয় গেম ডিস্ট্রিবিউশন সার্ভিস), ডিজেএল, ওয়াইন, লিনাক্সে প্লে এবং জাভা এবং ফ্ল্যাশের মতো মালিকানাধীন প্লাগইন।

এটি ওপেন সোর্স গেমগুলির একটি ইন-হাউস রিপোজিটরির সাথে পূর্ব-কনফিগার করা হয় যা আপনি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। যাইহোক, আমি ব্যক্তিগতভাবে এতে PlayDeb সংগ্রহস্থল যোগ করব, কারণ তাদের কাছে চেষ্টা করার জন্য ওপেন সোর্স গেমগুলির একটি বিশাল, নিয়মিত আপডেট করা সংগ্রহ রয়েছে।

লিনাক্স খেলুন (আর উপলব্ধ নেই)

লিনাক্সে গেমিংয়ের জন্য প্লে লিনাক্স আরেকটি দুর্দান্ত পছন্দ। যদিও এটি উবুন্টুর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, তবে এটির নিজস্ব ডেস্কটপ পরিবেশের সাথে সহজেই কাস্টমাইজ করা এবং এটিকে নিজের করে তোলার বিভিন্ন উপায় রয়েছে।

SteamOS সম্পর্কে সমস্ত কিছু নয়:গেমারদের জন্য অন্যান্য দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

এটি একটি "AutoGPU" ইন্সটলারের সাথে আসে যা আপনার গ্রাফিক্স কার্ডের জন্য সঠিক ড্রাইভারগুলি ইনস্টল করা হয়েছে তা নিশ্চিত করবে৷ এটি বেশ গুরুত্বপূর্ণ, কারণ এই ড্রাইভারগুলির ওপেন সোর্স সংস্করণগুলি একই কার্যকারিতা প্রদান করে না৷

অবশেষে, সিস্টেমের লোড কখন ভারী হয় তা নির্ধারণ করার জন্যও এটি পূর্ব-কনফিগার করা হয় (যেমন গেম খেলার সময়) এবং উইন্ডো কম্পোজিংয়ের মতো অপ্রয়োজনীয় কাজগুলি বন্ধ করে (যা চমৎকার উইন্ডো প্রভাব প্রদান করে যা সাধারণত গেমিংয়ের সময় দেখা যায় না)।

ফেডোরা গেমস [আর উপলভ্য নয়]

আপনি যদি গেমিং পছন্দ করেন কিন্তু আপনি ওপেন সোর্সও পছন্দ করেন এবং যতটা সম্ভব ওপেন সোর্সে লেগে থাকতে চান, তাহলে ফেডোরা গেমস, ফেডোরার একটি অফিসিয়াল "ল্যাবস" প্রকল্প শুধুমাত্র আপনার জন্য হতে পারে৷

SteamOS সম্পর্কে সমস্ত কিছু নয়:গেমারদের জন্য অন্যান্য দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

যদিও ফেডোরা নতুনদের জন্য প্রস্তাবিত বিতরণ নয়, এটি শুধুমাত্র ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহার করার উপর খুব জোর দেয়। ফেডোরা ডিফল্ট ইনস্টলেশন সম্পূর্ণরূপে ওপেন সোর্স (কিছু কিছু ব্লব ছাড়া যা অন্যথায় কিছু হার্ডওয়্যারকে অব্যবহারযোগ্য করে দেবে), এবং ফেডোরা গেমস কেবল এটির সাথে এক টন ওপেন সোর্স গেম অন্তর্ভুক্ত করে।

অবশ্যই, যদি আপনি চান, আপনি এখনও এটিকে যেকোন গেম খেলতে সক্ষম করে তুলতে পারেন -- উদাহরণস্বরূপ, আপনার গ্রাফিক্স কার্ডের জন্য শুধু স্টিম এবং মালিকানাধীন ড্রাইভার ইনস্টল করুন৷ শুধু সতর্ক করা উচিত যে ফেডোরাতে যেকোনও কাজ করা উবুন্টুর তুলনায় একটু বেশি কাজ করতে পারে।

SparkyLinux - গেমওভার সংস্করণ

আপনি যদি অনেকগুলি ওপেন সোর্স গেমস-এর বাইরে চান, তবে আপনি ফেডোরাতে স্যুইচ করার পরিবর্তে লিনাক্সের ডেবিয়ান সাইডের সাথে লেগে থাকতে চান এবং সম্পূর্ণ নতুন প্যাকেজ ম্যানেজার শিখতে চান, SparkyLinux আপনার জন্য হতে পারে। উবুন্টুর পরিবর্তে সরাসরি ডেবিয়ানের উপর ভিত্তি করে, 4GB ইন্সটলেশন ইমেজ আপনাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সবকিছুই অন্তর্ভুক্ত করে।

শুধুমাত্র ওপেন সোর্স গেমগুলির একটি বড় নির্বাচন পূর্ব-ইন্সটল করা নয় (আমি অ্যাপ্লিকেশন মেনুর গেম বিভাগে 87টি এন্ট্রি গণনা করেছি), তবে স্টিমও অন্তর্ভুক্ত রয়েছে। শুধু স্টিম চালু করুন, লগ ইন করুন এবং আপনি অবিলম্বে আপনার গেমগুলি ডাউনলোড করা শুরু করতে পারেন৷ Desura-এর জন্য একটি ইনস্টলার আছে, তবে অন্যান্য সমস্ত গেম বিতরণ পরিষেবা আপনার দ্বারা ইনস্টল করা প্রয়োজন যদি ইচ্ছা হয়৷

SteamOS সম্পর্কে সমস্ত কিছু নয়:গেমারদের জন্য অন্যান্য দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

