কম্পিউটার

পিক্সেল দিয়ে আপনার পুরানো পিসি রাস্পবেরি পাই-স্টাইলকে পুনরুজ্জীবিত করুন

আপনি হয়ত পিক্সেল সম্পর্কে শুনেছেন, নতুন রাস্পবেরি পাই ডেস্কটপ পরিবেশ, যা রাস্পবিয়ান জেসি অপারেটিং সিস্টেমের অংশ হিসাবে আসে। মূলত এটি কম-স্পেকের শখের মিনি-কম্পিউটারে একটি চটকদার, নতুন ব্যবহারকারী ইন্টারফেস অফার করে এবং ফলাফলগুলি অত্যাশ্চর্য৷

রাস্পবেরি পাই (আমরা বেশি র‌্যাম ছাড়াই এআরএম প্রসেসরের কথা বলছি এবং হার্ডডিস্ক ড্রাইভের কথা বলছি না) এই অপারেটিং সিস্টেমটিকে ইন্টেল এবং এএমডি 32-বিট এবং 64-বিট প্রসেসরে পোর্ট করা গেলে কিছু পাম্প করার জন্য এটি দুর্দান্ত হবে। পুরানো পিসিতে নতুন জীবন, তাই না?

ভাল, ভাগ্য হিসাবে এটা হবে, ঠিক তাই ঘটেছে. রাস্পবেরি পাই টিম x86 এবং x64 কম্পিউটারের জন্য PIXEL-এর একটি সংস্করণ প্রকাশ করেছে, যার অর্থ হল আপনার পুরানো, কম স্পেক পিসি বা ল্যাপটপ চালানোর এবং ভালভাবে চালানোর জন্য প্ররোচিত হওয়ার একটি ভাল সুযোগ রয়েছে৷

পরিষ্কার এবং আধুনিক

রাস্পবেরি পাই ফাউন্ডেশন একটি দৃষ্টিভঙ্গি নিয়ে গঠিত হয়েছিল যে "প্রত্যেকের নিজস্ব প্রোগ্রামেবল সাধারণ-উদ্দেশ্যের কম্পিউটারের সামর্থ্য থাকা উচিত।" $35 রাস্পবেরি পাই কম্পিউটারের সীমা ছাড়িয়ে বিনামূল্যের জন্য এই অপারেটিং সিস্টেমের বিধান, এটি প্রমাণ করে যে বিকাশকারীদের এতে কতটা বিশ্বাস রয়েছে৷

পিক্সেল দিয়ে আপনার পুরানো পিসি রাস্পবেরি পাই-স্টাইলকে পুনরুজ্জীবিত করুন

একটি পরিষ্কার এবং আধুনিক সরবরাহ করা -- দ্রুত উল্লেখ করার মতো নয় -- ব্যবহারকারীর অভিজ্ঞতা, PIXEL কিছু পুরানো হার্ডওয়্যারকে পুনরুজ্জীবিত করার একটি দুর্দান্ত উপায় নয়:এটি আনন্দদায়কও।

পিক্সেলের ব্যবহারযোগ্য ইউজার ইন্টারফেসের বাইরেও বিভিন্ন সুবিধা রয়েছে। আপনি যদি ইতিমধ্যেই একটি রাস্পবেরি পাই ব্যবহার করছেন (বাড়ি, স্কুলে বা আপনার স্থানীয় মেকার স্পেসের প্রকল্পগুলির জন্য) তাহলে টুইক করার সময় নষ্ট করা জিনিসগুলি, সম্ভবত বাড়িতে ভার্চুয়ালাইজড পরিবেশ চালানো এবং আরও অনেক কিছু বাদ দেওয়া হয়। শেখার বক্ররেখা চলে গেছে, এবং দুটি ডিভাইসের মধ্যে আপনার প্রকল্পের ধারাবাহিকতা রয়েছে। আপনি একই সফ্টওয়্যার দিয়ে আপনার স্ক্রিপ্টগুলি লোড করতে পারেন, যেমন x32/x64 ডিভাইসের জন্য PIXEL রাস্পবেরি পাই সংস্করণের মতো একই ইউটিলিটি এবং প্রোগ্রামিং সরঞ্জামগুলির বৈশিষ্ট্যযুক্ত (Minecraft ব্যতীত। এবং উলফ্রাম ম্যাথমেটিকা।)

PIXEL কোন পুরানো পিসি চালু হবে?

