কম্পিউটার

উবুন্টু টুইক [লিনাক্স] দিয়ে আপনার উবুন্টু সিস্টেমের আরও নিয়ন্ত্রণ অর্জন করুন

আপনি যদি সম্প্রতি প্রথমবারের মতো আপনার সিস্টেমে উবুন্টু ইনস্টল করে থাকেন, আপনি সম্ভবত এটির সাথে যতটা সম্ভব খেলায় ব্যস্ত ছিলেন। প্রকৃতপক্ষে, আপনি যে ধরনের ব্যবহারকারীই হোন না কেন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনের সাথে ঝামেলা করা এবং কাজ করা মজাদার। যাইহোক, আপনি আপনার সিস্টেমকে নিয়ন্ত্রন করতে আগ্রহী হতে পারেন যাতে এর থেকে সর্বোচ্চ সুবিধা পেতে পারেন। টার্মিনালগুলি সাধারণত এই জাতীয় জিনিসগুলির জন্য যাওয়ার উপায় ছিল, তবে উবুন্টুতে আপনার আরেকটি পছন্দ রয়েছে:উবুন্টু টুইক৷

উবুন্টু টুইক সম্পর্কে

আপনার কম্পিউটারে সব ধরণের জিনিস কনফিগার করার জন্য উবুন্টু টুইক একটি দুর্দান্ত গ্রাফিকাল টুল। আপনি অনেকগুলি টুইক কনফিগার করতে পারেন যা শুধুমাত্র আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট, গভীর প্রশাসক সেটিংসে প্রযোজ্য, বা আপনার সিস্টেমকে নতুনভাবে ইনস্টল করা একটির মতো চালানোর জন্য দারোয়ানের দায়িত্বগুলি চালাতে পারে৷ উবুন্টু টুইক এর আগেও মেকইউজঅফ এ এখানে কয়েকবার উল্লেখ করা হয়েছে (যদি আপনি কৌতূহলী হন তবে আপনি এখানে নিবন্ধটি দেখতে পারেন, অন্যদের মধ্যে), তবে উবুন্টু 11.10 প্রকাশের পর থেকে উবুন্টু টুইক সম্পূর্ণরূপে নতুনভাবে ডিজাইন করা হয়েছে, তাই এটি আরেকবার দেখার মূল্য।

ইনস্টলেশন

একটি অপ্রচলিত পথ গ্রহণ সত্ত্বেও ইনস্টলেশন খুব সহজ। শুধু এই পৃষ্ঠাটি দেখুন এবং "এখনই ডাউনলোড করুন!" এ ক্লিক করুন৷ ডাউনলোড করা .deb ফাইলটি উবুন্টু সফটওয়্যার সেন্টার দিয়ে খুলুন এবং "ইনস্টল" এ ক্লিক করুন। এটি শেষ হয়ে গেলে, আপনার কাছে উবুন্টু টুইক ইনস্টল থাকবে এবং যাওয়ার জন্য প্রস্তুত থাকবে। যদি উবুন্টু টুইক কোনো আপডেট পায়, সেগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট ম্যানেজারের মাধ্যমে আসবে কারণ ইনস্টলেশনটি আপনার উত্স তালিকায় উবুন্টু টুইকের নিজস্ব সংগ্রহস্থল যোগ করে।

বৈশিষ্ট্য

উবুন্টু টুইক [লিনাক্স] দিয়ে আপনার উবুন্টু সিস্টেমের আরও নিয়ন্ত্রণ অর্জন করুন

নতুন নতুন ডিজাইন করা উবুন্টু টুইক ব্যবহার করা খুবই সহজ। ওভারভিউ নামের প্রথম পৃষ্ঠাটি আপনাকে কিছু মৌলিক হার্ডওয়্যার, OS তথ্য, বেসিক দারোয়ান সংক্রান্ত তথ্য এবং আপডেট স্থিতি তথ্য দেখায় যা আপনার পক্ষে কার্যকর হতে পারে। তা ছাড়া, এই পৃষ্ঠায় আর বেশি কিছু নেই।