এছাড়াও একটি ইউটিলিটি রয়েছে যা মালিকানাধীন ড্রাইভার ইনস্টল করতে সাহায্য করবে, সেইসাথে অ্যাপ্লিকেশন মেনুতে একটি লিঙ্ক যা মাল্টিমিডিয়া কোডেক ইনস্টল করবে -- উভয়ই এমন জিনিস যা ডেবিয়ান সাধারণত ছাড়াই আসে এবং আপনি যদি আরও বেশি হতে চান তবে ডিফল্টরূপে অন্তর্ভুক্ত করা হয় না একটি ওপেন সোর্স পিউরিস্ট।

আপনি যখন গেমওভার সংস্করণটি ডাউনলোড করতে চান, তখন এটি খুঁজতে আপনাকে বিশেষ সংস্করণ বিভাগে স্ক্রোল করতে হবে (বা শুধু এখানে ক্লিক করুন [ব্রোকেন ইউআরএল সরানো হয়েছে])। তাদের কাছে যে ডাউনলোড তালিকাটি রয়েছে তা এটিকে অতিক্রম করা খুব সহজ করে তোলে।

গুড ওল' উবুন্টু

শেষ অবধি, যদি SteamOS বা উপরের কোনটিই আপনার কাছে আবেদন না করে, তাহলে আপনার লিনাক্স গেমিং সিস্টেমের জন্য উবুন্টু বেছে নেওয়ার মধ্যে কিছু ভুল নেই। অন্যদের থেকে ভিন্ন, আপনি যা চান তা একসাথে পেতে হবে কারণ ইনস্টলেশনের সময় এর কোনোটিই অন্তর্ভুক্ত হয় না।

SteamOS সম্পর্কে সমস্ত কিছু নয়:গেমারদের জন্য অন্যান্য দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

যাইহোক, আপনার প্রয়োজন সবচেয়ে সাধারণ জিনিস, যেমন মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভার এবং (সম্ভবত) স্টিম, ইনস্টল করা সহজ। উবুন্টুর সাথে অন্তর্ভুক্ত অতিরিক্ত ড্রাইভার অ্যাপ্লিকেশন ব্যবহার করে গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করা যেতে পারে এবং তাদের ওয়েবসাইট থেকে সর্বশেষ .deb ফাইল ডাউনলোড করে স্টিম ইনস্টল করা যেতে পারে। এর পরে, আপনি যে সমস্ত গেমগুলি খেলতে আগ্রহী সেগুলি ইনস্টল করতে পারেন৷ আপনার ডিস্কের স্থান অন্য গেমস বা নিক-ন্যাকস দ্বারা নেওয়া হবে না যা আপনি বিশেষভাবে আগ্রহী নন৷

আপনার লিনাক্স গেমিং সিস্টেম প্রস্তুত করা হচ্ছে

যদিও উপরের পছন্দগুলি আপনাকে একটি চমৎকার লিনাক্স গেমিং সিস্টেমের সঠিক পথে নিয়ে যাবে, তবে এখনও কিছু জিনিস রয়েছে যা আপনি নিজেকে ইনস্টল করতে চাইতে পারেন। আপনি কোন ডিস্ট্রিবিউশন ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে, অ-ওপেন সোর্স গেমগুলির একটি বড় লাইব্রেরিতে অ্যাক্সেস পেতে আপনাকে এখনও স্টিম ক্লায়েন্ট ইনস্টল করতে হতে পারে।

SteamOS সম্পর্কে সমস্ত কিছু নয়:গেমারদের জন্য অন্যান্য দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রোস

আপনি আপনার লিনাক্স সিস্টেমের সাথে আরও অনেক কিছু করতে পারেন, যেমন DeSmuME এর মতো বিভিন্ন গেমিং কনসোলের জন্য এমুলেটর ইনস্টল করুন বা ARChon এর মাধ্যমে Android অ্যাপগুলি চালানোর জন্য Chrome কনফিগার করুন যাতে আপনি Android গেমগুলিতে অ্যাক্সেস পেতে পারেন। আপনি যে গেমটিতে আগ্রহী বা কোন প্ল্যাটফর্মে এটি চালানোর জন্য তা কোন ব্যাপার না, আপনি এটি লিনাক্সে খেলতে সক্ষম হওয়ার একটি খুব ভাল সুযোগ রয়েছে৷

আপনি কিভাবে খেলবেন তা আপনার পছন্দ!

যদিও আমি মনে করি যে নিয়মিত আপডেট করা আরও কয়েকটি গেমিং-ভিত্তিক ডিস্ট্রিবিউশন খুব স্বাগত জানাবে, তবে SteamOS আপনার জন্য না হলে আপনার কিছু পছন্দ আছে। হেক, আমি এখনও SteamOS এর চেয়ে উবুন্টুতে আমার গেমিং করতে চাই, কারণ আমি গেমিং ছাড়াও আরও অনেক কিছু করতে পারি PPA সংগ্রহস্থলের জন্য ধন্যবাদ। কিন্তু আপনি যেকোন ডিস্ট্রিবিউশন ব্যবহার করতে নির্দ্বিধায় সবচেয়ে বেশি পছন্দ করেন, কারণ আপনি সহজেই সেগুলিকে হত্যাকারী গেমিং সিস্টেমে পরিণত করতে পারেন।

আপনি গেমিংয়ের জন্য কোন লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন? কেন আপনি এটিকে অন্য কিছুর চেয়ে বেছে নেন? কমেন্টে আমাদের জানান!


  1. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. লিনাক্সের জন্য 7টি দুর্দান্ত XFCE থিম

  3. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. Discord for Gamers:Know All About It