এটি শুধুমাত্র পুরানো পিসি নয় যে পিক্সেল চলবে৷ একই সময়ে, সম্ভবত এটি সব নয়। আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে, কিন্তু সংক্ষেপে, আপনার কম্পিউটার যদি ডেবিয়ান চালায়, তাহলে এটি পিক্সেল চালানো উচিত।

এর মানে শুধু স্ট্যান্ডার্ড পিসি এবং ল্যাপটপ নয় -- আপনার যদি একটি নেটবুক থাকে, উদাহরণস্বরূপ, আপনার কম-পদচিহ্ন অপারেটিং সিস্টেম এবং এর ডেস্কটপ পরিবেশ চালানো থেকে যথেষ্ট মাইলেজ পাওয়া উচিত। আমরা সম্প্রতি দেখেছি কীভাবে একটি পুরানো নেটবুকে পাঁচটি লাইটওয়েট লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করা যেতে পারে এবং পিক্সেল একই সুবিধা দেয়৷

কিন্তু সেখানেই শেষ হয় না।

যেহেতু অ্যাপল ম্যাক কম্পিউটারগুলি গত 10 বছর ধরে ইন্টেল-ভিত্তিক হার্ডওয়্যারে চলছে, তারাও পিক্সেল চালাতে পারে। ওল্ড ম্যাক সর্বশেষ ম্যাকওএস আপডেটের ওজনের অধীনে লড়াই করছে? একটি প্রতিস্থাপন কিনতে অনিচ্ছুক? তারপর পিক্সেল ব্যবহার করে দেখুন!

পিক্সেল ডাউনলোড করুন

PIXEL পেতে, আপনার দুটি পছন্দ আছে:

  1. Raspberry Pi ওয়েবসাইট থেকে ছবিটি ডাউনলোড করুন।
  2. রাস্পবেরি পাই ফাউন্ডেশন দ্বারা উত্পাদিত রাস্পবেরি পাই ম্যাগাজিনের সর্বশেষ MagPi ম্যাগাজিন (সংখ্যা 53) এর একটি অনুলিপি কিনুন। এর মধ্যে একটি কভার-মাউন্ট করা লাইভ ডিভিডি রয়েছে যার সাথে পিক্সেল চালানোর জন্য প্রস্তুত।

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি একটি বিকল্প বেছে নেবেন, এবং একবার ISO ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, আপনাকে এটিকে একটি USB স্টিকে ফ্ল্যাশ করতে হবে (এই পদক্ষেপগুলি সাহায্য করবে) অথবা একটি DVD-ROM-এ লিখতে হবে৷

পিক্সেল দিয়ে আপনার পুরানো পিসি রাস্পবেরি পাই-স্টাইলকে পুনরুজ্জীবিত করুন

মনে রাখবেন যে PIXEL এখনও ইনস্টল করার জন্য উপলব্ধ নয়৷ পরিবর্তে, এটি একটি লাইভ ডিস্ক চিত্র। আপনারও মনে রাখা উচিত যে আপনার বর্তমান Windows, Linux, বা macOS ডেটার ব্যাকআপ নেওয়া অত্যন্ত বুদ্ধিমানের কাজ। PIXEL চলমান সমস্যার ক্ষেত্রে। সর্বোপরি, এটি এখনও সমাপ্ত পণ্য নয়। তবে ভার্চুয়াল মেশিনে চালানো নিরাপদ হবে।

USB থেকে চালানোর সময়, আপনি সিদ্ধান্ত নিতে পারবেন যে আপনি ক্রমাগত (বুটগুলির মধ্যে আপনার PIXEL অভিজ্ঞতার ধারাবাহিকতা সক্ষম করে) বা অ-স্থির মোডে চালাতে চান কিনা। পরেরটি শারীরিক ডিস্ক থেকে চালানোর জন্য ডিফল্ট।

কোন ইনস্টলেশন নেই:পিসি বা ম্যাকে PIXEL

আপনি প্রস্তুত হয়ে গেলে, আপনার পিসি রিবুট করুন এবং DVD বা USB ফ্ল্যাশ ড্রাইভ সন্নিবেশ করুন। সবকিছু ঠিক হয়ে গেলে, আপনি দেখতে পাবেন যে পিক্সেল লোডার বুট হয়ে যাবে, এবং কয়েক মিনিট পরে, লাইভ চিত্রটি চলবে৷