টুইকস

উবুন্টু টুইক [লিনাক্স] দিয়ে আপনার উবুন্টু সিস্টেমের আরও নিয়ন্ত্রণ অর্জন করুন

ওভারভিউ পৃষ্ঠার আগে আরও আকর্ষণীয় জিনিস ঘটে। আপনি যখন Tweaks-এ ক্লিক করেন, আপনি উবুন্টু টুইক সক্ষম করতে পারেন যাতে ফন্ট, থিম, কম্পিজ, নটিলাস এবং আরও অনেক কিছু সহ আপনার সিস্টেমের অনেক অংশের জন্য নির্দিষ্ট পরিবর্তন করতে পারেন। প্রতিটি উপাদানের জন্য অনেকগুলি টুইক উপস্থিত রয়েছে, তাই সেগুলিকে এখানে তালিকাভুক্ত করা খুব বেশি জায়গা নেবে। এছাড়াও, উবুন্টু টুইক কী করতে পারে তা অন্বেষণ করাও মজার অংশ! যদিও, আমাকে বিশ্বাস করুন, কারণ উবুন্টু টুইকের সাথে আসা সমস্ত পরিবর্তন অবশ্যই আপনার সময়ের জন্য মূল্যবান।

প্রশাসক

উবুন্টু টুইক [লিনাক্স] দিয়ে আপনার উবুন্টু সিস্টেমের আরও নিয়ন্ত্রণ অর্জন করুন

অ্যাডমিন পৃষ্ঠায় গিয়ে, আপনি তালিকাভুক্ত কম টুইকেবল উপাদান দেখতে পাবেন, তবে এই কয়েকটি খুব ভাল। আপনি ফাইল টাইপ ম্যানেজার পাশাপাশি সোর্স এডিটর দেখতে পারেন, তবে আরও আকর্ষণীয় নোটে, "ডেস্কটপ রিকভারি" নামেও কিছু আছে। উবুন্টু টুইকের এই উপাদানটি আপনাকে আপনার ডেস্কটপ, অ্যাপ্লিকেশন এবং সিস্টেম সেটিংস ব্যাকআপ করতে দেয় যাতে আপনি সহজেই অন্য কম্পিউটারে বা পুনরায় ইনস্টলেশনের পরে সেগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

দারোয়ান

উবুন্টু টুইক [লিনাক্স] দিয়ে আপনার উবুন্টু সিস্টেমের আরও নিয়ন্ত্রণ অর্জন করুন

সর্বশেষ কিন্তু অন্ততপক্ষে নয় হল দরজার পৃষ্ঠা, যা সম্ভবত উবুন্টু টুইকের সবচেয়ে বেশি ব্যবহৃত অংশ হবে (যদি না আপনি অন্য কিছু ব্যবহার করেন, যেমন BleachBit)। এখানে আপনি থাম্বনেইলের পাশাপাশি প্রচুর সিস্টেম "ক্র্যাপ" পরিষ্কার করতে পারেন, যেমন অপ্রয়োজনীয় প্যাকেজ, অব্যবহৃত কনফিগারেশন এবং পুরানো কার্নেল। মাঝে মাঝে এটি চালানো আপনাকে একটি ভাল 1GB বা তার বেশি ফেরত দিতে পারে, যেমন আপনি উপরের স্ক্রিনশট থেকে দেখতে পাচ্ছেন৷

উপসংহার

এটা সম্বন্ধে! আপনি উইন্ডোর উপরের ডানদিকে সেটিংস আইকনে ক্লিক করে উবুন্টু টুইকের জন্য এক্সটেনশনগুলি ইনস্টল এবং সক্ষম করতে পারেন, তবে আমি অ্যাপটির কার্যকারিতা খুঁজে পেয়েছি কারণ এটি খুবই যথেষ্ট। উবুন্টু টুইক-এর পূর্ববর্তী সংস্করণগুলি থেকে আমি যেটি ফিরে পেতে চাই তা হল প্রস্তাবিত পিপিএ সংগ্রহস্থলগুলির তালিকা যাতে আপনি যখনই উবুন্টুর সর্বশেষ সংস্করণে আপডেট না করে অতিরিক্ত বা আপডেট করা সফ্টওয়্যার চালাতে পারেন।

আপনি কি উবুন্টু টুইক ব্যবহার করেন? এটা অফার আছে আপনার প্রিয় tweaks কি কি? এর মতো অন্য উবুন্টু অ্যাপ আছে যা আপনি সুপারিশ করতে চান? কমেন্টে আমাদের জানান!


  1. ককপিট দিয়ে কীভাবে আপনার লিনাক্স সিস্টেম পরিচালনা করবেন

  2. উবুন্টুর সফ্টওয়্যার এবং আপডেটগুলির সাথে কীভাবে আপনার পিপিএগুলি পরিচালনা করবেন

  3. কিভাবে উবুন্টু লাইভপ্যাচ দিয়ে সার্ভার রিবুট এড়ানো যায়

  4. আপনার ভয়েস দিয়ে আপনার উইন্ডোজ 10 পিসিকে কীভাবে নিয়ন্ত্রণ করবেন