এই সব সম্পন্ন? ভাল, এখন একটি আপডেট চালান:

sudo apt-get update
sudo apt-get dist-upgrade

এটি নিশ্চিত করবে যে কোনও বাগ সংশোধন করা হয়েছে, কারণ এটি প্রাথমিক প্রকাশের একটি OS৷

পিক্সেল দিয়ে আপনার পুরানো পিসি রাস্পবেরি পাই-স্টাইলকে পুনরুজ্জীবিত করুন

আপনি ভার্চুয়াল মেশিনে আপনার পিসিতে পিক্সেল ব্যবহার করে দেখতে চাইতে পারেন। ভার্চুয়াল মেশিন ব্যবহার করার জন্য আমাদের বিভিন্ন নির্দেশিকা আপনাকে এখানে কী ব্যবহার করতে হবে তা কভার করে। ওরাকল ভার্চুয়ালবক্স ইনস্টল করে শুরু করুন, একটি ভার্চুয়াল মেশিন তৈরি করুন, তারপরে অতিথি ওএস হিসাবে পিক্সেল চালান। আবার, বর্তমানে কোন ইনস্টলেশনের প্রয়োজন নেই।

PIXEL অবশ্যই আমাদের লিনাক্স অপারেটিং সিস্টেমের তালিকায় যোগদান করে যা আপনার VM-এ চেষ্টা করা উচিত!

অবশ্যই এটি দুর্দান্ত৷ এটা লিনাক্স!

আমি 2012 সালে প্রথম রাস্পবেরি পাই চেষ্টা করেছিলাম, যখন আমি একটি রাস্পবেরি পাই 1 মডেল বি উপহার হিসাবে পেয়েছি। এটি ব্যবহার করা মজাদার ছিল (এবং তাই রয়ে গেছে) কিন্তু ডেবিয়ান থেকে প্রাপ্ত রাস্পবিয়ান অপারেটিং সিস্টেমটি কাঙ্খিত হওয়ার জন্য অনেক কিছু রেখে গেছে। বছরের পর বছর ধরে উন্নতিগুলি এটিকে উন্নত করতে সাহায্য করেছে, কিন্তু পিক্সেল না আসা পর্যন্ত এটি অসম্ভাব্য বলে মনে হয়েছিল যে পাই কখনও অন্য কিছু লিনাক্স ডিস্ট্রোসের মতো পালিশ অনুভব করবে। যা এখন পরিবর্তিত হয়েছে, এবং PIXEL বিশ্বের দিকে যাচ্ছে!

যদিও ইন্সটলারের অভাব স্পষ্টতই একটি ঘাটতি, তবে সম্ভবত ভবিষ্যতে PIXEL-এর একটি সম্পূর্ণ ইনস্টলযোগ্য সংস্করণ আসবে।

আপনি যদি আপনার পুরানো হার্ডওয়্যারে পিক্সেল ব্যবহার করে থাকেন তবে আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন যে এটি কতটা পার্থক্য করে। আপনি যদি কিছু দ্রুত ফ্ল্যাশ-ভিত্তিক মিডিয়া থেকে OS চালান, তাহলে আপনি একই পিসি ব্যবহার করছেন জেনে অবাক হতে পারেন! আমরা আনন্দদায়কভাবে বিস্মিত হয়েছি, এবং মনে করি আপনিও হবেন। তাই এগিয়ে যান এবং এটি চেষ্টা করুন!

এটি কীভাবে যায় তা আমাদের জানান এবং নীচের মন্তব্যে আপনি কী মনে করেন তা আমাদের জানান৷

ইমেজ ক্রেডিট:Karynav Shutterstock.com এর মাধ্যমে


  1. ওপেনমিডিয়াভল্টের সাথে কীভাবে আপনার রাস্পবেরি পাইকে NAS-এ পরিণত করবেন

  2. ভলিউমিওর সাথে কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি মিউজিক সার্ভারে পরিণত করবেন

  3. কীভাবে আপনার রাস্পবেরি পাই 4 ওভারক্লক করবেন

  4. RuneAudio সহ আপনার রাস্পবেরি পাইকে একটি হাই-ফাই সিস্টেমে পরিণত করুন